Bartaman Patrika
রাজ্য
 

আগামী ৪৮ ঘণ্টায় রাজ্য থেকে বিদায় নেবে বর্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর মাত্র ৪৮ ঘণ্টা। তারপরই রাজ্য থেকে এবছরের মতো বিদায় নেবে বর্ষা। জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস জানিয়েছে, ওড়িশা থেকে এ রাজ্যের উত্তর দিক পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা এখনও রয়েছে। তার জেরে আজ ও কাল কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকা মেঘাচ্ছন্ন থাকতে পারে।
বিশদ
সামাজিক সুরক্ষা পেতে পরিচয়পত্রের
দাবিতে ফের আন্দোলনে ডাকঘর এজেন্টরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সচিত্র পরিচয়পত্র সহ অন্যান্য দাবিতে ফের সরব হচ্ছেন রাজ্যের ক্ষুদ্র সঞ্চয়ের এজেন্টরা। তাঁদের বক্তব্য, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকের মর্যাদা পাওয়ার পাশাপাশি বেশ কিছু সামাজিক প্রকল্পের সুফল পাওয়ার ক্ষেত্রে অন্যতম হাতিয়ার ওই পরিচয়পত্র। তা দেওয়ার কথা যে রাজ্যেরই, সে কথা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার, দাবি এজেন্টদের। বিশদ

আবার এসো মা

সোমনাথ বসু, কলকাতা: বাঙালির ঘরে ঘরে এই প্রার্থনাই চলছে। এ বছরের মত বাপের বাড়ি ঘুরে উমা এখন ফের কৈলাসে। কয়েকটা দিন মহানন্দে কাটানোর পর বাঙালির জীবনে আবার প্রতীক্ষার শুরু। ঢাকে করুণ বোল তুলে ঢাকিদের পাড়ায় পাড়ায় ঘুরে ভিক্ষা চাওয়া। বেশ কিছু মণ্ডপে প্রতিমা থাকলেও শারদোৎসবের সমাপ্তি ঘটেছে শুক্রবারই।
বিশদ

মমতার আন্তরিক আমন্ত্রণে দুর্গা কার্নিভালে
সপরিবারে হাজির হচ্ছেন রাজ্যপাল ধনকার

জীবানন্দ বসু, কলকাতা: যাদবপুরকাণ্ড সহ বেশ কিছু ইস্যুতে রাজ্য সরকারের সঙ্গে তাঁর সংঘাত হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি সত্ত্বেও যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রবিক্ষোভের জেরে আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে তিনি সশরীরে হাজির হওয়ায় বিতর্ক চরমে ওঠে। এ নিয়ে শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের বক্তব্যের খুঁত ধরে লিখিতভাবে পাল্টা বিবৃতি পর্যন্ত দিয়েছেন।
বিশদ

05th  October, 2019
আগামী বছর মহালয়ার একমাস
পর ষষ্ঠী, কালীপুজো দু’মাস পর
১৭ সেপ্টেম্বর একইদিনে পড়েছে মহালয়া ও বিশ্বকর্মা পুজো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনের বছর অর্থাৎ ১৪২৭ বঙ্গাব্দে মহালয়ার এক মাস পর দুর্গাপুজোর ষষ্ঠী। সেদিন থেকে ধরলে পরবর্তী অমাবস্যা অর্থাৎ মহালয়ার প্রায় দু’মাস পর কালীপুজো। ওই বছরে আশ্বিন মলমাস। এই মাসে কোনও তিথিকৃত্য ও শুভকাজ করা যায় না। পঞ্জিকা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাংলা সনের প্রথম ছ’মাসের মধ্যে যে মাসে দু’টি অমাবস্যা পড়ে, সেটিকে সাধারণত মলমাস ধরা হয়।
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতে পারিবারিক পুজোয়
বাড়িতে এলেন প্রাক্তন রাষ্ট্রপতি

সংবাদদাতা, শান্তিনিকেতন: শুক্রবার মহাষষ্ঠীর বিকেলে পারিবারিক পুজোয় যোগ দিতে বীরভূমের মিরাটির বাড়িতে এলেন ভারতবর্ষের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এদিন পানাগড় থেকে তিনি সড়কপথে বোলপুর হয়ে নানুর থানার কীর্ণাহারের পরোটা গ্ৰামে দিদি অন্নপূর্ণা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এসে পৌঁছন। প্রাক্তন রাষ্ট্রপতির নিরাপত্তার জন্য কঠোর পুলিসি প্রহরার ব্যবস্থা করা হয়েছে কীর্ণাহার এলাকায়।
বিশদ

05th  October, 2019
বিশ্ববাংলা শারদ সম্মান ৭৯টি পুজো কমিটিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৭৯টি পুজো কমিটিকে বিশ্ববাংলা শারদ সম্মান দেওয়া হল। মহাষষ্ঠীর দিন, শুক্রবার তথ্য-সংস্কৃতি দপ্তরের প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন শারদ সম্মান পুরস্কারের তালিকা ঘোষণা করেন। সেই তালিকায় সেরার সেরা পুরস্কার পেয়েছে ২৭টি পুজো কমিটি। সেরা মণ্ডপ হিসেবে পুরস্কৃত হয়েছে চারটি পুজো মণ্ডপ। সেরা প্রতিমা ক্যাটিগরিতে পুরস্কৃত হয়েছে তিনটি পুজো কমিটি।
বিশদ

05th  October, 2019
রাজীব কুমারের আগাম জামিন খারিজের
আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে গেল সিবিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারের আগাম জামিন খারিজের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল সিবিআই। শুক্রবারই তাদের তরফে পিটিশন জমা পড়েছে সর্বোচ্চ আদালতে। তবে শুনানির দিন এখনও স্থির হয়নি। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা রয়েছে। সারদা মামলায় রাজীব কুমারের আগাম জামিনের আর্জি মঞ্জুর করেছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। 
বিশদ

05th  October, 2019
দুর্গাপুজো নিয়ন্ত্রণে ও উদ্বোধনে বিজেপির চেয়ে বহু এগিয়ে তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আস্ফালনই সার! দুর্গাপুজো নিয়ন্ত্রণে এবং উদ্বোধনে এবারও অনেক এগিয়ে থাকল তৃণমূল শিবির। পুজোর দু’মাস আগে থেকে দখলের তোড়জোড় শুরু করেছিল গেরুয়া শিবির। কিন্তু শেষ পর্যন্ত কলকাতার বড় পুজোর দখলে তৃণমূলের থেকে কয়েকশো কদম পিছিয়ে রইল বিজেপি।  
বিশদ

05th  October, 2019
প্রশাসনিক দীর্ঘসূত্রিতার ফেরে পুজোর
ছুটির আগেও মুক্তি হল না ১৯ বন্দির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগেও তাঁরা মুক্তির স্বাদ পেলেন না। অথচ, স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড যে ১১৯ জনের নাম এজন্য সুপারিশ করেছিল, তার মধ্যে ১০০ কারাবন্দির মুক্তি সম্পর্কে রাজ্যের সংশ্লিষ্ট নিম্ন আদালতগুলি কলকাতা হাইকোর্টকে প্রয়োজনীয় অভিমতই পাঠায়নি। 
বিশদ

05th  October, 2019
বিদ্যুৎ বণ্টন কোম্পানি রেকর্ড সংখ্যক পুজো কমিটিকে সংযোগ দিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি এবার রেকর্ড ২৯ হাজার ৭৮৪টি বারোয়ারি পুজো কমিটিকে অস্থায়ী সংযোগ দিয়েছে। মহাষষ্ঠীর সকাল পর্যন্ত পাওয়া হিসেবের নিরিখে বণ্টন কোম্পানি তথা পূর্বতন রাজ্য বিদ্যুৎ পর্ষদ এলাকায় বারোয়ারি পুজো কমিটিকে বিদ্যুৎ সংযোগ দেওয়ার ক্ষেত্রে এটি সর্বকালীন রেকর্ড। 
বিশদ

05th  October, 2019
উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘোষণামতো শুক্রবার উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ করেছে কমিশন। তবে, একাধিক প্রার্থী একই নম্বর পাওয়ায় প্রতি পদ পিছু ১.৪ জনকে কাউন্সেলিংয়ে ডাকার যে নিয়ম, তা কার্যত মানা সম্ভব হয়নি।
বিশদ

05th  October, 2019
দেবীর বোধন দিয়ে দুর্গোৎসবের শুরু, আজ মহাষষ্ঠী
জনজোয়ার পঞ্চমীতেই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এতক্ষণ তো ঠাকুরের ছবি তুললে। আবার এত রাস্তার ছবি তোলার কী আছে? ঠিক করে হাঁটো। এক্ষুনি তো ধাক্কা খাচ্ছিলে! চেতলা অগ্রণীর সামনের রাস্তায় হঠাৎ বাঁক নেওয়া মারুতির সামনে পড়েও কোনওরকমে রক্ষা পেলেন তরুণী। তাতেই চটে গিয়ে মেয়েকে বকুনি দিলেন প্রৌঢ়া। তাতে কর্ণপাত করলেন না তরুণী। বরং পাল্টা জবাব, ফটোগ্রাফির তুমি কিস্যু বোঝো না। মা থমথমে মুখে চুপ থাকলেন। কিন্তু তাঁর নীরবতা আর টিকল কই? বিকেল হতে তখনও দেরি। চড়া রোদ। তবু রাস্তায় লক্ষ লোক। তাদের কোলাহলে গমগম করছিল রাজপথ। চতুর্থী থেকে যে উন্মাদনা শুরু হয়েছিল, মহাপঞ্চমীতে তাতে যেন জোয়ার লাগল। চুরমার হয়ে গেল শহুরে গাম্ভীর্য। মাইকে বাজতে থাকা আশা ভোঁসলের গানে, চাউমিনের মস্ত তাওয়ায় ডিমভাজার সুবাসে, আলোয়, সেলফির উল্লাস আর ট্রাফিক পুলিসের চোখ রাঙানিতে পুরোদস্তুর উৎসবে মাতল কলকাতা। সন্ধ্যায় যখন দেবীর বোধন হল, তখন শহরের কোণে কোণে ঝলসে উঠছিল শারদ উৎসবের জৌলুস।
বিশদ

04th  October, 2019
জানেই না রাজ্য
গঙ্গায় প্রতিমা ভাসান না দেওয়ার নির্দেশ কেন্দ্রের, অমান্যে ৫০ হাজার টাকা জরিমানা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাতে কোনও প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না। ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার (এনএমসিজি) পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সহ ১১টি রাজ্যে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, গঙ্গা নদী সহ তার যে কোনও শাখানদী এবং উপনদী, কোথাওই কোনও প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না। এমনকী নদীর পাড়েও কোনও প্রতিমা ফেলা যাবে না। 
বিশদ

04th  October, 2019
উদ্বোধন শেষ, পুজোয় বাড়িতে
বসেই নজরদারি করবেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালির প্রাণের শারদোৎসবের সূচনা আর মাতৃ আবাহনের আয়োজনের উদ্বোধন সেরে পঞ্চমী থেকে দশমী পর্যন্ত কালীঘাটের বাড়িতেই থাকছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩০বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটের টালিচালার বাড়িতে বসেই এই ক’দিন রাজ্য পরিচালনা করবেন তিনি। নজর রাখবেন গোটা রা঩জ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির উপর।
বিশদ

04th  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM

কেতুগ্রামের শ্রীরামপুর দুর্গা প্রতিমার গয়না চুরি, চাঞ্চল্য 

12:21:00 PM

রায়গঞ্জে যুবতীর শ্লীলতাহানি ঘিরে ধুন্ধুমার 
এক যুবতীর শ্লীলতাহানির অভিযোগকে ঘিরে ধুন্ধুমার বাধল রায়গঞ্জ শহরের বকুলতলা ...বিশদ

12:07:44 PM