Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 বিসর্জনের ঠিক আগে। শুক্রবার কৃষ্ণনগর জলঙ্গি ঘাটে তোলা সমর বিশ্বাসের ছবি

ক্যান্সার আক্রান্তদের ফের চুলদান শান্তিপুরের স্কুল ছাত্রীর 

সংবাদদাতা, রানাঘাট: ক্যান্সার আক্রান্ত মহিলাদের জন্য মাথার চুল দান করল শান্তিপুরের স্কুল পড়ুয়া রিমঝিম প্রামাণিক। সে নবম শ্রেণীর ছাত্রী। কৃষ্ণনগর অ্যাকাডেমি স্কুলে পড়াশুনা করে। শান্তিপুর শহরের ১৭নম্বর ওয়ার্ডের ডাবরে পাড়ালেনের বাসিন্দা রিমঝিমের বাবা ইন্দ্রনীল প্রামাণিক পেশায় তাঁত ব্যবসায়ী। রিমঝিম ছোট থেকেই ক্যান্সার আক্রান্ত মানুষদের কষ্টের কথা অনুভব করতে পারে। কারণ, তার দাদু অসিতকুমার প্রামাণিক বুকে ক্যান্সার নিয়ে ১৯৯৪ সালে ৫৪ বছর বয়সে মারা যান। দাদুকে দেখতে না পারলেও রিমঝিম শুনেছে তার বাবার ক্যান্সার রয়েছে। রিমঝিমের বাবা ইন্দ্রনীল প্রামাণিকের বাম পায়ের পাতায় ক্যান্সার। চেন্নাইয়ে চিকিৎসা করিয়ে বাম পায়ের পাতা কেটে বাদ দিতে হয়েছে ইন্দ্রনীলবাবুর। বিষয়টি রিমঝিমের মনে প্রভাব ফেলে। তারপরই সে ক্যান্সার আক্রান্ত রোগীদের জন্য চুল দেওয়ার সিদ্ধান্ত নেয়।
এর আগে শান্তিপুরের দুই স্কুল পড়ুয়া মৌ দাস ও অনুসূয়া দত্ত এবং কলেজ ছাত্রী তনুশ্রী বাগানে ক্যান্সার আক্রান্তদের জন্য মাথার চুল দিয়েছিল। তাদের দেখে একপ্রকার অনুপ্রাণিত হয়ে রিমঝিম মুম্বইয়ের স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে মাথার চুল দেওয়ার কথা ভাবে। নাবালিকা মেয়ের এই ধরনের উদ্যোগকে কুর্নিশ জানাচ্ছেন এলাকার বাসিন্দারা।
রিমঝিমের বাবা ছাড়াও পরিবারে রয়েছে তার বড়দা এবং মা উমাদেবী। বুধবার রিমঝিম তার মাথার ১২ ইঞ্চির কিছু বেশি লম্বা চুল পার্লারে গিয়ে কাটিয়েছে। সেটিকে শান্তিপুরের একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে শুক্রবার মুম্বইয়ে পাঠানোর কথা জানিয়েছেন রিমঝিমের বাবা ইন্দ্রনীল প্রামাণিক। নিয়ম মতো ১২ ইঞ্চি লম্বা চুল হলেই তা থেকে পরচুলা তৈরি করে ক্যান্সার আক্রান্তদের জন্য সেটা ব্যবহারের যোগ্য করা যায়। ক্যান্সার আক্রান্ত মহিলাদের জন্য পরচুলা বা উইগি তৈরি করে দেওয়া হয়। কেমো দেওয়ার ফলে মাথার চুল অনেকটাই উঠে যায় তাই সেই সময় পরচুলা দরকার হয় ক্যান্সার আক্রান্ত মহিলা রোগীদের। তাই চুল কেটে ডোনেট করলে ক্যান্সার আক্রান্ত পেশেন্টদের কিছুটা উপকার হয়। আক্রান্তদের কথা মাথায় রেখে মুম্বইয়ে এই সংস্থাটি সাধারণ মানুষের চুল সংগ্রহ করে ক্যান্সার আক্রান্তদের কাছে পৌঁছে দেয়। এভাবে চুলদানে অনুপ্রাণিত হয়ে অনেকেই এগিয়ে আসছে।
 

08th  November, 2019
ওন্দায় দ্রুত রাস্তা সংস্কারের দাবিতে বিজেপির অবরোধ 

সংবাদদাতা, বিষ্ণুপুর: ওন্দার নাকাইজুড়িতে সংস্কারের কাজে গড়িমসির অভিযোগ তুলে শুক্রবার রাস্তা অবরোধ করেন বিজেপি কর্মীরা। তাঁদের অভিযোগ, লোকসভা ভোটের আগে কাজ শুরু হলেও ধীর গতিতে গুটিকয়েক লোক নিয়ে সংস্কারের কাজ চলছে। এছাড়াও মাঝেমধ্যেই কাজ বন্ধ থাকছে। গোটা রাস্তায় পাথর ছড়ানো অবস্থায় রয়েছে। 
বিশদ

কাঁকসায় পঞ্চায়েত সদস্যকে প্রাণনাশের হুমকি 

বিএনএ, আসানসোল: পঞ্চায়েতের জেনারেল মিটিংয়ে সদস্যকে আসতে বাধা দেওয়া ও প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে বলে গুরুতর অভিযোগ তুলেছেন কাঁকসার আমলাজোড়া পঞ্চায়েত প্রধান চয়নিকা পাল। তাঁর অভিযোগ, মঙ্গলবার পঞ্চায়েত অফিসে মিটিং ছিল। 
বিশদ

ছেলেধরার গুজবে
কালনায় গণপিটুনিতে দু’জনের মৃত্যুর ঘটনায় ১২জন দোষী সাব্যস্ত 

সংবাদদাতা, কালনা: দু’বছর আগে ছেলে ধরার গুজবে গণপিটুনিতে দু’জনের মৃত্যুর ঘটনায় ১২ জনকে দোষী সাব্যস্ত করল কালনা আদালত।   বিশদ

সালারে জগদ্বাত্রী পুজোর বিসর্জনে দর্শনার্থীদের ঢল 

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতভর ও শুক্রবার সকালে সালার থানার কাগ্রামে জগদ্বাত্রী পুজোর বিসর্জন ঘিরে দর্শনার্থীদের ঢল নামল। বৃহস্পতিবার রাত ১০টা থেকে শুক্রবার বেলা ১১টা পর্যন্ত গ্রামের ২৪টি প্রতিমা বিসর্জন করা হয়। বিসর্জনের আগে সমস্ত পুজো কমিটির পক্ষ থেকে গ্রামজুড়ে বাজনার দল নিয়ে শোভাযাত্রা করা হয়। 
বিশদ

আসছে বুলবুল, আরামবাগ মহকুমার ২৬টি ফেরিঘাটে হাই অ্যালার্ট জারি, শঙ্কিত চাষিরাও 

বিএনএ, আরামবাগ: প্রাকৃতিক দুর্যোগ বুলবুলের আশঙ্কায় শুক্রবার আরামবাগ মহকুমার অধীনে থাকা বিভিন্ন ফেরিঘাটে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। পাশাপাশি শুক্রবার সকাল থেকে আকাশের মুখ ভার ও দুপুরের পর বৃষ্টির কারণে কপালে ভাঁজ পড়েছে ধান চাষিদের। 
বিশদ

কালনায় পথ দুর্ঘটনা ঘিরে পুলিসকে হেনস্তা ও ভাঙচুরে গ্রেপ্তার ২১ 

সংবাদদাতা, কালনা: বৃহস্পতিবার কালনায় পথ দুর্ঘটনায় বাইক আরোহীর মৃত্যুর ঘটনায় পুলিসকে হেনস্তা, সরকারি কাজে বাধাদান, ভাঙচুর, বাইকে আগুন লাগানোর ঘটনায় ২১ জনকে গ্রেপ্তার করেছে পুলিস। 
বিশদ

দাঁইহাটে রাসের শোভাযাত্রা দেখার জন্য ৩টি অস্থায়ী শেড করল পুরসভা 

সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাটে ঐতিহ্যবাহী রাস উৎসবের শোভাযাত্রা দেখতে দর্শনার্থীদের জন্য শহরে ৩টি অস্থায়ী শেড করল পুরসভা। প্রতিটি শেডের সঙ্গে অস্থায়ী শৌচালয় ও পানীয় জলের ব্যবস্থা করা হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

মেমারিতে জল ভেবে ভিনিগার খেয়ে নেওয়ায় প্রৌঢ়ার মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: জল ভেবে ভিনিগার খেয়ে মৃত্যু হয়েছে এক প্রৌঢ়ার। মৃতার নাম কল্পনা ঘোষ (৫০)। তাঁর বাড়ি মেমারিতে। পরিবার সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে তিনি দেওয়ানদিঘি থানার কুড়মুনে এক চর্ম চিকিৎসককে দেখাতে আসেন। তাঁর ব্যাগে ভিনিগার ও জলের বোতল ছিল। 
বিশদ

মুর্শিদাবাদে মণ্ডল কমিটি গঠন নিয়ে বিজেপির নব্য ও আদিদের কোন্দল তুঙ্গে 

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি। 
বিশদ

২ বাইক আরোহীর মৃত্যু, বাস উল্টে জখম ৪৫
পথ দুর্ঘটনা ঘিরে উত্তাল কালনা, ব্যাপক বিক্ষোভ 

সংবাদদাতা, কালনা: বৃহস্পতিবার পথ দুর্ঘটনায় দু’জনের মৃত্যুকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল কালনা। বাইক ও বাসের মুখোমুখি সংঘর্ষে দুই বাইক আরোহীর মৃত্যু হয়। অন্যদিকে দুর্ঘটনার পর বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গিয়ে ৪৫জন যাত্রী জখম হন। জখমদের কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে আনা হলে চারজনকে অন্যত্র রেফার করা হয়।  
বিশদ

08th  November, 2019
বাড়ছে শ্বাসকষ্ট, আতঙ্ক বাড়ছে জেলায়
বায়ুদূষণে দিল্লিকে ছাপিয়ে গেল আসানসোল, বর্ধমান 

অলকাভ নিয়োগী ও সুমন তেওয়ারি, বিএনএ, বর্ধমান ও আসানসোল: দেশের রাজধানী খোদ দিল্লির দূষণ নিয়ে উদ্বিগ্ন গোটা দেশ। এমনকী, ওই দূষণ নিয়ে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট সরকারকে চরম ভর্ৎসনা করেছে।  
বিশদ

08th  November, 2019
কালনায় পথ দুর্ঘটনায় স্বজন হারিয়ে দিশেহারা শান্তিপুরের শাজাহান ও ফিরোজের পরিবার 

সংবাদদাতা, রানাঘাট: বৃহস্পতিবার সকালে বর্ধমানের কালনায় বাসের সঙ্গে সংঘর্ষে দুই বাইক আরোহীর মৃত্যু হয়েছে। ঘটনার পর শান্তিপুরের বাসিন্দা মৃত দুই বাইক আরোহী শাজাহান কারিকর(৩৫) ও ফিরোজ মল্লিকের(২৮) পরিবারে শোকের ছায়া নেমে এসেছে। শাজাহানের বাড়ি শান্তিপুর থানার কারিকরপাড়ার মালঞ্চ স্ট্রিটে। 
বিশদ

08th  November, 2019
মৌন মিছিল
পুরুলিয়া জেলা প্রশাসনকে হুঁশিয়ারি বিজেপি নেতৃত্বের 

সংবাদদাতা, পুরুলিয়া: জেলাশাসক সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা নিজেদের মনোভাব না পাল্টালে আগামীদিনে পুরুলিয়া তথা বাংলায় আন্দোলনের আগুন জ্বলবে। এদিন মৌন মিছিল করলেও আগামীদিনে মৌন থাকব না।  
বিশদ

08th  November, 2019
কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রায় ঢল 

বিএনএ, কৃষ্ণনগর: এবার কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজোর ঘট বিসজর্নেও উঠে এল প্লাস্টিক বন্ধ, জল অপচয় বন্ধ, গাছ লাগানোর বার্তা। কৃষ্ণনগর শহরে জগদ্ধাত্রী পুজোর অন্যতম অঙ্গ হল ঘট বিসর্জন। বৃহস্পতিবার ঘট বিসর্জনের দিন একাধিক ট্যাবলো সহ শোভাযাত্রা বের হয়। 
বিশদ

08th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: ৬৫তম স্কুল গেমসে যোগাসনে জাতীয় স্তরের প্রতিযোগিতায় সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ভট্টাচার্য ও বিপ্রতীপ বন্দ্যোপাধ্যায়। সাত্ত্বিক অনূর্ধ্ব ১৭ এবং বিপ্রতীপ অনূর্ধ্ব ১৪ বিভাগে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।  ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধির পূর্বাভাস নিয়ে আগেই অশনি সঙ্কেট শুনিয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক। এবার আর্থিক মন্দা থাবা বসাল ভারতের আন্তর্জাতিক রেটিংয়ে। রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ দেশের রেটিং স্থিতিশীল (স্টেবল) থেকে কমিয়ে নেতিবাচক (নেগেটিভ) করে দিল। ...

 বিএনএ, বারাকপুর: কয়েকজন মহিলার সাহস ও তাৎক্ষণিক বুদ্ধির ফলে প্রাণে বাঁচলেন যাত্রীরা। ট্রেন লাইনে ফাটল দেখে লাল গামছা দেখিয়ে আপ বারাকপুর লোকাল দাঁড় করালেন মহিলারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM