Bartaman Patrika
কলকাতা
 

শ্যামপুরে ভূমিপুত্রকে প্রার্থী
করার দাবি তুলল কংগ্রেস 

সংবাদদাতা, উলুবেড়িয়া: তৃণমূলের পর এবার কংগ্রেসের পক্ষ থেকেও ভুমিপুত্রকে প্রার্থী করার দাবি উঠল শ্যামপুরে। শনিবার শ্যামপুর ব্লক কংগ্রেসের এক কর্মিসভা থেকে এই দাবি তোলা হয়। তবে দল এখনও শ্যামপুর আসনে প্রার্থী ঘোষণা না করায় এখনই তড়িঘড়ি কোনও সিদ্ধান্ত নিতে রাজি নন কংগ্রেসের স্থানীয় নেতা-কর্মীরা। রাজনৈতিক মহলের ধারণা, প্রার্থী তালিকা ঘোষণার আগে রাজ্য নেতৃত্বকে চাপে রাখতেই এই দাবি তোলা হয়েছে।
ভূমিপুত্র শব্দটি এখন রাজ্য রাজনীতিতে বহুল পরিচিত। বিশেষ করে তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশের পরেই রাজ্যের সর্বত্র এখন এটাই আলোচনার বিষয়বস্তু। উলুবেরিয়া পূর্বে তৃণমুল বিদেশ বসুকে প্রার্থী করার পর রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছে দলের একাংশ। তাঁরা ‘বহিরাগত’ প্রার্থীর বদলে চাইছেন ভূমিপুত্র কাউকে। আর এবার এই দাবির ছোঁয়া লেগেছে শ্যামপুর বিধানসভায়। এখানে কংগ্রেস কর্মীরা এই দাবিতে সরব হয়েছেন। শনিবার দলীয় কর্মিসভা শেষে এই দাবিতে একাধিক নেতার স্বাক্ষর করা চিঠি গিয়েছে দলের রাজ্য সভাপতি অধীর চৌধুরী সহ একাধিক নেতৃত্বের কাছে। স্থানীয় নেতা হিসেবে আবুল কালাম নাজির এবং গোবিন্দ রায়ের নাম উঠে এসেছে। শ্যামপুরের কংগ্রেস নেতা আতিয়ার রহমান বলেন, এই দু’জনের মধ্যে যে কোনও একজনকে প্রার্থী করা হলে লড়াইয়ের সম্ভাবনা থাকবে। অন্যদিকে ভূমিপুত্রের এই দাবিকে নৈতিক সমর্থন জানিয়েছেন প্রদেশ যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক ঋভু সান্যাল। তিনি বলেন, বহিরাগত কেউ প্রার্থী হলে ভোটের পর তাঁকে আর এলাকায় সেভাবে দেখা যায় না। সেক্ষেত্রে ভূমিপুত্র কাউকে প্রার্থী করলে সেই সমস্যা হয় না। তবে দলই এ ব্যাপারে যাবতীয় সিদ্ধান্ত নেবে। 

চড়িয়ালে নতুন সেতুর কাজ চলছে ধীরে
যানজটে জেরবার বাসিন্দারা

পুজালি পুর জনপদ ও বজবজ শহর সংযোগকারী প্রধান সড়ক সেতু হল চড়িয়াল। পুজালি ও সংলগ্ন ৩টি গ্রাম পঞ্চায়েত নিশ্চিন্তপুর, বুঁইতা ও রাজীবপুরের লক্ষাধিক মানুষের কলকাতা ও জেলার বিভিন্ন জায়গায় যাতায়াতের এটাই একমাত্র পথ। বিশদ

তারকেশ্বরে মূল ইস্যু নিকাশি,
শাসকদলকে তীব্র কটাক্ষ বিরোধীদের 

শহরের প্রধান সমস্যা নিকাশি। প্রতি ভোটেই মূল রাজনৈতিক ইস্যু হয় ওঠে এই নিকাশি ব্যবস্থা। এবারও তার ব্যতিক্রম নয়‌। ফি বছর বর্ষায় বানভাসি হওয়ার ভয়ে আতঙ্কে দিন কাটায় তারকেশ্বর শহর সহ বেশ কয়েকটি পঞ্চায়েতের মানুষ।  
বিশদ

প্রার্থী ঘোষণা না হলেও দমদমে বাড়ি বাড়ি প্রচার শুরু সিপিএমের

বিজেপি কিংবা তৃণমূল নয়, মানুষ হাঁটুক বিকল্পের পথে। সংযুক্ত মোর্চার পাশে থাকার আবেদন নিয়ে বাড়ি বাড়ি প্রচারে যাচ্ছেন দমদম বিধানসভা এলাকার সিপিএম। বিশদ

বউবাজারে বালক হত্যা মামলায় ফের শুনানি ২০ মার্চ

বউবাজারে ছয় বছরের এক বালক হত্যা মামলার ফের সওয়ালপর্বের দিন ধার্য হল আগামী ২০ মার্চ। এই মামলার বিশেষ সরকারি আইনজীবী নবকুমার ঘোষ রবিবার বলেন, বিভিন্ন আইনি প্রক্রিয়ার শেষে এই মামলায় সওয়াল শুরু হয়েছে। বিশদ

মাদক কারবারে যুক্ত ৬১
লক্ষ হাওলার টাকা উদ্ধার 

মাদক কারবারের জন্য হাওলার মাধ্যমে জোড়াসাঁকো এলাকার একটি অফিসে আসা বিপুল পরিমাণ টাকা উদ্ধার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স। শনিবার রাতে সেখানে হানা দেন অফিসাররা।  
বিশদ

ভিবজিওর-এর কলকাতার
সম্পত্তি নিলামে উঠবে

ভিবজিওর-এর কলকাতায় থাকা সম্পত্তির নিলাম হতে চলেছে। এজন্য ওই চিটফান্ড সংস্থার তালাবন্ধ থাকা সম্পত্তিগুলি সরেজমিনে খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে কলকাতা হাইকোর্টের নির্দেশে গঠিত বিচারপতি এস পি তালুকদার কমিটি।
বিশদ

বাসে আচমকা আগুন,
জখম ৩ ব্রিগেড ফেরত 

বিগ্রেড ফেরত বিজেপি সমর্থকদের বাসে আচমকা আগুন লাগার জেরে তিন সমর্থক আহত হয়েছেন বলে জানা গিয়েছে। আহতদের উদ্ধার করে প্রথমে নিয়ে যাওয়া হয় আমতলা গ্রামীণ হাসপাতালে। পরে সেখান থেকে তাঁদের কলকাতার বিদ্যাসাগর হাসপাতালে পাঠানো হয়েছে। 
বিশদ

আট লক্ষ টাকার গাঁজা সহ গ্রেপ্তার পাচারকারী

প্রায় আট লক্ষ টাকার গাঁজা সহ এক পাচারকারীকে ধরে ফেলল হাসনাবাদ থানার পুলিস। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ভোট উপলক্ষে রবিবার নাকা চেকিং চলছিল হাসনাবাদ ব্লক জুড়ে। বিশদ

রিষড়ায় মা-মেয়ে খুনে
বর্ধমান থেকে ধৃত তিন 

হুগলির রিষড়ায় একইসঙ্গে মা ও নাবালিকা মেয়েকে খুনের ঘটনায় বর্ধমান থেকে তিন যুবককে গ্রেপ্তার করল পুলিস। রবিবারই তিনজনকে শ্রীরামপুর আদালতে তুলে জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের হেফাজতে চেয়েছে পুলিস। 
বিশদ

মহেশতলায় সোনার
দোকানে দুঃসাহসিক চুরি 

মহেশতলা থানার অন্তর্গত কুমোরপাড়ার একটি সোনার দোকানে দুঃসাহসিক চুরির ঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়াল। রবিবার রাত পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি। তবে দোকান থেকে নগদ সাত লক্ষ টাকা এবং এক কেজি সোনা খোওয়া গিয়েছে। 
বিশদ

শতাধিক বিজেপি নেতা,
কর্মীর তৃণমূলে যোগ 

ব্রিগেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসভার দিনেই বিজেপি শিবিরে ভাঙন ধরাল শাসকদল তৃণমূল। রবিবার উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভায় শতাধিক বিজেপি নেতা, কর্মী তৃণমূলে যোগ দেন।  
বিশদ

ভাবাদিঘির আন্দোলনের
ভবিষ্যৎ নিয়ে শঙ্কা
 

‘দিঘি বাঁচিয়েই রেলপথ হোক’। এখনও অনড় ভাবাদিঘির আন্দোলনকারীরা। তাঁদের অভিযোগ, রাজ্যের সব দলই তাঁদের রাজনৈতিক স্বার্থে ভাবা দিঘির আন্দোলনকে কাজে লাগানোর চেষ্টা করেছে। কিন্তু, সমস্যার স্থায়ী সমাধানের উদ্যোগ নেওয়া হয়নি। 
বিশদ

রানিহাটিতে আগুন
জামাকাপড়ের দোকানে 

রাস্তার পাশে একটি জামাকাপড়ের দোকানে আগুন লেগে আতঙ্ক ছড়াল রানিহাটি নাবঘড়ায়। রবিবার সকালের এই ঘটনায় এলাকায় তীব্র আতঙ্ক ছড়ায়। পরে দমকলের ২টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। 
বিশদ

সিপিএমপন্থী ডাক্তার
সংগঠনের সম্মেলন 

ন্যাশনাল মেডিক্যাল কমিশন স্বাস্থ্যশিক্ষার বেসরকারিকরণ এবং মিক্সপ্যাথি ও ক্রশপ্যাথি চালুর চেষ্টা করছে। এমনই অভিযোগে সোচ্চার হল সিপিএমপন্থী ডাক্তার সংগঠন অ্যাসোসিয়েশন অব হেলথ সার্ভিস ডক্টর্স (এএইচএসডি)। 
বিশদ

Pages: 12345

একনজরে
করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল ...

খেজুরিতে এবার ত্রিমুখী লড়াই। সৌজন্যে সিপিএমের দাপুটে নেতা হিমাংশু দাস। তাঁর নাম ঘোষণা হতেই সিপিএম কর্মীরা সক্রিয় হয়ে উঠেছেন। ...

গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...

কালিয়াচক ও বৈষ্ণবনগর থানা এলাকার সমস্ত বুথকেই স্পর্শকাতর ঘোষণা করার সুপারিশ করছে মালদহ জেলা পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

06:58:00 PM