Bartaman Patrika
খেলা
 

অস্ট্রেলিয়া হারায় গ্রুপ শীর্ষে রইল ভারত

ম্যাঞ্চেস্টার, ৬ জুলাই: বিশ্বকাপের শেষ ম্যাচে যেন চেনা ছন্দেই ধরা দিল প্রোটিয়ারা। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা তুলল ৬ উইকেটে ৩২৫ রান। জবাবে লড়াকু মানসিকতার পরিচয় দিয়েও অস্ট্রেলিয়ার লড়াই শেষ হয়ে গেল ৩১৫ রানে (৪৯.৫ ওভার)। নিয়মরক্ষার ম্যাচে ১০ রানে জিতে সেমি-ফাইনালে ভারতকে সুবিধাজনক প্রতিপক্ষ পেতে সাহায্য করল দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া হারায় গ্রুপ শীর্ষে রইল ভারত (১৫ পয়েন্ট)। আর দ্বিতীয় স্থানে নেমে এল অস্ট্রেলিয়া (১৪ পয়েন্ট)। যার অর্থ ইংল্যান্ডের বদলে সেমি-ফাইনালে ভারতকে খেলতে হবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে।
তবে, ডেভিড ওয়ার্নার দারুণ লড়লেন। এবারের বিশ্বকাপে তৃতীয় সেঞ্চুরিটি হাঁকালেন তিনি (১১৭ বলে ১২২ রান, ১৫টি বাউন্ডারি, দু’টি ছক্কা)। লড়লেন উইকেটরক্ষক উইলিয়াম কেরিও (৬৯ বলে ৮৫, ১১টি বাউন্ডারি, একটি ছক্কা)। কিন্তু, শেষরক্ষা হল না। রাবাদা নিলেন তিনটি উইকেট। এদিন, এবারের বিশ্বকাপে প্রথম শতরানটি পেলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু’প্লেসি। ৯৪ বলে তাঁর ১০০ রানের ইনিংসটি সাজানো সাতটি বাউন্ডারি এবং দু’টি ছক্কা দিয়ে। অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করলেন রাসি ভ্যান ডার ডুসেন (৯৭ বলে ৯৫)। তিনি মেরেছেন চারটি বাউন্ডারি ও সমসংখ্যক ছক্কা।

বিশ্বকাপে বিশ্বরেকর্ড রহিতের
শতরান রাহুলেরও, শ্রীলঙ্কাকে হেলায় হারাল ভারত

লিডস, ৬ জুলাই: রহিত শর্মার বিশ্বরেকর্ডের মঞ্চে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে দুরমুশ করল ভারত। এই জয় সেমি-ফাইনালের আগে ‘টিম ইন্ডিয়া’র মনোবল অনেকটাই বাড়িয়ে দিল। রেকর্ড গড়া বরাবরই রহিতের নেশা! তাঁর ঝুলিতেই রয়েছে ওয়ান ডে ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরির বিরল কৃতিত্ব। টি-২০’তে তিনিই সর্বাধিক রানের মালিক। চলতি বিশ্বকাপে পাঁচটি শতরান করে বিশ্বরেকর্ড গড়ে নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে গেলেন রহিত। সেই সঙ্গে তিনি বুঝিয়ে দিলেন সীমিত ওভারের ক্রিকেটে তিনিই ‘বাদশা’। বিশ্বকাপে সর্বাধিক (৬টি) শতরানের কীর্তি ছিল এতদিন শচীন তেন্ডুলকরের ঝুলিতে। সেই নজিরও স্পর্শ করলেন ভারতীয় ওপেনারটি। সেঞ্চুরির হ্যাটট্রিকও হাঁকালেন ‘হিটম্যান’। শেষ দু’টি ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০২ ও বাংলাদেশের বিরুদ্ধে করেছিলেন ১০৪ রান। আর শনিবার হেডিংলেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০৩ রান করে তিনি আউট হন। তাঁর ইনিংসে রয়েছে ১৪টি বাউন্ডারি ও দু’টি ওভার বাউন্ডারি। বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি ১২২ রানে অপরাজিত থেকে ভারতকে জেতানোর পর বোঝা গিয়েছিল, বিলেতে এবার রানের বন্যা দেখা যাবে রহিতের ব্যাটে।
বিশদ

জন্মদিনে মাহিকে কুর্নিশ আইসিসি’র
ভারতীয় ক্রিকেটের মুখ ধোনিই

লিডস, ৬ জুলাই: ভারতীয় ক্রিকেটের মুখ মহেন্দ্র সিং ধোনিই। ভারতের সর্বকালের সেরা অধিনায়কের দীর্ঘ ক্রিকেট জীবনকে সম্মান জানিয়েই এমনই সার্টিফিকেট দিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি।
বিশদ

রহিত ও লোকেশের যুগলবন্দি জমে উঠেছে

  নিজস্ব প্রতিবেদন: কথায় বলে কারোর পৌষ মাস তো কারোর সর্বনাশ। চোট পেয়ে বিশ্বকাপ থেকে শিখর ধাওয়ান ছিটকে যাওয়ার পর লোকেশ রাহুল ইনিংস ওপেন করার সুযোগ পেলেন রহিত শর্মার সঙ্গে। নতুন ভারতীয় ওপেনিং জুটি দারুণভাবে সেট হয়ে গেল। শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ভারতীয় ওপেনারই সেঞ্চুরি করলেন।
বিশদ

বুমরাহর ‘সেঞ্চুরি’

লিডস, ৬ জুলাই: ভারতীয় দলের তারকা পেসার যশপ্রীত বুমরাহর মুকুটে যোগ হলো আরও একটি পালক। শনিবার হেডিংলেতে শ্রীলঙ্কার অধিনায়ক দ্বিমুথ করুণারত্নেকে আউট করে তিনি দ্বিতীয় ভারতীয় হিসাবে একদিনের ক্রিকেটে দ্রুততম একশো উইকেট নিলেন। বিশদ

 সেঞ্চুরির আলোয় বিশ্বকাপ অভিযান শেষ ম্যাথিউজের

লিডস, ৬ জুলাই: ভারতকে দেখলেই তিনি ব্যাট হাতে জ্বলে ওঠেন। এবারও তার অন্যথা হল না। চলতি বিশ্বকাপের শেষ ম্যাচে ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়াদের তুলোধনা করে একদিনের ক্রিকেটে তৃতীয় শতরান হাঁকালেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। এর আগেও তাঁর ব্যাটে দু’টি ওয়ান ডে সেঞ্চুরি এসেছিল ভারতের বিরুদ্ধে।
বিশদ

 সাকিবের জন্য অনুতপ্ত মোর্তাজা

লন্ডন, ৬ জুলাই: বিশ্বকাপের শেষ ম্যাচ খেলেই তিনি অবসর নিতে পারেন বলে জল্পনা চলছিল। কিন্তু সেই পথে হাঁটেননি বাংলাদেশের অধিনায়ক মাশরাফি মোর্তাজা। পাকিস্তানের বিরুদ্ধে শুক্রবারের ম্যাচ শেষে তিনি জানিয়েছেন, অবসর গ্রহণ প্রসঙ্গে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দেশে ফিরে।
বিশদ

সৌরভ ও লক্ষ্মণকে নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বোর্ড

 নয়াদিল্লি, ৬ জুলাই : সৌরভ গাঙ্গুলি ও ভি ভি এস লক্ষ্মণকে নিয়ে বোর্ডের এথিক্স অফিসার তথা সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ডি কে জৈনের রিপোর্ট অনুসারে কোনও ব্যবস্থা না নিয়ে হঠাৎ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ডি কে জৈন স্পষ্ট বলে দিয়েছিলেন, ভারতীয় বোর্ডের নতুন সংবিধানে বলা আছে ‘এক ব্যক্তি, এক পদ।’
বিশদ

  শোয়েবের সাফল্যে আমি ও ইজহান গর্বিত,

 লন্ডন, ৬ জুলাই: স্বামী তথা পাক ক্রিকেটার শোয়েব মালিকের কৃতিত্বে গর্বিত ভারতের টেনিস তারকা সানিয়া মির্জা। ট্যুইট করে প্রতিক্রিয়ায় একথাই জানিয়েছেন তিনি। একজন ক্রিকেটার হিসেবে শোয়েব মালিক যা সাফল্য পেয়েছেন, তারজন্য তিনি ও তাঁদের সন্তান ইজহান অত্যন্ত গর্বিত।
বিশদ

  লর্ডসে ছ’উইকেট নিয়ে গর্বিত শাহিন

 লন্ডন, ৬ জুলাই: পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও বিশ্বমঞ্চে রেকর্ড করলেন পাকিস্তানের পেসার শাহিন আফ্রিদি। তিনি বাংলাদেশের বিরুদ্ধে বিশ্বকাপে সবথেকে কম বয়সে পাঁচটি উইকেট নিলেন। ম্যাচে মোট ছয় উইকেট পান শাহিন। এবারের বিশ্বকাপে তিনিই একমাত্র বোলার যিনি ছ’টি উইকেট পেয়েছেন।
বিশদ

  মোহন বাগানে স্প্যানিশ মিডিও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্টপার মোরান্তে ও স্ট্রাইকার চামারা সিলভার পর আরও এক স্প্যানিশ ফুটবলারকে নিল মোহন বাগান। ৩০ বছর বয়সী সেন্ট্রাল মিডফিল্ডার ফ্রান্সিসকো জেভিয়ার গঞ্জালেজ মুনোজকে দেখা যাবে সবুজ-মেরুন জার্সি গায়ে।
বিশদ

ফাইনালে পেরুর বিরুদ্ধে ফেভারিট ব্রাজিলই

 নিজস্ব প্রতিবেদন: রক্ষণ জমাট রেখেই রবিবার রিও’র মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিল প্রতিপক্ষ পেরুর মোকাবিলা করতে চায়। এখনও অবধি এই প্রতিযোগিতায় ব্রাজিল কোনও গোল হজম করেনি। গ্রুপ পর্বের ম্যাচে পেরুকে ৫-০ গোলে চূর্ণ করেছিল সাম্বা ব্রিগেড।
বিশদ

আজ ভারতের সামনে তাজিকিস্তান
আমেদাবাদ, ৬ জুলাই: আজ ইন্টারকন্টিনেন্টাল কাপে অভিযান

 শুরু করছে গতবারের চ্যাম্পিয়ন ভারতীয় দল। প্রতিপক্ষ তাজিকিস্তান। আহমেদাবাদে অনুষ্ঠিত হচ্ছে এই প্রতিযোগিতা। সিনিয়র আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট প্রথমবার গুজরাতে অনুষ্ঠিত হচ্ছে। চারদেশীয় টুর্নামেন্টে বাকি দুটি দল হল সিরিয়া ও উত্তর কোরিয়া। চারটি দলই একে-অপরের বিরুদ্ধে খেলবে রাউন্ড-রবিন ফরম্যাটে।
বিশদ

শেষ ষোলোয় সেরেনা, নাদাল

 লন্ডন, ৬ জুলাই: সাতবারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠলেন। এই নিয়ে ১৬ বার প্রাক্তন এই একনম্বর খেলোয়াড় চতুর্থ রাউন্ডে উঠলেন। ৩৭ বছর বয়সী সেরেনা ৬-৩, ৬-৪ সেটে হারালেন জার্মানির জুলিয়া জর্জেসকে।
বিশদ

বিরাটদের কাছে নিজেদের গুছিয়ে নেওয়ার ম্যাচ

হর্ষ ভোগলে : পয়েন্ট টেবলের শীর্ষ স্থান দখলের আশা কার্যত নেই ভারতের। কারণ দক্ষিণ আফ্রিকার কাছে বিশ্বকাপের শেষ লিগ ম্যাচে অস্ট্রেলিয়া হারবে, এমনটা কল্পনা করাও কঠিন। ফলে ধরেই নেওয়া যায় পয়েন্ট তালিকায় অজিরাই সবার উপরে থাকবে। আর ভারতকে সন্তুষ্ট থাকতে হবে দ্বিতীয় স্থান নিয়ে।
 
বিশদ

06th  July, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ৬ জুলাই (পিটিআই): নবীন উদ্যোপতিদের (স্টার্ট আপস) উৎসাহ দিতে এবার বাজেটে ঢালাও সুবিধার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এরপরেও স্টার্ট আপ নিয়ে অনেক আশঙ্কা থেকে যাচ্ছে। প্রথমত, ব্যবসা শুরু করেই স্টার্ট আপ সংস্থাগুলিকে আয়কর নোটিসের সম্মুখীন হতে ...

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের বিলসণ্ডা গ্রামের কাছে অজয় নদের চরে গজিয়ে ওঠা একটি ঠেকে হানা দিয়ে প্রায় ১২০০লিটার চোলাই উদ্ধার করেছে পুলিস। ঘটনাস্থলের কাছেই ওইসমস্ত চোলাই নষ্ট করে দেওয়া হয়েছে।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর শহর জুড়ে গ্রিন সিটি মিশনের আওতায় সৌন্দর্যায়নের কাজ শুরু করেছে পুরসভা। জঞ্জালের স্তূপে আর আবর্জনার দৃশ্য দূষণ থেকে শহরবাসীকে রেহাই দিতে রাস্তার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেরুদণ্ড সোজা রেখে দেশের লোকপালের দায়িত্ব পালন করার প্রতিশ্রুতি দিলেন প্রাক্তন বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ। শনিবার দেশের প্রথম লোকপাল অর্থাৎ, ‘নাগরিকের রক্ষাকর্তা’ হিসেবে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক উদ্বেগ বৃদ্ধি পাবে। পঠন-পাঠনে আগ্রহ কম থাকবে। কর্মলাভের সম্ভাবনা আছে। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু

06th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭৫ টাকা ৬৯.৪৪ টাকা
পাউন্ড ৮৪.৭২ টাকা ৮৭.৯১ টাকা
ইউরো ৭৫.৯৫ টাকা ৭৮.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
06th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,১৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ আষা‌ঢ় ১৪২৬, ৬ জুলাই ২০১৯, শনিবার, চতুর্থী ২০/২৩ দিবা ১/১০। মঘা ৪২/৫৩ রাত্রি ১০/১০। সূ উ ৫/০/৫৪, অ ৬/২১/২২, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৭/৪৬ মধ্যে পুনঃ ১১/২০ গতে ১/২৭ মধ্যে পুনঃ ২/৫৩ গতে উদয়াবধি, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪১ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি।
২০ আষাঢ় ১৪২৬, ৬ জুলাই ২০১৯, শনিবার, চতুর্থী ২৮/৪৯/৪৫ অপঃ ৪/৩২/৪৫। মঘানক্ষত্র ৫২/৫৯/৪১ রাত্রি ২/১২/৪৩, সূ উ ৫/০/৫১, অ ৬/২৩/২৬, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২১ গতে ১/৩০ মধ্যে ও ২/৫৫ গতে ৫/১ মধ্যে, বারবেলা ১/২২/২৮ গতে ৩/২/৪৭ মধ্যে, কালবেলা ৬/৪১/১০ মধ্যে ও ৪/৪৩/৭ গতে ৬/২৩/২৬ মধ্যে, কালরাত্রি ৭/৪৩/৭ মধ্যে ও ৩/৪১/১১ গতে ৫/১/১৪ মধ্যে।
 ২ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মলাভের সম্ভাবনা আছে। বৃষ: প্রেম-প্রীতিতে ভালোমন্দ মিশিয়ে চলবে। মিথুন: কর্মে যশ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৪৫৬: মৃত্যুর ২৫ বছর বাদে জোয়ান অব আর্ককে ধর্মনিন্দার অভিযোগ ...বিশদ

07:03:20 PM

আফগানিস্তানের ব্যস্ত বাজারে মর্টার হানা, মৃত ১৪, জখম ৪০
 কাবুল, ৬ জুলাই (পিটিআই): ব্যস্ত আফগান বাজারে অতর্কিত মর্টার হামলায় ...বিশদ

08:21:00 PM

দায়িত্ব বাড়ল বিধাননগরের ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায়ের  
দায়িত্ব বাড়ানো হল বিধাননগরের ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায়ের। জানা গিয়েছে, ...বিশদ

05:00:00 PM

১২৮৪১ হাওড়া-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস আজ সন্ধ্যা ৬:৫০ মিনিটের বদলে রাত ৮টার সময় হাওড়া স্টেশন থেকে ছাড়বে

04:04:00 PM

মুম্বই কংগ্রেসের সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন মিলিন্দ দেওরা 

03:44:00 PM