Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কোথায় কবচ? যাত্রী সুরক্ষার টাকা
চমকের রাজনীতিতে খরচ হচ্ছে
বহরমপুরে প্রশ্ন তুললেন মন্ত্রী ফিরহাদ হাকিম

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: যাত্রী সুরক্ষার টাকা চমকের রাজনীতিতে খরচ করা হচ্ছে। কোথায় গেল কবচ? প্রশ্ন তুললেন মন্ত্রী ফিরহাদ হাকিম। রবিবার বহরমপুরে এসে পুর ও নগর উন্নয়নমন্ত্রী বলেন, মোদি সরকারের গাফিলতিতে কয়েকশো লোকের প্রাণ গিয়েছে। তার মধ্যে আমাদের বাংলার প্রচুর মানুষ আছে। মোদি সরকারকে বাংলার মানুষ কখনওই ক্ষমা করবে না। কারণ, ট্রেনে অ্যান্টি কলিশন ডিভাইস ছিল না। ওদের প্রচার করে তৈরি করা কবচ কোথায় গেল? কবচ শুধু মোদি সরকার পড়ে আছে। মেক ইন ইন্ডিয়া হয়ে গেল ডিজাস্টার ইন্ডিয়া।
কেন্দ্রের বিজেপি সরকারকে ফিরহাদ চাঁচাছোলা ভাষায় বলেন, ইলেকশন আসছে তাই তার আগে বন্দেভারত করো। রেলের ফান্ড দিয়ে যাত্রী সুরক্ষার ব্যবস্থা না করে সেই টাকা ডাইভার্ট করে চমকের রাজনীতি হচ্ছে। এত মানুষের প্রাণের দাম কে দেবে? নরেন্দ্র মোদি জবাব দাও। কবচটা কী রেলমন্ত্রীর নিজের গায়ে পরে থাকার জন্য! নির্বাচনের আগে শুধু চমকের রাজনীতি করা হচ্ছে।
তিনি আরও বলেন, এর আগে আমাদের সেনাদের বলি দিয়েছিল কেন্দ্রীয় সরকার। কাশ্মীরে সেনাদের যাওয়ার জন্য প্লেনের ব্যবস্থা না করে তাঁদের মৃত্যুর মুখে ঠেলে দিয়ে ইলেকশন জেতা হল। ভারতবর্ষের মানুষ এটাকে ক্ষমা করবে না। কেন্দ্রের বিজেপি সরকার গিমিকের রাজনীতি করছে বলে অভিযোগ করেন ফিরহাদ সাহেব। তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন অ্যান্টি কলিশন ডিভাইস চালু করেছিলেন। সেটা নতুন করে এরা আবার নাম দিল সুরক্ষা কবচ। সবাই ভাবল, এটা মোদি নিয়ে এসেছে। এই কবচ কিন্তু সেই সময় থেকে রয়েছে। আসলে সবটাই গিমিকের রাজনীতি। আমাদের প্রধানমন্ত্রী মার্কেটিং এক্সপার্ট  হয়ে গিয়েছেন। উনি মার্কেটিং করবেন, কিন্তু মানুষের সুরক্ষা নিশ্চিত করবেন না। অপদার্থতার চূড়ান্ত এই প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রী। এই ধরনের দুর্ঘটনা ঘটছে, রেলের ভিজিলেন্স কোথায়? মৃত্যু নিয়ে রাজনীতি করবেন না। বাংলার মায়ের কোল খালি হয়েছে। কিন্তু, বিজেপি বাংলার জন্য করবে না।
 বহরমপুর রবীন্দ্রসদনে বক্তব্য রাখছেন পুর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম।

সেই রাতের দুঃস্বপ্ন পিছু
ছাড়ছে না সঞ্জয়কে

অভিশপ্ত সেই রাতের কথা কিছুতেই ভুলতে পারছেন না উত্তর ২৪ পরগনার সঞ্জয় দত্ত (২৮)। ঘুমের ঘোরে ‘বাঁচাও বাঁচাও’ চিৎকার করে উঠে বসছেন। ঘামে সর্বাঙ্গ ভেজা।
বিশদ

স্নানযাত্রায় পড়শি রাজ্য থেকেও
ভক্তের ঢল গোপীবল্লভপুরে

গোপীবল্লভপুরের রাধাগোবিন্দ জিউ মন্দিরে  চারশো বছরের প্রাচীন স্নানযাত্রা উপলক্ষ্যে মানুষের ঢল নামল। জেলার পাশাপাশি ওড়িশা ও ঝাড়খণ্ড  রাজ্য থেকেও মানুষ স্নান যাত্রায় ভিড় জমান।
বিশদ

পুকুর থেকে অবৈধভাবে বালি 
তোলার অভিযোগ কান্দির গ্রামে

সরকারি ট্যাক্স ফাঁকি দিয়ে অবৈধভাবে পুকুর থেকে মাটি ও বালি চুরি করে বিক্রি করা হচ্ছে। বাধা দিতে গেলে বাসিন্দাদের মিলছে হুমকি। ফলে আতঙ্কিত কান্দি থানার যশোহরি আনুখা ১ পঞ্চায়েতের ব্রাহ্মণপাড়া গ্রামের বাসিন্দাদের একাংশ।
বিশদ

ধর্মে ধর্মে বিভেদ, কেন্দ্রকে
আক্রমণ ফিরহাদের

‘ধর্মে ধর্মে বিভেদ সৃষ্টি করে চলেছে কেন্দ্রের সরকার। রাজ্য সরকারের সমস্ত পাওনা টাকা আটকে রেখে উন্নয়নের বাধা দিচ্ছে। এই সরকার নিপাত যাক।’ রবিবার বহরমপুরে রবীন্দ্র সদনে একথা বলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

জখম আরও পাঁচজন  
কালনা হাসপাতালে ভর্তি

ওড়িশার ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ। যদিও এর আগে ছয়জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। আহতদের দেখতে কালনা পুরসভার ভাইস চেয়ারম্যান তপন পোড়েল এদিন হাসপাতালে আসেন।
বিশদ

অসংগঠিত শ্রমিকদের কথা ভেবেছেন
একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়: স্বপন

 

আগে অসংগঠিত শ্রমিকদের কথা ভাবা হতো না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সামাজিক সুরক্ষা যোজনা প্রকল্প চালু করার পর তাঁরা সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পে বিনামূল্যে অন্তর্ভুক্ত করা হয়।
বিশদ

এখনও চোখের সামনে ভেসে 
উঠছে সহযাত্রীদের মৃত্যুর ছবি
শিউরে উঠছেন গাংনাপুরের ২ যুবক

ভয়ঙ্কর ঝাঁকুনি সামলে উঠতেই দেখলাম ওপরের বার্থ ভেঙে পড়ে দু’জন লোকের পা পিষে গেল। কয়েকটি বাচ্চা তো চোখের সামনেই মৃত্যুর কোলে ঢলে পড়ল। গত শুক্রবারের দুর্ঘটনায় সেই সব মৃত্যুর ছবি যেন প্রতি মুহূর্তে চোখের সামনে ভেসে উঠছে।
বিশদ

মায়াপুর ইসকন মন্দিরে
জগন্নাথদেবের স্নানযাত্রা

 

রবিবার মায়াপুরের রাজাপুর ইসকন মন্দিরে জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব উদযাপিত হল। সেই উপলক্ষ্যে সকাল থেকে জগন্নাথ মন্দিরে পুজো দিতে স্থানীয় ও বিদেশি ভক্তরা ভিড় করেন। তীব্র গরম উপেক্ষা করেই লাইনে দাঁড়িয়ে তাঁদের পুজো দিতে দেখা যায়।
বিশদ

মেয়ের বিয়ের টাকা জোগাড় করতে চেন্নাই
যাচ্ছিল শান্তা শেখ, খোঁজ মেলেনি এখনও

মেয়ের বিয়ের জন্য টাকা দরকার। তাই বাড়তি রোজগারের উদ্দ্যেশে গ্রামের দুই বন্ধুর সঙ্গে ভিনরাজ্যে পাড়ি দিয়েছিল পাইকরের কনকপুর গ্রামের শান্তা শেখ। অভিশপ্ত করমণ্ডল এক্সপ্রেসেই যাচ্ছিলেন শান্তারা।
বিশদ

ভেঙে যাওয়া ফ্যানের গর্ত দিয়ে
কোনওক্রমে বেরিয়ে এলাম...
ভয়াবহ অভিজ্ঞতার সাক্ষী তিন ভাই

জানলা দিয়ে আচমকা আগুনের ফুলকি ছুটে এল। কিছু বুঝে ওঠার আগেই কামরাটি তিন-চারটে পাক দিয়ে আছড়ে পড়ল একধারে। নিমেষে কামরার ভিতরে সব লন্ডভন্ড। কে কোথায় ছিটকে গেল কিছু বুঝতে পারছি না।
বিশদ

অসহ্য যন্ত্রণায় শেষবার দিদিকে ফোন
তাপসের হলদিয়ায় বাড়িতে ফিরল নিথর দেহ

‘আমার বাঁ পা ভেঙে মুচড়ে গিয়েছে, আর বাঁচব না।’ অসহ্য যন্ত্রণায় ছটফট করতে করতে বালেশ্বর হাসপাতাল থেকে দিদিকে শেষবার ফোন করেছিলেন হলদিয়ার তাপস রাউত।
বিশদ

পেটের দায়ে চেন্নাই যাচ্ছিলেন
পাঁচ যুবক, ফিরছেন লাশ হয়ে

পেটের দায়ে চেন্নাই যাচ্ছিলেন খেজুরির পাঁচ যুবক। কিন্তু সেই দায় আর রইল না। শুক্রবার রাতে করমণ্ডল এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু হল পাঁচজনেরই। লাশের স্তূপ হাতড়ে তাঁদের দেহ শনাক্ত করেছেন পরিবারের লোকজন।
বিশদ

নদী ভাঙনের স্থায়ী সমাধানে পদ্মার পাড়
বাঁধানোর দ্রুত কাজ চলছে হনুমন্তনগরে

ভগবানগোলা ১ ব্লকের হনুমন্তনগর পঞ্চায়েতের চরবিনপাড়া থেকে চরবাবুপুর মাঠপাড়া পর্যন্ত ৬০০ মিটার পদ্মার পাড় বাঁধানোর কাজ জোরকদমে চলছে। পাড় বাঁধানোয় ব্যবহার করা হচ্ছে উন্নত প্রযুক্তির এইচডিপি ব্যাগ। ইতিমধ্যে স্লোপ পিচিংয়ের কাজ শেষ হয়েছে।
বিশদ

শান্তিপুরে ভাইকে খুনের ঘটনায় অভিযুক্ত
দাদার মৃতদেহ ভাগীরথী নদী থেকে উদ্ধার

শান্তিপুরে ভাইকে খুনের ঘটনায় অভিযুক্ত দাদার মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম প্রবীণ প্রামাণিক(৩২)। রবিবার ভাগীরথীর বড়বাজার ঘাটে তাঁর মৃতদেহ ভাসতে দেখা যায়।
বিশদ

Pages: 12345

একনজরে
আবাস যোজনায় অনুমোদিত উপভোক্তা এবং তাঁদের পরিবারের ১৮-৬০ বছর বয়সি মহিলাদের চিহ্নিত করে স্বনির্ভর গোষ্ঠীতে আনতে হবে। ...

মৃত মহিলার যৌন নিগ্রহ ধর্ষণ নয়। এমনই রায় দিল কর্ণাটক হাইকোর্ট। ২০১৫ সালে টুমকুর জেলার ২১ বছরের এক তরুণীকে গলা কেটে নৃশংসভাবে খুনের অভিযোগ ওঠে। ...

পূর্ব মেদিনীপুরের তমলুকের দু’টি প্রত্যন্ত গ্রামে পাওয়া গেল মারাত্মক মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্ট (এমডিআর) যক্ষ্মা রোগীর খোঁজ। ...

দীর্ঘদিন থেকে এলাকার রাস্তা বেহাল হয়ে পড়ে থাকায় চরম সমস্যায় পড়তে হচ্ছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ ব্লকের রামপুর গ্রাম পঞ্চায়েতের কয়েক হাজার বাসিন্দাকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোট ও মাঝারি ব্যবসায় উন্নতি। বেচাকেনা আর উপার্জন বাড়বে। যে কোনও কাজে ব্যস্ততা বৃদ্ধির যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পরিবেশ দিবস
৪৬৯ খ্রীষ্টপূর্ব: গ্রিক দার্শনিক সক্রেটিসের জন্ম
১৮৮৯: ভারতবর্ষে হোমিওপ্যাথিক চিকিৎসার প্রথম প্রচারক রাজেন্দ্রচন্দ্র দত্তের মৃত্যু
১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু
১৯৪০: প্রথম রাবারের টায়ার প্রদর্শিত হয়
১৯৫২: বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক মুকেশ ভাটের জন্ম
১৯৬১: ভারতের টেনিস তারকা রমেশ কৃষ্ণানের জন্ম
১৯৭২: স্টকহোম বৈঠকে প্রতিবছর এই দিনে বিশ্ব পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত হয়
১৯৭২: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জন্ম
১৯৭৬: বলিউডের বিশিষ্ট অভিনেত্রী রম্ভার জন্ম
১৯৮৪: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ছয় শত হিন্দু নিহত
২০০৪: মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগনের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫৬ টাকা ৮৩.৩০ টাকা
পাউন্ড ১০০.৯৩ টাকা ১০৪.৪০ টাকা
ইউরো ৮৬.৭০ টাকা ৮৯.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
04th  June, 2023
পাকা সোনা (১০ গ্রাম) ৬০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৬০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৭,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭১,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
04th  June, 2023

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ, ১৪৩০, সোমবার, ৫ জুন ২০২৩। প্রতিপদ ৪/২১ দিবা ৬/৪০ পরে দ্বিতীয়া ৫৭/১৬ রাত্রি ৩/৫০। মূলা নক্ষত্র ৫১/১০ রাত্রি ১/২৩। সূর্যোদয় ৪/৫৫/১৫, সূর্যাস্ত ৬/১৪/৩০। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/২৯ গতে ৪/১২ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৫ ম঩ধ্যে পুনঃ ২/৫৫ গতে ৪/৩৪ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৫ মধ্যে। 
২১ জ্যৈষ্ঠ, ১৪৩০, সোমবার, ৫ জুন ২০২৩। প্রতিপদ দিবা ৭/৩১। মূলা নক্ষত্র রাত্রি ৩/২১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৯ মধ্যে এবং রাত্রি ৯/১১ গতে ১২/০ মধ্যে ও ১/২৫ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৪ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৬ গতে ৪/৩৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৩৬ মধ্যে।
১৫ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফুরফুরা শরিফে গেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

05:25:00 PM

৭ ঘণ্টার মুক্তি মণীশ সিশোদিয়ার
অসুস্থ স্ত্রীকে দেখে আসার জন্য ৭ ঘণ্টা ছাড়া হল দিল্লির ...বিশদ

04:19:16 PM

মৃত্যুকে ধামাচাপা দেওয়ার প্রতিযোগিতা চলছে: মুখ্যমন্ত্রী

04:05:10 PM

যাঁরা ট্রমায় আছেন তাঁদের চারমাস ২ হাজার টাকা দেওয়া হবে: মুখ্যমন্ত্রী

04:03:00 PM

জখমদের দেখতে কাল কটক ও ভূবনেশ্বরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী

04:02:25 PM

মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকার সাহায্য করা হবে: মুখ্যমন্ত্রী

04:01:47 PM