Bartaman Patrika
বিনোদন
 

ব্যোমকেশের ছবিতেও কিন্তু
ইতিহাস রক্ষার দায় থাকে
সত্যান্বেষী ব্যোমকেশ

 সাহিত্যের কোনও কোনও চরিত্র কখনও-সখনও রক্তমাংসের হয়ে ওঠে। পাঠক তার বাস্তবিক উপস্থিতি উপলব্ধি করতে শুরু করেন। সে রামায়ণের রামই হোক বা সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি ব্যোমকেশ বক্সী— বাঙালির কাছে এই সত্যান্বেষীর উপস্থিতি প্রবল। আর সাহিত্য যখন সেলুলয়েডে রূপ নেয় তখন পরিবর্তন-পরিবর্ধন-পরিমার্জন অবশ্যম্ভাবী। কিন্তু সেই পরিবর্তন কতটা সিনেম্যাটিক ও যুক্তিযুক্ত হল সেটাই বড়সড় প্রশ্ন।
পুজোর ছবির বাজারে আবারও পদচারণা করলেন বাঙালির প্রিয় গোয়েন্দা ব্যোমকেশ। এবারে নতুন পরিচালক— সায়ন্তন ঘোষাল। স্বভাবতই কাস্টিংয়ে বড়সড় রদবদল। ‘ব্যোমকেশ’ পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধেছেন ‘অজিত’ রুদ্রনীল ঘোষ। ছবির নাম ‘সত্যান্বেষী ব্যোমকেশ’। যেটি ‘মগ্ন মৈনাক’ গল্প অবলম্বনে তৈরি।
যাঁরা ব্যোমকেশের একনিষ্ঠ পাঠক, তাঁদের গল্পটি জানা। আর যাঁরা গল্পটি পড়েননি, তাঁদের উদ্দেশে বলতে হয় গোয়েন্দা ছবির গল্প বলতে নেই, তাতে রসভঙ্গ হয়। তবে, পরিবর্তনটা অবশ্যই আলোচনাযোগ্য। ‘স্বাধীনতা লাভের পর পনেরো বছর অতীত হইয়াছে...’ লাইনটি দিয়ে ‘মগ্ন মৈনাক’ গল্পটির শুরু। অর্থাৎ শরদিন্দুর এই গল্পটির প্রেক্ষাপট ১৯৬২ সাল। তবে, ‘যকের ধন’, ‘আলিনগরের গোলকধাঁধা’র পরিচালক তাঁর ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ ছবিতে গল্পটি ১৯৭১ সালে নিয়ে গিয়ে ফেঁদেছেন। এনেছেন এপার বাংলার নকশাল আন্দোলন এবং ওপার বাংলার মুক্তিযুদ্ধের অনুষঙ্গ। মূল গল্পে কংগ্রেসী নেতা (দলের নাম উল্লেখ না থাকলেও ইঙ্গিতে বোঝা যায়) সন্তোষ সমাদ্দার পরিবর্তিত হয়ে ছবিতে হয়েছে যুক্তফ্রন্ট সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী সন্তোষ দত্ত (সুমন্ত্র মুখোপাধ্যায়)। গল্পের পরিণতি মোটামুটি একই রাখলেও শিল্পীর স্বাধীনতা নিয়েছেন চিত্রনাট্যকার।
তবে, যেহেতু একটি বিশেষ সময়কে প্রেক্ষাপট করে গল্পটি এগিয়েছে তাই ইতিহাস রক্ষার দায়বদ্ধতা অবশ্যই পরিচালকের ছিল। ’৬৭ ও ’৬৯ সালে এ রাজ্যে যুক্তফ্রন্ট সরকার গঠিত হয়েছিল। ’৭১ সালে মাস তিনেকের জন্য অজয় মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন একটি জোট সরকার গঠিত হয়েছিল। যেহেতু ছবির গল্পে সন্তোষ দত্তকে যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী দেখানো হয়েছে, তাই ধরে নিতে হয় ’৭১ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে গল্পটি দেখানো হচ্ছে। সন্তোষ দত্ত বার বার সামনে ভোটের কথা বলছেন। অথচ, ইতিহাস বলছে, ওই সরকারের পতন হয়েছিল রাষ্ট্রপতি শাসনের মাধ্যমে। এ রাজ্যে ১৯৭১ সালের ২৯ জুন থেকে ’৭২-এর ২০ মার্চ পর্যন্ত চলেছিল রাষ্ট্রপতিশাসন। আবার মন্ত্রীমশাইয়ের বাড়ির ছাদ থেকে গঙ্গা আর বালির ব্রিজ দেখা যায়। গঙ্গার ওপারে দক্ষিণেশ্বর মন্দির থেকে ভেসে আসে ঘণ্টাধ্বনি। তাহলে ধরে নিতে হয় সন্তোষ দত্তের বাড়ি হাওড়ার বালি অঞ্চলে। অথচ, এই বাড়ির নেংটি দত্ত নামে কিশোর মাঝে মধ্যে সিগারেট আর বইয়ের লোভে দক্ষিণ কলকাতার কেয়াতলায় ব্যোমকেশের বাড়িতে ঢুঁ মারতে যায়! এককথায় বললে ‘টাইম অ্যান্ড স্পেস’ বেশ গুলিয়েছে। আবার চোখের সামনে পড়ে থাকা গুলিবিদ্ধ আইবি অফিসারকে একবারও বাঁচানোর চেষ্টা হল না— এটাও ঠিক ব্যোমকেশসুলভ আচরণ নয়।
প্যান্ট-শার্ট পরা দৃশ্যগুলিতে পরমব্রতকে একটু কমবয়সি মনে হলেও ধুতি-পাঞ্জাবিতে তাঁকে ব্যোমকেশ চরিত্রে বেশ মানিয়েছে। রুদ্রনীলও যথাসাধ্য অজিত হওয়ার চেষ্টা করেছেন। এই জুটির ভবিষ্যৎ কী হয় দর্শক বলবেন। মন্ত্রীর সেক্রেটারি রবি বর্মার চরিত্রে অঞ্জন দত্ত যথাযথ। মন্ত্রীর চরিত্রে সুমন্ত্রও ভালো কাজ করেছেন। আবহসঙ্গীত ও সম্পাদনাও ঠিকঠাক। তবে, পুরো ছবিতে আগাগোড়া একটা সিফিয়া টোন রাখা হয়েছে। টাইটেল কার্ডও বেশ চমকপ্রদ। তবে, নতুন ‘টিম ব্যোমকেশ’ বক্সঅফিসের রহস্যভেদ করতে পারবেন কিনা, সেটা জনতা জনার্দনই বলবেন।
অয়নকুমার দত্ত
03rd  October, 2019
পিকচার আভি বাকি হ্যায় 

চোখের নিমেষে ফুরিয়ে গেল চারটি দিন। মর্তবাসীর মন খারাপ করে দিয়ে কৈলাসের উদ্দেশে রওনা গেলেন মা দুর্গা। কিন্তু, দুর্গোৎসবের আমেজ তো এখনও ভরপুর। ফেস্টিভ মুডে চেটেপুটে খাওয়া বাঙালির কি আর চার দিনে হয়! কী করা যায়! কালীপুজো আসতে এখনও বেশ দেরি। বিশদ

গানের ভোলবদলে মাতোয়ারা বলিউড 

কথায় বলে পুরোনো চাল ভাতে বাড়ে। বর্তমান বলিউডি গানের দুনিয়ায় এই প্রবাদবাক্যই এখন যেন বেদবাক্য। ফের নতুন মোড়কে ফিরে আসছে বলি টাউনের আট বা নয়ের দশকের গান।   বিশদ

বলিউডে মনে রাখার মতো কাজ হচ্ছে কই, প্রশ্ন মমতা শর্মার 

বলিউড মিউজিক আর আইটেম সং এখন অঙ্গাঙ্গি জড়িত। প্রায় প্রত্যেক ছবিতে আইটেম গান থাকাটা ইদানীং একটা ট্রেন্ডে পরিণত হয়েছে। ‘মুন্নি বদনাম হুয়ি’, ‘ফেভিকল সে’, ‘টিঙ্কু জিয়া’ পরপর সবকটা গানই হিট।  বিশদ

স্বস্তিতে সাপ্লায়াররা 

পুজোর মুখে খানিক স্বস্তিতে সাপ্লায়াররা। প্রযোজক রানা সরকারের বকেয়া অর্থের অর্ধেক টাকা দুটি চ্যানেল (স্টার এবং জি) মিটিয়ে দিল। সাপ্লায়ার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক নীত পাল বললেন, ‘প্রযোজক সুব্রত রায়ের বকেয়া অর্থের পরিমাণও আমরা চ্যানেলকে পাঠিয়েছি।  
বিশদ

05th  October, 2019
কৃশ ৪-এর কাজ শুরু 

অবশেষে কাজ শুরু হল ‘কৃশ-৪’-এর। গত বছরই এই ছবির কথা ঘোষণা করেছিলেন পরিচালক রাকেশ রোশন। কিন্তু তিনি হঠাৎই অসুস্থ হয়ে পড়ায় পুরো প্রজেক্টটাই পিছিয়ে যায়। থ্রোট ক্যান্সারের প্রথম স্টেজ ধরা পড়ে রাকেশের। এরপর বছর খানেক চিকিৎসা চলে তাঁর। এবার পুরোপুরি সুস্থ হয়ে কাজে ফিরলেন রাকেশ। আর শুরু হয়ে গেল ‘কৃশ-৪’-এর শ্যুটিং। 
বিশদ

05th  October, 2019
প্রেমের পরশে

আশ্বিনের এক শারদ সকাল। আকাশবাতাস মন জুড়ে শুধুই পুজো পুজো গন্ধ। এমন দিনে শ্রী আর দেবুর দেখা হয়। তাদের সম্পর্কটা সতেরো বছরের। অথচ আজও তা পরিণতি পায়নি। বছরের একটি মাত্র দিনই বরাদ্দ তাদের সম্পর্কের জন্য। পুজোর আমেজ গায়ে মেখেই দেবু-শ্রীর কথপোকথন শুরু।  
বিশদ

05th  October, 2019
ওয়ার এগচ্ছে বিদ্যুৎ গতিতে
প্রথম ল্যাপে এগিয়ে গুমনামি আর মিতিন 

কোন ছবি কেমন হবে, এবারের পুজোয় কে বাজিমাত করবে, হিন্দি ছবির আগ্রাসনে বাংলা ছবির হল না পাওয়া এই সমস্ত জল্পনাকে পিছনে ফেলে পুজোয় মুক্তি পাওয়া ছবিগুলোর ভাগ্য এই মুহূর্তে বক্স অফিসের কম্পিউটার বন্দি। সিনেমাহলের শো বিতরণ প্রক্রিয়া গণতান্ত্রিক পদ্ধতি মেনে হল কি না, সেই বিষয়ে সত্যিই দর্শকের মাথা ব্যথা নেই।  
বিশদ

05th  October, 2019
নিক আমাকে শান্ত হতে শিখিয়েছে 

তিন বছর পর আবার হিন্দি ছবিতে প্রিয়াঙ্কা চোপড়া। ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ মুক্তি পাওয়ার আগে কেরিয়ার ও ব্যক্তিগত জীবনের বিভিন্ন দিক নিয়ে আমাদের প্রতিনিধির সামনে মুখ খুললেন প্রিয়াঙ্কা। 
বিশদ

05th  October, 2019
ভুল আপনার, সাজা অন্য লোকের 

নিজেকে বলিউডের সব থেকে বড় ফ্যান মনে করেন? ছবির খুঁটিনাটি সব জানেন? তাহলে এই শো আপনার জন্য। টেলিভিশনের পর্দায় আসতে চলেছে ‘মুভি মস্তি উইথ মণীশ পল’। সৌজন্যে জিটিভি।   বিশদ

04th  October, 2019
চোখে জল, মুখে বিষাদ হাসি
জোকার 

গথাম শহর জ্বলছে। দাঙ্গা লেগেছে শহর জুড়ে। দুর্ঘটনায় ক্ষত বিক্ষত পুলিস গাড়ির বনেটের উপর দাঁড়িয়ে আহত আর্থার ফ্লেক (মুখে জোকারের মেকআপ), দুলছে এক আশ্চর্য নাচের ভঙ্গিমায়। মুখের রক্ত মেখে নিচ্ছে ঠোঁটে, তাই দিয়ে চওড়া করে নিচ্ছে তার হাসি।   বিশদ

04th  October, 2019
হৃতিক-টাইগারের
ফ্যানমহলই ভরসা
ওয়ার

গত কয়েকদিন ধরেই রীতিমতো বাংলা ছবির দুঃস্বপ্ন হয়ে উঠেছিল ‘ওয়ার’। পুজোর আগে এই ছবির চাপে প্রেক্ষাগৃহে বাংলা ছবি কোণঠাসা! কিন্তু যুদ্ধের ভয়ে বাংলা ছবির আকাশ মেঘাচ্ছন্ন হবে কি? মনে হয় না। ধুন্ধুমার অ্যাকশন, বিদেশের অসাধারণ সব লোকেশন।   বিশদ

04th  October, 2019
মিতিন মাসির হাতেই থাকতে পারে পুজোর রাশ

প্রথমেই বলে রাখা ভালো, আপনারা যাঁরা সুচিত্রা ভট্টাচার্যের মিতিন মাসি পড়েছেন তাঁরা এই ছবি দেখে একটু ভ্রু কুঁচকোতেই পারেন। পরিচালক অরিন্দম শীল ছবির স্বার্থে কিছু কিছু জায়গা বদলে দিয়েছেন। ‘হাতে মাত্র তিনটি দিন’ গল্প অবলম্বনে তৈরি এই ছবি। এখানে মিতিন, মানে প্রজ্ঞাপারমিতা মুখার্জি (কোয়েল মল্লিক) যেমন শাড়ি পরে, তেমনই আবার শার্ট-প্যান্টও পরে। 
বিশদ

03rd  October, 2019
ফ্রম বাংলা ছবি উইথ ডেয়ার
পাসওয়ার্ড

বার্তা প্রেরক ‘পাসওয়ার্ড’। প্রাপক দক্ষিণী ইন্ডাস্ট্রি। দারুণ অ্যাকশন, মন মাতানো সঙ্গীত- এই রেসিপিতেই গোটা দেশকে মাত করে এসেছে দক্ষিণী ইন্ডাস্ট্রি। এবার তাদের একটু দেখার পালা। কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ‘পাসওয়ার্ড’ আক্ষরিক অর্থেই ছকভাঙা কমার্শিয়াল বাংলা ছবি। ভাবনা, অ্যাকশন, ভিএফএক্স সবক্ষেত্রেই এই ছবি দশে বারো পাওয়ার যোগ্য। 
বিশদ

03rd  October, 2019
প্রশ্ন তোলা যায় 

প্রাইমারি অবৈতনিক স্কুল। ক্লাস থ্রি। বাংলা পরীক্ষা। রচনা লিখতে হতো, তোমার প্রিয় দেশনায়ক। সিংহভাগ বাঙালি ছেলেমেয়ে চোখ বুঁজে লিখে ফেলতো ‘নেতাজি সুভাষচন্দ্র বসু’। রচনা লিখতে গিয়েই প্রথম পরিচয় ঘটত নেতাজির সঙ্গে। তাঁর ছদ্মবেশে গৃহত্যাগ, সাবমেরিনে করে জাপানে যাওয়া, ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি গঠন, তাঁর বীরত্ব, অত্যাচারী ব্রিটিশদের বিরুদ্ধে স্বাধীনতার লড়াইয়ের গল্প মুখস্থ করতে গিয়ে কখন যেন রক্ত ফুটতে শুরু করত টগবগিয়ে!  
বিশদ

03rd  October, 2019


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM

কেতুগ্রামের শ্রীরামপুর দুর্গা প্রতিমার গয়না চুরি, চাঞ্চল্য 

12:21:00 PM

রায়গঞ্জে যুবতীর শ্লীলতাহানি ঘিরে ধুন্ধুমার 
এক যুবতীর শ্লীলতাহানির অভিযোগকে ঘিরে ধুন্ধুমার বাধল রায়গঞ্জ শহরের বকুলতলা ...বিশদ

12:07:44 PM