Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কাঁথি ও সংলগ্ন এলাকার সেতুগুলি জরাজীর্ণ,
প্রাণ হাতে নিয়ে চলাচল করছেন বাসিন্দারা

সংবাদদাতা, কাঁথি: যশ ঘূর্ণিঝড়ের জেরে জলোচ্ছ্বাস ও পরবর্তী সময়ে অবিরাম বৃষ্টিপাতে কাঁথির মহকুমার সমুদ্র ও নদীতীরবর্তী বেশকিছু এলাকায় জীর্ণ কাঠের সেতুগুলি আরও দুর্বল হয়ে গিয়েছে। কোথাও একাধিক পাটাতন ভেঙে গিয়েছে। কোথাও আবার বিরাট অংশ জুড়ে পাটাতনই নেই। জলোচ্ছ্বাসের ধাক্কা তো ছিলই, তার সঙ্গে সমুদ্র ও নদীর সঙ্গে সংযোগকারী খাল ও নালায় জলস্ফীতি এবং জোয়ারের ফলে কাঠের সেতুগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে।  বর্তমানে সেতুগুলি রিকশ কিংবা বাইক, সাইকেল  নিয়ে পারাপার করা তো দূরের কথা, হেঁটেও চলাচল করার অনুপযুক্ত হয়ে পড়েছে। যাঁরা পারাপার করছেন, তাঁদের প্রাণ হাতে নিয়েই পারাপার করতে হচ্ছে। সেতু এড়িয়ে যেতে গেলে বাসিন্দাদের অনেকটা ঘুরে যেতে হচ্ছে। স্থানীয় বাসিন্দারা সহ আশপাশের গ্রামের মানুষজন সমস্যায় পড়েছেন।  অবিলম্বে সেতুগুলি মেরামতের দাবি তুলেছেন তাঁরা। তবে শুধু কাঠের সেতু নয়, জলোচ্ছ্বাসের জেরে কোথাও কোথাও পাকার সেতুরও কমবেশি ক্ষতি হয়েছে।
রসুলপুর নদীতে জলোচ্ছ্বাসের দাপটে দেশপ্রাণ ব্লকের উমাপতিবাড় ও শুনিয়া গ্রাম প্রায় বিধ্বস্ত হয়ে গিয়েছে। পাশাপাশি দুটি গ্রামের সংযোগকারী জীর্ণ কাঠের সেতু আরও জীর্ণ হয়ে গিয়েছে। দেশপ্রাণ ব্লকেরই সরদা গ্রাম পঞ্চায়েতের উত্তর দুরমুঠ এলাকায় জীর্ণ কাঠের সেতুটির অবস্থা আরও সঙ্গীন হয়ে গিয়েছে। ব্লকের নদীতীরবর্তী পূর্ব আমতলিয়া, ঝাওয়া, কাঁথি-৩ ব্লকের কানাইদিঘি এলাকায় কাঠের সেতুরও বেহাল দশা। কাঁথি-১ ব্লকের দেশদত্তবাড় এলাকায় দেশদত্তবাড় ও পূর্ব রামচন্দ্রপুর গ্রামের সংযোগকারী সেতুর ভগ্নপ্রায় অবস্থা। ওই ব্লকেরই দক্ষিণ রসুলপুর ও নারায়ণপুর গ্রামের সংযোগকারী কাঠের সেতুও একই পরিস্থিতি হয়েছে। জলোচ্ছ্বাসের জেরে খেজুরি-১ ও ২, রামনগর-১ ও ২ ব্লকের উপকূলবর্তী এলাকায় জীর্ণ কাঠের সেতুগুলিও আরও বেহাল অবস্থা হয়ে গিয়েছে। প্রতিটি এলাকার বাসিন্দাদের দাবি, অবিলম্বে সেতুগুলি মেরামত করা হোক। সেচ দপ্তরের কাঁথি বিভাগের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার উত্তমকুমার হাজরা বলেন, আমরা একটি রিপোর্ট তৈরি করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। অর্থ বরাদ্দ হলেই সেতুগুলি মেরামত করা হবে।

‘দীর্ঘায়ু’ খসড়াডাঙা গ্রামে ৮০ বছর
না হলে ডাক আসে না যমরাজের

সাধারণত ৮০বছরের আগে এই গ্রামে যমরাজের ডাক আসে না। ‘দীর্ঘায়ু’ বহরমপুরের খসড়াডাঙা গ্রামের অনেকেই সেঞ্চুরি পার করার পর ইহলোক ত্যাগ করেছেন।
বিশদ

জঙ্গিপুরে যুবতীদের নামে ফেসবুকে
ভুয়ো অ্যাকাউন্ট খুলে প্রতারণা চক্র

সোশ্যাল মিডিয়ায় ফেক আইডি খুলে প্রতারণার চক্র চলছে খোদ জঙ্গিপুর শহরেই। সাইবার পুলিসের অন্তত তেমনই ধারণা। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকে মেয়েদের নামে প্রোফাইল খুলে ছেলেদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে বন্ধুত্ব। 
বিশদ

অতিরিক্ত বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত
গোঘাটের মৎস্যচাষিরা

অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে গোঘাট ১ নম্বর ব্লকের নকুণ্ডা গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়ায় মৎস্যচাষীদের মাথায় হাত। গ্রামের পর গ্রাম জলে ভাসছে, ভেসে গিয়েছে বহু পুকুর।
বিশদ

রামপুরহাটে দলীয় নির্দেশে তৃণমূলের
ওয়ার্ড সভাপতিদের পদত্যাগপত্র জমা দেওয়া শুরু

দলীয় সিদ্ধান্ত মেনে সোমবার থেকে রামপুরহাট পুরসভার হেরে যাওয়া ওয়ার্ডগুলিতে তৃণমূল সভাপতিরা পদত্যাগপত্র জমা দিতে শুরু করলেন। তবে সেই পদে নতুন মুখ আনা হলেও পদত্যাগী সভাপতিদের মর্যাদা দিয়ে ওয়ার্ড কমিটিতেই রাখা হবে বলে তৃণমূলের জেলা চেয়ারম্যান তথা রামপুরহাট বিধায়ক আশিস বন্দ্যোপাধ্যায় জানান।
বিশদ

ধৃত ৩ মাদক কারবারি, উদ্ধার 
৫ লক্ষ টাকা মূল্যের হেরোইন

পেঁয়াজের বস্তায় ভরে হেরোইন পাচার করার সময় তিন মাদক কারবারিকে বহরমপুর থেকে গ্রেপ্তার করেছে পুলিস। তারা প্রায় এক কেজি হেরোইন গাড়িতে করে বহরমপুর থেকে কোচবিহারে নিয়ে যাচ্ছিল।
বিশদ

পুকুর ও ভেড়িতে চিতল
মাছ চাষ, পথ দেখাচ্ছে হলদিয়া

‘ভাল মৎস্য আন সবে রোহিত চিতল/ শিরে বোঝা কান্ধে ভার বহরে সকল’। পঞ্চদশ শতকে লেখা কৃত্তিবাসী রামায়ণে বাঙালির প্রিয় মাছের তালিকায় রুইয়ের সঙ্গে চিতল মাছের উল্লেখ রয়েছে।
বিশদ

নদীভাঙন ও দূষণ রোধে চূর্ণী এবং জলঙ্গির 
পাড়ে সাড়ে ৪ হাজার বৃক্ষরোপণের উদ্যোগ

নদী ক্রমশ গতিপথ পরিবর্তন করছে। সেই সঙ্গে বাড়ছে নদীদূষণও। তাই এই ভাঙ্গন ও দূষণ রোধে এবার নদীর পাড়েই বনসৃজন ও  সৌন্দর্যায়নে উদ্যোগী হয়েছে বনদপ্তর।
বিশদ

শহরের রাস্তায় আবর্জনা, ব্যাহত নিকাশি
ব্যবস্থা, দুর্গন্ধ ও দূষণে পথ চলায় দুর্ভোগ

মেদিনীপুর শহরের বিভিন্ন এলাকায় রাস্তার ধারে জমেছে আবর্জনার পাহাড়। সেই আবর্জনা নর্দমায় পড়ে যেমন নিকাশির সমস্যা করছে। তেমনই রাস্তার উপর উঠে আসায় পথ চলা দায় হয়ে উঠেছে বাসিন্দাদের।
বিশদ

কিষান সম্মান নিধি: দেড় লক্ষের বেশি নাম
 নথিভুক্ত হলেও টাকা পেয়েছেন ৭ হাজার
বাঁকুড়ায় বললেন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে বাঁকুড়া থেকে এক লক্ষ ৫৬ হাজার জন চাষির নাম নথিভুক্ত হয়েছে। কিন্তু, এই প্রকল্পে টাকা পেয়েছেন মাত্র সাত হাজার জন।
বিশদ

বোলপুরের নার্সিংহোমে একজনের নামে দু’টি ডেথ
সার্টিফিকেট, বিপুল অঙ্কের বিল নেওয়ার অভিযোগ

একজনের নামে দু’টি ডেথ সার্টিফিকেট ও বিপুল অঙ্কের টাকা নেওয়ার অভিযোগ উঠল বোলপুরের একটি বেসরকারি নার্সিংহোমের বিরুদ্ধে।
বিশদ

কৃষ্ণনগরে বঙ্গবন্ধুর মূর্তি তৈরির কাজ দেখলেন
বাংলাদেশের ডেপুটি হাই কমিশনের প্রতিনিধিরা

 

কলকাতায় থাকা বাংলাদেশের দূতাবাসের সামনে বসানো হবে ব্রোঞ্জের তৈরি বঙ্গবন্ধু শেখ মুজিবরের আবক্ষ মূর্তি। সেই মূর্তি তৈরির বরাত পেয়েছেন রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত কৃষ্ণনগরের ঘূর্ণির মৃৎশিল্পী সুবীর পাল।
বিশদ

আইএমএ-র জুনিয়র ডক্টর্স নেটওয়ার্কের 
স্টেট কনভেনর বোধিসত্ত্ব মহাপাত্র

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জুনিয়র ডক্টর্স নেটওয়ার্কের স্টেট কনভেনর হিসেবে নিযুক্ত হলেন মন্ত্রী সৌমেন মহাপাত্রের পুত্র বোধিসত্ত্ব মহাপাত্র।
বিশদ

অল্প দামে আর্সেনিকমুক্ত পরিস্রুত
পানীয় জল দিচ্ছে পূর্বস্থলীর পঞ্চায়েত

অল্প মূল্যে এলাকার বাসিন্দাদের আর্সেনিকমুক্ত পরিস্রুত পানীয় জল দিচ্ছে পূর্বস্থলীর কালেখাঁতলা-২ পঞ্চায়েত। দিনের পর দিন ওই জলের চাহিদাও বাড়ছে।
বিশদ

বিশ্ব সঙ্গীত দিবসে প্রয়োগ বর্ধমানেও
শিশুদের পোস্ট কোভিড সুস্থতায়
 ভূমিকা নিচ্ছে মিউজিক থেরাপি

একি লাবণ্যে পূর্ণ প্রাণ, প্রাণেশ হে, আনন্দ বসন্ত সমাগমে। মৃদু স্বরে বেজে চলেছে রবীন্দ্রসঙ্গীত। গানের সুরের সঙ্গে মাঝে মধ্যেই দুলে উঠছে ছোট ছোট হাত পাগুলো।
বিশদ

Pages: 12345

একনজরে
আরও এক পদক্ষেপের মাধ্যমে কলকাতা তথা বাংলার বুক থেকে ইতিহাসের গরিমা মুছতে চলেছে। সৌজন্যে নরেন্দ্র মোদি সরকারের বিতর্কিত সিদ্ধান্ত। তবে কেবল গরিমা মুছে দেওয়াই নয়, ...

রায়দিঘি বিধানসভার মথুরাপুর ২ ব্লকে সবুজ সাথী প্রকল্পে প্রায় ৩৭৫ জন ছাত্রছাত্রীকে সোমবার সাইকেল বিতরণ করা হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক অলোক জলদাতা, বিডিও রিজওয়ান আহমেদ সহ অন্যরা। ...

করোনা আবহে ফের বাতিল করা হল অমরনাথ যাত্রা। এই নিয়ে পরপর দু’বছর যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হল। করোনা পরিস্থিতির দিকে নজর রেখে এর আগেই অমরাথ যাত্রার রেজিস্ট্রেশন সাময়িক ভাবে বন্ধ রাখা হয়। ...

কোপা আমেরিকার নক-আউটে খেলার আশা জিইয়ে রাখল পেরু। সোমবার ওলিম্পিকো স্টেডিয়ামে তারা কলম্বিয়াকে ২-১ গোলে হারায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৫ - সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩ - পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু হয়
১৯৪০ - সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন।
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২ - সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯২৩ - প্রথিতযশা বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক  গৌরকিশোর ঘোষের জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৫৯ - অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৪৪ টাকা ৭৫.১৫ টাকা
পাউন্ড ১০০.৭৬ টাকা ১০৪.২৭ টাকা
ইউরো ৮৬.৫১ টাকা ৮৯.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আষাঢ় ১৪২৮, মঙ্গলবার, ২২ জুন ২০২১। দ্বাদশী ১৩/৩৪ দিবা ১০/২২। বিশাখা নক্ষত্র ২৩/৩৪ দিবা ২/২২। সূর্যোদয় ৪/৫৬/৫৩, সূর্যাস্ত ৬/১৯/৫৯। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৪/৩২ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৫ গতে ৩/৩৯ মধ্যে পুনঃ ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ৯/৫৩ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৯ মধ্যে। 
৭ আষাঢ় ১৪২৮, মঙ্গলবার, ২২ জুন ২০২১।  দ্বাদশী দিবা ৭/৩৯। বিশাখা নক্ষত্র দিবা ১২/৩০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৪৩ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/৩ গতে ২/১১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/২০ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪২ গতে ৯/১ মধ্যে। 
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড ২৪৯ রানে অলআউট, লিড ৩২ রানের (চা বিরতি) 

09:04:04 PM

রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ১ হাজার ৮৫২
রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ক্রমশ নিম্নমুখী। ফলে গতকালের চেয়ে আজ ...বিশদ

07:38:25 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড : ১৬২/৬

07:25:32 PM

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত ১৩৪, মৃত ৮

07:04:22 PM

গ্যালারিতে একসঙ্গে বসে খেলা দেখছে ফাইজার,মর্ডানা এবং অ্যাস্ট্রাজেনেকা
ইংল্যান্ডের আছে রহিম স্টার্লিং, হ্যারি কেন, ফিল ফডেন।  ফ্রান্সের আছে গ্রিজম্যান, ...বিশদ

06:51:17 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড : ১৩৫/৫ (মধ্যাহ্ন ভোজনের বিরতি)

06:15:00 PM