Bartaman Patrika
দেশ
 

বায়ুদূষণে ভারতে মৃত্যুর সংখ্যা
এখন পথ দুর্ঘটনার চেয়েও বেশি 

মৃণালকান্তি দাস: পরিবেশ রক্ষায় যতটা তৎপর হওয়ার কথা, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনি মোটেও ততটা তৎপর নন বলে তাঁর বিরুদ্ধে একাধিকবার অভিযোগ উঠেছে। সেই তিনিই পাল্টা দাবি করেছেন, জলবায়ু পরিবর্তন নিয়ে কোনও মাথাব্যথাই নেই ভারত, চীন, রাশিয়ার মতো বড় দেশগুলির। চলতি বছরে বিশ্ব পরিবেশ দিবসে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ওই দেশগুলির কিছু শহরে গেলে নিঃশ্বাস পর্যন্ত নেওয়া যায় না।
বিশদ
লক্ষ্য অর্থনীতিকে চাঙ্গা করা
টানা পাঁচবার সুদ কমাল রিজার্ভ ব্যাঙ্ক,
সস্তা হতে পারে বাড়ি-গাড়ির ঋণ 

মুম্বই, ৪ অক্টোবর (পিটিআই): ফের সুদের হার কমাল রিজার্ভ ব্যাঙ্ক। যার জেরে সস্তা হতে চলেছে গাড়ি, বাড়ি সহ বিভিন্ন ঋণ। শুক্রবার টানা পাঁচবারের জন্য রেপো রেট কমাল আরবিআই। ২৫ বেসিস পয়েন্ট তথা ০.২৫ শতাংশ কমিয়ে রেপো রেট ৫.১৫ শতাংশ করেছে তারা। প্রায় এক দশকে সর্বনিম্ন এই সুদের হার। পাশাপাশি কমানো হয়েছে রিভার্স রেপো রেটও। 
বিশদ

05th  October, 2019
দিল্লির পুজোতেও বৃষ্টির ভ্রুকুটি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ অক্টোবর: কলকাতা তথা রাজ্যের মানুষের আশঙ্কা রয়েছেই। এবার সেই একই আশঙ্কায় দিল্লি-এনসিআরের প্রবাসী বাঙালিরাও। আশঙ্কা, পুজোয় বৃষ্টি হবে কি? গতকাল সন্ধ্যায় দিল্লিতে যেভাবে মুষলধারে বৃষ্টি হয়েছে, এবং তার জেরে দীর্ঘক্ষণ কার্যত স্তব্ধ হয়েছে দিল্লির জনজীবন, তাতেই প্রমাদ গুণছেন দিল্লির পুজো উদ্যোক্তারা।  
বিশদ

05th  October, 2019
আরও রুটের পক্ষে সওয়াল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর
লখনউ-দিল্লি রুটে দেশের প্রথম বেসরকারি ট্রেন তেজস এক্সপ্রেসের উদ্বোধন যোগীর 

লখনউ, ৪ অক্টোবর (পিটিআই): পথচলা শুরু হল দেশের প্রথম বেসরকারি ট্রেন তেজস এক্সপ্রেসের। লখনউ থেকে দিল্লির মধ্যে চলবে এই ‘সেমি-বুলেট ট্রেন’। আগামীকাল, শনিবার থেকে এই রুটে তেজসের বাণিজ্যিক যাত্রা শুরু হবে। শুক্রবার লখনউতে আইআরসিটিসি’র অধীনে থাকা ট্রেনটির যাত্রার সূচনা করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।  
বিশদ

05th  October, 2019
চিকিৎসকদের বিরোধিতা উপেক্ষা করে দ্রুত
জাতীয় মেডিকেল কমিশন গড়তে উদ্যোগী কেন্দ্র 

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ৪ অক্টোবর: চিকিৎসকদের একাংশ তীব্র বিরোধিতা করলেও আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার লক্ষ্যে দ্রুত ‘ন্যাশনাল মেডিকেল কমিশন’ গঠন করতে উদ্যোগ বাড়াল কেন্দ্র। কমিশনের যারা সদস্য হতে চান, ইতিমধ্যেই তাদের নাম চেয়ে পাঠানো হয়েছে। রাজ্যগুলিকেও বলা হয়েছে নাম পাঠাতে। আগামী ১৮ অক্টোবরের নাম পাঠানোর শেষ দিন।
বিশদ

05th  October, 2019
এই ধরনের মন্তব্য করা উচিত নয়, সতর্ক করল দল
নিচুতলার কথা শোনে না কংগ্রেস, নেতৃত্বকে তোপ সঞ্জয় নিরুপমের 

মুম্বই ও নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): রাজ্যের দায়িত্বে থাকা এআইসিসি সাধারণ সম্পাদক এখন সর্বশক্তিমান। পার্টিতে আর নিচুতলার কর্মীদের কথা শোনা হয় না। শুক্রবার হাইকমান্ডের বিরুদ্ধে ফের তোপ দাগলেন মুম্বই কংগ্রেসের প্রাক্তন সভাপতি সঞ্জয় নিরুপম। চার বছর মুম্বই শাখার দায়িত্বে ছিলেন তিনি।  
বিশদ

05th  October, 2019
এনআরসির ছায়ায় আজ মোদি-হাসিনা
বৈঠক, উঠবে তিস্তার জলবন্টন প্রসঙ্গও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ অক্টোবর: এনআরসির ছায়ায় শুরু হল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর। চারদিনের সফরে আজ শেখ হাসিনা ভারত বংলাদেশ বিজনেস ফোরামের অনুষ্ঠানে বলেন, এখন ভারত ও বাংলাদেশ ইতিহাসের সবথেকে বন্ধুত্বের মুহূর্তে পৌঁছেছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারত যে ভাবে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ গড়ে ওঠার প্রক্রিয়া সহায়তা করেছিল, তখন থেকেই শুরু হয়েছে ভারত ও বাংলাদেশ মৈত্রী।
বিশদ

05th  October, 2019
জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা
অঞ্চলে ১৭টি গ্রেনেড উদ্ধার,

উপত্যকায় স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত

জম্মু ও শ্রীনগর, ৪ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। পুলিস জানিয়েছে, রাজ্যের নিয়ন্ত্রণ রেখা পুঞ্চ জেলায় শুক্রবার ১৭টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে। এদিন সেনা এবং পুলিস লোরান সীমান্তের খারাগলি এলাকায় যৌথ তল্লাশি চালায়। 
বিশদ

05th  October, 2019
আরও বেশি মানুষকে ক্ষুদ্র ঋণের আওতায় আনতে উদ্যোগ রিজার্ভ ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্ক নয়, এমন আর্থিক প্রতিষ্ঠান থেকে ক্ষুদ্র ঋণ নেওয়ার অধিকার সবার নেই। তার জন্য নির্দিষ্ট সীমারেখা টেনে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই সীমারেখা শুক্রবার খানিকটা বাড়াল আরবিআই। তারা জানিয়েছে, বছরে ১ লক্ষ ২৫ হাজার টাকা আয় হয়, গ্রামে এমন পরিবারের ব্যক্তি মাইক্রো ফিনান্স সংস্থা থেকে ঋণ নিতে পারবেন।  
বিশদ

05th  October, 2019
মোদিকে চিঠি লিখে গণহত্যার প্রতিবাদ
অপর্ণা, সৌমিত্র সহ ৫০ বিদ্বজ্জনের
বিরুদ্ধে এফআইআর, শোরগোল তুঙ্গে 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ৪ অক্টোবর: অপর্ণা সেন থেকে রামচন্দ্র গুহ, সৌমিত্র চট্টোপাধ্যায় থেকে মণি রত্নম। অনুরাগ কাশ্যপ থেকে শ্যাম বেনেগাল। ভারতের প্রথম সারির ৫০ জন চিত্রপরিচালক, ইতিহাসবিদ, সঙ্গীতকার, অভিনেতা, সাহিত্যিকদের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগে এফআইআর রুজু করা হয়েছে। বিহারের মুজফফপুর থানায় ওই এফআইআর দায়ের হয়েছে চিফ জুডিশিয়াল ম্যাজেস্ট্রেটের নির্দেশে।
বিশদ

05th  October, 2019
প্রতিরক্ষা বিভাগে বেসরকারি সংস্থাকে আহ্বান রাজনাথের 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): প্রতিরক্ষা বিভাগে এবার বেসরকারি সংস্থাকে আহ্বান জানালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এবং এই সিদ্ধান্তে তিনি দুর্নীতির অভিযোগকে কখনওই ভয় পাবেন না বলেও মন্তব্য করেন। শুক্রবার তিনি আরও বলেন, বেসরকারি প্রতিরক্ষা বিভাগে উদ্যোগপতিদের স্বার্থরক্ষার ব্যাপারে কেন্দ্র প্রতিশ্রুতিবদ্ধ। 
বিশদ

05th  October, 2019
ক্ষেপণাস্ত্র হামলায় নিজেদের যুদ্ধবিমান ধ্বংস
করা বড় ভুল ছিল, স্বীকার বায়ুসেনাপ্রধানের  

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): গত ফেব্রুয়ারিতে নিজেদেরই এমআই-১৭ ভি৫ চপার ধ্বংস করা ‘বড় ভুল’ ছিল বলে শুক্রবার স্বীকার করে নিলেন বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদোরিয়া । উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জয়েশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটিতে সার্জিকাল স্ট্রাইক চালায় বায়ুসেনা। সেই নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনা দেখা যায়।
বিশদ

05th  October, 2019
মাওবাদী হামলায় মৃত ২ পুলিসকর্মী 

রাঁচি, ৪ অক্টোবর (পিটিআই): মাওবাদীদের গুলিতে মৃত্যু হল দুই পুলিসকর্মীর। শুক্রবার ঘটনাটি ঘটেছে ঝাড়খণ্ডের রাঁচি জেলায়। নিরাপত্তা বাহিনীর কাছে গোপন খবর ছিল, বুন্দু এবং নামকুমের মধ্যবর্তী জায়গায় দাসাম জলপ্রপাতের কাছে মাওবাদীদের একটি দল জড়ো হয়েছে।
বিশদ

05th  October, 2019
আন্তর্জাতিক সম্পর্ক কীভাবে চালাতে হয় ইমরান খান তা জানেন না, জম্মু ও কাশ্মীর ইস্যুতে তোপ দাগল ভারত 

নয়াদিল্লি, ৪ অক্টোবর: আন্তর্জাতিক সম্পর্ক কীভাবে বজায় রাখতে হয়, তা ইমরান খান জানেন না। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে প্ররোচনামূলক ও দায়িত্বজ্ঞানহীন মন্তব্য নিয়ে এভাবেই পাক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তোপ দাগলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। 
বিশদ

05th  October, 2019
আগামী বছরের মে মাসের মধ্যেই রাফাল যুদ্ধবিমান চলে আসবে: বায়ুসেনা প্রধান 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): প্রথম দফার চারটি রাফাল যুদ্ধবিমান আগামী বছরের মে মাসের মধ্যে ভারত হাতে পাবে বলে শুক্রবার জানিয়েছেন বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদোরিয়া। এই যুদ্ধবিমান হাতে পেলে ভারতের প্রতিরক্ষা ক্ষমতা বহুগুণ বেড়ে যাবে বলে তিনি জানিয়েছেন।  
বিশদ

05th  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM

কেতুগ্রামের শ্রীরামপুর দুর্গা প্রতিমার গয়না চুরি, চাঞ্চল্য 

12:21:00 PM

রায়গঞ্জে যুবতীর শ্লীলতাহানি ঘিরে ধুন্ধুমার 
এক যুবতীর শ্লীলতাহানির অভিযোগকে ঘিরে ধুন্ধুমার বাধল রায়গঞ্জ শহরের বকুলতলা ...বিশদ

12:07:44 PM