Bartaman Patrika
 

প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার আগুন

বর্তমান সমাজব্যবস্থার নিষ্ঠুর আয়নায় ভেসে ওঠা প্রতিচ্ছবি হল এই নাটক। যেখানে দিশাহীন যুবসমাজের মন একটা কিছু খুঁজে বেড়ায়। কিন্তু কী সেটা? মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত পরিবারের কার্নিশে বহু মানুষের অগোচরে, নিতান্ত অনাদরে, অবহেলায়, অযত্নে বেড়ে ওঠা বটের চারাগাছটার মতোই এই যুবসমাজের মনের শিকড়ও স্বপ্নের মায়াজাল রচনা করে ক্ষয়িষ্ণু ইট-পলেস্তারার গা বেয়ে। গত প্রজন্মের বাবা-মায়েদের স্বপ্নভঙ্গের ফুটো হয়ে যাওয়া ফুসফুসে সবুজ বাতাস ভরে রাখে তাঁদের সন্তানরা। আজন্মকাল ধরে লালিত ধ্যানধারণা-অভ্যাসের বশবর্তী সেই বাবা-মায়েরা বদ্ধমূল বিশ্বাসকে আঁকড়ে ধরে রাখেন এই ভেবে যে, এবার বুঝি কষ্টের দিন শেষ হবে। ছেলে লেখাপড়া শিখে রেলে, পিএসসিতে পরীক্ষা দিয়ে একটা না একটা চাকরি ঠুকে দেবে।
কিন্তু, ছেলে কী চায়! তার স্বপ্ন কী? চতুর্দিকে যখন ভদ্রস্থ একটা চাকরি, নিদেনপক্ষে সভ্যসমাজে করেকম্মে খাওয়ার একটা সংস্থানের দরজা কেন, মাথা গলানোর মতো একটা ফুটোও নেই। তখন স্বপ্নের সেই লৌহ বাসরঘরের ভিতরে বসে মাথা কুটে নিজেকে রক্তাক্ত করা ছাড়া করার আর কী থাকতে পারে! আর তখনই বুকের মধ্যে বাসা বাঁধে এক প্রবল প্রতিহিংসা। আক্রোশ। প্রতিশোধের আগুন। ভিড়ের থেকে বাইরে বেরিয়ে এমন একটা কিছু করার তাড়না, যা সকলকে চমকে দেবে। সকলকে নতুন করে ভাবতে শেখাবে। আত্মকেন্দ্রিকতার পিছনের দরজা দিয়ে পালিয়ে বেড়ানো নয়, সমাজের মুখোমুখি দাঁড়িয়ে নবভূমিষ্ঠ শিশুর মতো প্রবল চিৎকারে সমাজকে জানান দেবে— আমি এসে গেছি। বুকের মধ্যে প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার সেই আগুন ফেটে বেরিয়ে আসতে চাওয়ার নাটকের নামই রিভেঞ্জ ফ্যাক্টরি।
নাটকটির সময়কাল আটের দশকের একেবারে শেষ থেকে শুরু সাম্প্রতিককাল পর্যন্ত। মহানগরীর উপকণ্ঠে একটি এক্সপ্রেসওয়ের ধারে একটি বাতিস্তম্ভের আলোকবৃত্তে নাটকের অধিকাংশ দৃশ্যপট রচনা হয়েছে। শুরুতেই দেখা যাবে এই কাহিনীর মূল চরিত্র বুলান (পার্থ সিনহা) সাইকেল করে এসে কারও জন্য অপেক্ষা করছে। সে ঝুমা (রায়তী ভট্টাচার্য)। বুলান আসলে ঝুমার প্রেমে পড়েছে। বুলানের এক বন্ধু জিম্বোর (সুমিত) মারফত একটি প্রেমপত্র পাঠিয়ে এই হাইওয়ের ধারে বিজয়া দশমীর দিন সন্ধ্যার মুখে দেখা করতে বলেছে। বুলান একটি নিম্ন মধ্যবিত্ত পরিবারের একমাত্র ছেলে। বাবার চাকরি নেই। সে নিজে লেখাপড়া শিখলেও বেকার। ঝুমারা নিম্নবিত্তই বলা যায়। তার মা আত্মহত্যা করেছেন। বাবা সেরিব্রালে আক্রান্ত হয়ে দু’টি অঙ্গ বিকলাঙ্গ হয়ে গিয়েছে। এখন ঝুমার লেখাপড়া, এমনকী সাংসারিক কিছু খরচাদিও চালান তার কলেজের অধ্যাপক দিবাকর। এই পর্বে পারস্পরিক পরিচয়পর্ব আদান প্রদানের পরও ঝুমা ও বুলানের প্রেম সম্পূর্ণ হয়।
এইভাবে কয়েক বছর চলার পর হঠাৎই একদিন জানা যায় ঝুমা তার সেই অধ্যাপক দিবাকর, যিনি কি না তন্ত্রমন্ত্র করেন, তাঁর সঙ্গে পালিয়ে গিয়েছে। দিবাকরের বাবা নকশাল আমলে পুলিসের গুলিতে মারা গিয়েছিলেন, যার নাম স্বপন পাল। তাই দিবাকর প্ল্যানচেটের মাধ্যমে সেই স্বপন পালকে ফিরিয়ে আনার চেষ্টা করেন এই ধরাধামে। কিন্তু, প্রতিবারই ভুল হওয়ায় গোটা পনেরো বিভিন্ন পদে থাকা স্বপন পাল নামের পুলিস কর্মীকে দিবাকর নরক থেকে ফের মানুষের পৃথিবীতে ফিরিয়ে এনেছেন। একবার নেশার ঘোরে নামটি স্ত্রীলিঙ্গ হওয়ায় এক স্বপ্না পালকেও নরক থেকে এনেছেন দিবাকর। এরা প্রত্যেকে রাত হলেই এই হাইওয়ের ধারে ১৩ নম্বর ল্যাম্পপোস্টের তলায় বৈঠক করে। এদের সঙ্গেও বুলান ও জিম্বোর পরিচয় ঘটে এখানেই। জিম্বো এলাকার এক ব্যবসায়ীর ছেলে। ঝুমার কাছে প্রতারিত হয়ে বুলান যখন জীবনের খেই হারিয়ে ফেলছিল, তখন জিম্বোই তাকে এবং তাদের দু’জনের জন্যই এক নতুন ব্যবসার প্রস্তাব দেয়। এই ব্যবসার পরিকল্পনাটাই এই গল্পের মূলধন, তাই সেটা সম্পর্কে কিছু লিখলে নাটক দেখার মজাটাই চলে যাবে।
এই নাটকে গ্রিক ট্যাজেডির অনেকগুলি উপাদান থাকলেও (যেমন, নিয়তি নির্দিষ্ট পরিণতি, নরকের দৃশ্য না থাকলেও প্রেতাত্মার উপস্থিতি, কোরাস, নায়কের মধ্যে সদগুণের আধার) সেগুলিকে এক পাত্রে ঢেলে মাখানোর কাজটি তেমন সুদৃঢ় হয়ে ওঠেনি। আলোর ব্যবহার অত্যন্ত সংযত। মঞ্চ নির্মাণেও খুব একটা বাহুল্য নেই, যদিও নাটকের উপাদানের সঙ্গে মঞ্চের তেমন কোনও জাঁকেরও প্রয়োজন ছিল না। তাই ছিমছাম ঘরানার মঞ্চ মন্দ লাগবে না। নাটক, মঞ্চ, আলোক পরিকল্পনা ও নির্দেশনা এই চারটি বিভাগেরই দায়িত্ব সামলেছেন দেবাশিস। সঙ্গীত সংযোজনার ক্ষেত্রে কিশোরকুমারের একটি পুরনো বাংলা আধুনিক গান ও দু’একটি হিন্দি ফিল্মের গানকে নেপথ্যে ব্যবহার করা হয়েছে। সঙ্গীত দিশারী চক্রবর্তী ও চিরঞ্জীব নাথের। সাজসজ্জাও চরিত্র অনুযায়ী যথাযথ, দায়িত্বে রমেন চক্রবর্তী। শুধু একটি কথা না বললেই নয় যে, গোটা কাহিনীটি যে সময়ের ব্যবধানে ধরা হয়েছে, সেই হিসেবে সকলের মেকআপ সমান আকর্ষণীয় মনে হয়নি। যেমন— ঝুমা দীর্ঘকাল পর দেশে ফিরলেও এবং কলকাতার বুকে বেশ কয়েক বছর সেলসে কাজ করার পরও তার তারুণ্যের কোনও ক্লিষ্ট ছায়া লক্ষ্য করা যায়নি। অসাধারণ অভিনয় লেগেছে বুলানের মায়ের চরিত্রে মীনাক্ষী প্রামাণিকের, হাবিলদার স্বপনের চরিত্রে সুরজিৎ ঘোষকে। সবশেষে একটা কথা— বাংলা নাটকের নামকরণটি বাংলায় করলেই ভালো হতো। হয়তো এতে চমক থাকতে পারে, কিন্তু পরিণতির সঙ্গে খাপ খায় কি না তা সমঝদাররাই বলতে পারবেন।

নাটক: ঋভেঞ্জ ফ্যাক্টরি
প্রযোজনা: অন্য থিয়েটার
পরিচালনা: দেবাশিস
 
নিজস্ব প্রতিনিধি
30th  March, 2019
সামান্য ভিক্ষুক থেকে যাত্রাভিনেতা
হিসাবে নাম করেছিলেন প্যারীমোহন

 প্যারীমোহনের বেহালার সুরে মজে গেলেন সেই রূপোপজীবিনী। বললেন, যাত্রা করবে ঠাকুর? লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

13th  April, 2019
মৃত্যু উপত্যকার উপাখ্যান

বিশাল এই দেশ ভারতবর্ষ। উপমহাদেশ। মহামানবের তীর্থভূমি। বৃহত্তম গণতন্ত্রের দেশ। নানা ভাষা, বর্ণ ও ধর্মের এক অপরূপ মেলবন্ধন। জাতিতে অবশ্য সবাই ভারতীয়। এই দেশ ভালোবাসার দেশ। সবাইকে ভালোবেসে আপন করে নেয় এই দেশ। মহামানবেরা তাঁদের বাণীতেও বলে গেছেন ভালোবাসার কথা, মানবতার কথা। বিশদ

13th  April, 2019
সালকিয়ায় নাট্যোৎসব

 সালকিয়া নাট্যনবিস প্রযোজিত নাটক ‘দুটো দিন’ সম্প্রতি মঞ্চস্থ হল। নাট্যকার ব্রাত্য বসু, আলো, আবহ, মঞ্চসজ্জা ও নির্দেশনা সুব্রত সিংহ। আলো প্রক্ষেপণের দায়িত্বে ছিলেন অরুণ পাত্র।
বিশদ

13th  April, 2019
অন্তরদীপনের নাট্যোৎসব

 অন্তরদীপন সোসাইটি প্রতি বছরের ন্যায় ২০১৮ সালেও ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, তিনদিন ব্যাপী পঞ্চমবর্ষ নাট্যোৎসবের আয়োজন করেছিল পানিহাটি লোকসংস্কৃতি ভবনের বড় হলটিতে।
বিশদ

13th  April, 2019
প্রয়োজন আরও একাগ্রতার

 এ দেশের মানুষ দলতন্ত্র যেমন দেখেছে, তেমন স্বৈরতন্ত্রও দেখেছে। সাম্প্রতিক অতীতে একনায়কতন্ত্রের চরম নিদর্শন তারা প্রত্যক্ষ করেছে। ২০১৬-র ৮ নভেম্বর, এক ভয়ঙ্কর আর্থ-সামাজিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়েছিল দেশকে। নোটবন্দী বা ডিমানিটাইজেশনের কারণে।
বিশদ

13th  April, 2019
একাদশ থিয়েলাইট নাট্যোৎসব

 থিয়েলাইট নাট্যদলের একাদশ নাট্যোৎসব এবার অনুষ্ঠিত হল মধ্যমগ্রামের নজরু শতবার্ষিকী সদনে। বরাবরই থিয়েলাইটের নাট্যোৎসব ঘুরেফিরে বাংলার নানা জেলায় হয়। সেই রীতিমাফিক এবার হল উত্তর ২৪ পরগনায়। গত ২২ মার্চ উতসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব পঙ্কজ মুন্সী।
বিশদ

13th  April, 2019
কলকাতা চরৈবেতির নাটক

 কলকাতা চরৈবেতি একটি অপেশাদার নাট্যগোষ্ঠী। এখানকার সবাই নানা পেশায় নিযুক্ত থেকে নেশার টানে নাটক করেন। বিশদ

13th  April, 2019
কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।
বিশদ

06th  April, 2019
কোটাল মালিনীকে ধরে নিয়ে যাচ্ছে দেখে
বাবু পানপাত্র ছুঁড়ে মারলেন

 গোপাল উড়ে যেন জাদুকরের মতো। মানুষের মনের ভিতরকার খবর টের পেয়েছিলেন। তাই তিনি তাঁর পালাগানে রসের ভাণ্ড উজাড় করে দিয়েছিলেন। শিক্ষিত শ্রেণী এবং বাবু কলকাতার পাশাপাশি তখন বহিরাগত সাধারণ মানুষেরও বাসস্থান হয়ে উঠেছে এই শহর। তাদের সকলকে চুটকি বিনোদনে মাতিয়ে দিলেন গোপাল।
বিশদ

06th  April, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019
 পরশমণির ছোঁয়ায়

 ক্যান্সারে আক্রান্ত মানুষদের পাশে দাঁড়িয়ে তাঁদের মুখে একটু হাসি ফুটিয়ে তুলতে ব্যতিক্রমী ভূমিকা নিল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। গতকাল ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালের অডিটোরিয়ামে তারা পরিবেশন করল শ্যামাকান্ত দাশের লেখা অমর নাটক ‘পরশমণি’। 
বিশদ

06th  April, 2019
 যেখানে ভূতের ভয়

আমাদের জীবন বয়ে চলে খরস্রোতা নদীর মতো। নদীর স্রোতে কত নুড়ি স্থানচ্যুত হয়ে ছড়িয়ে পড়ে, ভেঙে পড়ে পাথর, বড় গাছ পর্যন্ত। নদী কি ফিরে তাকায়? না। তবে মানুষ তাকায়। একটা সময় পর মানুষ নিজের অতীতকে ফিরে দেখতে চায়। দেখেও। সবাই যে দেখে তা হয়তো নয়। তবে অনেকে দেখে। আবার অনেকে ভুলে যেতেও চায়।
বিশদ

30th  March, 2019
শৌভনিকের নতুন নাটক

 শৌভনিক তাদের আশিতম প্রযোজনা ‘দর্পণম’ মঞ্চস্থ করতে চলেছে আগামী ৩১ মার্চ অর্থাৎ রবিবার তাদের নিজস্ব প্রেক্ষাগৃহ মুক্ত অঙ্গন রঙ্গালয়ে। সময় সন্ধে সাড়ে ছ’টা। নাটকের বিষয়বস্তু বেশ অভিনব। ইদানীং অনেক বাঙালিই চিকিৎসার জন্য দক্ষিণ ভারতের এক বিখ্যাত হাসপাতালে যান। শুধু বাঙালিই নয়।
বিশদ

30th  March, 2019
সত্যি কি খিদে মিটল?

 তারাপদ অ্যান্ড কোং, নাম শুনলেই বোঝা যায় তারাপদর একটা সাম্রাজ্য আছে। হ্যাঁ, সত্যিই আছে। কিন্তু মজার কথা হচ্ছে তারাপদর সাম্রাজ্যের সদস্য সংখ্যা মাত্র এক। তারাপদর অভিন্ন হৃদয়ের বন্ধু বামাপদ। স্বভাবতই প্রশ্ন ওঠে, কোং মানে কোম্পানিটি কীসের? এটা আদতেও কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়।
বিশদ

30th  March, 2019

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝে শুনে বিনিয়োগ করলে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম১৮৫৯: নোবেলজয়ী ফরাসি ...বিশদ

07:03:20 PM

বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM