Bartaman Patrika
অমৃতকথা
 

বিশ্ব

ভোক্তারং যজ্ঞতপসাং সর্বলোকমহেশ্বরম্‌।
সুহৃদং সর্বভূতানাং জ্ঞাত্বা মাং শান্তিমৃচ্ছতি।।
—‘আমাকে যজ্ঞ ও তপস্যার ফলদানের কর্তা ও ফলভোক্তা, সর্বলোকের মহেশ্বর ও সর্বজীবের সুহৃদ বলে যিনি জানেন, তিনি শান্তিলাভ করেন।’
অবতাররূপে শ্রীকৃষ্ণ এই কথা বলছেন। চতুর্থ অধ্যায়ে তিনি এই সম্বন্ধে বলেছেন। ভোক্তারং যজ্ঞতপসাং, ‘যতরকম যজ্ঞ ও তপস্যা হয়, তার ফলভোক্তা ও ফলদাতা’ হিসাবে আমাকে জানো। তাৎপর্য এই, এগুলি শেষ পর্যন্ত তাঁর কাছেই, সেই পরম সত্যের কাছেই পৌঁছয়। সর্বলোকমহেশ্বরম্‌, ‘সমগ্র বিশ্বের প্রভু’, তিনি এই বিশ্বের ধারক, এক ও অদ্বিতীয় অনন্ত দিব্যসত্তা। তাঁর তৃতীয় বৈশিষ্ট্যটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি সুহৃদং সর্বভূতানাং, ‘সর্বজীবের বন্ধু’। ঈশ্বরকে এখানে সকলের সুহৃদ বলা হয়েছে। তাঁকে ভয় পাওয়ার কোন কারণ নেই। ভারতীয় ধর্ম থেকে ভয়ের ভগবান বহু যুগ আগেই বিদায় নিয়েছিলেন। তার পরিবর্তে আবির্ভূত হলেন প্রেমিক ঈশ্বর। এইজন্য শ্রীকৃষ্ণ এখানে বলছেন, ‘আমি সকলের সুহৃদ’। আমাকে এইভাবে উপলব্ধি করলে মানুষ শান্তিলাভ করে। এইটিই সর্বশেষ পংক্তি।
এটি অতি সুন্দর শ্লোক যার উপজীব্য ভক্তি বা বিশুদ্ধ প্রেম। কার প্রতি ভক্তি? বেদান্তের সগুণ-নির্গুণ ঈশ্বরের সগুণ ভাবের প্রতি ভক্তি। সপ্তম ও অন্যান্য অধ্যায়ে এই ভক্তির বিষয়ই আলোচিত হবে। এখানে কেবল তার একটু ভূমিকা করে বলা হয়েছে, ‘আমাকে সকল জীবের সুহৃদ বলে জানো’। কী চমৎকার ভাব! কী আশ্বাসের কথা! আমাদের সীমিত শক্তি, সীমিত ক্ষমতা, কিন্তু এক অসীম শক্তি আমাদের পিছনে আছেন। ইচ্ছে করলে আমরা সবসময় সেই অনন্ত শক্তির ভাণ্ডার থেকে শক্তিলাভ করতে পারি। যেমন ধরুন, একটি ছোট ব্যাঙ্ক যদি অনেক লোক একসঙ্গে টাকা তুলতে আসে, তবে ব্যাঙ্কটি লাটে উঠবে। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক যদি পিছনে থাকে, তবে সেই ব্যাঙ্কের কোন ভয় নেই। ঠিক তেমনই, আমাদের মনুষ্যজীবনের শত দুর্বলতা সত্ত্বেও যদি আমার প্রবল বিশ্বাস থাকে যে, এই বিশ্বের পশ্চাতে এক অনন্ত সত্য আছেন, তিনি আমার পিছনেও আছেন এবং তিনিই আমার নিকটতম বন্ধু, আমার অন্তরাত্মা, আমাকে সাহায্য করতে সদা প্রস্তুত, তবে আমরা মানসিক অশান্তি থেকে মুক্ত থাকব ও শান্তি পাব।
আজকের এই মানসিক অশান্তির জগতে, ঈশ্বরকে আমাদের একান্ত প্রয়োজন। পাশ্চাত্যের এক লেখক বলেছেন, ‘ঈশ্বর বলে যদি কেউ নাও থাকেন, তবে একজন ঈশ্বরকে উদ্ভাবন করতে হবে।’ বাস্তবিক, আজ তাঁকে আমাদের বড় প্রয়োজন। ঈশ্বরের প্রতি প্রবল বিশ্বাস রাখুন, কিন্তু এখানে তাঁকে উদ্ভাবন করবার প্রয়োজন নেই। আমাদের দর্শন বলে যে এই পরিবর্তনশীল জগতের পশ্চাতে একটি অপরিবর্তনীয় সত্য আছে। 
স্বামী রঙ্গনাথানন্দের ‘ভগবদ্‌গীতা ও বিশ্বজনীনবার্তা’ (২য় খণ্ড) থেকে
19th  February, 2025
জ্যোতি

প্রণবই তো ব্রহ্ম। পরপ্রণব নির্গুণ ব্রহ্ম বা পরব্রহ্ম এবং অপর প্রণব সগুণব্রহ্ম বা অপর ব্রহ্ম। সেও পরপ্রণব সূত্রে বস্ত্রের মত ওতপ্রোতভাবে অপর প্রণবে অবস্থান কর্‌ছেন।
জ্যোতির সম্বন্ধের কথা জিজ্ঞাসা করেছি।
বিশদ

ব্রাহ্মণ

কোন দেশে শাস্ত্রজ্ঞানসম্পন্ন, মৃদুপ্রকৃতি, সৎস্বাভাবান্বিত, সদাচারী, ক্ষমা গুণের আধার, জিতেন্দ্রিয়, ব্রতপরায়ণ, সত্যবাদী, মন্ত্রতত্ত্ব-বেত্তা, পিতৃমাতৃভক্ত, শৌচাচার-বিশিষ্ট, একজন ব্রাহ্মণ বাস কর্‌তেন।
বিশদ

17th  February, 2025
তপোবন

প্রাচীন ভারতের তপোবন জিনিসটির ঠিক বাস্তব রূপ কী তার স্পষ্ট ধারণা আজ অসম্ভব। মোটের উপর এই বুঝি যে আমরা যাদের ঋষিমুনি বলে থাকি অরণ্যে ছিল তাঁদের সাধনার স্থান। সেই সঙ্গেই ছিল স্ত্রী পরিজন নিয়ে তাঁদের গার্হস্থ্য।
বিশদ

16th  February, 2025
লাভ

শান্ত, দাস্য, সখ্য, বাৎসল্য, বা মধুর—এই সকলের মধ্যে একটা ভাব আশ্রয় না করলে তাঁকে লাভ করা যায় না, ঋষিদের শান্তভাব ছিল। তারা আর কিছু ভোগ করবার ইচ্ছা কোরতো না। যেমন স্ত্রীর স্বামীতে নিষ্ঠা, সে জানে আমার পতি কন্দর্প। হনুমানের দাস্যভাব।
বিশদ

15th  February, 2025
মানুষ

২১তম এই শ্লোকটির উপদেশ হচ্ছে: বাহ্য স্পর্শেষু অসক্তাত্মা, ‘বাহ্য বিষয়াদিতে অনাসক্তচিত্ত হয়ে’। বাহ্য বিষয়গুলি আমার ওপর প্রভুত্ব করবে কেন? এই প্রশ্নটি করুন। পশুরা নিরুপায়, কারণ তারা পরিবেশের ঊর্দ্ধে উঠতে পারে না। কিন্তু মানুষ তো পারে। তাকে প্রতিটি বাহ্যবিষয়ের ক্রীতদাস হয়ে থাকতে হবে কেন? তার অন্তরে যে আত্মা আছেন তিনি বাহ্যজগতের সমস্ত বস্তুর চেয়েও অনেক বেশি মূল্যবান।
বিশদ

14th  February, 2025
ধ্যান

যে অনন্য-চিত্ত ভক্ত নিত্য জ্যোতির্ম্ময় নারায়ণকে ধ্যান করেন তাঁর দান তীর্থ তপস্যা যজ্ঞাদির কি প্রয়োজন? দান তীর্থাদির প্রয়োজন তো নারায়ণে একাগ্রচিত্ত হবার জন্য, যিনি ধ্যানের শক্তিলাভ করেছেন তাঁর তো সব অভিপ্রায় সিদ্ধ হ’য়ে গেছে।
বিশদ

13th  February, 2025
ব্রহ্ম

নির্গুণ পরমাত্মা ব্রহ্মের দুইটি রূপ, তাহাদের মধ্যে একটি অক্ষর ব্রহ্ম এবং দ্বিতীয়টি ক্ষর ব্রহ্ম। যাবৎ দৃশ্যবস্তু ক্ষর ব্রহ্ম বলিয়া কথিত হইয়া থাকে। নির্গুণ ব্রহ্মকেই অক্ষর ব্রহ্ম বলা হইয়া থাকে। যাবদ্‌ ভূতময় রূপই ব্রহ্মের রূপ। তত্ত্বদর্শী মুনিগণ সেই সর্ব্বভূতাত্মক ব্রহ্মকেই সগুণ ব্রহ্ম বলিয়াছেন।
বিশদ

12th  February, 2025
কর্মফল

‘কর্মফলের ওপর নির্ভর না করে যে ব্যক্তি কর্তব্যকর্মের অনুষ্ঠান করেন, তিনি (যথার্থ) কর্মত্যাগী এবং দৃঢ়চিত্ত; যিনি অগ্নি স্পর্শ করেন না, তিনি নন, বা যিনি কর্ম করেন না, তিনিও নন।’
বিশদ

11th  February, 2025
সেবাকার্যের কথা

সুরেন নামে এক যুবক তখন চাকরি ছেড়ে মাত্র কয়েকদিন মঠে এসে উঠেছেন। স্বামীজী তাঁকে এবং আরেকজন ব্রহ্মচারীকে স্বামী অখণ্ডানন্দের কাছে সারগাছিতে পাঠালেন। সুরেনকে বলে দিলেন, “তুই তো কেরানিগিরি করতিস, অফিসের কাজ তাই সব জানিস—স্টেটমেণ্ট লেখা, হিসাব রাখা প্রভৃতি সব অফিসের কাজকর্ম করতে পারবি।”
বিশদ

10th  February, 2025
বেগ

এটি অসাধারণ শ্লোক। শকনোতি, ‘যিনি সক্ষম’; ইহৈব, ‘ইহজন্মে’, এই শরীরেই, কোন সুদূর স্বর্গে নয়; সোঢ়ুং, ‘সহ্য করতে।’ কী সহ্য করবেন? বেগম্‌, ‘প্রচণ্ড স্রোতের বেগ’। কী ধরনের স্রোত?
বিশদ

09th  February, 2025
পূজা

জীবিত অবস্থায় সমস্ত বন্ধন হইতে মুক্তি এবং অপার্থিব সুখপ্রাপ্তির জন্যই এই শরীর ধারণ। জীবাত্মার চিরকালীন মুক্তিলাভই এই শরীর ধারণের উদ্দেশ্য; সংসার-কামনার জন্য নহে। 
বিশদ

08th  February, 2025
আনন্দ

‘ব্রহ্মানন্দং পরমসুখদং’ বলে, ব্রহ্মানন্দ কি?
ব্রাহ্মণ, সাধু যুবা, শাস্ত্রজ্ঞ, সুদৃঢ় শরীর, বলিষ্ঠ, ধনাদিপূর্ণ, সমস্ত পৃথিবীর অধীশ্বর মানবের যে আনন্দ তা মানুষের পক্ষে শ্রেষ্ঠতম আনন্দ, সেই আনন্দ শতগুণিত হ’লে মনুষ্য-গন্ধর্ব্বদিগের ও অকামহত শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়। শতগুণ মানুষ-গন্ধর্ব্ব আনন্দ দেবগন্ধর্ব্বদের এবং নিষ্কাম শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়। তাঁদের সে আনন্দ শতগুণ হ’লে চিরলোকবাসি পিতৃগণের ও কামনাশূন্য শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়।
বিশদ

07th  February, 2025
সৎসঙ্গ

যদি সৎসঙ্গের ফলে মানবের ভক্তির অঙ্কুর না জন্মে, অথবা যাঁহার স্বভাবত বা অন্যের সাহায্যে বৈরাগ্য বা আত্মজ্ঞানের উদ্ভব দ্রুত বৃদ্ধি না পায়, তাঁহার সৎসঙ্গের প্রভাবে বৈরাগ্য এবং আত্মজ্ঞান দ্রুত উৎপন্ন হইয়া থাকে; অতএব সর্ব্বতোভাবে সৎসঙ্গ করিবে এবং হৃদয়ে সেই নরশ্রেষ্ঠ হরিকে স্থাপন করিয়া গৃহ হইতে প্রব্রজ্যা গ্রহণ করিবে।
বিশদ

05th  February, 2025
রস

হে সার-রস-অভিজ্ঞে রসনে। তুমি সর্ব্বদা মধুর রস ভালবাস। হে জিহ্বে! ‘নারায়ণ’ নামক অমৃত তুমি নিরন্তর পান কর। সাধারণ ইক্ষু মধু প্রভৃতি মধুর রসসকল অন্তবিশিষ্ট আর এই ‘নারায়ণ নাম’ অমৃত, অনন্ত, অসীম, অপরিমিত, কখনও একে শেষ করতে পারবে না; রস কখনও বিস্বাদ হবে না।
বিশদ

04th  February, 2025
ঠাকুর

আজকের সত্যানন্দ সঙ্ঘের প্রতিষ্ঠিত সন্ন্যাসী স্বামী হীরানন্দজীর প্রথম ঠাকুরের কাছে আসার ঘটনা এক অসাধারণ অলৌকিক কৃপার দৃষ্টান্ত।
বিশদ

03rd  February, 2025
মানুষ

যাঁর হৃদয় জ্ঞান এবং বিজ্ঞানলোভে পরিতৃপ্ত এবং অবিচলিত, যিনি জিতেন্দ্রিয় এবং যাঁর কাছে মাটি, পাথর এবং সোনার মূল্য সমান, সেই যোগীকেই যোগারূঢ় বলা হয়।’
বিশদ

01st  February, 2025
একনজরে
চার বছর বিদেশে কাটানোর পর ১৮৯৭ সালে আজকের দিনে (১৯ ফেব্রুয়ারি) কলকাতায় ফেরেন স্বামী বিবেকানন্দ। জাহাজ থেকে তিনি নামেন বজবজে। সেখান থেকে ট্রেনে পৌঁছন শিয়ালদহ। স্টেশন থেকে তাঁর অনুগামীরা ঘোড়ার গাড়িতে করে তাঁকে নিয়ে যান আলমবাজার মঠে। ...

কুম্ভে স্নান সেরে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে শান্তি মণ্ডলের (৪৭)। মৃতা ডালখোলা থানার সূর্যাপুরের বালুরবাঁধ এলাকার বাসিন্দা। ওই সড়ক দুর্ঘটনায় জখম হয়েছেন অন্তত ১৫ জন। জখমরা সকলেই করণদিঘির টুঙ্গিদিঘির বাসিন্দা। ...

আগামী কিছুদিনের মধ্যে কোনও প্রাকৃতিক দুর্যোগ না-হলে এবার রাজ্যে প্রচুর পরিমাণ আলুর উৎপাদন হতে চলেছে। তাতে হিমঘরগুলিতে বেশকিছু পরিমাণ আলু সংরক্ষণের জায়গা মিলবে না। এমনই আশঙ্কা হিমঘর মালিকদের।  ...

প্রয়োজনে ভোলোদিমির জেলেনেস্কির সঙ্গে আলোচনায় বসতে রাজি। একদিন আগেই একথা জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সৌদি আরবের বিয়াধে রুশ ও মার্কিন প্রতিনিধি দলের বৈঠকের মাঝেই পুতিনের ওই বার্তা সামনে এসেছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘমেয়াদি সঞ্চয় থেকে অর্থাগম বাড়বে। অফিস কর্মীদের পক্ষে দিনটি শুভ । শিক্ষার্থীদের সাফল্য ও খ্যাতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৭০৭ - সম্রাট আওরঙ্গজেব মৃত্যুবরণ করেন
১৮৩৫ - কলকাতা মেডিক্যাল কলেজে প্রথম ক্লাস শুরু হয়
১৮৬৮ - বাংলা সাপ্তাহিক হিসেবে অমৃতবাজার পত্রিকা প্রথম প্রকাশিত হয়
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৫৬- অভিনেতা অন্নু কাপুরের জন্ম
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন
১৯৮৬ - গোয়েন্দা চরিত্র কিরীটি রায়ের স্রষ্টা সাহিত্যিক নীহাররঞ্জন গুপ্তের মৃত্যু 
১৯৮৭ - অরুণাচল প্রদেশ ও মিজোরাম ভারতের পূর্ণরাজ্য হিসাবে গঠিত হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৬.১১ টাকা ৮৭.৮৫ টাকা
পাউন্ড ১০৭.৮৫ টাকা ১১১.৬২ টাকা
ইউরো ৮৯.২২ টাকা ৯২.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৮৬,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৮৭,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৮২,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৭,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৭,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন, ১৪৩১, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২৫। সপ্তমী ৯/৩৫ দিবা ৯/৫৯। বিশাখা নক্ষত্র ১৮/২৩ দিবা ১/৩০। সূর্যোদয় ৬/৯/১৩, সূর্যাস্ত ৫/৩১/৫৭। অমৃতযোগ রাত্রি ১/৬ গতে ৩/৩৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৪১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৫০ গতে ১/২৫ মধ্যে।
৭ ফাল্গুন, ১৪৩১, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২৫। সপ্তমী প্রাতঃ ৬/৪৯। বিশাখা নক্ষত্র দিবা ১০/৫৪। সূর্যোদয় ৬/১২, সূর্যাস্ত ৫/৩১। অমৃতযোগ রাত্রি ১/০ গতে ৩/২৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৫৭ মধ্যে। কালবেলা ২/৪১ গতে ৫/৩১ মধ্যে। কালরাত্রি ১১/৫১ গতে ১/২৭ মধ্যে।
২১ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লির গঙ্গারাম হাসপাতালে ভর্তি কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী

10:31:00 PM

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫: প্লেয়ার অফ দ্য ম্যাচ হলেন শুভমান গিল

10:24:00 PM

জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে ভারী তুষারপাত

10:02:00 PM

শিলিগুড়ি পুরসভায় নিজের জন্য বরাদ্দ ঘর নেবেন না, জানিয়ে দিলেন কংগ্রেস কাউন্সিলার সুজয় ঘটক

10:00:00 PM

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫: ৬ উইকেটে বাংলাদেশকে হারিয়ে জয়ী ভারত

09:51:00 PM

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫: সেঞ্চুরি করলেন শুভমান গিল, ভারত ২২২/৪ (৪৫.২ ওভার) টার্গেট ২২৯

09:45:00 PM