Bartaman Patrika
 

 সন্ত কবীরের কথা আজকের দিনে অত্যন্ত প্রাসঙ্গিক

জাতপাত ও ধর্মের বৈষম্য, নিচু শ্রেণীর দলিত সম্প্রদায়ের লোকদের ওপর উচ্চবর্ণের মানুষের অত্যাচারের মতো ঘৃণ্য বিদ্বেষভাব আজও সমাজকে আষ্টে-পৃষ্ঠে বেঁধে রেখেছে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে কিছু কিছু উন্নতি হলেও মানুষের দৃষ্টিভঙ্গির তেমন কোনও পরিবর্তন হয়নি। অথচ সমাজে সকলের সমানভাবে বেঁচে থাকার অধিকার সংবিধান স্বীকৃত। কিন্তু মানুষের মধ্যে এখনও এত বিভেদ রয়েছে যে তথাকথিত উচ্চ শ্রেণী নিম্নবর্ণের লোকেদের মানুষ বলেই মনে করে না। যে বা যারা তাদের হয়ে কথা বলার চেষ্টা করে তাকেই সরিয়ে দেওয়া হয়। এ ঘটনা আবহমানকাল ধরেই চলে আসছে।
এই পরিস্থিতিতেই সন্ত কবীরের জীবন ও তাঁর চিন্তাগুলি নিয়ে রচিত নাটক ‘কবীরা’ মঞ্চস্থ হল অজিতেশ মঞ্চে। হিন্দি নাট্যকার ভীষ্ম সাহনির রচনা ‘কবীরা খাড়া বাজারে মে’ অবলম্বনে রবীন্দ্রনগর নাট্যায়ুধ-এর প্রযোজনায় ও দানী কর্মকারের নির্দেশনায় মঞ্চস্থ হল নাটকটি।
কাশীতে এক মুসলমান দম্পতির কাছে মানুষ হন কবীর। আত্মভোলা এই মানুষটি ঘুরে ঘুরে বেড়ান। মানুষের পাশে দাঁড়িয়ে তাদের বিপদে-আপদে ঝাপিয়ে পড়েন। উচ্চবর্ণের লোকেরা বিষয়টা ভালো চোখে দেখে না। প্রতি মুহূর্তে তাঁকে বিপদে ফেলে। কিন্তু কোনও বিপদ তাঁকে স্পর্শ করে না। তিনি অনায়াসেই সব বিপদ কাটিয়ে ওঠেন।
নাটকের শুরুতে দেখা যায় হিন্দু-মুসলমানের দাঙ্গা বাধে। যেখানে কবীর এসে মানবধর্মের মূলমন্ত্রের কথা বলেন। এরপরই বড় মহান্তর দরবারিতে কিছু মানুষ নাচ-গান করতে যায়। সেই সময় হঠাৎ শোরগোল শোনা যায়। কয়েকজন সাধু একটি বাচ্চাকে চাবুক দিয়ে মারছিল। কবীর তাকে বাঁচাতে গিয়ে সাধুদের কোপে পরেন। জুলাহা এসে কবীরের অবস্থার কথা বলে। কবীরের মা-বাবা চিন্তায় পরে যায়। কবীরের অবস্থার জন্য তাঁর বাবা-মা’কে দায়ী করে। সে বাজারে কাপড় বিক্রি করতে যায়। কিন্তু ব্যবসা তাঁর দ্বারা হয় না। তাদের কথোপকথনে কবীর জানতে পারেন যে, তিনি পালিত সন্তান। কবীরের সারা শরীর ক্ষত-বিক্ষত দেখে কষ্ট পায় তাঁর মা। এই খবর তৎকালীন কাশীর কোতওয়ালের কানে বিষমন্ত্রের মতো ছড়িয়ে দেয় কট্টরপন্থী মৌলবী ও মহন্ত। এরফলে কবীরের দোহা যারা গাইত— এমন একজন ভিক্ষুককে মেরে চৌরাস্তায় ফেলে দেওয়া হয়। প্রতিবাদস্বরূপ ভিখারির অন্ধ মা বলে, এবার সে নিজে কবীরের গান গাইবে। ভিখারির লাশ নিয়ে যাওয়ার পর মৌলবীর সঙ্গে ঝামেলা বাঁধে কবীরের। বস্তির সামনে মহন্তর বড় ধরনের মন্দির তৈরি হয়, যার ফলে সূর্যের আলো ঢাকা পরে যায়। পুনরায় কোতওয়ালের কাছে যায় মৌলবী ও মহন্ত। দু’জনেই কবীরকে শেষ করে দেওয়ার কথা বলে। এরপর কবীরকে গঙ্গায় ডুবিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। তিনি এসে দেখেন পুরো বস্তি পুড়ে গেছে। এরপর সবাইকে সৎসঙ্গ করতে বলেন। সকলে মিলে সৎসঙ্গ করে। কবীরকে ডুবিয়ে দেওয়ার সময় লুই তাঁকে বাঁচিয়েছিল, তার সঙ্গে কবীরের বিয়ে হয়। তাদের সংসার হতে না হতেই আবার কবীর আক্রান্ত হয়। কোতওয়াল বন্দী করে নিয়ে যায় কবীর ও তাঁর সঙ্গীসাথীদের। এমন সময় বাদশাহ সিকন্দর লোদী কবীরের সঙ্গে দেখা করতে চায়। এই শুনে কবীরকে মুক্ত করতে আদেশ দেন এবং তাঁর সৎসঙ্গ সাজিয়ে দেন। বাদশাহ তাঁকে দিল্লিতে নিয়ে গিয়ে পূজা-অর্চনা করতে বলেন। কিন্তু সে বলে মানুষের মধ্যেই ঈশ্বর আছেন। মন্দির, মসজিদ, বা গীর্জায় নয়। সেই মানুষের সেবাই আসল ধর্ম। এই শুনে বাদশাহ তাঁকে শাস্তি দেওয়ার হুকুম দেন। চাবুকের আঘাতে কোতওয়াল ক্ষত-বিক্ষত করে কবীরকে। মৃত্যুর আগে পর্যন্ত সে তাঁর নিজের যুক্তির জায়গা থেকে সরে আসেনি।
তাঁর জীবনের কিছু ঘটনা ও সেই সময়ের সীমাবদ্ধ সামাজিক অবস্থার সন্ধান দেয় এই নাটক। একটি যুগের কথা তুলে ধরে যখন ধর্মীয় সংগঠনগুলি সমাজকে তাদের নিজস্ব স্বার্থে এবং ধর্মের ভিত্তিতে বিভক্ত করে রেখেছিল. কবীরের কথা বলতে গিয়ে যেন আজকের সময় উঠে আসে মঞ্চে। বর্ণবাদ, দুর্নীতি, বৈষম্য, অস্পৃশ্যতা, সাম্প্রদায়িক শক্তি বৃদ্ধির বিষয়টির বর্ণনা দেয়। কবীরকে ধর্মীয় গোষ্ঠীগুলি বাকরুদ্ধ করার এবং বার বার হত্যার চেষ্টা করেছিল। কিন্তু তিনি তাঁর মত, ভাবনা থেকে কখনও দূরে সরে যাননি। আজকের সময়ের ভিত্তিতে নাটকটি তুলে ধরেছে নাট্যায়ুধ। নাটকটি সমসাময়িক সমাজের সকল বিকৃতির সঙ্গে কবীরের সংগ্রামকে যুক্ত করে।
প্রত্যেকের সাবলীল, স্বচ্ছন্দ অভিনয় দর্শকদের নজর কাড়ে। বিশেষত ঈশান কর্মকার ও প্রদীপ মজুমদার তাঁদের অভিনীত চরিত্র দুটি প্রাণবন্ত করে তোলেন। কাজল শম্ভু, অমিত সরকার, বর্ণালী কর্মকার, সন্দীপ চট্টোপাধ্যায়, সুকান্ত দাস, অসমিত সিং, সজীব চক্রবর্তী, বিনায়ক কর্মকার, পিয়া মল্লিক, গোপা সাহা, পায়েল সাহু ও অন্যান্যরাও তাঁদের অভিনয়ে পেশাদারিত্বের ছাপ রাখেন। আলোর যথাযথ প্রয়োগে সমর পারুই, এবং আবহ ও মঞ্চসজ্জায় দানী কর্মকার বিষয়টির গভীরে প্রবেশ করতে সাহায্য করে। কোরিওগ্রাফি ও পোশাক ভাবনা বর্ণালী কর্মকার। মেকআপ সৌগত মিত্র।
কলি ঘোষ
13th  July, 2019
 হত্যাকারী কে?

  গত ১৫ই মে সুজাতা সদনে অনুষ্ঠিত হল বেহালা বাতায়ন নিবেদিত নাটক ‘হত্যাকারী’। নাটকটি লিখেছেন বৈদ্যনাথ মুখোপাধ্যায়। নির্দেশনা দিয়েছেন নবকুমার বন্দ্যোপাধ্যায়। একটি বধুহত্যাকে কেন্দ্র করে এই নাটকের ঘটনাচক্র আবর্তিত হয়। একাঙ্ক নাটকটি পুরোটাই অধ্যাপক নরেন পালের বৈঠকখানায়।
বিশদ

13th  July, 2019
প্রজ্ঞা কালচারাল সেন্টারের দুটি নাটক

 সম্প্রতি আইসিসিআর অডিটোরিয়ামে একদিনের নাট্যোৎসবে প্রজ্ঞা মঞ্চস্থ করল দুটি নাটক, ‘নাইন মাইলস টু গো’ এবং ‘পতি গয়ে রে কাটিয়াহার’। দুটি নাটকে দুটি ভিন্ন ধরনের বার্তা দেওয়া হয়েছে, যেগুলি সর্বকালের ও সময়ের জন্য খুবই অর্থবহ ও প্রাসঙ্গিক।
বিশদ

06th  July, 2019
 রাজনৈতিক অস্থিরতার দুটি দলিল

সমগ্র দেশ তো বটেই, এই রাজ্যেরও রাজনৈতিক অবস্থা ভয়াবহ। অত্যন্ত উত্তপ্ত। এখন রাজনীতি, মানেই দুর্নীতি, মিথ্যাচার, অপসংস্কৃতি, বিদ্বেষ আর আত্মসম্মানকে বিসর্জন দেওয়া এক মাদারির খেল। আর এই খেলা চলছে দু’টি দলকে কেন্দ্র করে। সাধারণ মানুষ আর রাজনৈতিক নেতাদের মধ্যে। এই নেতারা বহুরূপী।
বিশদ

06th  July, 2019
আধুনিক প্রজন্মের আকাশছোঁয়ার চাহিদাই ডেকে আনছে অনর্থ

 বিশ্বায়নের ফলে পৃথিবীটা এখন হাতের মুঠোয় এসে গেছে। মানুষের কাছে এখন সবকিছুই খুব সহজলভ্য হয়েছে। অর্থনৈতিক পরিকাঠামো, সামাজিক পরিস্থিতির চাপে যৌথ পরিবার ভেঙে তৈরি হয়েছে ছোট ছোট পরিবার বা নিউক্লিয়ার ফ্যামিলি। যেখানে রোজগেরে স্বামী-স্ত্রী আর তাদের সন্তান নিয়েই তৈরি হয় একটি পরিবার।
বিশদ

06th  July, 2019
 কার্টেন কলের আন্তর্জাতিক নাট্যোৎসব

সম্প্রতি ‘কার্টেন কল’-এর ব্যবস্থাপনায় দু’দিন ব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসবের আয়োজন করা হয়। মঞ্চস্থ হয় বাংলাদেশের নাট্যদল ‘পদাতিক’-এর দু’টি নাটক। প্রথমদিন মঞ্চস্থ হয় ‘কালরাত্রি’। ৭১-এর মুক্তিযুদ্ধের উত্তপ্ত, ভয়াবহ দিনগুলোর প্রেক্ষাপটে নাটকের বিস্তার। স্বাধীনতার জন্য আকূল সমস্ত মানুষ।
বিশদ

06th  July, 2019
 ড্রা মে বা জি-২

সম্প্রতি চিলড্রেন থিয়েটার কার্নিভাল ‘ড্রামেবাজি-২’ হয়ে গেল আই সি সি আর-এ। দ্য ক্রিয়েটিভ আর্টস আয়োজিত এই কার্নিভালে শিশুদের জন্য সারাদিনের এক কর্মশালার আয়োজন করা হয়।
বিশদ

06th  July, 2019
পি সি চন্দ্র নাট্যোৎসব 

হাঁসফাঁস করা গরমে এক টুকরো শান্তি নিয়ে এল বাইপাস সংলগ্ন পি সি চন্দ্র গার্ডেনের সবুজের বিস্তার। তিনদিন ব্যাপী নাটকের আসর বসেছিল সবুজঘেরা এই ওয়েসিসে। নিবেদনে পি সি চন্দ্র। 
বিশদ

29th  June, 2019
অস্থির সময়ে বেঁচে থাকার নতুন দিশা 

একটা অস্থির সময়ের মধ্যে দিয়ে চলেছি। সন্ত্রাস, হত্যা চলছে ধর্মের নামে, জাতের নামে। সৃষ্টি হচ্ছে বিভেদ, অসহিষ্ণুতা। যা দেশ, কাল, সময়ের বৃহত্তর গণ্ডি পেরিয়ে উঁকি দিচ্ছে পরিবারে, সম্পর্কে। মানুষ এখন আত্মকেন্দ্রিক, নিজের ভালো ছাড়া আর কিছু দেখে না।  
বিশদ

29th  June, 2019
আসরে মার খেতে খেতে বেঁচে গিয়েছিলেন 

যাত্রার নায়িকা শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস।

বাবা ছিলেন রানিগঞ্জ কোলিয়ারি এলাকার ডাক্তার। বাবার মতোই ডাক্তার হতে চেয়েছিলেন নমিতা চক্রবর্তী। কিন্তু ঘটনাচক্রে হয়ে গেলেন যাত্রার বিশিষ্ট অভিনেত্রী। মানুষ তাঁকে চেনেন শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায় হিসাবে। কোলিয়ারিতে বিভিন্ন যাত্রা দল যায়। 
বিশদ

29th  June, 2019
কালিদাস ও মল্লিকার প্রেমকাহিনী 

অতি সম্প্রতি কালিন্দী নাট্যসৃজন তাদের নবতম প্রযোজনা মোহন রাকেশের ‘আষাঢ়ের প্রথম দিনে’ মঞ্চস্থ করল। প্রসঙ্গত, ঠিক একই সময়ে আরো দুটি নাট্যগোষ্ঠী মোহন রাকেশের অন্য দুটি নাটক মঞ্চস্থ করেছেন।  বিশদ

29th  June, 2019
মেঘনাদ আবার চমকে দিলেন

ভাগীরথীর বুকে জেগে ওঠা এক চর। শহর থেকে অনেকটাই বিচ্ছিন্ন এক গ্রাম। নাম ঈশ্বরীপুর। সেই গ্রামের দূষণহীনতার মধ্যে বেড়ে ওঠে সত্যচরণ আর ধূর্জটিনারায়ণ, দুই বন্ধু। যৌবনের শুরুতেই একই গুরুর কাছে তাঁদের রাজনীতির পাঠ নেওয়া। শিক্ষাগুরু নিত্যানন্দ ছিলেন আদর্শবাদী, ন্যায়পরায়ণ। সত্যবাদিতা যার কাছে একমাত্র সত্য। বিশদ

22nd  June, 2019
জাহান্নামের সমাচার 

আপন সৃষ্টিশীলতায় ওরা ছোটছোট বৃত্ত রচনা করে ঘুরে চলেছে। ‘ওরা’ হল – ইফটা, থিয়েলাইট, যাদবপুর মন্থন, দমদম গোত্রহীন, অশোকনগর নাট্যমুখ এবং দমদম শব্দমুগ্ধ। ছোট ছোট স্বাবলম্বী নাটকের দল। স্বাধীন চিন্তাভাবনা, কল্পনা, সৃষ্টিশীলতাকে নিংড়ে, মেজেঘষে, বিগত দেড় দশক ধরে বাংলার নাট্যমঞ্চকে সমৃদ্ধ করে চলেছে।
বিশদ

22nd  June, 2019
 গঙ্গার ধারে মুক্ত অঙ্গনে নাটক

প্রসেনিয়ামের সাথে কোনও বিরোধিতা নেই, শুধু থিয়েটারের নতুন দিক খোঁজার তাগিদেই এক অভূতপূর্ব সন্ধ্যায় ১৫ই জুন সোদপুর গঙ্গাতীরবর্তী সুখচর পাইন ঠাকুরবাড়ির বিস্তৃত অঙ্গন, অন্দর-বাহির মিলে এক মুক্ত হাওয়ায় যেন এক নতুন ইতিহাস রচিত হল, রবীন্দ্রনাথের বিসর্জন উপস্থাপনার মধ্য দিয়ে।
বিশদ

22nd  June, 2019
 নাটকের বই

চন্দন দাশকে নাট্যমোদী মানুষ যতটা চেনেন অভিনেতা এবং নির্দেশক হিসেবে, নাট্যকার হিসেবে ততটা বোধহয় তাঁর পরিচিতি নেই। কিন্তু ঘটনা হল তিনি নাটক লেখেন এবং শুধু নাটকই নয়, কবিতাও তাঁর লেখনী থেকে জন্ম নেয়। ছাপার অক্ষরে প্রকাশিত তাঁর প্রথম নাটক ‘ভুল ঠিকানায়’। ২০১২ সালে সেটি প্রকাশিত হয়।
বিশদ

22nd  June, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধির পূর্বাভাস নিয়ে আগেই অশনি সঙ্কেট শুনিয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক। এবার আর্থিক মন্দা থাবা বসাল ভারতের আন্তর্জাতিক রেটিংয়ে। রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ দেশের রেটিং স্থিতিশীল (স্টেবল) থেকে কমিয়ে নেতিবাচক (নেগেটিভ) করে দিল। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি।  ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: ৬৫তম স্কুল গেমসে যোগাসনে জাতীয় স্তরের প্রতিযোগিতায় সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ভট্টাচার্য ও বিপ্রতীপ বন্দ্যোপাধ্যায়। সাত্ত্বিক অনূর্ধ্ব ১৭ এবং বিপ্রতীপ অনূর্ধ্ব ১৪ বিভাগে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM