Bartaman Patrika
কলকাতা
 

মেট্রোর সুড়ঙ্গ কাটায়
সবুজ সঙ্কেত মিলল না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে থমকে থাকা মেট্রো রেলের কাজ শুরু হওয়ার কোনও সম্ভাবনা শুক্রবার দেখা গেল না। রাজ্য সরকার ও মেট্রো কর্তৃপক্ষ আলাদা রিপোর্ট দাখিল করলেও কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি নায়ার রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মেট্রোর এক প্রস্তাব প্রসঙ্গে আবারও বিশেষজ্ঞদের রিপোর্ট চেয়েছে। আগামী শুক্রবার মামলার পরবর্তী শুনানি।
১৭ সেপ্টেম্বর বেঞ্চ রাজ্যের কাছে জানতে চেয়েছিল, বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী তারা বউবাজার এলাকায় কী ব্যবস্থা নিয়েছে। অন্যদিকে, সেখাকার বিপর্যয় সামাল দিতে মেট্রো কর্তৃপক্ষ যেসব বিশেষজ্ঞদের এনেছে, তার ভিত্তিতে কেমন ব্যবস্থা নেওয়া হয়েছে, সেই প্রসঙ্গে রিপোর্ট চায় বেঞ্চ। সেইসব রিপোর্ট এদিন জমা পড়ে। অন্যতম এক মামলাকারীর তরফে আইনজীবী ঋজু ঘোষাল জানান, মেট্রো কর্তৃপক্ষ একইসঙ্গে মাটির নীচে সুড়ঙ্গ খননকারী মেশিনগুলির অবস্থান সম্পর্কে একটি ‘ড্রয়িং’ বা মানচিত্র জমা দেয়। সেইসঙ্গে তারা জানায়, একটি মেশিনকে অন্তত পাঁচ মিটার সরানো দরকার। কিন্তু, তা সরানো হলে ফের বিপর্যয় দেখা দিতে পারে কি না, সেই সম্পর্কে বিশেষজ্ঞদের রিপোর্ট চেয়েছে বেঞ্চ।
কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল) সূত্রের খবর, বউবাজার এলাকায় বিপর্যয় ঘটেছিল প্রথম টানেলটি কাটার সময়ে। ধর্মতলা থেকে প্রথম টানেলটি এগিয়েছে ১.৬৫ কিলোমিটার। আর, ধর্মতলা থেকে দ্বিতীয় টানেলটি ১.৩৭ কিলোমিটার এগিয়েছে। যে টানেল বোরিং মেশিনটিকে পাঁচ মিটার সরানোর কথা বলা হয়েছে, সেটি রয়েছে দ্বিতীয় টানেলে। কেন মেশিনটিকে সরানোর প্রয়োজন পড়ছে? এই প্রশ্নে সংস্থার এক কর্তা বলেন, আসলে এগিয়ে থাকা প্রথম টানেলটিতে বিপর্যয়ের পর থেকেই দ্বিতীয় টানেলটিতেও মাটি কাটার কাজ পুরোপুরি বন্ধ রয়েছে। বর্তমানে টানেলের মধ্যে যে জায়গায় মেশিনটি রয়েছে, সেখানে একটি কার্ভ রয়েছে। বর্তমানে মেশিনটিতে রুটিন রক্ষণাবেক্ষণের কিছু কাজ করা একান্তই দরকার। তার জন্যই কার্ভ থেকে বার করে মেশিনটিকে একটু সোজা করার প্রয়োজন পড়েছে। সেটি করতে গেলে মেশিনটি পাঁচ মিটার এগতে পারে। আদালতের নির্দেশ মতো এ বিষয়ে বিশেষজ্ঞদের রিপোর্ট তৈরি করা হচ্ছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই তা আদালতে জমা করা হবে।
কেএমআরসিএল কর্তৃপক্ষ চায়, এই দ্বিতীয় টানেলটি কাটার কাজ আগে শেষ করতে। কিন্তু ফের কবে থেকে শুরু হবে দ্বিতীয় টানেল কাটার কাজ? সংস্থার এক ইঞ্জিনিয়ার বলেন, যা পরিস্থিতি, তাতে আরও কয়েক মাস টানেল কাটার কাজ শুরু করানো যাবে না বলেই মনে হচ্ছে। এই কয়েক মাসে বউবাজারে গ্রাউটিং পদ্ধতিতে মাটি শক্ত করার কাজ করা করা হবে। সেই কাজ বর্তমানে চলছেও। তার পর সংশ্লিষ্ট সব পক্ষের অনুমোদন নিয়ে প্রথমে দ্বিতীয় টানেল কাটার কাজ শুরু হবে। এই টানেলটি শিয়ালদহ পৌঁছনোর পর সব ঠিক থাকলে প্রথম টানেলটি কাটার কাজ শুরু করানো হবে।

  গাছ থেকে রোগিণীকে নামাতে গিয়ে নাকাল হল পুলিস-দমকল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাছের ডাল থেকে এক রোগিণীকে নামাতে গিয়ে শুক্রবার গোটা দুপুর রীতিমতো নাকাল হতে হল দমকল-পুলিসকে। শুক্রবার দুপুর একটা নাগাদ নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসার জন্য আসা এক রোগীর আত্মীয় প্রথম দেখেন, এক মহিলা একটি বটগাছের মগডালে উঠে পড়েছেন।
বিশদ

  ৫ বছরের মধ্যে সর্ববৃহৎ বিজ্ঞান উৎসবের সমাপ্তি: কেন্দ্রীয় মন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরের মধ্যে সর্ববৃহৎ বিজ্ঞান উৎসব আয়োজিত হল কলকাতায়। শুক্রবার ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানালেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষ বর্ধন। বিশদ

যাদবপুর: উৎকর্ষ কেন্দ্র নিয়ে
রাজ্য-কেন্দ্র চাপানউতোর চলছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়কে উৎকর্ষ কেন্দ্র করা নিয়ে কেন্দ্র-রাজ্য চাপানউতোর অব্যাহত। শুক্রবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভাইস চেয়ারম্যানের বক্তব্য এই ইস্যুকে আরও জিইয়ে রাখল। শেষ মুহূর্তে শর্ত দেওয়ায় যত সমস্যা তৈরি হয়েছিল।
বিশদ

শহরে ফের দু’জনের মৃত্যু, সন্দেহ ডেঙ্গু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু আতঙ্কের মধ্যে শহরের দু’প্রান্তে দু’জনের মৃত্যু হল জ্বরে। তবে একজনের মৃত্যুতে হাসপাতাল কর্তৃপক্ষ ডেঙ্গু বলে উল্লেখ করলেন, অন্যজনের মৃত্যু ডেঙ্গুতে কি না, তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। বৃহস্পতিবার বিকেলে সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় লি সিয়ং কুয়োং (২৪) নামে এক যুবকের।  
বিশদ

08th  November, 2019
নিজের গড়ে কি রাশ আলগা হচ্ছে অর্জুনের
ভাটপাড়ার আরও ৫ বিজেপি কাউন্সিলার তৃণমূলে ফেরার পথে পা বাড়িয়ে

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন বলে তৃণমূল নেতৃত্বের দাবি। তবে বিজেপি নেতৃত্বের পাল্টা দাবি, তৃণমূল সংখ্যাগরিষ্ঠতা পেলেও বোর্ড ওল্টাতে পারবে না।
বিশদ

08th  November, 2019
দুর্ঘটনায় পা বাদ যাওয়া বাগদত্তাকে
নিয়ে ঘরে ফিরলেন হবু স্বামী

সঙ্গে শ্বশুর ও আত্মীয়রা

বিএনএ, বারাসত: রিল লাইফের সঙ্গে মিলে গেল রিয়েল লাইফ। কার্যত হিন্দি সিনেমা ‘বিবাহ’র রিমেক দেখলেন চিকিৎসক ও নার্সরা। ভয়ঙ্কর দুর্ঘটনায় মেয়ের বাঁ পা কাটা পড়লেও বাগদত্তাকে ছেড়ে যাওয়ার কথা একবারের জন্যও মাথায় আসেনি দিনমজুরির কাজ করা হবু বরের।
বিশদ

08th  November, 2019
 বিদেশ যাওয়ার ১৯ লক্ষ টাকা
না পেয়েই মামার বাড়ি লুটপাট
গ্রেপ্তার ভাগ্নি ঐন্দ্রিলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হরিদেবপুরে মামার বাড়িতে লুটপাটের মাত্র ১০ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার হল ‘পলাতক’ ভাগ্নি ঐন্দ্রিলা রায়। বুধবার রাত ১২টা নাগাদ চম্পাহাটির বাড়িতে ঢোকার মুখেই হরিদেবপুর থানার পুলিস প্রথমে ঐন্দিলা ও রূপম সমাদ্দার নামে এক মুহুরিকে গ্রেপ্তার করে।
বিশদ

08th  November, 2019
বাংলাদেশে পাচারের আগে শহরে আটক হল বিপুল মাদক ট্যাবলেট, গ্রেপ্তার তিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশে পাচার হওয়ার আগেই বিপুল পরিমাণ নিষিদ্ধ মাদক ট্যাবলেট ইয়াবা বাজেয়াপ্ত করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। আনন্দপুর এলাকায় একটি গাড়িতে তল্লাশির সময় মেলে ১১ কেজি ৪০০ গ্রাম ট্যাবলেট। গ্রেপ্তার করা হয়েছে তিনজনকে।
বিশদ

08th  November, 2019
সিঁদুরে-বরণে, আলোর বন্যায় ভেসে জগদ্ধাত্রীর ঐতিহ্যশালী নিরঞ্জন চন্দননগরে

 বিএনএ, চুঁচুড়া: মাত্র সাড়ে আট কিলোমিটার পথ। কিন্তু সেই পথ ধরে মসৃণ গতিতে এগিয়ে যাওয়া লরির উপরে মনোরম আলোকশোভায় ফের একবার বিস্ময় ছড়িয়ে গেল চন্দননগর। লাখ লাখ মানুষ চন্দননগরের পথে দাঁ঩ড়িয়ে মুগ্ধ চোখে আলোর কারসাজি দেখে উল্লাসে ফেটে পড়ল।
বিশদ

08th  November, 2019
দিল্লির সঙ্গে পাল্লা দিয়ে কলকাতাতেও
বাড়ছে দূষণ, ভুগছে শিশু সহ বড়রাও

 'নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূষণের অপবাদে দিল্লি এখন খবরের শিরোনামে। কিন্তু কলকাতাও তেমন পিছিয়ে নেই। শীতের দোরগোড়ায় শহরে এমন এক-একটি দিন আসছে, যেখানে দূষণ ছাপিয়ে যাচ্ছে অন্যান্য শহরকে। দেশি বিদেশি নানা গবেষণা বুঝিয়ে দিচ্ছে, মারণরোগ টেনে আনতে দূষণে পিছিয়ে নেই কলকাতা তথা রাজ্য। বিশদ

08th  November, 2019
গোরুর দুধে সোনা, গাই-বাছুর নিয়ে
স্বর্ণঋণ নিতে হাজির দুগ্ধ ব্যবসায়ী

বিএনএ, চুঁচুড়া: দুপুরের পরে চণ্ডীতলার গরলগাছা পঞ্চায়েত অফিস তখন প্রায় ফাঁকা। এমনই সময় সুশান্ত মণ্ডল ঝড়ের বেগে এসে সটান প্রধানের ঘরে ঢুকে পড়েন। ঘটনার আকস্মিকতায় হতভম্ব দশা কাটার আগেই প্রধানকে টেনে এনে গোরু দেখিয়ে ওই ব্যক্তি বলতে শুরু করেন, দেখুন চেহারা, কত সোনা পাওয়া যাবে ভাবুন! প্রধান মনোজ সিংয়ের তখন সাপের ব্যাঙ গেলার দশা।
বিশদ

08th  November, 2019
চুরি করে বাড়ি বাড়ি বিদ্যুৎ
দিয়ে মাসিক আয় ২৫ হাজার
গ্রেপ্তার পাণ্ডা

 বিএনএ, বারাকপুর: বিদ্যুৎ চুরি করে মাসিক আয় ২৫ হাজার টাকা! কামারহাটির রোজানবাগান এলাকায় বিদ্যুৎ চুরি করে বাড়িতে বাড়িতে সংযোগ দিত মহম্মদ রফিক। প্রতি গ্রাহক পিছু ৩০০ বা তার বেশি টাকা নিত। গত অক্টোবর মাসে এই মূল পাণ্ডার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছিল সিইএসসি।
বিশদ

08th  November, 2019
বাসন্তী ও জীবনতলায় আগ্নেয়াস্ত্র, বোমাসহ গ্রেপ্তার ৫

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুধবার ভোর থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত বাসন্তী ও জীবনতলায় অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্রসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতদের কাছ থেকে পাইপগান, কার্তুজ, বোমা, ভোজালি উদ্ধার হয়েছে। বিশদ

08th  November, 2019
সন্দেশখালিকাণ্ডে টনক নড়েছে কর্তাদের
উপযুক্ত প্রশিক্ষণ ছাড়াই ভিলেজ পুলিস দিয়ে তল্লাশি, লকআপ পাহারার কাজ

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: প্রশিক্ষণ হয়েছে ড্রিল, পিটি ও প্যারেডের। তাও আবার মাস দেড়েকের। কিন্তু ভিলেজ পুলিসদের নিয়ে যাওয়া হচ্ছে তল্লাশিতে। লক আপ পাহারার দায়িত্বও দেওয়া হচ্ছে তাঁদের। সন্দেশখালিতে বিশ্বজিৎ মাইতি নামে এক ভিলেজ পুলিসকর্মীর মৃত্যুর পরই টনক নড়েছে রাজ্য পুলিসের আধিকারিকদের। বিশদ

08th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: ৬৫তম স্কুল গেমসে যোগাসনে জাতীয় স্তরের প্রতিযোগিতায় সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ভট্টাচার্য ও বিপ্রতীপ বন্দ্যোপাধ্যায়। সাত্ত্বিক অনূর্ধ্ব ১৭ এবং বিপ্রতীপ অনূর্ধ্ব ১৪ বিভাগে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।  ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি।  ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধির পূর্বাভাস নিয়ে আগেই অশনি সঙ্কেট শুনিয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক। এবার আর্থিক মন্দা থাবা বসাল ভারতের আন্তর্জাতিক রেটিংয়ে। রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ দেশের রেটিং স্থিতিশীল (স্টেবল) থেকে কমিয়ে নেতিবাচক (নেগেটিভ) করে দিল। ...

সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM