Bartaman Patrika

করোনায় দ্বিতীয় মৃত্যু রাজ্যে
গত ২৪ ঘণ্টায় আক্রান্ত এক চিকিৎসক সহ ৩

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, বিএনএ এবং সংবাদদাতা, ঝাড়গ্রাম: রাজ্যে ফের মৃত্যু হল করোনায়। এবার মৃত্যু হল উত্তরবঙ্গের কালিম্পংয়ের সেই মহিলা রোগিণীর। মৃতার নাম সুনীতা দেবী সিং (৪৪)। তিনি কালিম্পংয়ের ওডেন রোডের বাসিন্দা। গত কয়েকদিন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ওই রোগী। রাত ২ টা নাগাদ তাঁর মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, গত ২৬ মার্চ তাঁকে এই হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। গত ১৯ মার্চ তিনি চেন্নাই থেকে তাঁর মেয়ের চিকিৎসা করিয়ে ফিরেছেন।
বিশদ
লকডাউনের মাঝে ভবানীপুরের
আবাসনে অগ্নিকাণ্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভবানীপুরের বহুতলে আগুন। লকডাউনের মাঝেই সোমবার সকালে ভবানিপুরের গাঁজা পার্কের কাছের একটি বহুতলের ১৬ তলায় আগুন লাগে। ঘটনাস্থলে যায় দমকলের দশটি ইঞ্জিন। হাইড্রোলিক ল্যাডারের সাহায্যে আগুন নেভানোর চেষ্টা করেছেন দমকলকর্মীরা।
বিশদ

করোনা: গুজব ছড়ানোয়
নিউ আলিপুরে গ্রেপ্তার মহিলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা নিয়ে হোয়াটস অ্যাপে গুজব ছড়িয়ে গ্রেপ্তার হলেন এক মহিলা। ধৃতের নাম পল্লবী শিবানী। গতকাল বেহালা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। পুলিস সূত্রে খবর, রবিবার একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে গুজব ছড়ায় যে নিউ আলিপুর এলাকায় ১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  
বিশদ

আরও ৩, দেশে
মৃত্যু বেড়ে ২৫

নয়াদিল্লি, ২৯ মার্চ: লকডাউনের পঞ্চমদিনে দেশবাসীকে আরও একবার সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কারণ একমাত্র এই লকডাউনের মাধ্যমেই করোনার মোকাবিলা করতে পারেন দেশের ১৩০ কোটি জনসাধারণ। তাই লকডাউনের গুরুত্বকে বোঝা খুবই দরকার। প্রধানমন্ত্রী রবিবার ‘মন কি বাত’-এ এভাবেই মানুষকে আরও একবার ঘরের ভিতর থাকার পরামর্শ দিলেন। তবে এটাও ঠিক যে দেশে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।
বিশদ

লকডাউন ভাঙা মানে মৃত্যুকেই
ডেকে আনা, সতর্ক করলেন মোদি‘
মন কি বাত’-এ প্রধানমন্ত্রীর সতর্কবার্তা 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৯ মার্চ: লকডাউন ভাঙা মানে নিজেরই প্রাণসংশয় করছেন। মৃত্যুকে ডেকে আনছেন। সুতরাং নিজেকে রক্ষা করতেই যথাসম্ভব ঘরবন্দি থাকুন। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মাসিক রেডিও বার্তা ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীকে এই কড়া হুঁশিয়ারি দিয়েছেন।
বিশদ

স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যোগাযোগ করে
কোয়ারেন্টাইনে লালগোলা প্যাসেঞ্জারের ২ যাত্রী 

বিএনএ, বহরমপুর: লালগোলা প্যাসেঞ্জারে তেহট্টের করোনা আক্রান্ত সেই পরিবারের সঙ্গে একই কামরায় থাকা দুই ব্যক্তি সচেতনতার পরিচয় দিলেন। তাঁরা বিষয়টি জানতে পেরে স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যোগাযোগ করেন। দু’জনকেই কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

আজ থেকে পুরোদমে খুলছে ব্যাঙ্ক,
সংক্রমণ ছড়ানোর শঙ্কায় কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ সোমবার থেকে পুরোদমে ব্যাঙ্কিং পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। করোনা আক্রমণের জেরে যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র, তার সুবিধাগুলি চালু হয়ে যাবে আজ থেকেই। ফলে বিপুল সংখ্যক গ্রাহক ব্যাঙ্কে আসবেন বলে মনে করা হচ্ছে। করোনা সংক্রমণ এতে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন ব্যাঙ্কের অফিসার ও কর্মীরা।
বিশদ

করোনা আতঙ্ক: ক্যাশবাক্সে ভরার আগে
ডেটল জলে ধোওয়া হচ্ছে নোট ও কয়েন 

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, রানাঘাট: করোনা ভাইরাসের আতঙ্কে এবার নোট ও কয়েন ধোওয়ার হিড়িক পড়েছে। বর্ধমানের একটি পেট্রলপাম্পে এবং নদীয়ার তাহেরপুরে একটি মুদির দোকানে এমনই দৃশ্য দেখা গিয়েছে। বর্ধমানের সোনাপলাশী এলাকার ওই পেট্রলপাম্পে ক্রেতাদের সমস্ত টাকা ডেটল জলে ডুবিয়ে ধোওয়া হচ্ছে।
বিশদ

রবিবারে কব্জি ডুবিয়ে আহারে অভ্যস্ত
বাঙালির বাজারে ভিড় উত্তর থেকে দক্ষিণে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও নিয়মবিধি মেনে চলা। কোথাও আবার ‘ধুর, কিছুই হবে না’ এই কুছ পরোয়া নেহি মনোভাবে হাতে বাজারের থলি নিয়ে গা ঘেঁষে দাঁড়িয়ে থাকা। পর্যাপ্ত পুলিসের অভাবে লকডাউন চলার সময় এরকম দায়িত্বজ্ঞানহীন ছবিই ধরা পড়ল শহরের রবিবারের বাজারগুলিতে।
বিশদ

আমেরিকায় প্রতি ঘণ্টায় মৃত্যু ১৪ জনের
লকডাউন নয়, কড়া নিষেধাজ্ঞা জারি ট্রাম্প প্রশাসন

ওয়াশিংটন ও নিউইয়র্ক, ২৮ মার্চ (এএফপি): মাত্র ৭২ ঘণ্টায় প্রায় দ্বিগুণ! করোনা ভাইরাসে আমেরিকায় মৃত্যু ছাড়িয়ে গেল দু’হাজার। সে দেশের সরকারি তথ্য বলছে, শনিবার রাত পর্যন্ত মৃত্যু হয়েছে দু’ হাজার ১০ জনের। প্রতি এক ঘণ্টায় বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশে করোনার বলি হচ্ছেন ১৪ জন মানুষ!
বিশদ

এগরায় চিকিৎসকের স্ত্রী ও পিসিমার
করোনা: আতঙ্কিত বউভাতে আমন্ত্রিতরা 

বিএনএ, তমলুক: এগরায় চিকিৎসকের স্ত্রী এবং পিসিমা করোনা আক্রান্ত বলে রিপোর্ট মিলতেই ১৫দিন আগে তাঁর ছেলের বউভাতে আমন্ত্রিতরা ব্যাপক আতঙ্কিত হয়ে পড়েছেন। নবদম্পতিকে আশীর্বাদ জানানোর সময় অনেকেই পরিবারের গৃহকর্ত্রীর সংস্রবে এসেছেন।  
বিশদ

ক্রিটিক চয়েস ফিল্ম অ্যাওয়ার্ড পেল 'মুখার্জিদার বউ' 

এবার আরবসাগরের তীরে স্বীকৃতি পেল বাংলা ছবি। জেন্ডার সেন্সিটিভিটি বিভাগে পুরস্কার পেল 'মুখার্জিদার বউ'। কনীনিকা, অনসূয়া অভিনীত এই ছবি দর্শকদের পাশাপাশি সমালোচকদের মন আগেই জয় করে নিয়েছিল।
বিশদ

বাংলা লোকগান চুরির অভিযোগ বাদশার বিরুদ্ধে 

র‌্যাপার বাদশা এবং পায়েল দেবের গাওয়া 'গেন্দা ফুল' মিউজিক ভিডিও নিয়ে উত্তাল স্যোশাল মিডিয়া। এমন কোনও বাঙালি খুঁজে পাওয়া মুশকিল যে, 'বড়লোকের বেটি লো, লম্বা লম্বা চুল। এমন মাথায় বেঁধে দেব, লাল গেন্দা ফুল', এই গানটি শোনেননি।  
বিশদ

লকডাউনেও বিরাম নেই
৮১ বছরের কাগজবুড়ির

সংবাদদাতা, কাঁথি: আসল নাম বাসন্তী ত্রিপাঠী। কিন্তু, সকলের কাছে তাঁর পরিচিতি ‘কাগজবুড়ি’ বলেই। বয়স তাঁকে বাঁধতে পারেনি। এই ৮১ বছর বয়সেও কাগজ বেচে চলেন খেজুরির কলাগেছিয়ার ‘কাগজবুড়ি’ বাসন্তীদেবী। লকডাউনের সময় হকারদের অনেকেই যখন গৃহবন্দি, তখনও তাঁর বিরাম নেই। লকডাউনের কারণে রাস্তায় লোকজন নেই। বন্ধ গাড়ি, দোকানপাট। কিন্তু, তাতে কী? কখনও ছেলের বাইকে, কখনও পায়ে হেঁটে অশক্ত শরীরেই খেজুরির এপ্রান্ত থেকে ওপ্রান্ত কাগজ দিয়ে চলেছেন বাসন্তীদেবী।
বিশদ

হঠাৎ থমকেছে সময়
সোশ্যাল মিডিয়ায় ‘জীবন’
কাটানোর পথ খুঁজছে জেন নেক্সট

 অর্ক দে, কলকাতা: দেশজোড়া লকডাউনে কার্যত ‘গৃহবন্দি’ সকলেই। যেন থেমে গিয়েছে সময়। ঘরবন্দি থাকতে গিয়ে কেউ হাঁপিয়ে উঠেছেন, কেউবা দেশের স্বার্থে দিচ্ছেন সচেতনতার বার্তা। সময় কাটানোর পথ খুঁজছে জেন নেক্সট। টানা ২১ দিনের লকডাউনের দিন পাঁচেক যেতে না যেতেই স্যোশাল মিডিয়া জুড়ে প্রতিফলন ঘটছে নেটিজেনদের একাংশের বিভিন্ন ‘অভিনব’ মুহূর্তের।
বিশদ

যন্ত্রণা থেকে মুক্তি দিতে মেরে
ফেলা হল উপহার পাওয়া হাতিকে

ওয়াশিংটন, ২৯ মার্চ (পিটিআই): নাম অম্বিকা। বয়স ৭২ বছর। ১৯৬১ সালে আমেরিকাকে এই হাতিটি উপহার দিয়েছিল ভারত। দেশের শিশুদের তরফে। কিন্তু দীর্ঘ রোগভোগের যন্ত্রণা আর সহ্য করতে পারছিল না অশক্ত অম্বিকা। বহুদিন ধরে চলছিল চিকিৎসা।
বিশদ

দীপিকার উইকএন্ড প্ল্যান 

করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে সাধারণ মানুষ থেকে শুরু করে সেলিব্রিটি, এখন সবাই গৃহবন্দি। তার মধ্যেই সপ্তাহান্তে নিজের ট্র্যাভেল পরিকল্পনা সোশ্যাল মিডিয়ায় জানালেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। চমকে যাওয়ার মতোই ঘটনা! কী জানালেন তিনি? 
বিশদ

বিশ্বজুড়ে মৃতের সংখ্যা
৩১ হাজার পার
মৃত্যুর হার বাড়ছে ইউরোপে

রোম, ২৯ মার্চ (এএফপি): করোনা ভাইরাসের জেরে বিশ্বে মৃতের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়েছে। তার মধ্যে ২০ হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছেন শুধু ইউরোপে। রবিবার দুপুর পর্যন্ত বিশ্বে সংক্রমণের শিকার প্রায় ৬ লক্ষ ৭০ হাজার মানুষ। প্রায় ১ লক্ষ ৪৩ হাজার জন সুস্থ হয়ে উঠেছেন।
বিশদ

একনজরে
দুবাই, ২৯ মার্চ: পুলিসের উর্দি গায়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাহসী ভূমিকা নেওয়ার জন্য প্রাক্তন ক্রিকেটার যোগিন্দর শর্মাকে কুর্নিশ জানাল আইসিসি। তাঁকে ‘রিয়াল লাইফ হিরো’ বলে অভিহিত করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাটি। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপে ভারতের খেতাব জয়ের অন্যতম ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৯ মার্চ: করোনার জেরে রেলের প্রায় দেড় কোটি পরীক্ষার্থীর ভবিষ্যৎ নিয়েই বড়সড় প্রশ্নচিহ্ন উঠে গেল। এনটিপিসির (নন-টেকনিক্যাল পপুলার ক্যাটিগরিস) প্রায় ৩৫ হাজার শূন্যপদে নিয়োগ পরীক্ষা কবে হবে, সেই ব্যাপারে সঠিক উত্তর দিতে পারছে না রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডও ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৯ মার্চ: করোনা ভাইরাস মহামারীর মধ্যে ভারতে আটকে পড়া কয়েক হাজার ব্রিটিশ নাগরিকদের দেশে ফেরাতে বিদেশমন্ত্রী ডমিনিক রাবের কাছে আর্জি জানালেন লন্ডন অ্যাসেম্বলির সদস্য নবীন শাহ। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণজনিত কারণে শিয়ালদহ, আলিপুর ও নগর দায়রা আদালতে বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলা শেষ পর্যায়ে এসে শুনানি থমকে গিয়েছে। আইনজীবীদের একাংশের কথায়, ওই সব মামলার কবে নিষ্পত্তি হবে, সেটাই এখন বড় প্রশ্ন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ে যুক্ত হলে এই মুহূর্তে খুব একটা ভালো যাবে না। প্রেম প্রণয়ে বাধা। কারও সাথে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব চিকিৎসক দিবস
১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৯: রাওলাট আইনের বিরুদ্ধে প্রতিরোধের ডাক গান্ধীজির
১৯৪৫: অস্ট্রিয়াকে আক্রমণ করল সোভিয়েত ইউনিয়ন
১৯৫৬- বাংলা ভাষার রূপকথার বিশিষ্ট রচয়িতা ও সংগ্রাহক দক্ষিণারঞ্জন মিত্রমজুমদারের মৃত্যু
১৯৫৬: পরমাণু পরীক্ষা করল সোভিয়েত ইউনিয়ন
১৯৬৫- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর মৃত্যু
১৯৭৯ - মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট জ্যাজ্ সঙ্গীত শিল্পী, পিয়ানো বাদক এবং অভিনেত্রী নোরা জোন্সের জন্ম
১৯৮১: ওয়াশিংটন ডিসি’র এক হোটেলের বাইরে জন হিঙ্কলে নামে এক ব্যক্তি প্রেসিডেন্ট রোনাল্ড রেগনকে গুলি করেন
১৯৮৬ - স্প্যানিশ ফুটবল খেলোয়াড় সার্জিও র্যামোসের জন্ম
২০০২- বিশিষ্ট কবি ও গীতিকার আনন্দ বক্সীর মৃত্যু
২০১৩ - মার্কিন কবি ও শিক্ষাবিদ ড্যানিয়েল হফম্যানের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৫৯ টাকা ৭৫.৩১ টাকা
পাউন্ড ৮৯.৬০ টাকা ৯২.৮৬ টাকা
ইউরো ৮০.৮৪ টাকা ৮৩.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০, সোমবার, (চৈত্র শুক্লপক্ষ) ষষ্ঠী ৫৪/১১ রাত্রি ৩/১৫। রোহিণী ২৯/১৭ অপঃ ৫/১৮। সূ উ ৫/৩৪/৫৩, অ ৫/৪৭/৩১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৭ গতে ২/২৫ মধ্যে, বারবেলা ৭/৭ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৪০ মধ্যে।
১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০, সোমবার, ষষ্ঠী ৪২/৪৭/৫১ রাত্রি ১০/৪৩/৫১। রোহিণী ১৯/৫৮/২৮ দিবা ১/৩৬/৬। সূ উ ৫/৩৬/৪৩, অ ৫/৪৭/৪৪। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৫ গতে ২/২০ মধ্যে। কালবেলা ৭/৮/৬ গতে ৮/৩৯/২৮ মধ্যে।
৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: গত ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্ত মোট ২২৭ জন 

11:49:49 PM

করোনা: তেলেঙ্গানায় নতুন করে আক্রান্ত হলেন ৬ জন 

11:15:52 PM

তারাপীঠ মন্দিরের জেনারেটর রুমে আগুন, অকুস্থলে দমকলের ১টি ইঞ্জিন 

09:12:28 PM

করোনা: দিল্লিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৯৭ 

09:08:28 PM

 করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২

09:00:11 PM

লকডাউনে প্রতিদিন দুপুর ১২টা-৪টে পর্যন্ত খোলা থাকবে মিষ্টির দোকান: মমতা 

07:37:30 PM