Bartaman Patrika
কলকাতা
 

দলীয় স্তরে ভোট নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ
হাওড়ায় কোন এলাকায় তৃণমূলের ফল কেমন হবে, রিপোর্ট চাইল রাজ্য নেতৃত্ব 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক সভাপতি ও ওয়ার্ড সভাপতিদের কাছ থেকে রিপোর্ট নিয়েছে জেলা তৃণমূল নেতৃত্ব। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, প্রতিটি বিধানসভা ভিত্তিক ফলাফল কী হতে পারে, তা নিয়ে জেলা নেতৃত্বের কাছে রিপোর্ট চেয়েছে রাজ্য নেতৃত্ব। গত বিধানসভা ভোট এবং ২০১৮ সালের জানুয়ারিতে উলুবেড়িয়ায় লোকসভা উপনির্বাচনের ফলের সঙ্গে এই ভোটের তুলনা টেনে তথ্য চাওয়া হয়েছে। কোনও বিধানসভা এলাকায় ফল খারাপ হলে কেন তা হল, সেই তথ্যও জানতে চাওয়া হতে পারে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে। জেলার বেশ কিছু জায়গায় এবার অবাঙালি ভোট বিজেপির দিকে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সেকারণে অবাঙালি অধ্যুষিত এলাকার ওয়ার্ড সভাপতিদের কাছে বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে। সেই রিপোর্টের সঙ্গে ভোটের ফল মিলিয়ে দেখেই পরবর্তী সিদ্ধান্ত নিতে পারে রাজ্য নেতৃত্ব। এমনকী, কোনও এলাকায় ফল খারাপ হলে সংশ্লিষ্ট ওয়ার্ডের সভাপতি বদল করার পাশাপাশি সেখানকার কাউন্সিলারকেও আগামী নির্বাচনে টিকিট দেওয়া হবে না বলে নেতৃত্ব স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে।
জেলা তৃণমূলের সভাপতি (সদর) অরূপ রায় বলেছেন, এবারের ভোটে বিজেপি নানাভাবে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। কিন্তু, তাদের কৌশল কাজে লাগেনি। ২০১৪ সালে তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায় যে ব্যবধানে জয়ী হয়েছিলেন, তার চেয়ে আমরা এবার অনেক বেশি ব্যবধানে জয়ী হব। প্রতিটি বিধানসভা কেন্দ্রে আমাদের প্রার্থীর জয়ের মার্জিন বাড়বে। যদিও বিজেপির জেলা সভাপতি সুরজিৎ সাহা বলেছেন, কিছু জায়গায় তৃণমূল আমাদের কর্মীদের মারধর করে বুথে এজেন্ট হিসেবে বসতে দেয়নি। তা সত্ত্বেও এবার এই কেন্দ্রে আমরা জয়ী হব। রাজ্যের এই অগণতান্ত্রিক সরকারকে মানুষ আর মেনে নিতে পারছে না।
গত বিধানসভা ভোটে হাওড়া সদর লোকসভার প্রতিটি বিধানসভা কেন্দ্রই তৃণমূলের দখলে ছিল। অন্যদিকে, উলুবেড়িয়া লোকসভার মধ্যে একমাত্র আমতায় তৃণমূলকে হারিয়ে কংগ্রেসের অসিত মিত্র জয়ী হয়েছিলেন। যদিও ২০১৮ সালের লোকসভার উপনির্বাচনে প্রতিটি কেন্দ্রেই ব্যাপক ব্যবধানে এগিয়ে ছিলেন তৃণমূলের সাজদা আহমেদ। এমনকী, আমতা বিধানসভা কেন্দ্রে প্রায় ৮০ হাজারের কাছাকাছি ‘লিড’ ছিল তাঁর। কিন্তু, এবারের পরিস্থিতি অন্য রকম। এবার বিজেপি এই জেলাতেও তেড়েফুঁড়ে নেমেছে। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ হাওড়া জেলায় দু’টি জনসভা করেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও আমতায় সভা করেছেন। এবার হিসেব পাল্টে যাবে বলে বিজেপি প্রথম থেকেই দাবি করে আসছে। তৃণমূল নেতৃত্ব বিজেপির এই দাবিকে গুরুত্ব দিতে নারাজ। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, ভোটের পরেই রাজ্য নেতৃত্ব জেলা নেতৃত্বের কাছে রিপোর্ট চায়। ওই রিপোর্টে প্রতিটি বিধানসভায় কী ফল হতে পারে, তার আভাস দিতে বলা হয়েছে। এই মুহূর্তে হাওড়া সদর লোকসভায় বালি, উত্তর হাওড়া ও দক্ষিণ হাওড়া নিয়ে চিন্তা রয়েছে তৃণমূল নেতৃত্ব। উত্তর হাওড়ায় ২০১৬ সালের বিধানসভা ভোটে তৃণমূল প্রার্থী লক্ষ্মীরতন শুক্লা প্রায় ২৫ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। বালি কেন্দ্রেও তৃণমূল প্রার্থী বৈশালী ডালমিয়া ২০১৬ সালে প্রায় ১৫ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন।
ট্যুইটার অ্যাকাউন্টে বিদ্যাসাগরের ছবি দিলেন মমতা  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার কলেজ স্ট্রিট চত্বরে বিদ্যাসাগর কলেজে মূর্তি ভাঙার ঘটনার প্রতিবাদে এবার নিজের ট্যুইটার হ্যান্ডেলের প্রোফাইল ছবিতে বিদ্যাসাগরের মুখ বসালেন মুখ্যমন্ত্রী।   বিশদ

হিংসার প্রতিবাদে একই রুটে
আজ পদযাত্রা করবেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অমিত শাহের রোড শো চলাকালীন বিধান সরণীতে বহিরাগত দুষ্কৃতীদের তাণ্ডব, বিদ্যাসাগর কলেজে হামলা এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে আজ, বুধবার ধর্মতলা থেকে সিমলা স্ট্রিট পর্যন্ত একই রুটে পদযাত্রা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 অমিত শাহর রোড শো-এ ব্যাপক উচ্ছ্বাস জলে গেল, তাল কাটল শেষ লগ্নে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন অকাল দুর্গাপুজোর বিসর্জনের উন্মাদনা। কেবল বিজেপি কর্মী-সমর্থকদের ভিড়ই নয়, মঙ্গলবার ধর্মতলা থেকে বিবেকানন্দ মোড় পর্যন্ত অমিত শাহর প্রায় আড়াই ঘণ্টার যাত্রাপথে সাধারণ মানুষের বাঁধ না মানা উচ্ছ্বাস ছিল লক্ষ্যণীয়।
বিশদ

জয়ের হ্যাটট্রিক নিয়ে
আত্মবিশ্বাসী কাকলি

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: দিদি এবার হ্যাটট্রিক চাই....। ভিড় ঠাসা জনসভা অথবা প্ল্যাকার্ড, স্লোগানে ভরা মিছিল। তাঁকে সামনে পেলেই দৃপ্তকণ্ঠে সকলের এই একটাই আবদার—হ্যাটট্রিক। কর্মীদের কথায়, তাঁর ‘নির্বাচনী পিচ’ সাজানো। দু’দফায় ১০ বছর ধরে উন্নয়নের ব্যাট ধরে কাজের নিরিখে শুধু ছক্কা হাঁকিয়ে চলেছেন।
বিশদ

লাফ দিয়ে বাইকে উঠেই ইভটিজারকে পাকড়াও করলেন ‘ক্লাইম্বার’ তরুণী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তায় গতিতে মোটরবাইকে ছুটছে হেলমেট পরা এক যুবক। আর তাঁর পিছনে বসে থাকা বয়স একুশের এক তরুণী তার গলা জড়িয়ে ঘুসি মেরেই চলেছে। এটা কোনও সিনেমার দৃশ্য নয়। সোমবার রাতে এভাবেই ওই যুবককে মেরে বাইক থেকে রাস্তায় ফেললেন ওই তরুণী। পরে পুলিসের হাতে তুলেও দিলেন অভিযুক্তকে।
বিশদ

হরিপালে বেসরকারি স্কুলে বিক্ষোভ ছাত্রছাত্রীদের

সংবাদদাতা, হরিপাল: ২০১৮ সালের সিবিএসই পরীক্ষার রেজাল্ট হাতে পায়নি ছাত্রছাত্রীরা। এর প্রতিবাদে মঙ্গলবার স্কুলের গেট বন্ধ করে বিক্ষোভ দেখাল হরিপালের পানিশেওলা ইন্দিরা স্মৃতি বিদ্যাপীঠ সিবিএসই বোর্ডের অন্তর্গত বেসরকারি স্কুলের ছাত্রছাত্রীরা।
বিশদ

বিজেপি মস্তানি করলে জবাব সেই ভাষাতেই দেওয়া হবে: অভিষেক

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রে বিজেপি হিংসা ছড়িয়ে গোলমাল পাকালে ও মস্তানি করলে তার জবাব সেই ভাষাতেই দেওয়ার হুঁশিয়ারি দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি এও জানিয়ে দিলেন, ভদ্রভাবে এখানে থেকে রাজনীতি করলে তৃণমূল কোনও সংঘাতে যাবে না।
বিশদ

 রোড শো’র দৌলতে দিনভর যানজটে নাকাল শহরবাসী

  নিজস্ব প্রতিনিধি,কলকাতা: বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর রোড শো’র জেরে ধর্মতলা থেকে শ্যামবাজার কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে। দুপুর সওয়া ২টো নাগাদ বিজেপি কর্মী-সমর্থকদের জমায়েতের জেরে লেনিন সরণী, মতি শীল স্ট্রিটে পুলিস যান চলাচল বন্ধ করে দিতে বাধ্য হয়।
বিশদ

 বিধাননগর-রাজারহাট-নিউটাউনে রুটমার্চ শুরু কেন্দ্রীয় বাহিনীর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের প্রাক্কালে এলাকা নিয়ন্ত্রণে মঙ্গলবার সকাল থেকেই বিধাননগর কমিশনারেট এলাকায় রুট মার্চ শুরু করল কেন্দ্রীয় বাহিনী। আগামী ১৯ মে বারাসত এবং দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধাননগর, রাজারহাট-গোপালপুর এবং রাজারহাট-নিউটাউনে ভোট রয়েছে।
বিশদ

 যাদবপুরে বিকাশের সমর্থনে বুদ্ধিজীবীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর লোকসভা কেন্দ্রের সিপিএম তথা বামফ্রন্ট প্রার্থী আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যের সমর্থনে এবার সমাজের বিশিষ্ট কিছু ব্যক্তি এগিয়ে এলেন। তাঁদের মধ্যে যেমন বামপন্থী শিক্ষাবিদ পবিত্র সরকার রয়েছে, তেমনই মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানার পদত্যাগী অ্যাডভোকেট জেনারেল বিমল চট্টোপাধ্যায়ের নামও রয়েছে।
বিশদ

দমদমের প্রচারে ফের ঝড় তুলতে আজ পানিহাটি আসছেন মমতা

 বিএনএ, বারাকপুর: গত বিধানসভায় কামারহাটি, উত্তর দমদম পুরসভায় তৃণমূল হেরেছিল। দু’টিতেই সিপিএম প্রার্থী জয়ী হয়েছিলেন। ফলে, এই দু’টি বিধানসভার কর্মী, সমর্থকদের চাঙ্গা করতে দু’দিন আগে তৃণমূল প্রার্থী সৌগত রায়ের সমর্থনে বেলঘরিয়ার রথতলা থেকে নিমতা থানা পর্যন্ত মুখ্যমন্ত্রী পদযাত্রা করেছেন।
বিশদ

পরীক্ষায় ফেল ৪৬ ছাত্রী
অভিভাবকরা হুমকি দিচ্ছেন, প্রধান শিক্ষিকার ফেসবুক পোস্ট ঘিরে তোলপাড় শ্রীরামপুর

বিএনএ, চুঁচুড়া: একাদশ শ্রেণীর বাৎসরিক পরীক্ষায় অকৃতকার্য হওয়া ছাত্রীদের অভিভাবকরা স্কুলের প্রধান শিক্ষিকার বাড়িতে গিয়ে হুমকি দিচ্ছেন। তাই তিনি যে কোনও সময়ে খুন হয়ে যেতে পারেন। তাঁর এই আশঙ্কার কথা জানিয়ে মঙ্গলবার ফেসবুকে একটি পোস্ট করেন রিষড়ার সরকারি সাহায্যপ্রাপ্ত রিষড়া গার্লস স্কুলের প্রধান শিক্ষিকা স্বাতী চক্রবর্তী।
বিশদ

 রোড শো, জনসভার মাধ্যমে শেষ দফার প্রচারে ঝাঁপালেন বাম নেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসকদলের তাবড় নেতানেত্রীদের একের পর এক জনসভা। অন্যদিকে, বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর মেগা রোড শো ঘিরে শহরজুড়ে তৈরি হওয়া উন্মাদনা।
বিশদ

অস্ত্র-টাকা পাচারের অভিযোগ ভিত্তিহীন, দাবি বিজেপির
বারাসতে তিন তারা লাগানো গাড়িসহ ৫টি গাড়ি বাজেয়াপ্ত, গ্রেপ্তার ৩ চালক

বিএনএ, বারাসত: তিন তারা লাগানো গাড়ি সহ একাধিক গাড়ি করে বিজেপি নেতা-কর্মীরা অস্ত্র ও টাকা পাচার করছিল বলে অভিযোগ উঠেছিল। সোমবার রাতে এই ঘটনাকে কেন্দ্র করে বারাসত শহরে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। ওই ঘটনায় তিন তারা গাড়ি সহ পাঁচটি গাড়ি বারাসত থানার পুলিস বাজেয়াপ্ত করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য ...

 রোম, ১৪ মে: বয়স ৩৭, ঝুলিতে রয়েছে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব। রজার ফেডেরার এখনও টেনিস উপভোগ করছেন। তিনি আরও ম্যাচ খেলতে চান। মে মাসের শেষে ফরাসি ...

সংবাদদাতা, পূর্বস্থলী: তীব্র দাবদাহের মধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যাচ্ছে পূর্বস্থলীর আম। বাগান থেকে জাগ ভাঙা আম ট্রাকবোঝাই করে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। অন্যদিকে এবারও পূর্বস্থলীতে তিনদিন ধরে আম উৎসব ও মেলা হবে। পূর্বস্থলী থানার মাঠে আগামী ২ জুন রবিবার আম ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM

গুয়াহাটির শপিং মলের বাইরে বিস্ফোরণ
গুয়াহাটির জু রোডের একটি শপিং মলের বাইরে বিস্ফোরণ ঘটে। ঘটনায় ...বিশদ

08:45:31 PM

রাজ্যে ভোট প্রচারের সময় কমল
শেষ দফার নির্বাচনী প্রচারে সময় কমিয়ে দিল নির্বাচন কমিশন। এর ...বিশদ

08:07:49 PM