Bartaman Patrika
কলকাতা
 

বুলবুলের তাণ্ডব
ছড়িয়ে রয়েছে বাটি, থালা, মুড়ির কৌটো, মাথা গোঁজার ঠাই হারিয়ে ডুকরে কাঁদছেন ভানুমতী 

বিমল বন্দ্যোপাধ্যায়, নামখানা: তিলে তিলে তৈরি ভিটের উপর স্বামী ও একমাত্র সন্তানকে নিয়ে মাথা গোঁজার ছাউনি ও সাজানো সংসার পেতেছিলেন ভানুমতী। শনিবার বিকেল পর্যন্ত তা নিয়ে একেবারে নিশ্চিন্তে ছিলেন। কিন্তু সন্ধ্যার পর থেকে বুলবুলের খামখেয়ালিপনায় সেই আস্তানা ও সাজানো সংসার চোখের সামনে ধীরে ধীরে মাটির সঙ্গে মিশে যেতেই পাগলের মতো হয়ে গিয়েছেন। এবার কীভাবে থাকবেন, কোথা থেকে ছাউনি জোগাড় হবে, খাবেন কী, মাধ্যমিক পড়ুয়া ছেলে সুমনের পড়াশুনা-সব নিয়ে ঝড় ও জলের তাণ্ডবের ভিতর খোলা আকাশের তলায় বসে ভেবে ভেবে কোনও কূল কিনারা করতে পারেননি। এক টুকরো ত্রিপল মাথায় দিলেও ঝড়ের ঝাপটায় পরনের কাপড় ভিজে জপজপে হয়ে গিয়েছিল। সেদিকেও হুঁশ ছিল না তাঁর। আপন মনে আমাদের কী হবে, বলে শুধু বিড়বিড় করে গিয়েছেন সারারাত ধরে। আর কেঁদেছেন। সেই কান্না কেউ শুনতে পায়নি। কারণ তা হাওয়ার শো শো আওয়াজ আর চারপাশের পড়শিদের ঘরের টিন ওড়া ও টালি ভাঙার শব্দে মিশে গিয়েছে।
ফ্রেজারগঞ্জের শিবপুর জংশনে ১১৭ নম্বর জাতীয় সড়কের গা ঘেঁষে ভানুমতী বিশ্বাসের ঘর। রবিবার দুপুরে সেখানে গিয়ে দেখা গেল, মাটির সঙ্গে মিশে যাওয়া ঘরের ধ্বংসস্তূপের মধ্যে আঁতিপাঁতি কী যেন খুঁজে বেড়াচ্ছেন তিনি। বাঁদিকে টালি ও দরমার বেড়া দেওয়া রান্নার ঘর জলের মধ্যে তলিয়ে গিয়েছে। চাপা পড়ে গিয়েছে রান্নার যাবতীয় জিনিস। বিক্ষিপ্তভাবে ছড়ানো বাটি, থালা, মুড়ির কৌটো। সেদিকে তাকিয়ে ডুকরে কেঁদে উঠলেন। বললেন, আমাদের সব ধ্বংস করে দিয়ে গিয়েছে বুলবুল। এর আগে আয়লা ও গতবছর ফনি এতটা ক্ষতি করতে পারেনি। এবার ঘর নিয়েছে। কষ্ট করে পরের জমিতে ধান ও সব্জি চাষ তাও শেষ করে দিয়েছে। ছেলে মাধ্যমিক পরীক্ষার্থী। তার খাতা, বই কিছুই আর নেই। ভানুমতীর এই হাহাকারের মধ্যে দেখা গেল, স্বামী সুখরঞ্জন এগিয়ে এসে টেনে নিয়ে গেলেন স্ত্রীকে। বললেন, কাঁদলে হবে না। ফের মাথা গোঁজার ছাউনি করতে হবে। না হলে রাতে খোলা আকাশের তলায় থাকতে হবে। একপ্রকার টানতে টানতে নতুনভাবে বাঁশ পোঁতা ও দড়ি দিয়ে ঘর তৈরির কাজে স্ত্রীকে নিয়ে গেলেন সুখরঞ্জন। সামনের দিকে কিছুটা এগতেই রাস্তার ধারে কাতারে কাতারে মহিলা, বাচ্চা ও পুরুষের জটলা দেখা গেল। দক্ষিণ শিবপুর মৌজার এই অংশে চারপাশে জল আর জল। তার মাঝে টালি আর টিনে ছাওয়া ঘরগুলি ডুবে গিয়েছে। কোথাও ভেঙে পড়েছে। কত গাছ যে পড়ে গিয়েছে তা বলা যাবে না। পাটকাটি ঘেরা পানের বরোজ ভেঙে তলিয়ে গিয়েছে। কোমর ভেঙে মুখ থুবড়ে পড়েছে কলাগাছের সারি। ভয়ঙ্কর দূশ্য হল, বিঘের পর বিঘে পাকা প্রায় পুষ্ট হয়ে ওঠা ধানের গাছ কোথাও দাঁড়িয়ে নেই। নুয়ে পড়েছে কোমর সমান জলে। সেদিকে আঙুল তুলে রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা অসহায় মধুসূদন দাস, সঙ্গীতা দাস, মাধবী দাস, শঙ্কর প্রসাদ, নবকুমার গুমটা, উত্তম দাস, মৃত্যুঞ্জয় প্রামানিক, গৌতম দাস, সরবমতি, বিধান দাস, লক্ষী দাস থেকে শুরু করে কচিকাচাদের সকলে একসুরে বললেন, ওই সব ধান আর ক’দিন বাদেই ঘরে তোলা হতো। কিন্তু সব শেষ। এখানে একশোর বেশি ঘর জলে ভাসছে। কোনও জিনস বার করা যায়নি। ত্রাণ শিবিরে যাওয়ার আগেই ঝড়ের দাপটে সব এলোমেলো হয়ে গিয়েছে। সন্ধ্যার পর থেকে পাঁচ ঘণ্টা ধরে চলেছে এই তাণ্ডব। ফলে এখন কোথায় থাকব কেউ জানি না। তাই রাস্তার ধারে এসে দাঁড়িয়েছি। সেই সকাল থেকে এখানেই বসে আছি। কি হবে জানি না। এদিন সাগর, কাকদ্বীপ থেকে নামখানা, বকখালি সব জায়গাতেই এই হাহাকার শোনা গিয়েছে।
 

11th  November, 2019
আরও নিখুঁত পরিসংখ্যানের লক্ষ্য নিয়েই জাতীয় সম্মেলন কলকাতায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল পরে সেই তথ্য নিয়ে তরজা শুরু করে। 
বিশদ

12th  November, 2019
শিশুর প্রাণ বাঁচাতে চরকিপাক ব্লাড ব্যাঙ্কে: স্বাস্থ্যভবনের তদন্ত শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চারদিনের শিশুর প্রাণ বাঁচাতে প্রায় এক ডজন ব্লাড ব্যাঙ্কে চরকিপাক খাওয়ার ঘটনায় তদন্ত শুরু করল স্বাস্থ্য দপ্তর। সোমবার এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে শিশুটির বাবার সঙ্গে কথা বলেন স্বাস্থ্যকর্তারা। বাড়ির লোকজন ভোগান্তির পুরো বৃত্তান্তের কথা জানিয়ে লেখা অভিযোগপত্র তাঁদের হাতে তুলে দেন। 
বিশদ

12th  November, 2019
মাহেশে প্রাক্তন শিক্ষিকার ছিনতাই, ধৃতকে জেরা করে টাকা উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: মাহেশ থেকে এক প্রাক্তন স্কুল শিক্ষিকার ছিনতাই হওয়া টাকা উদ্ধার করল শ্রীরামপুর থানার পুলিস। গত ৭ নভেম্বর ওই ছিনতাইয়ের ঘটনা ঘটে। সেদিনই পুলিস মৌলা মণ্ডল নামে বারাসতের বাসিন্দা এক যুবককে গ্রেপ্তার করেছিল। তাকে জিজ্ঞাসাবাদ করেই ওই টাকার হদিশ পুলিস পায়।
বিশদ

12th  November, 2019
খতিয়ে দেখা হল শিয়ালদহ কোর্ট ভবনের অগ্নিনিরোধক যন্ত্রপাতি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ বহুতল কোর্ট ভবনে অগ্নিনিরোধক যন্ত্রপাতি মুখ থুবড়ে পড়ে রয়েছে। সোমবার এই শিরোনামে খবর প্রকাশিত হওয়ার পরই তড়িঘড়ি বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখতে এলেন ওই দপ্তরের কর্তাব্যক্তিরা।
বিশদ

12th  November, 2019
ভোটার যাচাই: অনলাইনের ত্রুটি নিয়ে অভিযোগ নোয়াপাড়ায় 

বিএনএ, বারাকপুর: ভোটার যাচাইকরণ কর্মসূচিতে অনলাইনে রেজিস্ট্রেশন করতে গিয়ে নানান ত্রুটি দেখা যাচ্ছে নোয়াপাড়া বিধানসভা কেন্দ্র এলাকায়। ভোটারদের অভিযোগ, অনলাইনে রেজিস্ট্রেশন করতে গেলে দেখা যাচ্ছে, ফিল্ড ভেরিফিকেশন হয়ে গিয়েছে। কিন্তু, বিএলও এলাকায় যায়নি। 
বিশদ

12th  November, 2019
ভিডিও দেখিয়ে ব্ল্যাকমেল, ধৃত যুবকের মোবাইল উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: এক যুবতীর সঙ্গে ঘনিষ্ঠতার সুযোগে তুলে নেওয়া ভিডিও দেখিয়ে তাঁকে ব্ল্যাকমেল করার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছিল শ্রীরামপুর থানার পুলিস। সোমবার সেই ঘটনায় ব্যবহৃত মোবাইলটি পুলিস বাজেয়াপ্ত করল।
বিশদ

12th  November, 2019
নিউটাউনে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ, জখম ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে তৃণমূলের দু’টি গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্বের ঘটনায় উত্তেজনা ছড়াল। রবিবার রাতে লস্করহাটিতে ওই ঘটনায় দুই তৃণমূল কর্মী আহত হল। নিউটাউন থানার পুলিস ঘটনার তদন্তে নেমেছে। 
বিশদ

12th  November, 2019
গোপালনগরে ২ নাবালিকা উদ্ধার, ধৃত ২ 

বিএনএ, বারাসত: যৌন নির্যাতনের হাত থেকে মুক্তি পেতেই পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল দুই নাবালিকা ছাত্রী। কিন্তু তাতেও শেষ রক্ষা হল না। বাড়ি থেকে পালিয়ে যাওয়ার পথেই পাচার চক্রের দুই যুবকের খপ্পরে পড়ে যায় তারা। 
বিশদ

12th  November, 2019
নর্দমার মধ্যে মিলল স্টেশন মাস্টারের দেহ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নর্দমার মধ্যেই মিলল ডায়মন্ডহারবারের স্টেশন মাস্টারের মৃতদেহ। সোমবার ঘটনায় চাঞ্চল্য ছড়াল ডায়মন্ডহারবার থানা এলাকার ১১ নং ওয়ার্ডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম নির্মল কুমার। তিনি বিহারের বাসিন্দা।
বিশদ

12th  November, 2019
চিৎপুরে দুর্ঘটনার কবলে
স্কুল বাস, জখম ২৫ পড়ুয়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাত সকালে চিৎপুরে উল্টে গেল স্কুল পড়ুয়া বোঝাই বাস। ঘটনায় প্রায় ২৫জন ছাত্রছাত্রী জখম হয়েছে। তাদের মধ্যে ১০জনের আঘাত গুরুতর। জানা গিয়েছে, আজ সকাল ১০টা নাগাদ পড়ুয়াদের নিয়ে স্কুলে যাওয়ার পথে চিৎপুরের পিকে মুখার্জি রোড ও কাশীপুর রোডের সংযোগস্থলে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় একটি বেসরকারি স্কুলের বাস।  বিশদ

11th  November, 2019
হাওড়ার গ্রামীণ এলাকায় ধান ও সব্জি চাষে ব্যাপক লোকসান
বন্যার ক্ষতি মিটতে না মিটতেই শেষ করে দিল বুলবুল, আক্ষেপ চাষিদের 

দীপ্তিমান মুখোপাধ্যায়, শ্যামপুর: বিঘের পর বিঘে জমিতে ধান চাষ হয়েছিল। তার অনেকগুলি পেকেও গিয়েছিল। আর কয়েকদিন পর থেকেই ধান কাটা শুরু হতো। কিন্তু, বুলবুলের প্রভাবে শুক্রবার রাত থেকে রবিবার ভোর পর্যন্ত প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় শ্যামপুরের অধিকাংশ জমিতে ধান গাছ মাটিতে শুয়ে পড়েছে। 
বিশদ

11th  November, 2019
‘বুলবুল’ চলে যেতেই ভিড় দর্শকদের
অভিমান ভুলে উৎসব প্রাঙ্গণে প্রসেনজিত্,
রাখীকে নিয়ে দর্শকদের উত্সাহ তুঙ্গে

সোহম কর, কলকাতা: ‘বুলবুল’-এর প্রভাবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের প্রাঙ্গণ বেশ ভালোই ক্ষতিগ্রস্ত হয়েছিল। সবচেয়ে ক্ষতি হয়েছিল একতারা মঞ্চের। উত্সবের তৃতীয় দিনে কর্তৃপক্ষের চ্যালেঞ্জই ছিল, সবকিছুকে আগের মতো করে তোলা। যথাসময়ে কাজও শুরু হয়ে গিয়েছিল।
বিশদ

11th  November, 2019
সবচেয়ে ক্ষতিগ্রস্ত হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি
সুন্দরবন লাগোয়া বসিরহাটে ঝড়ে
মৃত ৫, বাড়ি ভাঙল ৬ হাজার

বিএনএ, বারাসত: আয়লার ভয়ঙ্কর স্মৃতি উসকে ঘূর্ণিঝড় বুলবুল তছনচ করে দিয়েছে বসিরহাট মহকুমার সুন্দরবন লাগোয়া বিভিন্ন ব্লক এলাকাকে। দেওয়াল, গাছ ও বিদ্যুতের খুঁটি চাপা পড়ে মোট পাঁচ জনের মৃত্যু হয়েছে। প্রচুর গবাদি পশু মারা গিয়েছে। ছয় হাজারের বেশি বাড়ি সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত বাড়ির সংখ্যা ১৬ হাজারের বেশি। 
বিশদ

11th  November, 2019
ঝড়ে রায়দিঘিতে ভাঙল বাড়ি, রাস্তায় উপড়ে পড়ল গাছ, নদীবাঁধে ধস  

সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়, রায়দিঘি, ঘূর্ণিঝড় বুলবুলের দাপটে তছনছ হল রায়দিঘি এলাকা। ভেঙে পড়ল গাছপালা-ঘরবাড়ি। শনিবার রাত থেকেই রবিবার সারাদিন বিদ্যুৎহীন বহু এলাকা। রীতিমতো তাণ্ডব চালিয়েছে বুলবুল। দুপুরে পর নদীবাঁধে ধস নেমে আতঙ্ক ছড়ায় বাসিন্দাদের মধ্যে।  
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): কংগ্রেস নেতা শশী থারুরের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয়। ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

07:03:20 PM

বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM