Bartaman Patrika
দেশ
 

‘ভয় দেখাবেন না...’, মোদিকে হুঁশিয়ারি রাহুলের, বাগযুদ্ধে উত্তপ্ত সংসদ 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ‘এক আকেলা সব পে ভারী পড় রাহা হ্যায়।’ পুরনো সংসদ ভবনে লোকসভার কক্ষে দাঁড়িয়ে অতি দম্ভে, নিজের বুক চাপড়ে একথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার তাঁর সেই কথাই যেন ফিরে এল ব্যুমেরাং হয়ে। নতুন সংসদ ভবনে অষ্টাদশ লোকসভায় সোমবার দেশ দেখল নজিরবিহীন দৃশ্য। ‘একা’ রাহুল গান্ধীর মোকাবিলায় নরেন্দ্র মোদির সঙ্গে ময়দানে নামতে হল প্রায় গোটা মন্ত্রিসভাকে। নীতির দৈন্য থেকে হিন্দুত্ব, নিট কিংবা অগ্নিপথ প্রকল্পের ব্যর্থতা... সমালোচনার শূলে চড়িয়ে সরকার পক্ষকে ছারখার করে দিলেন বিরোধী দলনেতা। গোড়াতেই ভগবান শিবের অভয় ভঙ্গির ছবি দেখিয়ে চ্যালেঞ্জ ছুড়লেন মোদিকে। বললেন, ‘ভয় দেখাবেন না। ভয় পাবেনও না। ডরো মৎ, ডরাও মৎ। এটাই হিন্দু, মুসলমান, শিখ, ইসাই, গুরু নানকের বার্তা। আমি সেই পথেই চলি। অহিংসা, অভয় আর সত্যই আমার পথ। আর উল্টো পথে চলে বিজেপি।’ এহেন আগ্রাসী বিরোধী পক্ষের মোকাবিলায় স্বয়ং মোদিকে উঠে দাঁড়াতে হল দু’বার। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে পাঁচবার। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দু’বার। বাগযুদ্ধে উত্তাল হল লোকসভা। মোদির মুখোমুখি হয়ে বিরোধী দলনেতা হিসেবে রাহুলের এই আক্রমণাত্মক ভঙ্গি ‘ভিজিটরস গ্যালারি’তে বসে তারিয়ে তারিয়ে উপভোগ করলেন সোনিয়া-প্রিয়াঙ্কা গান্ধী। 
রাষ্ট্রপতির অভিভাষণের উপর ধন্যবাদ জ্ঞাপনের চর্চা। আর সেই আলোচনায় বিরোধী বেঞ্চের প্রথম বক্তা হিসেবে ব্যাট করতে নেমে একের পর এক ছক্কা হাঁকালেন বিরোধী দলনেতা রাহুল গান্ধী। হিন্দুত্বের প্রসঙ্গ তুললেই বিজেপি বেঞ্চে যেন আগুন ধরে গেল। রাহুল বললেন, ‘বিজেপি হিন্দু হিন্দু বলে প্রচার করে। কিন্তু বাস্তবে হিংসা ছড়ায়।’ একথা শুনেই উঠে দাঁড়ান মোদি। বলেন, ‘অত্যন্ত গুরুতর অপবাদ। পুরো হিন্দু সমাজ হিংসা ছড়ায়—এভাবে বলা ঠিক নয়।’ মোদির এই মন্তব্যের পরেই বিজেপি স্লোগান তোলে, রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে হবে। বিরোধী দলনেতা অবশ্য থামেননি। বলেন, ‘বিজেপিকে কেউ হিন্দু ধর্মের ঠেকা দেয়নি। বিজেপি একাই হিন্দু নয়। আমরা সবাই হিন্দু। আর বিরোধীরা কেউ শত্রু নয়। বিরোধী শক্তি।’ মোদিকে রাহুলের আক্রমণ, ‘শুধু দেশ নয়, প্রধানমন্ত্রী নিজের দলের মধ্যেও ভয়ের বাতাবরণ তৈরি করে রেখেছেন। সবাইকে ভয় দেখান।’ ফের উঠে দাঁড়ান মোদি। কটাক্ষের সুরে বলেন, ‘গণতন্ত্র ও সংবিধান আমাকে শিখিয়েছে যে, বিরোধী দলনেতাকে সিরিয়াসলি দেখা উচিত।’ সংখ্যার ভারে এবার বিরোধীরাও শক্তিশালী। তাই এমন কটাক্ষ দমাতে পারল না তাদের। সরকার পক্ষের সঙ্গে পাল্লা দিয়ে তুলোধোনা শুরু করলেন রাহুল। রামমন্দির থেকে মণিপুর, বেকারত্ব থেকে অগ্নিবীর, নোট বাতিল থেকে জিএসটি, এমনকী তাঁকে ইডির ৫৫ ঘণ্টা জেরার মতো নানা ইস্যু উঠে এল ভাষণে। 
লোকসভায় যখন রাহুলের সঙ্গে মোদি ব্রিগেডের বাগযুদ্ধ চলছে, রাজ্যসভাও তখন হেঁটেছে এক পথে। সেখানে বিরোধীদের আগ্রাসনের প্রতিনিধি মল্লিকার্জুন খাড়্গে। একাধারে তিনি অধ্যক্ষ জগদীপ ধনকারকে অনুরোধ করছেন, ‘আশা করি আগামী সাড়ে তিন বছর আপনি সত্যের সঙ্গে থাকবেন। বিরোধীদেরও বলার সুযোগ দেবেন।’ আর অন্যদিকে তোপ দাগছেন, ‘প্রধানমন্ত্রীর অহংকারের জবাব দিয়েছে ভারত। অতিদর্পকে হারিয়ে দিয়েছে। সময়ের চাকা ঘুরতে বেশি সময় লাগে না। মোদিজি গত ১০ বছর ধরে বলতেন, ভারতের উন্নতির অন্তরায় জোট সরকার। আগে চিৎকার করে বলা হত মোদি সরকার, মোদি সরকার। আজ কোথায় মোদি সরকার? আপনারাই বলছেন, এনডিএ সরকার।’ মোদিকে তাঁর সরাসরি নিশানা, ‘দেশে এভাবে বিদ্বেষ-ঘৃণা ছড়ানোয় মনোযোগী প্রধানমন্ত্রী দেশে কখনও আসেননি।’ পরিস্থিতির উত্তাপ কমাতে রাজ্যসভার চেয়ারম্যান ধনকার বলেন, ‘খাড়্গেজি, আপনি বাজপেয়িজি সম্পর্কে কিছু বলুন।’ খাড়্গে উত্তরে বলেন, ‘বাজপেয়িজির সঙ্গে মোদিজির তুলনাই হয় না। আজ বাজপেয়িজি থাকলে ভারতের বিজেপির এই দুর্দশা হতো না। একজন প্রধানমন্ত্রী মুজরা, মুসলমান, মঙ্গলসূত্র, মোষ, সম্পত্তি ছিনিয়ে নেওয়া, এরকম ভাষা বলেন! ভাবাই যায় না।’
আরএসএস থেকে মহাত্মা গান্ধী ইস্যু—বারংবার বিজেপির সভাপতি তথা রাজ্যসভার নেতা জগৎপ্রকাশ নাড্ডার সঙ্গে খাড়্গের প্রবল বাদানুবাদ হয়। নাড্ডা তো বটেই, আরএসএস মন্তব্যে স্বয়ং ধনকারকেও দেখা যায় খাড়্গের উপর ক্ষুব্ধ হয়ে উঠতে। অধ্যক্ষের চেয়ারে বসেই ধনকার বলেন, ‘খাড়্গেজি, একটা সংগঠন দেশের উন্নতির জন্য অবিশ্রান্ত কাজ করে চলেছে। তাদের সম্পর্কে আপনার এরকম আক্রমণাত্মক কথা বলা উচিত নয়।’ আরএসএস সম্পর্কে খাড়্গের যাবতীয় আক্রমণাত্মক বাক্য রাজ্যসভার কার্যবিবরণী থেকে মুছে ফেলার নির্দেশ দেন চেয়ারম্যান। 

 ভারতের আত্মাকে ধ্বংস করার চেষ্টা করছেন। পারবেন না।
 গান্ধীজি নাকি মৃত? একটা সিনেমা গান্ধীকে চিনিয়েছে? কতটা অজ্ঞ হতে পারে একজন?
 পরমাত্মার সঙ্গে ডিরেক্ট কানেকশন মোদিজির। আমরা তো নশ্বর মানুষ
 নিট প্রার্থীরা আজ আর পরীক্ষায় বিশ্বাস রাখতে পারছেন না। তাঁরা বুঝে গিয়েছেন, এই পরীক্ষা সাজানো হয়েছে ধনীদের জন্য। মেধাবীদের জন্য নয়
 অগ্নিবীর ল্যান্ডমাইন বিস্ফোরণে মারা গেলেও তাঁকে শহিদ বলা যাবে না! কেন্দ্রের কাছে অগ্নিবীররা ইউজ অ্যান্ড থ্রো লেবার
নরেন্দ্র মোদি একা হিন্দু সমাজ নন। বিজেপিও একা হিন্দু নয়।

হাতরাসে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত ৮৭

উত্তরপ্রদেশের হাতরাসে ধর্মীয় অনুষ্ঠানে দুর্ঘটনা। পদপিষ্ট হয়ে মৃত্যু হল ৮৭ জন পুণ্যার্থীর। এদের মধ্যে অধিকাংশই মহিলা এবং শিশু। এছাড়া আহত হয়েছেন প্রায় ১৫ জন। বিশদ

সলমনকে খুনের জন্য মোটা টাকার সুপারি দিয়েছিল বিষ্ণোই গ্যাং! দাবি পুলিসের

জনপ্রিয় গায়ক সিধু মুসেওয়ালার মতোই সলমন খানকে খুন করার চক্রান্ত ছিল বিষ্ণোই গ্যাংয়ের। নভি মুম্বই পুলিসের জমা দেওয়া ৩৫০ পাতার চার্জশিটে এমনটাই দাবি করা হয়েছে। গতকাল, সোমবার সেই চার্জশিট জমা দিয়েছে পুলিস।
বিশদ

আজ প্রধানমন্ত্রীর জবাবি ভাষণেই মুখরক্ষার হাতিয়ার খুঁজছে বিজেপি

আজ নরেন্দ্র মোদি জবাব দেবেন রাহুল গান্ধী এবং ইন্ডিয়া জোটকে। রাষ্ট্রপতির অভিভাষণ নিয়ে আলোচনায় লোকসভায় সরকারের জবাবি ভাষণে মোদি কী বলবেন?
বিশদ

রেজিস্ট্রির খরচ মাত্র ২০৮ টাকা, এবার মহাকাশে যেতে পারবেন আমজনতাও

মহাকাশে মানুষ পাঠাতে চলেছে ভারত। সৌজন্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার গগনযান অভিযান। ইতিমধ্যে বায়ুসেনার আধিকারিকদের নাম চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যেই জানা গেল নতুন এক খবর। এবার সাধারণ মানুষও যেতে পারেন মহাকাশে।
বিশদ

আমি হাত মেলালে সোজা থাকেন আর মোদির বেলায় নত!

লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর প্রশ্নবাণে বিদ্ধ অধ্যক্ষ ওম বিড়লা। সোমবার ভাষণ দিতে গিয়ে অধ্যক্ষ পদের গরিমা ও নিরপেক্ষতার প্রসঙ্গ তুললেন বিরোধী দলনেতা।
বিশদ

‘ভয় দেখাতে পারবেন না, চুপ করাতে পারবেন না’, দ্রৌপদীকে বাঁচিয়েছিলেন কৃষ্ণ, আমাকে সংসদে পাঠিয়েছে কৃষ্ণনগর: মহুয়া

বিরোধীদের কণ্ঠ জোরালো হচ্ছে সংসদে। সংসদের অন্দরে বাইরে। সোমবার সকালে সংসদের মকর দ্বারের সামনে ইডি-সিবিআইয়ের মতো কেন্দ্রীয় এজেন্সির অপব্যহারের বিরুদ্ধে ধর্না বিক্ষোভের পর লোকসভার অন্দরে সরকারপক্ষকে আক্রমণের তিরে ফালা ফালা করল ইন্ডিয়া জোটের যোদ্ধারা।
বিশদ

অজিতের সঙ্গ ছেড়ে শারদের দলে ফিরছেন বিশ্বস্ত নেতা

মহারাষ্ট্রে ক্রমশ পায়ের তলার মাটি সরছে অজিত পাওয়ারের! লোকসভা ভোটে বিজেপি ও সিন্ধে-সেনার সঙ্গে জোট বেঁধে লড়াইয়ে নেমেছিল তাঁর দল এনসিপি।
বিশদ

অস্ট্রেলিয়ায় বিমানের আসনে বসেই মৃত্যু ভারতীয় তরুণীর

চার বছর ভারতে আসেননি। তাই ২০ জুন ভারতে আসার বিমানে উঠেছিলেন মনপ্রীত কাউর। কিন্তু দেশে ফেরা আর হল না।  বিমানের আসনে বসেই মৃত্যুর কোলে ঢলে পড়েন ২৪ বছরের ওই ভারতীয় বংশোদ্ভূত তরুণী।
বিশদ

২৩ বছরের পুরনো মানহানি মামলায় মেধা পাটকরের পাঁচ মাসের কারাদণ্ড

২৩ বছর আগের একটি মানহানির মামলায় বিপাকে মেধা পাটকর। নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রীকে  পাঁচ মাসের কারাদণ্ড দিল দিল্লির সাকেতের আদালত।
বিশদ

নিট: নতুন পরীক্ষার ফলপ্রকাশ করল এনটিএ, ফুল মার্কস নেই

নিট কাণ্ডে প্রাথমিকভাবে জোড়া ইস্যুতে তৈরি হয়েছিল বিতর্ক। প্রশ্ন ওঠে, ১০০ শতাংশ নম্বর পেয়ে একসঙ্গে ৬৭ জন শীর্ষস্থান দখল করলেন কীভাবে?
বিশদ

অসমের বন্যা পরিস্থিতি ঘোরালো, মৃত আরও ৩, সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর  

অতি বৃষ্টির ফলে সোমবার অসমের বন্যা পরিস্থিতির ফের অবনতি। মৃত্যু হল আরও তিন জনের। ব্রহ্মপুত্র নদীর জলস্তর নেয়ামতি ঘাটে বিপদসীমার উপর দিয়ে বইছে। তেজপুর ও অন্যান্য নদীর জলও বিপদসীমা ছাড়িয়েছে। 
বিশদ

এখনও নিখোঁজ

রবিবার মণিপুরের ইম্ফলে ভেঙে পড়ে একটি বেইলি ব্রিজ। এই দুর্ঘটনার ফলে নদী পেরনোর সময় কাঠবোঝাই একটি লরি ইম্ফল নদীতে পড়ে যায়।
বিশদ

শিশুর দেহ উদ্ধার

বিবার মহারাষ্ট্রের লোনাভালার ভুশি বাঁধে পিকনিক করতে গিয়েছিল পুনের একটি পরিবার। কিন্তু প্রবল বর্ষণে জলের স্রোতে ভেসে যান ওই পরিবারের ৯-১০ জন।
বিশদ

পোরসে মামলা সুপ্রিম কোর্টে

পুনের পোরসে কাণ্ডে অভিযুক্ত নাবালককে জামিন দিয়েছে বম্বে হাইকোর্ট। ২৫ জুনের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে পুনে পুলিস।
বিশদ

Pages: 12345

একনজরে
ট্রেন লাইনের উপর বিদ্যুৎবাহী তার ছিঁড়ে বিপত্তি। এর জেরে হাওড়া-আমতা লাইনে দীর্ঘক্ষণ ট্রেন চলাচল ব্যাহত হয় সোমবার। এদিন সকালে দুর্ঘটনাটি ঘটে বড়গাছিয়া স্টেশনের কাছে। এদিকে, ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা।  ...

ডেডলাইন ১০ জুলাই। তারমধ্যেই ভেঙে ফেলতে হবে রাস্তার ধারে থাকা সমস্ত অবৈধ নির্মাণ। সোমবার রামপুরহাটে মহকুমা শাসকের অফিসে আন্দোলনকারী ফুটপাত ব্যবসায়ীদের নিয়ে প্রশাসনিক বৈঠকে এমনই সিদ্ধান্ত হয়েছে ...

হিলি সীমান্তে পাচার সহ অনুপ্রবেশ রুখতে অত্যাধুনিকমানের সেন্সর বসাল বিএসএফ। কাঁটাতারের আশপাশে পা রাখলে বা কাঁটাতার কাটার চেষ্টা করলে কন্ট্রোলরুমে বেজে উঠবে অ্যালার্ম। ইতিমধ্যে পাচারপ্রবণ এলাকায় বিএসএফের তরফে এমন সেন্সর বসানো হয়েছে ...

মাস্ক পরে খেলা একেবারেই পছন্দ নয় কিলিয়ান এমবাপের। কিন্তু নাকের চোটের কারণে তাঁর কাছে বিকল্প নেই। মাস্ক প্রসঙ্গে প্রশ্ন করা হলে ফরাসি স্ট্রাইকারের মন্তব্য, ‘মনে হচ্ছে যেন ভার্চুয়াল রিয়ালিটি গেম খেলছি। প্রথম ম্যাচে নেমে মনে হচ্ছিল সবকিছু থ্রি’ডিতে দেখছি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস
১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন আলীনগর
১৭৫৭- বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার মৃত্যু
১৮৪৩- হোমিওপ্যাথিক ঔষধ আবিষ্কারক জার্মানীর স্যামুয়েল হ্যানিম্যানের মৃত্যু
১৯২৯- নাট্যকার ও অভিনেতা অমৃতলাল বসুর মৃত্যু
১৯৪৬- অভিনেতা রাজা মুরাদের জন্ম
১৯৫৪- সঙ্গীত শিল্পী মহম্মদ আজিজের (মুন্না) জন্ম
১৯৬১- মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ের মৃত্যু
১৯৭৭- পশ্চিমবঙ্গের সীমানার মধ্যেই দার্জিলিং পার্বত্য অঞ্চলকে স্বশাসিত অঞ্চল ঘোষণার সিদ্ধান্ত হয় রাজ্য ক্যাবিনেটে
২০০৭- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.৯০ টাকা ১০৭.৩৫ টাকা
ইউরো ৮৮.১৭ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী ৯/১৮ দিবা ৮/৪৩। ভরণী নক্ষত্র ১/৮ প্রাতঃ ৫/২৭ পরে কৃত্তিকা নক্ষত্র ৫৯/১০ শেষরাত্রি ৪/৪০। সূর্যোদয় ৪/৫৯/৪৮, সূর্যাস্ত ৬/২১/১৮। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১২/৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে।   
১৭ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪। একাদশী দিবা ৮/৫০। ভরণী নক্ষত্র দিবা ৬/১৭। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪০ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে। 
২৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: রোমানিয়াকে ৩-০ গোলে হারাল নেদারল্যান্ডস

11:30:47 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ৩ (৯০+৪ মিনিট)

11:24:35 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ২ (৮৩ মিনিট)

11:19:05 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ১ (৫৭ মিনিট)

10:47:10 PM

হাতরাস কাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১১৬

10:35:16 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ১ (হাফটাইম)

10:30:29 PM