Bartaman Patrika
গল্পের পাতা
 

রাত্রিটা ভালো নয়

বিনতা রায়চৌধুরী: এটাই শেষ ট্রেন ছিল। স্টেশন থেকে বাইরে বেরিয়ে পথিক দেখল, চারদিকটা খুব ফাঁকা লাগছে। শীতকাল বলেই কী? নইলে এত তাড়াতাড়ি তো রাস্তাঘাট এমন শুনশান হয় না। তার পক্ষে অবশ্য এটা ভালোই। ভিড় থাকলে রিকশ পাওয়া দুষ্কর। আবার বেশি ফাঁকা হলেও রিকশওয়ালাগুলো সব পিটটান দেয়।
বাইরে এসে পথিক দেখল ফুটপাতের দোকানগুলোও খোলা নেই। শুধু একজন ফলওয়ালা ল্যাম্পপোস্টের নীচে বসে দোকান আগলাচ্ছে। পথিক ভাবল, মাসিমণির জন্য একটু ফল কিনে নেবে কি না। অবশ্য কিনেই বা কী লাভ? উল্টে মাসিমণি তাকে বকাবকিই করবে। চোখ পাকিয়ে বলবে, ‘কেন এনেছিস এসব? কার জন্য এনেছিস?’
যাক, এতদিন পর যাদের কাছে যাচ্ছে, তাদের কাছে পৌঁছতে পারলেই ভাববে ঢের হয়েছে। কিন্তু পথ চিনে যেতে পারবে না পথিক। রাত হয়েছে। দিনের আলো থাকলেও না হয় হতো। একটা রিকশ তার খুবই দরকার। মাসিমণি সবসময় বলত, রিকশওয়ালাকে ‘জনপদ নগর’ বললেই ঠিক পৌঁছে দেবে। আর পৌঁছতে পারলে বাড়িটা ও চিনে নেবে।
রাস্তার ওপর ফুটপাতে তিনটে সাইকেল রিকশ দাঁড়িয়ে আছে দেখতে পেল পথিক। এদিকটা সাইকেল রিকশরই চল। খাল পেরলে আর টানা রিকশ চলে না। বেশ অন্ধকার অন্ধকার জায়গাটা। তাতে অবশ্য পথিকের অসুবিধে নেই। রিকশটা যেতে রাজি হলেই সে খুশি।
প্রথম রিকশটায় কেউ নেই। চালক অদৃশ্য। তার পিছনে যে রিকশটা দাঁড়িয়ে আছে তার চালক গাড়িতে বসেই চাদর মুড়ি দিয়ে ঘুমচ্ছে। ‘ও ভাই, ও ভাই’ করে কয়েকবার ডাকলেও সে উঠল না। নড়া-চড়াই করল না। আর একটা মাত্র রিকশ দাঁড়িয়ে আছে। একটু পেছনে। তার মধ্যেও ঘুমন্ত রিকশওয়ালা বোধহয়। কারণ, যে রয়েছে, সে কম্বলে আপাদমস্তক ঢেকে রিকশর পাদানিতে শুয়েই আছে। পথিক সেখানে গিয়ে মরিয়া হয়ে ডাকল, ‘ও রিকশওয়ালা, রিকশওয়ালা। সবাই ঘুমচ্ছে কেন? এমন কী রাত হয়েছে? আমাকে একটু পৌঁছে দেবে?’
কম্বলের ঢাকা সরল না। পথিক বলল, ‘না হয় একটু বেশি ভাড়াই নিও। তবু চল না বাপু।’ কয়েকবার অনুরোধ করার পরও যখন রিকশওয়ালার হুঁশ ফিরল না তখন পথিক হাল ছেড়ে দিয়ে পেছন ফিরল। নিরুপায় হয়ে সে যখন পা বাড়াচ্ছে তখন পেছন থেকে ঘড়ঘড়ে গলায় সে ডাকল, ‘কোথায় যাবেন?’
‘এই যে জনপদ নগর। নিয়ে যাবে?’
‘জনপদ নগর? এই রাতে কেউ সেখানে যায় নাকি? কে আপনি?’
‘ধরে নাও আমি রাত্রির যাত্রী। আর জনপদ নগরই আমার গন্তব্যস্থল। যাবে কি?’
কম্বলটা এতই অল্প সরাল রিকশওয়ালা যে তার মুখ ভালো করে বোঝা গেল না। সে ফর্সা না কালো, রোগা না মোটা, বুড়ো না জোয়ান কিছুই বোঝা গেল না। তবে সে উঠে সাইকেলের সিটে বসল।
‘তুমি চেন তো জায়গাটা? ভাড়া কত?’
‘জগু রিকশওয়ালা চেনে না এইদিককার কোনও জায়গা নেই গো। চাইলে ভবের খালটাও পার করে দিতে পারি। জনপদ নগর তো কোন ছাড়! হে হে খ্যা খ্যা।’
‘হাসি থামাও বাবু জগু। ভাড়া কত নেবে বল।’
‘একশো টাকা দিয়ে দেবেন।’
‘একশো? মাসিমণি বলেছিল তিরিশ-চল্লিশ টাকা ভাড়া?’
‘মাসিমণি? আপনার মাসি কী জানত শুনশান রাতে রিকশ নেবেন? অমন মড়ক শেষে জনপদে যেতে হবে। তাছাড়া আজকের রাত্তিরটা মোটেই ভালো নয়।’
‘মড়ক? কীসের মড়ক জগু?’
‘বাঃবাঃ। করোনার পর জনপদ নগর তো সাফ। কোথায় যে যাচ্ছেন কে জানে?’
‘ঠিক আছে একশো-ই দেব। কিন্তু পথে...।’
‘আর পথে কিংবা বিপথে, হেঁ হেঁ হেঁ।’
‘বলছি, যাওয়ার পথে কোনও পেট্রল পাম্প পড়বে?’
‘তা পড়বে, দুধের ডিপো ছাড়ালেই একটা পেট্রল পাম্প পড়বে। এদিকে আসা-যাওয়া আছে?’
‘না, মাসিমণির নির্দেশ মতো বলছি। সেই পাম্পের পাশের গলিতে ‘খাওয়া-দাওয়া’ বলে একটা ভাতের হোটেল আছে। তুমি চেন? ওইখানে একটু থামতে হবে।’
‘ওই দেখ, ওখানে গিয়ে আবার বসে যাবেন নাকি? এই রাতে আমি দাঁড়িয়ে থাকতে পারব না, বলে দিচ্ছি। আর দাঁড়ালে একশো পঁচিশ টাকা ভাড়া লাগবে।’
‘ওফ জগু, কে বলেছে আমি বসে যাব? আমি যাবই না। ‘খাওয়া-দাওয়া’র মালিক দুর্দিনে মাসিমণিকে দেখেছিল, তাই তার আদেশে সাড়ে তিনশো টাকা তাকে দিয়ে আসতে হবে। আমি বরং রিকশতেই বসে থাকব, তুমি টাকাটা দিয়ে আসবে। তুমি স্থানীয় লোক, চট করে পেয়ে যাবে। আমি তো এপাশটা চিনিই না। রিকশ ভাড়া নেওয়ার এটাও একটা কারণ আমার।’
‘আমি কি আপনার মাসিকে চিনি? তাঁর ঋণ কী করে শুধব?’
‘না-না, বলবে জনপদ নগরের লাবণ্যদেবী এই টাকাটা পাঠিয়েছেন। তাঁর নিজের আসার উপায় নেই। আমার কথা না হয় না-ই বললে।’
‘অঃ, ঠিক আছে চলুন। আগে তো দুধের ডিপো অবধি যাই।’ এই বলে প্যাডেলে চাপ দিল জগু। খানিকক্ষণ যাওযার পর বলল পথিক, ‘চারপাশের দোকান-টোকানগুলো বন্ধ? না, রাত হয়েছে তাই?’
‘দোকান? অর্ধেক দোকান তো বেবাক বন্ধ হইয়ে গেছে। লক-ডাউন সামলাতে পারে ছোট ছোট দোকান? ওরা হল দিন আনা দিন খাওয়া মানুষ। দোকানি হল মজুর, সাপ্লায়ার হল ঝাড়ুদার, মালিক হল সব্জিওয়ালা। একেবারে তছনছ। যা হল কাল করোনায়! সে আর কী বলব!’
পথিক আপন মনে হাসল। এই কথা তার চেয়ে বেশি আর কে জানে।
‘আচ্ছা জগু, তুমি এমন করে কম্বল মুড়ি দিয়ে সাইকেল চালাচ্ছ কেন? অসুবিধে হচ্ছে না? খুব ঠান্ডা লাগছে? শীত অবশ্য পড়েই গেছে। রাতও হয়েছে।’
জগু একটু হাসল। গান গাইতে লাগল, চাপাসুরে এবং অবশ্যই বেসুরে। তারপর বলল, ‘রাতের সওয়ারি ভাই, আপনার মতো গরম জিকেট তো আর নাই যে গলা মাথা ঢেকে নেব। এই কম্বলই সম্বল। গায়ের চাদর, শোওয়ার বিছানা, চেহারা ঢাকনি, স-ব।’
পথিক ভাবল জগুর রসবোধ বেশ গনগনে। হেসে বলল, ‘আমার বাড়ি গেলে একটা জ্যাকেট তোমাকে না হয় উপহারই দিয়ে দেব।’
পেট্রল পাম্পের পাশে এসে রিকশ দাঁড়াল। জগু বলল, ‘এই গলিতে ‘খাওয়া-দাওয়া’। আপনি যাবেন নাকি, আমি যাব?’
‘তুমিই যাও। আমি বসি রিকশয়।’
‘সেই ভালো। আপনি গেলে আবার দেরি করে ফেলবেন আসতে। আমি ঝট করে দিয়ে আসি।’ পথিক সাড়ে তিনশো টাকা বার করে সাইকেলের সিটে রাখল। টাকাটা তুলেই জগু পা চালাল। যাওয়ার আগে বলে গেল, ‘অনেকটা পথ এসে গেছি। নেমে যাবে না যেন। কোনও লাভ হবে না! জগু ছাড়া আর কেউ যাবে না জনপদ নগর।’
একটু পরেই জগু ফিরে এল। সাইকেলে উঠে প্যাডেলে চাপ দিয়ে বলল, ‘লোকটা টাকা পেয়ে খুশি হল আবার  অবাকও হল। বলল, জনপদ নগরের লাবণ্যদেবী পাঠিয়েছেন? আশ্চর্য কথা!’ পথিক ঘাড় নাড়ল, ‘একটা কাজ করে দিলে আমার জগু। আসলে বকেয়া পাওনা আর কে যেচে পড়ে মেটায় বল? মাসিমণি নিতান্তই ভালো মানুষ। অপরের ঋণ রাখতে চায় না। চল।’ জগু জোরেই চালাচ্ছে তার সাইকেল রিকশ। একটু বেশিই জোরে। রাত হয়েছে, খুব শুনশান চারদিকে। জগুর সাইকেলের ঘণ্টি ছাড়া আর কোনও শব্দ নেই। আলোও নেই এদিকটা তেমন। পথিক হঠাৎ কান খাড়া করল। কেউ যেন কাঁদছে বিনিয়ে-বিনিয়ে। নাকি গান গাইছে কেউ নাকি সুরে? তাজ্জব তো! সে জগুকে জিজ্ঞাসা করল, ‘কেউ কি কাঁদছে নাকি, নাকি সুরে?’ ‘ও সবে কান দেবেন না বাবু। ও হল পেত্নীর কান্না। কেউ কেউ শোনে। কেউ কেউ শুনতে পায় না। আমি যেমন শুনতে পাই না। জনপদ নগরে পরপর ঘরে করোনায় শেষ হয়ে গেছে। কাঁদবেই তো। আছে হয়তো এখনও বেঁচে এক-দু’ঘর। হয়তো আপনার মাসিমণির মতো। দেড়শো টাকা ভাড়া না পেলে আমি এদিকে আসতাম না। আজ যেন রাত্তিরটা ভালো ঠেকছে না।’
‘দেড়শোই নেবে? বড্ড বেশি নিচ্ছ জগু। যাই বল। আরও পঁচিশ বাড়াচ্ছ।’
‘ও সব কথা ছাড়েন। দেখুন কোনটা আপনার মাসির বাড়ি। আমাকে ফিরতে হবে তো।’
‘আর একটু চল, আর একটু চল। হ্যাঁ হ্যাঁ আর একটু জোরে।’
‘জোরে কী বলছেন, উড়েই যাচ্ছি তো। গাছের পাতাগুলো কেমন দুলছে, হাসছে যেন।’
‘গাছের কথা বলায় মনে পড়ে গেল। জোড়া নারকেল গাছের পাশের বাড়িটাই মাসির। চিন্তা হল মাসিকে পাব কি পাব না। আরে, আরে, ওই তো জোড়া নারকেল গাছ। আর ওই হল মাসির বাড়ি। মনে পড়ে গেছে। থাম জগু। এসে গেছি, থাম।’ জগু সাইকেল রিকশখানা থামিয়ে বলল, ‘আপনার মাসির বাড়ি তো ঘুটঘুটে অন্ধকার দেখছি! ভেতরে মানুষজন আছে তো? যাক নেমে পড়ুন, আমার রিকশখানা হাল্কা হোক।’
‘মানুষজন থাকুক আর যেই থাকুক। ভেতরে তো যাই আগে।’
‘আমার ভাড়াটা দিয়ে যান। দেড়শো টাকা, এক টাকাও কম নেব না।’
‘হ্যাঁ, তুমি তো এক টাকাও কম নেবে না জানি। আমার কাছে অতটা খুচরো টাকা নেই। তুমি একটু দাঁড়াও। ভেতর থেকে এনে দিচ্ছি আমি। দরকার হলে না হয় মাসিমণির কাছ থেকে চেয়ে আনছি।’
‘ওই দেখ। বোঝো ঠ্যালা। এখন টাকা আনতে ভেতরে যাবেন, কখন ফিরবেন কে জানে? আমি সঙ্গে যাব?’
‘ভেতরে যাবে? মাথা খারাপ তোমার? ভয় নেই, দেড়শো টাকা তোমার মার যাবে না। দিচ্ছি।’
পথিক ভেতরে চলে গেল লাফিয়ে।
জগু অপেক্ষা করছে। একবার রিকশ থেকে নামছে, একবার উঠছে। বাড়িগুলো যেন আঁধারে হারিয়ে দাঁড়িয়ে আছে। দিনের বেলাতেই এদিকে খদ্দের আসে না। রাতের সওয়ারি তো দূরের কথা। কেউ ফিসফাস করে কথা বলছে নাকি? না, গাছের পাতায় হাওয়া লেগে অমন শব্দ হচ্ছে। এক মিনিটও যেন কুড়ি মিনিট মনে হচ্ছে। কেমন যেন রাতটা! অধৈর্য হয়ে জগু সাইকেলের ঘণ্টি বাজাল জোরে।
বাড়িটার দোতলার বারান্দায় এসে পথিক দাঁড়াল, ‘আরে জগু, এত রাতে কেউ অমন সাইকেলের ঘণ্টি বাজায়? এতদিন পর মাসিমণির সঙ্গে দেখা হল, কথা বলব না? এই নাও তোমার ভাড়া। দেড়শো মতোই আছে। হাতটা বাড়াও, আর নীচে নামতে ইচ্ছে করছে না।’
‘আমি এখান থেকে দোতলার বারান্দায় হাত বাড়াব? নেমে এসে দাও না।!
‘তুমি না বাড়ালে আমাকেই বাড়াতে হবে হাতটা। এই নাও।’
জগু দেখল দোতলার বারান্দা থেকে পথিকের হাতটা ইয়া লম্বা হয়ে তার সামনে চলে এসেছে। হাতের তালুতে দেড়শো টাকা। জগুর চোখ কপালে। ঝাঁপিয়ে উঠল রিকশর সিটে। প্যাডেলে চাপ দিল সমস্ত শক্তি দিয়ে। রিকশ দু’বার গড়িয়েই থেমে গেল। জগু ভাবল ওই হাতটা আরও লম্বা হয়ে নিশ্চয়ই তার পেছনে আসছে। চাকাটা চেপে ধরেছে নিশ্চয়ই। তাই তো প্যাডেল করলেও চাকা নড়ছে না।
জগু চেঁচিয়ে উঠল, ‘চাই না টাকা। ক্ষমা করে দাও। ছেড়ে দাও।’
রাতের বাতাস যেন বলে উঠল, ‘তাই কী হয়? আমরা কারও ঋণ রাখি না। দেখলে না?’
জীবনপণ করে জগু তার সাইকেলের চাকায় চোখ রাখল। মরতে হলে শেষ চেষ্টা করেই মরা ভালো। দেখল কোনও হাত নেই, ওর নিজেরই কম্বলটা গা থেকে খুলে চাকার মধ্যে জড়িয়ে গেছে। এক হ্যাঁচকা টানে খুলে নিল কম্বল। তারপর সাইকেলে উঠে আপ্রাণ চাপ দিল প্যাডেলে। তরতর করে সাইকেল এগল।
জগুর মনে হল কে যেন তার পকেটে টাকা গুঁজে দিয়ে পাশ থেকে বলে উঠল, ‘তোমার ওই কম্বল ছিঁড়ে গিয়েছে। একদিন সময় করে এসে একটা জ্যাকেট নিয়ে যেও জগুদাদা। রাত্রিটা তেমন খারাপও নয়, কী বল? ভেবেছিলাম তুমিও আমাদেরই একজন। তাই তো হাত বাড়াতে বলেছিলাম।’ 
15th  September, 2024
মেঘ ও বৃষ্টি
সোমজা দাস

সকালে ঘুম ভেঙেই মোবাইল ফোনটা হাতে টেনে নেওয়া অরণ্যর দীর্ঘদিনের অভ্যেস। সেভাবেই বিছানায় বসে থাকে কিছুক্ষণ। সোশ্যাল মিডিয়ার টাইমলাইন ঘাটে। মেসেজবক্স চেক করে। রূপসা রাগ করে। বলে, এটা নাকি একটা মানসিক সমস্যা।      বিশদ

06th  October, 2024
গুপ্ত রাজধানী: কালকা মন্দির
সমৃদ্ধ দত্ত

চারদিকে এত লালের বন্যা কেন? লাল শালু। লাল উড়নি। জরি দেওয়া লাল কাপড়। লাল পাগড়ি। লাল দোপাট্টা। লাল ফুল। লাল সিঁদুর। এই নিরন্তর লাল বন্দনার পিছনে কি তাহলে রক্তের প্রতীকী ভূমিকা আছে? একটি তথ্যসূত্র সেরকমই বলছে। বিশদ

06th  October, 2024
অতীতের আয়না: নতুন পোশাক ও জাদুকর কারিগর
অমিতাভ পুরকায়স্থ 

ঢাকে কাঠি পড়ে গিয়েছে। নতুন জামাকাপড় কেনাও হয়ে গিয়েছে সকলের। কলকাতা গড়ে ওঠার দিনগুলিতে সুতানুটির তালুকদারি পেয়ে মহারাজ নবকৃষ্ণ নানা পেশার মানুষ এনে সেখানে বসালেন। কুমোরদের থাকার এবং কাজ করার আলাদা জায়গা হল। বিশদ

06th  October, 2024
এক আকাশ
দীপারুণ ভট্টাচার্য

আকাশ আজ আত্মহত্যা করবে। কাজটা সে গতকালই করতে পারত। করেনি কারণ ঘটনাটা কলকাতায় ঘটলে বাবা-মা সহ্য করতে পারতেন না। একদিকে পুত্রশোক অন্যদিকে টিভি চ্যানেলের নির্লজ্জ প্রশ্নবাণ! আকাশের তো কারও উপর অভিযোগ নেই। বিশদ

29th  September, 2024
গুপ্ত রাজধানী: দাদি-পোতি মকবরা
সমৃদ্ধ দত্ত

এটা বেশ মজার তাই না দাদি? আমাদের কেউ চিনবে না! বিশদ

29th  September, 2024
সিমলার ভৌতিক টানেল
সমুদ্র বসু

অন্ধকার একটা টানেল। স্যাঁতস্যাঁতে শ্যাওলা ধরা দেওয়াল। টানেলের ভেতরে ঢোকার কিছুক্ষণ পরেই শুরু হয় জল পড়ার আওয়াজ। সঙ্গে কিছু ‘অন্য’ আওয়াজও কানে আসে। না, এটা কোনও ভৌতিক সিনেমার প্লট নয়। খোদ ভারতের বুকেই রয়েছে এমন একটি ‘ভূতুড়ে’ টানেল। বিশদ

29th  September, 2024
নিভাননী দেবী
ঝিমলি নন্দী

হারাধন দাসের বাড়িটা পিছাবনি গ্রামের দক্ষিণদিকের শেষ প্রান্তে জোড়া পুকুরের ধারে। বাড়িটা পাকা বটে তবে না ছিরি না ছাঁদ। যখন যেমন ঘর দরকার হয়েছে,  তেমন করেই বাড়ানো। ভেতর দিকের উঠোনে একটা ঘরে আবার সিমেন্টের খুঁটির ওপর টালির চাল। বিশদ

22nd  September, 2024
গুপ্ত রাজধানী: দিওয়ান-ই-খাস
সমৃদ্ধ দত্ত

নভরোজ এগিয়ে আসছে। দিওয়ান-ই-আম, দিওয়ান-ই-খাস, রংমহল, খাস মহল, মোতি মহল জেগে উঠছে ক্রমেই। রং করা হচ্ছে দেওয়াল। পাঁচিল।  সামনেই বয়ে যাওয়া যমুনার প্রতিটি নৌকাকেও রং করেছে তাদের মালিকরা। বিশদ

22nd  September, 2024
অতীতের আয়না: সামাজিকতায় ভিজিটিং কার্ড
অমিতাভ পুরকায়স্থ 

কার্ডটা কীরকম হয়েছে দেখ তো।’ ফেলুদা ওর মানিব্যাগের ভিতর থেকে সড়াৎ করে একটা ভিজিটিং কার্ড বের করে আমাকে দেখতে দিল। দেখি তাতে ছাপার অক্ষরে লেখা রয়েছে Prodosh C. Mitter, Private Investigator। বিশদ

22nd  September, 2024
ফেরা
ছন্দা বিশ্বাস 

সোপান সিগারেটে লম্বা টান দিয়ে বলল, ‘তাহলে কী ঠিক করলি?’ পরমের হাতে সিগারেটটা অসহায়ভাবে পুড়ছিল। ওরা ফ্রাঙ্কফুর্ট স্টেশনে ঢোকার মুখে বাঁ-পাশে একটা স্মোকিং জোনে দাঁড়িয়ে কথা বলছিল। কয়েকজন জার্মান যুবতী দ্রুত সিগারেট নিঃশেষ করে ভিতরে ঢুকে গেল।  বিশদ

08th  September, 2024
গগনবাবু ও প্যাংলা তাপস
রম্যাণী গোস্বামী

গগনবাবু একটি মাল্টিন্যাশনাল কোম্পানির মোটামুটি উপরতলার কর্মী। যাদবপুরে নিজেদের ফ্ল্যাট। মাস গেলে ইএমআই বাদ দিলে মাঝারি ব্যাঙ্ক ব্যালেন্স, কয়েকটা মিউচুয়াল ফান্ড, হৃষ্টপুষ্ট গিন্নি, ফ্যাশানেবল কলেজ পড়ুয়া কন্যা এবং একটি মাহিন্দ্রা কেইউভি— এই হল মোটামুটি তাঁর সম্পত্তির খতিয়ান। বিশদ

01st  September, 2024
গুপ্ত রাজধানী: হনুমান মহারাজজি
সমৃদ্ধ দত্ত

 

সেই গল্পটা তো আমাদের সকলেরই জানা। মহাশক্তিশালী ভীম হস্তিনাপুর যাওয়ার পথে একটি জঙ্গল পেরচ্ছিলেন। তাঁর শরীরে তো একশো হাতির শক্তি। সেকথা সর্বজনবিদিত। দ্বিতীয় পাণ্ডব নিজেও সেকথা জানেন। সোজা কথায় তাঁর নিজের বাহুবল নিয়ে যে গর্ব ছিল একথাও অবগত আমরা।  বিশদ

01st  September, 2024
ছেলের সঙ্গে দেখা
সন্দীপন বিশ্বাস

বুকটা ছ্যাঁৎ করে উঠল সুভদ্রার। ঝাপানডাঙা স্টেশনে সে বসে আছে। এখানে এসেছিল এক গুরুবোনের বাড়ি। ফিরে যাচ্ছে উত্তরপাড়ায়, নিজের ঘরে। সন্ধ্যা ঘনিয়ে আসছে। এখনও কয়েকটা কাক ডাকছে। কেমন ক্লান্ত স্বর ওদের। স্টেশনের শেডের ওপর বসে কাকগুলো। বিশদ

25th  August, 2024
ঘাটশিলার বীরেশ
রাজেশ কুমার

ব্যাগ বোঁচকা আর এক কিলো পুঁটিমাছ নিয়ে সকাল সকাল পড়লাম এক অশান্তিতে। হয়েছেটা কী, দু’দিনের জন্য ঘুরতে এসেছিলাম ঘাটশিলা। ঠিক ঘুরতে না বলে শনির দশা কাটাতেই বলা ভালো। অনেক দিন বেড়াতে যাব, বেড়াতে যাব ভাবলেও যাওয়া হচ্ছিল না কোথাও। কিছু না কিছু বিপত্তি এসে হাজির হচ্ছিল ঠিক। বিশদ

18th  August, 2024
একনজরে
জেলায় বন্যা পরিস্থিতি। প্রচুর ফসল নষ্ট হয়ে গিয়েছে। এর প্রভাব পড়েছে বাজারে। খুচরো বাজারে একধাপে অনেকটা বেড়েছে আনাজের দাম। পাশাপাশি রীতিমত আগুন দাম ফলেরও। বুধবার ...

ইসলামাবাদের মাটিতে দাঁড়িয়েই সীমান্ত পারের সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে তুলোধনা করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বুধবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকে যোগ দিয়ে পড়শি দেশকে বিঁধতে ...

শনিবার আইএসএলের প্রথম পর্বের মহারণে মাঠে নামছে মোহন বাগান ও ইস্ট বেঙ্গল। এই ম্যাচের ৭২ ঘণ্টা আগে প্রকাশিত হল ফিরতি ডার্বির দিন। ১১ জানুয়ারি ফের মুখোমুখি হবে দুই প্রধান। শুধু ডার্বি নয়, বুধবার পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল এফএসডিএল। ...

ময়নাগুড়িতে এ বছর কৃষ্ণনগরের লক্ষ্মী প্রতিমার চাহিদা সব থেকে বেশি। স্থানীয় শিল্পীদের তৈরি প্রতিমার থেকে কৃষ্ণনগরের ছাঁচের প্রতিমা বিক্রি করে দোকানিরাও খুশি। অপরদিকে, কৃষ্ণনগরের প্রতিমা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক সম্পত্তির বেচাকেনায় অর্থাগম। ব্যয় বৃদ্ধির চাপ আসতে পারে। মনে অস্থিরতা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ট্রমা দিবস
বিশ্ব সাইক্লিং দিবস
আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস

১৬৩০: আমেরিকার বোস্টন শহর প্রতিষ্ঠিত হয়
১৭৭৪: সাধক বাউল লালন ফকিরের জন্ম
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯০৩: মার্কিন যুক্তরাষ্ট্রের রাইট ভ্রাতৃদ্বয় অরভিল রাইট ও উইলবার রাইট সাফল্যের সঙ্গে উড়োজাহাজের উড্ডয়ন ঘটান
১৯০৫: বঙ্গভঙ্গের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেন ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি
১৯২৪: হিন্দু মুসলমান সম্প্রীতির জন্য মহাত্মা গান্ধীর অনশন
১৯৪০: মোহনদাস করমচাঁদ গান্ধীর নেতৃত্বে ব্যক্তিগত সত্যাগ্রহ শুরু হয়
১৯৪৪: অভিনেতা বিভু ভট্টাচার্যের জন্ম
১৯৪৭: রাজনীতিবিদ বৃন্দা কারাতের জন্ম
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৬৫: শ্রীলঙ্কান প্রাক্তন ক্রিকেটার অরবিন্দ ডি সিলভার জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম 
১৯৭৯: নিউজিল্যাণ্ডের ক্রিকেটার মার্ক গিলেস্পির জন্ম
২০০৫: দেশে বড়পুকুরিয়া কয়লাখনি থেকে বাণিজ্যিক ভাবে কয়লা উত্তোলন শরু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৩ টাকা ৮৪.৯৭ টাকা
পাউন্ড ১০৮.০৬ টাকা ১১১.৮৬ টাকা
ইউরো ৮৯.৯১ টাকা ৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  October, 2024

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪। পূর্ণিমা ২৩/১৫, দিবা ৪/৫৬। রেবতী নক্ষত্র ২৬/৪৫ দিবা ৪/২০। সূর্যোদয় ৫/৩৭/৩৭, সূর্যাস্ত ৫/৬/২৭। অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি। বারবেলা ২/১৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে। 
৩০ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৫/১৯। রেবতী নক্ষত্র সন্ধ্যা ৫/৩৭। সূর্যোদয় ৫/৩৮, সূর্যাস্ত ৫/৮। অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৩৯ মধ্যে। কালবেলা ২/১৫ গতে ৫/৮ মধ্যে। কালরাত্রি ১১/২৩ গতে ১২/৫৭ মধ্যে। 
১৩ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইজরায়েলি সেনার হামলায় হত হামাস প্রধান ইয়াহা সিনওয়ার

12:45:16 AM

রাজ্যকে আর্থিক সাহায্য কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের
জলপাইগুড়ির ধূপগুড়ি থেকে আলিপুরদুয়ারের ফালাকাটা পর্যন্ত চার লেনের রাস্তা ও ...বিশদ

12:09:02 AM

প্রয়াত অভিনেতা দেবরাজ রায়, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

11:09:00 PM

বাবা সিদ্দিকিকে খুনের মামলা: অভিযুক্ত শিবকুমার গৌতম ও জীশান আখতারের বিরুদ্ধে লুক আউট সার্কুলার জারি করল মুম্বই পুলিস

10:30:12 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে জয়ী দক্ষিণ আফ্রিকা

10:19:00 PM

এনডিএ-র বৈঠক শেষে চণ্ডীগড় থেকে রওনা দিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি

09:58:00 PM