Bartaman Patrika
 

বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।
বিষ্ণু বসু স্মারক বক্তৃতা
প্রথমদিনের অর্থাৎ বিষ্ণু বসু স্মারক বক্তৃতার বিষয় ছিল – অভিনেতা ও নির্দেশকের সম্পর্ক। প্রবীন নাট্যাভিনেতা পঙ্কজ মুন্সির উপস্থাপনার মধ্যে দিয়ে একটা চমৎকার পরিবেশ তৈরি হয়ে যায়। এরপর এদিনের বক্তা, গৌতম হালদার, তাঁর স্বভাবসিদ্ধ মনোগ্রাহী বচনভঙ্গি, সাবলীলতা ও কৌতুকবোধের মধ্যে দিয়ে চমৎকার বক্তব্য রাখেন।
নট ও নাট্যকার মূলত তাঁর অভিনয় জীবনের তেত্রিশ বছরের অভিজ্ঞতার ঝুলি থেকে কিছু কিছু নির্দেশকের কথা তুলে ধরেন, যাঁদের সঙ্গে কাজ করে তিনি তৃপ্ত, আপ্লুত এবং সমৃদ্ধ হয়েছেন। তাঁর প্রথম জীবনের গুরু, হর ভট্টাচার্জর কথা দিয়ে তাঁর বক্তব্য শুরু করেন গৌতম। ইনিই সেই নির্দেশক, যিনি তাঁকে বৈজ্ঞানিক অভিনয়ের পাঠ দিয়েছিলেন। তাঁর যুক্তিপূর্ণ এবং বলিষ্ঠ বক্তৃতায় উঠে এসেছে রুদ্রপ্রসাদ, দেবেশ, সুমন, বিপ্লব, ব্রাত্য, দুই দেবাশিস সহ এস কৃষ্ণানজির কথা। শম্ভু মিত্রের সঙ্গে সেই অর্থে কাজ না করলেও তাঁকে গুরু মেনেছেন, যেহেতু এক সময় তিনি এই মহান নাট্যকার ও অভিনেতার অভিনয় দ্বারা প্রভাবিত হয়েছেন।
একজন সবল অভিনেতা ও একজন দুর্বল নির্দেশক, কিম্বা উল্টোটা যদি হয়, অথবা একজন দুর্বল অভিনেতা এবং দুর্বল নির্দেশক, বা একজন সবল অভিনেতা ও একজন সবল পরিচালক একসঙ্গে যদি কাজ করেন, তাহলে কী কী সুবিধে বা কী কী অসুবিধে হতে পারে তার এক বাস্তব এবং চমৎকার ব্যাখ্যা দিলেন গৌতম। যা উপস্থিত প্রতিটি তরুণ নাট্যকর্মীকে নতুন ভাবনায় উজ্জীবিত করল, তা বলাই বাহুল্য। একজন নির্দেশকের যন্ত্রণাকে যদি একজন অভিনেতা মনপ্রাণ দিয়ে অনুভব করতে পারেন, তবে তিনিই তো সবল অভিনেতা। তেমনই একজন অভিনেতার চাওয়া পাওয়াগুলোকে যদি একজন পরিচালক ঠিকঠিক লক্ষ্য করতে পারেন, তিনিই তো সবল পরিচালক।
গৌতমের বক্তব্যের পর উপস্থিত শ্রোতা-দর্শকবৃন্দ সেদিনের বিষয় নিয়ে নানা প্রশ্ন রাখেন অভিনেতার কাছে। যে তালিকায় ছিলেন স্বয়ং ব্রাত্য বসু। যাঁর পিতা-মাতার স্মৃতিতেই এই বক্তৃতা সভার আয়োজন। গৌতমও মহা উৎসাহে সব প্রশ্নের উত্তর দেন।
অজয় মুখোপাধ্যায়
নীতিকা বসু স্মারক বক্তৃতা
একজন চিত্রশিল্পী তাঁর সৃষ্টিকে মঞ্চসজ্জার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে নাটকের উপস্থাপনায় কতখানি অপরিহার্য হয়ে ওঠে সেকথাই শোনালেন স্বয়ং শিল্পী হিরণ মিত্র। ‘থিয়েটার-যা দেখেছি’ বিষয়ে তাঁর দীর্ঘ আলোচনায় নানা অভিজ্ঞতার সঙ্গে ভাগ করে নিলেন তাঁর শিল্পসত্তাকে। কালিন্দী ব্রাত্যজন আয়োজিত ‘নীতিকা বসু স্মারক বক্তৃতায়’ গ্রাম্য পরিবেশে বেড়ে ওঠা শিল্পীর একেবারে ছোটবেলার শিক্ষার কথা দিয়ে শুরু করেন। সেখান থেকেই তাঁর রং-তুলির সঙ্গে পরিচয়। প্রথম জীবনে তাঁর হাতেখড়ি হয় একজন পটুয়া ও সাইনবোর্ড আঁকার শিল্পীর মাধ্যমে। সেইসময় ইউরোপীয় শিল্প শিক্ষার ধারা এখানে প্রতিষ্ঠিত ছিল। তখন এ দেশে অস্বচ্ছ জল রংয়ে কাজ হতো। স্বচ্ছ জল রংয়ের প্রচলন এখানে ছিল না। সেইসময় ইউরোপিয়ানরা শাসন করত। তারা হিউমিলিয়েট করত এখানকার মানুষদের। আর্টের বিপ্লব ঘটে গেল ইউরোপে। বাজার সৃষ্টির জন্য তাদের তৈরি রং, তুলির ব্যবহার করতে হবে এরকম একটা পরিস্থিতির সৃষ্টি হল তখন।
এর কিছুদিন পর আর্ট কলেজে আসেন তিনি। সেখানেই জোছন দস্তিদারের নাটক ‘সিরাজদৌল্লা’তে যুক্ত হন। ‘আমি নাটককে মনে করি তিলোত্তমা। এর মধ্যে অনেক আর্ট ফর্ম, অভিব্যক্তি জড়িয়ে আছে। নাটক আমার কাছে জীবন্ত চরিত্র। এটা খুব গুরুত্বপূর্ণ। নানারকম আর্টের প্রয়োগ হয়ে ওঠে। নাটকের গতিময়তা ছবি আঁকাতেও আসে। নাটকের রিহার্সাল দেখাটা আমার কাছে কোরিওগ্রাফ দেখার মতো। যেমন সিনেমা দেখার চেয়ে তার ‘রাশ’ দেখাটা মজার।’ নাটকের মহড়াকে দৃশ্যবদ্ধ করি, আঁকতে থাকি। যখন নাটক পাঠ হয়, চরিত্র নির্বাচন হয়েছে বা হয়নি, সেই সময়টা খুব গুরুত্বপূর্ণ। তখন ভার্জিন সময়, শুধুমাত্র ধ্বনি আছে। ধ্বনি দূরত্ব আছে। চরিত্রটাকে চিত্রণ করে। সংলাপের কাঠামো আছে তার মধ্যে চিত্র আছে। সেই সময় দৃশ্য কল্পনা করতে পারি। থিয়েটার ডকুমেন্ট। নিজের ছবির কল্পনার মধ্যে সংযোগ করি। ব্যাক স্টেজে যে গল্প হয় সেকথাও বলেন। নিজস্ব নাটক দেখার অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, একজন শিল্পীকে নিয়ে যখন বায়োগ্রাফিক্যালি কাজ হয়, তখন সেই শিল্পীর ভাবনা ও দর্শনকে গুরুত্ব দেওয়া উচিত। অভিনেতাদের প্রাথমিক কাজ অভিনয় করা। শম্ভু মিত্র, গ্যালিলিওর প্রসঙ্গ এনে বলেন, অভিনেতা-অভিনেত্রীর সঙ্গে মঞ্চের চরিত্রের সম্পর্ক। শিল্পী হিসাবে তাই চরিত্র হিসাবে দেখার ও প্রতিষ্ঠা করার চেষ্টা করেছি। নাটককে সম্মিলিত যৌথ কর্মশালার মতো মনে হয়। ভিস্যুয়াল অর্কেস্ট্রেশন মনে হয় নাটককে। মঞ্চে অ্যাবস্ট্রাকশন নিয়ে কাজ করেছি নাটকে। আলো, পোশাক, শব্দ প্রক্ষেপণের সঙ্গে কথা বলে আলোচনা করে নিই। বাংলা অকাদেমি প্রেক্ষাগৃহে আয়োজিত এই আলোচনায় উপস্থাপকের ভূমিকায় ছিলেন সুব্রত ঘোষ।
কলি ঘোষ 
10th  August, 2019
কুড়ি কুড়ি বছরের পার 

কুড়ি সংখ্যাটা কিছু কিছু ক্ষেত্রে অনেক কম শোনায়, আবার কিছু ক্ষেত্রে অনেক বেশি।একটা ছেলে বা মেয়ের বয়স যদি কুড়ি বলা হয় তো আমরা তাকে নেহাত কমবয়সীই বলি, কিন্তু যখন একটা নাট্যদলের বয়স কুড়ি বলি, কী অদ্ভুতভাবে একটা যাপন ভেসে ওঠে চোখের সামনে।  
বিশদ

31st  August, 2019
মঞ্চেই ভ্যানিশ অভিনেতা, কখনও শূন্যে ভাসমান 

এতদিন সিনেমার পর্দায় দর্শক দেখে এসেছে স্পেশাল এফেক্টস। অভিনেতা, অভিনেত্রীরা ভ্যানিশ হয়ে যাচ্ছে, শূন্যে উঠে ভেসে বেড়াচ্ছে এসব দৃশ্য সিনেমায় জলভাত। কিন্তু মঞ্চে, নাটকে এসব দৃশ্য দেখানো মোটেই সহজ নয়।  
বিশদ

31st  August, 2019
স্টার থিয়েটারই ছিল
তাঁর কাছে তীর্থক্ষেত্র 

বিখ্যাত নট তুলসী চক্রবর্তীকে নিয়ে কলম ধরলেন ডঃ শঙ্কর ঘোষ। 

জ্যাঠামশাইয়ের হাত ধরে যে বালকটি একদা ঢুকেছিল থিয়েটার পাড়ায়, পরবর্তীকালে সেই বালকই হয়ে উঠল এক স্বনামধন্য অভিনেতা। থিয়েটার পাড়ার সেই শিল্পী তুলসী চক্রবর্তীর কথা শোনাব আজ।
বিশদ

31st  August, 2019
বিল্বমঙ্গল কাব্য

এক বারবণিতার প্রেমে পড়ল এক এক যুবক। এ গল্প নিয়ে অসংখ্যবার অসংখ্য নাটক, সিনেমা তৈরি হয়েছে। কিন্তু তা সত্তেও এই বিষয়টি এখনও সময়োপযোগী। বিশেষত আজকের এই গভীরতাহীন সম্পর্কের যুগে দাঁড়িয়ে। যে যুগে সম্পর্ক ক্ষণস্থায়ী। সম্পর্ক দায়িত্বহীন। সম্পর্ক ভঙ্গুর।
বিশদ

24th  August, 2019
জলপাইগুড়ি দর্পণের নাট্যোৎসব

 আমাদের রাজ্যে নাট্যচর্চার ইতিহাসে কলকাতা বাদে যেসব জেলা শহরগুলি অগ্রগণ্য তার মধ্যে অন্যতম হচ্ছে জলপাইগুড়ি। এই অঞ্চলে শুধু মাত্র মহিলারাই ‘দর্পণ নাট্যগোষ্ঠী’ নামে একটি নাটকের দল তৈরি করে ফেলেছেন। এমনটা চট করে কোথাও দেখা যায় না আজকাল। সেই ২০০৭ সাল থেকে দলটি সিরিয়াস নাটকের চর্চা করে যাচ্ছে।
বিশদ

24th  August, 2019
পালা দৃশ্যকাব্যের
শিশু-কিশোর নাট্যমেলা

 ‘পালা দৃশ্যকাব্য’ উলুবেড়িয়া অঞ্চলের অত্যন্ত পরিচিত একটি নাটকের পত্রিকা। তবে শুধুমাত্র পত্রিকা প্রকাশেই এঁদের কর্মকাণ্ড থেমে নেই। নাট্য প্রযোজনা, নাট্য প্রতিযোগিতা, কর্মশালা থেকে শুরু করে নাটক বিষয়ক নানা কাজে এঁরা নিজেদের জড়িয়ে রেখেছেন।
বিশদ

24th  August, 2019
সমাজকে বার্তা দিতে দুই মজার নাটক

থ্যালাসেমিয়ার মতো দুরারোগ্য ব্যাধি সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আবেদন জানাল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। সম্প্রতি তাদের নাটক ‘কাগজের বিয়ে’র মধ্যে দিয়ে। নাটকটি মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। কমেডির মাধ্যমে একটা গুরুত্বপূর্ণ বার্তা সুন্দরভাবে পৌঁছে দেওয়া হয় নাটকে।
বিশদ

24th  August, 2019
 স্বপ্ন দেখতেন নিজেদের একটা মঞ্চ হবে

গত ২২ আগস্ট ছিল প্রবাদপ্রতীম অভিনেতা শম্ভু মিত্রর ১০৫তম জন্মদিন। সেই উপলক্ষে দীর্ঘদিন তাঁকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা পাঠকদের সঙ্গে ভাগ করে নিলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

24th  August, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
ঝামেলা ফেরত দিলাম, ইতি ছবিদা

পারিবারিক আভিজাত্য সত্ত্বেও যুবকটি থিয়েটার পাড়ার সঙ্গে যুক্ত হয়ে কালক্রমে হয়ে উঠলেন সিনেমা ও থিয়েটারের এক অপ্রতিদ্বন্দ্বী নট। ছবি বিশ্বাসের কথা শোনালেন ড. শঙ্কর ঘোষ।
বিশদ

17th  August, 2019
নর্দার্ন অ্যাভেনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটক

 সম্প্রতি পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটকের এক বর্ণাঢ্য অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে রুদ্রাণী পালের সঙ্গীত পরিচালনায় পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীত ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি। এদিনের অনুষ্ঠানে প্রথম নাটকটি ছিল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পরিবেশনায় ডেঙ্গু নিয়ে পুতুল নাটক।
বিশদ

17th  August, 2019
কমেডির মোড়কে ভূতদর্শন

সুপারন্যাচারাল বিষয়টি কী? আদৌ কি এর কোনও অস্তিত্ব আছে? এই বিষয়টি নিয়ে একই কলেজের দুই অধ্যাপক মহেশ মিত্র ও হরিনাথ কুণ্ডু সবসময় তর্ক-বিতর্ক করে। তাঁরা দু’জনে দু’রকম দৃষ্টিভঙ্গিতে দেখে বিষয়টিকে। সেইমতো তার ব্যাখ্যাও দেন।
বিশদ

17th  August, 2019
তবুও নিয়তিবাদের বিরুদ্ধে মানুষের লড়াই চলবেই
রানি ক্রেউসা

গ্রিক ট্র্যাজেডির অন্যতম উপাদান হল ‘ফেট’ বা ‘অদৃষ্ট’ বা ‘নিয়তি’। প্রাচীন গ্রিসে এই ধারণা ছিল যে, ভাগ্যের তিন দেবী মানুষের অদৃষ্টে যে পরিণতি লিখে দিয়েছেন তা মানুষ কোনওভাবেই বদলাতে পারে না, তা সে যত চেষ্টাই করুক না কেন। অদৃষ্টের মারে মূল চরিত্রের যে পতন তাকে ঘিরেই নাটকের প্রধান দ্বন্দ্ব বা সংকট সৃষ্টি হয়।
বিশদ

17th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019

Pages: 12345

একনজরে
 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...

সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM