Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে শালবনীর কারখানায়
আটকে থাকা শ্রমিকদের ১ মাসের রেশন 

বিএনএ, মেদিনীপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে শালবনীর সিমেন্ট কারখানায় আটকে থাকা ভিনরাজ্যের শ্রমিকদের এক মাসের রেশনের ব্যবস্থা করা হল। লকডাউনের জেরে সিমেন্ট কারখানার সেকেন্ড ইউনিটে ভিনরাজ্যের সাড়ে চারশো শ্রমিক আটকে পড়েছিলেন। কারখানার ভিতরেই কর্তৃপক্ষ তাঁদের জন্য খাবারের ব্যবস্থা করেছিল। কিন্তু, কিছু শ্রমিক ভিডিও করে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিহারের রাষ্ট্রীয় জনতা দলের নেতা তেজস্বী যাদবের কাছে খাবারের সমস্যার বিষয়টি তুলে ধরেন। তেজস্বী যাদব বিষয়টি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ট্যুইট করে জানান। মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে জানানোর পরই ব্লক প্রশাসনের পক্ষ থেকে শ্রমিকদের সমস্যার কথা শোনা হয়। ব্লক প্রশাসনের কর্তাদের কাছে তাঁরা বাড়ি ফিরে যাওয়ার ব্যবস্থা করার জন্য আর্জি জানান।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সিমেন্ট কারখানার দ্বিতীয় ইউনিট তৈরির কাজ চলছে। সেখানে সাড়ে চারশো ভিনরাজ্যের শ্রমিক, টেকনিক্যাল কর্মী আটকে পড়েন। প্রায় সাড়ে তিনশো শ্রমিকের বাড়ি বিহারে। বাকিদের বাড়ি ওড়িশা, দক্ষিণ ভারত। লকডাউনের পর-পরই কারখানার কাজ বন্ধ হয়ে যায়। কারখানা কর্তৃপক্ষ দ্বিতীয় ইউনিটের মধ্যে তাঁদের থাকার ব্যবস্থা করে। তাঁদের খাবারের ব্যবস্থাও করে। কিন্তু, শুক্রবারই কারখানার ভিতরে আটকে থাকা কিছু শ্রমিক ভিডিও করে খাবারের সমস্যার বিষয়টি তুলে ধরেন। বিষয়টি মুখ্যমন্ত্রীর দপ্তর পর্যন্ত পৌঁছানোর পরই ব্লক প্রশাসন, পঞ্চায়েত সমিতির কর্তারা শ্রমিকদের সমস্যার কথা শুনতে যান।
জেলা পরিষদের সহকারী সভাধিপতি অজিত মাইতি বলেন, কারখানার আটকে থাকা শ্রমিকদের খাবারের অসুবিধা রয়েছে বলে মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়। তাঁদের খাবার সরবরাহ করা হয়েছে। শালবনী ব্লকের বিডিও সঞ্জয় মালাকার বলেন, লকডাউনের জেরে আটকে থাকা ভিনরা঩জ্যের শ্রমিকরা বাড়ি ফেরার জন্য ওই পোস্ট করেছিলেন। খাবারের কোনও সঙ্কট ছিল না। তবুও, আমরা বিষয়টি জানার পর শ্রমিকদের কাছে গিয়ে কথা বলেছি। পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সন্দীপ সিংহ বলেন, কারখানা কর্তৃপক্ষ প্রথম থেকে শ্রমিকদের খাবারের ব্যবস্থা করেছিল। প্রথমে তারা রান্না করা খাবার সরবরাহ করত। পরে, তাদের চাল, ডাল, সব্জি সবকিছু সরবরাহ করা হয়। কিছু শ্রমিক খাবার অপ্রতুল বলে ভিডিও করে সোশ্যাল মিডিয়া পোস্ট করেছিলেন। পরে, ব্লক প্রশাসনের পক্ষ থেকে বিডিও, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ নেপাল সিংহ সহ আমরা সেখানে যাই। খাবারের জোগান ছিল। তারপরও কর্তৃপক্ষের পক্ষ থেকে এক মাসের জন্য চাল, ডাল, সয়াবিন সহ সমস্ত রকমের খাবার, স্যানিটাইজার সরবরাহ করা হয়। কিন্তু, প্রত্যেকে বাড়ি যাওয়ার জন্য আমাদের কাছে আর্জি জানান। খাবারের থেকে শ্রমিকদের বাড়ি ফেরাটাই মূল বক্তব্য। 

তেহট্টের করোনা আক্রান্তদের সংস্পর্শে
কতজন, খোঁজ শুরু স্বাস্থ্য দপ্তরের 

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: তেহট্টের করোনা আক্রান্ত পাঁচজনের সংস্পর্শে কতজন এসেছিলেন তা জানতে খোঁজ শুরু করল জেলা স্বাস্থ্য দপ্তর। স্বেচ্ছায় তাঁদের স্বাস্থ্য দপ্তরের সঙ্গে সহযোগিতার আর্জি জানানো হয়েছে জেলা প্রশাসনের তরফে।
বিশদ

শেওড়াফুলি থেকে সিউড়িতে ঝাড়খণ্ডের ১৮ শ্রমিক
বহু পথ হেঁটে আসায় জ্বর, ৬ জনকে
আইসোলেশনে পাঠাল স্বাস্থ্য দপ্তর  

বিএনএ, সিউড়ি: শেওড়াফুলি থেকে ১৮জন শ্রমিক ঝাড়খণ্ডে বাড়ি ফেরার জন্য পায়ে হেঁটে শনিবার সিউড়ি আসেন। তাঁরা সেখানে নির্মাণ শ্রমিকের কাজ করতেন। শ্রমিকরা দু’টি দলে ভাগ হয়ে সেখান থেকে বাড়ি ফেরার উদ্দেশে বের হন।
বিশদ

লালগোলা প্যাসেঞ্জারে তেহট্টের করোনা আক্রান্তদের
সঙ্গে কারা ফিরেছিলেন, খোঁজ নিচ্ছে স্বাস্থ্য দপ্তর  
বাইরে থেকে কয়েক হাজার শ্রমিক ঘরে ফেরায় উদ্বেগ বাড়ছে মুর্শিদাবাদে

বিএনএ, বহরমপুর: বিভিন্ন প্রান্ত থেকে শ্রমিকরা কাতারে কাতারে ঘরে ফিরতে শুরু করায় উদ্বেগ বাড়ছে মুর্শিদাবাদ জেলার বাসিন্দাদের। শারীরিক পরীক্ষার জন্য শনিবার জঙ্গিপুর মহকুমা হাসপাতালে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা শ্রমিকদের ভিড় উপচে পড়ে।  
বিশদ

বাঁকুড়া ও পুরুলিয়ায় দূরত্ব মেনে চলল কেনাকাটা,
আরামবাগে নির্দেশকে বুড়ো আঙুল জনতার 

বাংলা নিউজ এজেন্সি: শনিবার বাঁকুড়া ও পুরুলিয়ায় সামাজিক দূরত্ব মেনে কেনাকাটা চললেও আরামবাগে উল্টো ছবি দেখা গেল। নিষেধাজ্ঞা অমান্য করে আরামবাগের বিভিন্ন বাজারে গাদাগাদি করে জিনিস কিনতে দেখা যায় সাধারণ মানুষকে। 
বিশদ

বাংলাদেশেও করোনার দাপট অনুপ্রবেশ রুখতে
সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তা আঁটোসাঁটো করল বিএসএফ 

বিএনএ, বহরমপুর: বাংলাদেশেও করোনার দাপট শুরু হয়ে যাওয়ায় সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাঁটো করল বিএসএফ। বাংলাদেশ সীমান্তের যেসব এলাকায় কাঁটাতার নেই সেখানে জওয়ানরা কার্যত ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় তৈরি করেছেন। রাতেও একইভাবে টহলদারি বাড়ানো হয়েছে।  
বিশদ

খাতড়ার ২০০ পরিবারের হাতে খাদ্যসামগ্রী তুলে দিল যুব তৃণমূল 

বিএনএ, বাঁকুড়া: শনিবার খাতড়া শহরের হাই স্কুল রোড এলাকার প্রায় ২০০ পরিবারের হাতে খাদ্যসামগ্রীর প্যাকেট তুলে দিল যুব তৃণমূল। প্রতিটি প্যাকেটে ১০ কেজি করে চাল, পাঁচ কেজি আলু, এক কেজি নুন ও সর্ষের তেল তুলে দেওয়া হয়। 
বিশদ

বাঁকুড়া মেডিক্যালে ৪০টি ম্যাট্রেস দিলেন আবাসনের বাসিন্দারা 

বিএনএ, বাঁকুড়া: করোনা আক্রান্ত সন্দেহে ভর্তি থাকা রোগীদের চিকিৎসার জন্য বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষের হাতে ৪০টি বেডের গদি বা ম্যাট্রেস তুলে দিল বাঁকুড়ার একটি আবাসনের আবাসিকরা। 
বিশদ

করোনা আতঙ্কের মধ্যেই খণ্ডঘোষের গ্রামে
ঢুকল ২টি হাতি, লকডাউনে উপচে পড়ল ভিড় 

বিএনএ, বর্ধমান: করোনা ভাইরাসের আতঙ্কে গোটা দেশ এখন কাঁপছে। কিন্তু, সেই আতঙ্কের মধ্যেই শনিবার খণ্ডঘোষের খেজুরহাটি গ্রামে একসঙ্গে ঢুকে পড়ল দু’টি দলছুট দাঁতাল হাতি। তারই জেরে লকডাউন ভেঙে হাতি তাড়াতে উপচে পড়ল ভিড়। দীর্ঘক্ষণ দাপিয়ে বেড়ায় ওই দু’টি হাতি।  
বিশদ

লকডাউনের মধ্যে ঘাটালের কয়েকটি ওয়ার্ডে জল-সঙ্কট

 

সংবাদদাতা, ঘাটাল: একে গৃহবন্দি, তার উপর পানীয় জলের সঙ্কট। এই অবস্থায় জেরবার হয়ে পড়ছেন ঘাটাল পুরসভার কয়েকটি ওয়ার্ডের বাসিন্দারা। ওই ওয়ার্ডগুলির মধ্যে ৪ ও ১১ নম্বরে ওয়ার্ডে সমস্যা সবচেয়ে বেশি।  
বিশদ

মুর্শিদাবাদের জনপ্রতিনিধিদের ত্রাণ তহবিলে
একমাসের ভাতা দেওয়ার নির্দেশ তৃণমূলের 

বিএনএ, বহরমপুর: জেলার সমস্ত স্তরের জনপ্রতিনিধিদের এক মাসের ভাতা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ত্রাণ তহবিলে জমার নির্দেশ দিলেন তৃণমূলের জেলা সভাপতি আবু তাহের। শনিবার তিনি জেলার কয়েকজন নেতার সঙ্গে বহরমপুরের অফিসে বৈঠক করে এই নির্দেশ দিয়েছেন। 
বিশদ

লকডাউন চলাকালীন জরুরি প্রয়োজনে
গাড়ি নিয়ে যাতায়াতে ছাড়পত্র দেবে থানা 

বিএনএ, তমলুক: রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্র পাঁশকুড়া থানা ঘুরে যাওয়ার পর লকডাউন কার্যকর করতে আরও সতর্ক হল পুলিস। ইতিমধ্যেই জেলা পুলিসের পক্ষ থেকে করোনা নিয়ে একটি হেল্প লাইন নম্বর চালু করা হয়েছে। সেটির নম্বর হল ৮০১৬০৮০১৬০। 
বিশদ

বর্ধমান থেকে হেঁটে আসা মহারাষ্ট্রের পরিবারকে
খড়্গপুর থেকে বাড়ি পাঠানো হল পণ্যবাহী ট্রাকে 

সংবাদদাতা, খড়্গপুর: বর্ধমান থেকে হেঁটে আসা মহারাষ্ট্রের একটি পরিবারকে শনিবার খড়্গপুর থেকে বাড়ি ফিরে যাওয়ার ব্যবস্থা করে দেওয়া হল। পরিবারটি বর্ধমানে রাস্তা নির্মাণে শ্রমিকের কাজ করতেন। করোনার জেরে কাজ বন্ধ হয়ে যাওয়ায় তাঁরা হেঁটেই মহারাষ্ট্র ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন।
বিশদ

লঞ্চে আটকে থাকা নয়াগ্রামের ৯ মৎস্যজীবী
প্রশাসনের সহযোগিতায় বাড়ি ফিরলেন  

সংবাদদাতা, কাঁথি: করোনা-ভীতিতে এলাকাবাসীর বাধায় লঞ্চে পাঁচদিন আটকে থাকার পর পশ্চিম মেদিনীপুর জেলার নয়াগ্রামের ন’জন আদিবাসী মৎস্যজীবী প্রশাসনের সহযোগিতায় বাড়ি ফিরলেন।  
বিশদ

করোনা: গ্রামে বাইরের মানুষকে ঢুকতে দিচ্ছেন
না পলাশীপাড়ার রামচন্দ্রপুরের বাসিন্দারা 

সংবাদদাতা, তেহট্ট: পলাশীপাড়া থানার বার্নিয়ার শ্রীকৃষ্ণপুর গ্রামের একই পরিবারের পাঁচজন করোনা আক্রান্ত হওয়ার খবর পেয়ে গ্রামে ঢোকার রাস্তায় ব্যারিকেড করে দিল ওই থানারই রামচন্দ্রপুরের বাসিন্দারা।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, শিলিগুড়ি: বৃহস্পতিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ভাইরাস সংক্রমণের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তাতে বাধা পড়ে। এই পরিস্থিতিতে সোমবার থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হতে চলেছে ভাইরাল রিসার্চ সেন্টার অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার বা ভিআরডিএল ল্যাব। ...

  বিএনএ, বারাসত ও বারাকপুর: করোনার ভাইরাস দূর করতে এবার জল কামান নিয়ে রাস্তায় নামল বারাসত জেলা পুলিস। শনিবার বারাসতের ডাক বাংলো থেকে দোলতলা পর্যন্ত ...

  তেল আভিব, ২৮ মার্চ (পিটিআই): বিশ্বজুড়ে করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেই ৩১৪ জন নাগরিককে দেশে ফিরিয়ে দেওয়ার জন্য এয়ার ইন্ডিয়াকে ধন্যবাদ জানাল ইজরায়েল। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মার্চ: সামাজিক দূরত্বেই জনসংযোগের উপায় খুঁজছে সিপিএম। করোনা মোকাবিলায় লকডাউনের জেরে ঘরবন্দি দেশের আর্থিকভাবে দুর্বল মানুষদের মধ্যে এবার খাবার বিতরণ করবে দল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লোহা ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: বারাকপুরে মঙ্গল পাণ্ডের নেতৃত্বে শুরু হল সিপাহী বিদ্রোহ
১৯২৯: অভিনেতা উৎপল দত্তের জন্ম
১৯৮২: তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৫৯ টাকা ৭৫.৩১ টাকা
পাউন্ড ৮৯.৬০ টাকা ৯২.৮৬ টাকা
ইউরো ৮০.৮৪ টাকা ৮৩.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০, রবিবার, (চৈত্র শুক্লপক্ষ) পঞ্চমী ৫১/৫ রাত্রি ২/২। কৃত্তিকা ২৪/১৪ দিবা ৩/১৮। সূ উ ৫/৩৫/৫২, অ ৫/৪৭/৮, অমৃতযোগ দিবা ৬/৩৫ গতে ৯/৪০ মধ্যে। রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/১০ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১/৯ গতে ২/৩৮ মধ্যে।
১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০, রবিবার, পঞ্চমী ৪১/৩৯/১২ রাত্রি ১০/১৭/২৪। কৃত্তিকা ১৬/৫০/৮ দিবা ১২/২১/৪৬। সূ উ ৫/৩৭/৪৩, অ ৫/৪৭/২২। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩৬ গতে ৭/২২ মধ্যে ও ১২/১ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ১১/৪২/৩২ গতে ১/১৩/৪৫ মধ্যে।
 ৪ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৮৫৭: বারাকপুরে মঙ্গল পাণ্ডের নেতৃত্বে শুরু হল সিপাহী বিদ্রোহ১৯২৯: অভিনেতা ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ১
রাজ্যে করোনায় আক্রান্ত হলেন আরও একজন। জানা গিয়েছে, গত ১৬ ...বিশদ

10:27:00 PM

দিল্লির শাহিনবাগে ফার্নিচার তৈরির মার্কেটে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

09:31:00 PM

করোনা: কালিম্পংয়ে আক্রান্তের সংস্পর্শে আসায় আইসোলেশনে তিনজন

কালিম্পংয়ে করোনা আক্রান্ত মহিলার সংস্পর্শে আসায় তিনজনকে ভর্তি করা হল ...বিশদ

09:07:18 PM

করোনা: দিল্লিতে আরও ২৩ জন আক্রান্ত হলেন 

08:18:30 PM

করোনা: রাজ্যে এবার চিকিৎসক সহ আক্রান্ত ২
নতুন করে আজ আরও যে দু’জন করোনায় আক্রান্ত হয়েছেন তাঁদের ...বিশদ

08:08:00 PM