Bartaman Patrika
কলকাতা
 
 

শুক্রবার রেড রোডে প্রজাতন্ত্র দিবসের জোরদার মহড়া। ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়

কুমোরটুলিতে সরস্বতীর সাজে শোলার বদলে বাড়ছে জরির কাজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের দায়ে মনসা বিক্রি হয়ে যাবে। শিল্পীদের আক্ষেপ, একদিকে দাম বৃদ্ধি, অন্যদিকে, সেই মাপের কারিগর ঠিকমতো মিলছে না, যাঁরা শোলার সূক্ষ্ম কাজ করতে পারেন। আর যাঁরা সেই কাজ পারেন, তাঁদের মজুরি ও খোরাকি খরচ অনেক। ফলে ছোটখাট মৃৎশিল্পীদের পক্ষে তাঁদের রাখা সম্ভব হচ্ছে না।
কথা হচ্ছিল কুমোরটুলি স্ট্রিট, বনমালি সরকার স্ট্রিট, রবীন্দ্র সরণী সহ পার্শ্ববর্তী এলাকার প্রতিমা শিল্পী এবং শোলা ও জরির অলঙ্কার শিল্পীদের সঙ্গে। প্রবীণ শোলা শিল্পী শম্ভুনাথ মালাকার বলেন, একটা সময় সুন্দরবন, জয়নগর, নবদ্বীপ, উত্তর দিনাজপুর, মেদিনীপুর থেকে চাষিরা শোলা নিয়ে আসতেন কুমোরটুলিতে। কিন্তু এখন ওই চাষিরা কালেভদ্রে এখানে আসেন। তার উপর তাঁরা যে দাম হাঁকছেন, তাতে আমাদের পক্ষে সবসময় কেনা সম্ভব হচ্ছে না। তাঁর কথায়, কয়েক বছর আগেও বিয়ে বাড়িতে নহবতখানা সাজানো হতো শোলা দিয়ে। এখন তা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। ফলে বিয়ের মরশুমে আমাদের হাতগুটিয়ে বসে থাকতে হচ্ছে। সংসার চালানোই এখন দায়।
বনমালি সরকার স্ট্রিটে গিয়ে দেখা গেল, শিল্পী মায়া পাল, শম্পা বর্মনরা একমনে সরস্বতী প্রতিমা সাজাচ্ছেন জরির অলঙ্কার দিয়ে। তাঁরা বললেন, সাধারণ মানুষের সাধ আছে, কিন্তু সাধ্য নেই। শোলার কারুকাজ করা প্রতিমা কেনার লোক কোথায়? ফলে জরির গয়নায় সাজানো প্রতিমা কিনেই দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছেন ক্রেতারা। কথা বলতেই বলতেই শম্পাদেবী বিক্রি করলেন দু’টি মাঝারি সাইজের সরস্বতী প্রতিমা। জরির অলঙ্কার ব্যবসায়ী শৈশব মণ্ডল বলেন, এখন শোলার থেকে জরির অলঙ্কারের চাহিদা বেশি। কিন্তু যাঁরা শোলার অলঙ্কার চান, তাঁরা বেশি দাম দিয়ে তা কিনে নিয়ে যান। তাঁর দোকানে দেখা গেল, সেখানে দু’রকমের অলঙ্কারই বিক্রি হচ্ছে। ছেলেকে নিয়েই কুমোরটুলিতে জরির অলঙ্কারের দোকান চালান ৫৫ বছর বয়সি শুভ্রা দে। বললেন, আমাদের দোকান থেকে পাইকারি দরে কিনে নিয়ে যান ছোট ব্যবসায়ী ও বিভিন্ন শিল্পীরা। শহরের বাইরে থেকে এসেও অনেকে জরির অলঙ্কার কিনে নিয়ে যান। শিল্পী সজল পাল, তপন পালদের কথায়, যখন যেটা চলবে, সেদিকেই আমাদের ঝুঁকতে হয়। নাহলে ভাত জুটবে না।
 

হাড়োয়ার স্কুলে বন্ধ সরস্বতী পুজো চালুর দাবিতে অবরোধ পড়ুয়াদের, চড়াও দুষ্কৃতীরা, বাড়িতে ভাঙচুর, আগুন 

বিএনএ, বারাসত: স্কুলে বন্ধ হওয়া সরস্বতী পুজো চালুর দাবিকে ঘিরে শুক্রবার উত্তপ্ত হয়ে উঠল হাড়োয়া থানার চৌহাটা। দু’টি বাড়িতে অগ্নিসংযোগ, ১৫টিতে বাড়িতে ভাঙচুর চালায় দুষ্কৃতীরা। এই ঘটনায় পুলিসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন এলাকাবাসী। অভিযোগ, প্রথমে পুলিস এলে এলাকা উত্তপ্ত হয়ে উঠত না। 
বিশদ

‘তোলা’ না দেওয়ায় হাওড়া স্টেশনে পার্কিং লটে ভাঙচুর, মারধর দুষ্কৃতীদের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: খোদ হাওড়া স্টেশনের সামনে তোলাবাজ দুষ্কৃতীদের তাণ্ডব চলল। স্টেশনের নিউ কমপ্লেক্সের সামনে কয়েকদিন আগে চালু হওয়া একটি পার্কিং লটের চেয়ার-টেবিল ভাঙচুরের পর দুষ্কৃতীরা লুট করে নিয়ে পালাল প্রায় ২ লক্ষ ৩০ হাজার টাকা। ব্যাপক মারধর করা হয় পার্কিং লটের একাধিক কর্মীকে। 
বিশদ

জগদীশপুরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, ভাঙচুর, পুলিস সহ জখম ৪ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা দুই রাজমিস্ত্রিকে বাইকের ধাক্কা থেকে গোলমালের সূত্রপাত। তার জের টেনে তৃণমূল, বিজেপি সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ, পুলিসকে ইট-পাটকেল ছোঁড়া, ভাঙচুর, অবরোধে তুলকালাম বাধে জগদীশপুর গ্রাম পঞ্চায়েতের দেবীর পাড়া এলাকায়। বৃহস্পতিবার রাত প্রায় ন’টা থেকে শুরু হয় গোলমাল। 
বিশদ

পুরভোটের মুখে ‘দিদিকে বলো’ নিয়ে যাত্রা 

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: চলতি সময়ে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের সাড়া জাগানো রাজনৈতিক কর্মসূচি হল ‘দিদিকে বলো’। যা আট থেকে আশি বছরের মানুষের মুখে মুখে ফিরছে। সেই কর্মসূচি নিয়েই এবার পুর ভোটের আগে তৈরি হয়েছে যাত্রাপালা। 
বিশদ

লালগড়ের পর এবার গোপালনগর
দুষ্কৃতীকে আগ্নেয়াস্ত্র সরবরাহের অভিযোগে গ্রেপ্তার কলকাতা পুলিসের হোমগার্ড 

বিএনএ, বারাসত: ঝাড়গ্রামের লালগড় থানার পর এবার আগ্নেয়াস্ত্র সরবরাহের অভিযোগে গ্রেপ্তার কলকাতা পুলিসের এক হোমগার্ড। বৃহস্পতিবার রাতে বনগাঁ মহকুমার গোপালনগর থানার পুলিস ভবানীপুর গ্রাম থেকে হোমগার্ডকে গ্রেপ্তার করে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বাপন কর্মকার। 
বিশদ

হাল ছেড়েই দিয়েছিলেন নির্মাণকর্মীর পরিবার
সরকারি কর্মীদের তৎপরতায় ৪ বছর ঝুলে থাকা চিকিৎসা সহায়তার টাকা মিলল 

বিএনএ, চুঁচুড়া: প্রায় চার বছর ধরে আটকে থাকা নির্মাণকর্মীর চিকিৎসা সহায়তার টাকা মিলল শ্রমদপ্তরের উদ্যোগে। হারিয়ে যাওয়া ফাইল খুঁজে নির্মাণকর্মীকে টাকা পাইয়ে দেওয়ার উদ্যোগ প্রকাশ্যে আসতেই অসংগঠিত শ্রমিক মহলে সাড়া পড়েছে।  
বিশদ

জয়েন্টে মোবাইল ধরতে বিশ্ববিদ্যালয়কে ৩টি যন্ত্র
ম্যারাথনের আয়োজন করতে চান যাদবপুরের পড়ুয়ারা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যারাথনের আয়োজন করতে চাইছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। এ নিয়ে প্রস্তাবও জমা পড়েছে কর্তৃপক্ষের কাছে। এমনটা আয়োজন করতে রাজি তারা। যদিও সমস্ত অনুমতি পেলে তবেই তা করা যাবে বলে কর্তারা জানিয়েছেন। 
বিশদ

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সহ উপাচার্যের মধ্যে তুমুল বিতণ্ডা, বিস্মিত শিক্ষামহল 

বিএনএ, বারাকপুর: কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সহ উপাচার্যের প্রকাশ্যে বাগবিতণ্ডা! শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে এই দৃশ্য দেখে হতবাক হয়ে যান সকলে। কথা কাটাকাটির পর সহ উপাচার্য গৌতম পাল উপাচার্যের ঘরের সামনে অবস্থানে বসেন। কিছুক্ষণ পর তিনি ‘অসুস্থ’ বোধ করেন। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে শিক্ষামহলে।  
বিশদ

বাগুইআটিতে আবাসনের ছাদ থেকে পড়ে
৫ তলার শেডে আটকে প্রাণ রক্ষা তরুণীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগুইআটিতে ছয় তলার ছাদ থেকে পড়ে গিয়ে পাঁচ তলার রোদ-বৃষ্টি আটকানোর শেডে পা আটকে বরাতজোরে রক্ষা পেলেন এক তরুণী। তাঁর নাম রিচা গুপ্তা। তেঘরিয়ায় ভিআইপি রোড সংলগ্ন একটি আবাসনে শুক্রবার বিকেলে ঘটনাটি ঘটেছে। প্রায় এক ঘণ্টার টানটান নাটকীয় পরিস্থিতির পর পুলিস ও স্থানীয়রা তাঁকে উদ্ধার করেন। 
বিশদ

২৬শে জঙ্গি হানার সতর্কবার্তা না থাকলেও শহরজুড়ে নিরাপত্তা বলয় লালবাজারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিসের কাছে সুনির্দিষ্ট জঙ্গি হানার কোনও সতর্কবার্তা নেই। তবুও সাধারণতন্ত্র দিবস উপলক্ষে ফি বছরের মতো কলকাতা সহ রেড রোডের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে লালবাজার। রেড রোডের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকার উপস্থিত থাকবেন। 
বিশদ

যোধপুর পার্কে তৃণমূল-বিজেপি সংঘর্ষের পর দুই থানার ওসিকে তলব সিপির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেক থানার যোধপুর পার্কে বৃহস্পতিবার রাতে তৃণমূল-বিজেপি সংঘর্ষের ঘটনায় সাধারণতন্ত্র দিবসের নিরাপত্তা বিষয়ক বৈঠকের পর লেক এবং ঠাকুরপুকুর থানার ওসিকে আলাদা করে তলব করেন পুলিস কমিশনার অনুজ শর্মা। তবে তাঁদের মধ্যে ঠিক কী নিয়ে কথা হয়েছে, তা জানা যায়নি।  
বিশদ

উলুবেড়িয়া হাসপাতালের ভিতরে বিপজ্জনক জলের ট্যাঙ্ক, আতঙ্গে বাসিন্দারা 

সংবাদদাতা, উলুবেড়িয়া: বিপজ্জনকভাবে হেলে রয়েছে জলের ট্যাঙ্ক। উলুবেড়িয়া ইএসআই হাসপাতালের ভিতরে রয়েছে এই ট্যাঙ্ক। ফলে হাসপাতাল চত্বরে যাঁরা থাকেন, আতঙ্ক গ্রাস করেছে তাঁদের। বিশেষ করে বাঁকুড়ার সারেঙ্গায় যেভাবে ট্যাঙ্ক ভেঙে পড়ার দৃশ্য দেখা গিয়েছে, তাতে এই আতঙ্ক দ্বিগুণ হয়েছে। 
বিশদ

স্বাস্থ্য দপ্তরে চাকরির নাম করে প্রতারণা, এসএসকেএম থেকে গ্রেপ্তার পাণ্ডা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্য দপ্তরে চাকরি দেওয়ার নাম করে প্রতারণা করার এক চক্রের হদিশ পেল কলকাতা পুলিস। চক্রের পাণ্ডাকে এসএসকেএম চত্বর থেকে শুক্রবার পাকড়াও করেছে ভবানীপুর থানার পুলিস। তার কাছ থেকে উদ্ধার হয়েছে নগদ চার লক্ষ টাকা, ভুয়ো নিয়োগপত্র ও সোনার অলঙ্কার।  
বিশদ

টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল, বন্ধ হচ্ছে ৩১ জানুয়ারি মধ্যরাত থেকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল শুক্রবার। ৩১ জানুয়ারি রাত ১২টায় গাড়ি চলাচল বন্ধ করা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে টালা ব্রিজটি ঘিরে ভাঙার কাজ শুরু হবে। পূর্ত দপ্তরের অংশ কোন সংস্থা ভাঙবে তা টেন্ডার করে বরাত দেওয়া হয়ে গিয়েছে। এর জন্য খরচ ধরা হয়েছে চার কোটি টাকা। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।   ...

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে? ...

মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে।  ...

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে খবর পেয়ে বড়ঞা থানার শ্রীরামপুর গ্রাম থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম সাদ্দাম শেখ। ওই গ্রামেই তার বাড়ি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: দাম্পত্যজীবন শুভ। বৃষ: উপার্জন ভাগ্য শুভাশুভ মিশ্রিত। মিথুন: কথাবার্তায় সংযত না ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় ভোটদাতা দিবস১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম১৮৫৬: সমাজসেবক ও ...বিশদ

07:03:20 PM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

08:05:00 PM