Bartaman Patrika
বিদেশ
 

করোনার বিরুদ্ধে পাঁচ মাসের রক্ষাকবচ
অ্যান্টিবডি, জানালেন বাঙালি অধ্যাপক 

ওয়াশিংটন: করোনার বিরুদ্ধে পাঁচ থেকে সাত মাস সুরক্ষা দেবে অ্যান্টিবডি। এমনই তথ্য উঠে এল মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অ্যারিজোনার একদল গবেষকের রিপোর্টে। যে গবেষক দলের অন্যতম সদস্য এক বাঙালি—দীপ্ত ভট্টাচার্য। তিনি ওই বিশ্ববিদ্যালয়েরই অধ্যাপক। করোনা সংক্রামিত হওয়ার পর সেরে উঠলে কতদিনের নিশ্চিন্তি? এতদিন চিকিৎসক মহলে এ নিয়ে পক্ষে-বিপক্ষে একাধিক মতামত উঠে এসেছে। সম্প্রতি কোভিড-জয়ীর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে একটি রিপোর্ট পেশ করেছেন ওই গবেষকরা। তাঁদের বক্তব্য, এই অ্যান্টিবডির অন্তত পাঁচ মাস করোনাকে কাছে ঘেঁষতে দেবে না। অর্থাৎ, দেহে একবার সার্স-কোভ-২ ভাইরাসের অ্যান্টিবডি তৈরি হলে মোটামুটি দেড়শো দিনের নিরাপত্তা পাকা!
প্রাথমিকভাবে সংশ্লিষ্ট গবেষকরা প্রায় ৬ হাজার আক্রান্তের অ্যান্টিবডির নমুনা বেছে নেন। যা কাটাছেঁড়ার পর দেখা যায়, করোনা আক্রমণের পর পাঁচ থেকে সাত মাসের জন্য সেই অ্যান্টিবডি সক্রিয় থাকে। এর কারণ কী? অধ্যাপক ভট্টাচার্য জানান, আমাদের দেহের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। ফলে কোনও ভাইরাস দেহে প্রবেশ করলে, সক্রিয় হয়ে ওঠে প্লাজমা সেল। এই কোষগুলি খুব বেশিদিন না বাঁচলেও, প্রয়োজনীয় অ্যান্টিবডি সৃষ্টি করে। যা সরাসরি ভাইরসের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সক্ষম। সংক্রমণের মোটামুটি ১৪ দিনের মধ্যে রক্তে অ্যান্টিবডি তৈরি হয়।
কিন্তু এখানেই শেষ নয়। অনাক্রম্যতার দ্বিতীয় ধাপও রয়েছে। গবেষকদের মতে, স্বল্প আয়ুর প্লাজমা সেল বিনষ্ট হওয়ার পর নতুন করে দীর্ঘমেয়াদি কোষ রোগ প্রতিরোধ শুরু করে। অ্যান্টিবডি প্রস্তুত করে তারাও। যা আগের চাইতে অনেক বেশি শক্তিশালী ও কার্যকরী। বেশ কয়েক মাস কোভিড পজিটিভ রোগীদের অ্যান্টিবডি লেভেল পর্যবেক্ষণের পর গোটা বিষয়টি গবেষকদের কাছে স্পষ্ট হয়ে ওঠে। গবেষণাগারে বিস্তারিত বিশ্লেষণের পর করোনা আক্রান্তের পাঁচ মাস নিরাপদ থাকার তত্ত্বটি উঠে আসে।
এই বিষয়ে চিকিৎসক মহল কী ভাবছে? অ্যারিজোনা হেলথ সায়েন্সেসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাইকেল ডি ক্লার্কের বক্তব্য, রক্ষাকবচ হিসেবে অ্যান্টিবডির বিশ্বাসযোগ্যতা নিয়ে এতদিন প্রশ্ন ছিল। কিন্তু এবারের গবেষণা তার মেয়াদ নিয়ে স্পষ্ট ধারণা তুলে ধরেছে। একই রকম আত্মবিশ্বাসী অধ্যাপক ভট্টাচার্যও। তিনি বলেন, পূর্ববর্তী গবেষণায় শুধু স্বল্প আয়ুর প্লাজমা সেল নিয়েই চর্চা চলেছে। কিন্তু কেউই দীর্ঘজীবী প্লাজমা কোষ নিয়ে চিন্তা করেননি। ফলে অ্যান্টিবডির কার্যক্ষমতা নিয়ে স্পষ্ট ধারণা গড়ে ওঠেনি। এরপর তিনি যোগ করেন, সমীক্ষা অনুযায়ী সার্স-কোভ-১-এ যাঁরা আক্রান্ত হয়েছিলেন, তাঁরা নতুন করে সার্স-কোভ-২ দ্বারা আক্রান্ত হননি। এই দু’টি ভাইরাসের মধ্যে চরিত্রগত অনেক মিলও রয়েছে। ফলে সব মিলিয়ে অ্যান্টিবডির কার্যক্ষমতার তত্ত্ব নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী বাঙালি গবেষক। 

16th  October, 2020
সংখ্যালঘুদের অবদানকে স্বীকৃতি দিতে
এবার ব্রিটেনে কয়েন প্রকাশ সোমবার

সংখ্যালঘুদের ভূমিকাকে স্বীকৃতি দিতে বিশেষ মুদ্রা প্রকাশ করছে ব্রিটিশ সরকার। আগামী সোমবারই ৫০ পেনির এই নতুন কয়েন আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। এই উপলক্ষে প্রায় আড়াই মিলিয়ন কয়েন বাজারে আসতে চলেছে। দেশের বৈচিত্রময় ইতিহাসকে স্বীকৃতি দিতেই এই প্রয়াস। কয়েনটিতে একটি বিশেষ নকশা রয়েছে। ওই নকশার মাঝখানে লেখা, ‘ডাইভার্সিটি বিল্ট ব্রিটেন’। এর মাধ্যমে সব সম্প্রদায়ের সম্মিলিত শক্তি ও সম্পর্ককেই বোঝানো হচ্ছে। 
বিশদ

18th  October, 2020
বিতর্কিত কার্টুন দেখানোয় প্যারিসে
শিক্ষকের মাথা কাটল চেচেন জঙ্গি 

শার্লে এবদো’র স্মৃতি ফিরল ফ্রান্সে। ইসলামি ধর্মগুরুর বিতর্কিত কার্টুন দেখানোয় নির্মমভাবে হত্যা করা হল প্যারিসের এক স্কুল শিক্ষককে। স্কুল চত্বরের বাইরে তাঁর মাথা কেটে নিল সন্দেহভাজন এক চেচেন জঙ্গি। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ এই ঘটনাকে ‘ইসলামি সন্ত্রাস’ বলে আখ্যা দিয়েছেন। পুলিস জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটা নাগাদ প্যারিস থেকে ৩০ কিলোমিটার দূরে ঘটনাটি ঘটে। 
বিশদ

18th  October, 2020
নিউজল্যান্ডের প্রধানমন্ত্রী পদে ফের জাসিন্দা 

ওয়েলিংটন: রেকর্ড ব্যবধানে জয় পেলেনে জাসিন্দা আর্দেন। ফের নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন তিনি। এই নিয়ে দ্বিতীয়বার। বিপুল ব্যবধানের জয়ে উছ্বসিত জাসিন্দা জানিয়েছেন, করোনা পর্বে ভেঙে পড়া অর্থনীতিকে শক্ত ভিতে দাঁড় করানোই তাঁর প্রাথমিক লক্ষ্য।  
বিশদ

18th  October, 2020
হাজার মাইল দূরের দুই সভাতেও
মাস্ক নিয়ে যুযুধান ট্রাম্প-বিডেন 

সুদীপ্ত রায়চৌধুরী: দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক সভা বাতিল হয়েছিল আগেই। কিন্তু দুই প্রার্থীর মৌখিক লড়াই হল। বিতর্কের জন্য নির্ধারিত দিনেই। তবে অন্য আঙ্গিকে। টাউন হলের এই অনুষ্ঠানে মুখোমুখি তো দূর, ভার্চুয়ালিও সামনে এলেন না ডোনাল্ড ট্রাম্প এবং জো বিডেন। মাঝে হাজার মাইলের ব্যবধান। দু’টি পৃথক জায়গায়, দু’টি পৃথক চ্যানেলে বক্তব্য রাখলেন তাঁরা। পরস্পরের প্রতি আক্রমণ শানালেন।   বিশদ

17th  October, 2020
আমেরিকাকে পিছনে ফেলে দৌড়বে
চীনের অর্থনীতি: সমীক্ষা রিপোর্ট 
বিশ্বে প্রথম পাঁচে থাকবে ভারত

করোনাই চীনের পৌষমাস। কোভিড পরবর্তী পরিস্থিতিতে আমেরিকার অর্থনীতিকে পিছনে ফেলে এগিয়ে যেতে পারে চীন। এমনই আভাস দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। সমীক্ষায় প্রকাশ, গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে শক্তিশালী মার্কিন অর্থনীতি এবার ড্রাগনের দেশের কাছে অনেকটাই পিছিয়ে পড়তে পারে। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের মতে, আগামী বছর গোটা বিশ্বের সামগ্রিক আর্থিক বৃদ্ধির নিরিখে চীনের অংশীদারিত্ব থাকতে পারে ২৬.৮ শতাংশ।  
বিশদ

17th  October, 2020
নারাভানের কাঠমাণ্ডু সফরের আগেই
প্রতিরক্ষা থেকে ঈশ্বরকে সরাল নেপাল 

তবে কি ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ গলানোর চেষ্টা শুরু করল নেপাল? দিল্লির কড়া সমালোচক হিসেবে পরিচিত ঈশ্বর পোখরেলের হাত থেকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব কেড়ে নেওয়ায় এই নয়া জল্পনা তৈরি হয়েছে। দু’দিন আগেই নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি তাঁর মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত নেন। তারই পরিপ্রেক্ষিতে উপপ্রধানমন্ত্রী ঈশ্বর পোখরেলের হাত থেকে কেড়ে নেওয়া হয় প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রক। 
বিশদ

17th  October, 2020
আফগানিস্তানের বিরুদ্ধে লড়ছে
পাক মদতপুষ্ট জঙ্গিরাও 

নয়াদিল্লি: আফগানিস্তানের অশান্তির পিছনে হাত রয়েছে পাকিস্তানি জঙ্গিদের। এমনই অভিযোগ করলেন আফগানিস্তানের এক উচ্চপদস্থ আধিকারিক। গত সপ্তাহের শেষ থেকে হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের সঙ্গে আফগান বাহিনীর সংঘর্ষ চলছে। সেই সংঘর্ষে মদত দিচ্ছে পাক মদতপুষ্ট লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদ জঙ্গিরা। এমনকী, নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে তারা সংঘর্ষে সরাসরি অংশ নিচ্ছে। 
বিশদ

17th  October, 2020
ট্রাম্পের স্বাস্থ্য সম্পর্কে খোঁজ
দেওয়ার আড়ালে হ্যাকার হানা 

কোভিড পজিটিভ হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দিনকয়েকের মধ্যেই ‘সুস্থ’ হয়ে ওঠার দাবি করেন তিনি নিজেই । তাঁর দাবিতে সিলমোহর দেন হোয়াইট হাউসের চিকিৎসকরাও। কিন্তু সত্যিই কি ট্রাম্প ‘সুস্থ’? নাকি সবটাই তাঁর নির্বাচনী চমক? এমন নানান প্রশ্ন ঘুরছে মার্কিন জনতার মনে। ট্রাম্পের স্বাস্থ্য সম্পর্কে জানতে সমান আগ্রহী ডেমোক্র্যাট-রিপাবলিকান দু’পক্ষই। 
বিশদ

16th  October, 2020
যুদ্ধের জন্য সেনাকে প্রস্তুত থাকার
নির্দেশ চীনের প্রেসিডেন্টের 

‘যুদ্ধের জন্য মানসিকভাবে প্রস্তুত থাকুন। শক্তি সঞ্চয় করুন। চূড়ান্ত সতর্কতা বজায় রাখুন। অনুগত থাকুন।’ সেনাবাহিনীকে এমনই নির্দেশ দিলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং। আর এই খবর ছড়িয়ে পড়তেই ‘যুদ্ধ’ নিয়ে চর্চা শুরু হয়েছে বিশ্বজুড়ে। চার মাস ধরে ভারত-চীন সীমান্তে পূর্ব লাদাখে উত্তেজনা চরমে। নরমে-গরমে চলছে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক।
বিশদ

16th  October, 2020
শনিবার থেকে প্যারিস সহ ফ্রান্সের
আটটি শহরে ফিরছে রাতের কার্ফু 

করোনার দ্বিতীয় দফার ঢেউ আছড়ে পড়েছে ইউরোপের বিভিন্ন দেশে। তাই মারণ ভাইরাস মোকাবিলায় তারা আবার কঠোর বিধিনিষেধ ফিরিয়ে আনতে শুরু করেছে। বুধবার প্যারিস সহ দেশের আটটি বড় শহরে করোনার জন্য কার্ফু জারি করলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। শনিবার থেকে এই কার্ফু কার্যকর হচ্ছে। বুধবার ম্যাক্রঁ বলেন, ‘আমাদের কাজ করতে হবে। ভাইরাসের বিরুদ্ধে আমাদের জিততেই হবে।
বিশদ

16th  October, 2020
এবার দ্বিতীয় ভ্যাকসিনের
অনুমোদন দিল রাশিয়া  

স্পুটনিক ভি-এর পর এপিভ্যাককরোনা নামে দ্বিতীয় করোনা ভ্যাকসিনের অনুমোদন দিল রাশিয়া। বুধবার সরকারি আধিকারিকদের সঙ্গে এক বৈঠকে একথা জানান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, দু’টি করোনা ভ্যাকসিনের উৎপাদনই বাড়াতে হবে। রাশিয়ার বাজারে এই ভ্যাকসিন পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করাটাই আমাদের প্রাথমিক লক্ষ্য। অন্যদিকে, ভ্যাকসিন নিয়ে চূড়ান্ত সতর্ক ব্রিটেন।  
বিশদ

16th  October, 2020
চীন সীমান্তে এবার পাল্টা নজরদারি
চৌকি তৈরির কাজ শুরু করল নেপাল 

পিথোরাগড়: বেশ কয়েকদিন ধরেই অভিযোগ উঠছিল নেপালের কারনালি প্রদেশের হুমলা জেলায় জমি দখল করছে চীন। ওই এলাকায় লালফৌজ নেপালের জমিতে ঢুকে অন্ততপক্ষে ন’টি পরিকাঠামো তৈরি করেছে। 
বিশদ

16th  October, 2020
ট্রাম্প-প্রেম অতীত, ইন্দো-মার্কিনিদের
কাছে ‘ফার্স্ট চয়েস’ ডেমোক্র্যাট বিডেনই

ভোটের দিন এগচ্ছে। আর জনপ্রিয়তায় ভাটা পড়ছে ট্রাম্পের। বিদায়ী প্রেসিডেন্টের বদলে জো বিডেনের দিকে ঝুঁকছেন ইন্দো-আমেরিকানরা। সাম্প্রতিক সমীক্ষার হিসেব অন্তত এমন ইঙ্গিতই দিচ্ছে। দেখা গিয়েছে, ৭২ শতাংশ ইন্দো-আমেরিকান ডেমোক্র্যাট প্রার্থীকে ভোট দেওয়ার কথা জানিয়েছেন। তুলনায় অনেকটাই পিছিয়ে রিপাবলিকান ট্রাম্প। মাত্র ২২ শতাংশ জনসমর্থন রয়েছে তাঁর পক্ষে। 
বিশদ

15th  October, 2020
আর্থিক বৃদ্ধিতে ভারতকে পিছনে ফেলবে
বাংলাদেশ, অশনিসঙ্কেত আইএমএফের

করোনার ধাক্কায় ক্রমশ দূরে সরছে ‘আচ্ছে দিন’। অর্থনীতি আগেই টলমল। এবার আরও খারাপ খবর শোনাল আইএমএফ। চলতি অর্থবর্ষে মাথাপিছু জিডিপিতে বাংলাদেশও পিছনে ফেলতে পারে ভারতকে। মঙ্গলবারই ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’-এর রিপোর্ট প্রকাশ করেছে আইএমএফ। তাদের পূর্বাভাস অনুযায়ী ২০২০-’২১ অর্থবর্ষে দেশের জিডিপি সঙ্কোচন হবে ১০.৩ শতাংশ।   বিশদ

15th  October, 2020

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০৫: মুঘল সম্রাট আকবরের মৃত্যু
১৯০১ – বিশিষ্ট বাংলা লোকসঙ্গীত গায়ক আব্বাসউদ্দিনের জন্ম
১৯০৪ – স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্র নাথ দাসের জন্ম
১৯২০ – ভারতীতের ১০ম রাষ্ট্রপতি কে. আর. নারায়ানানের জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার কুমার সাঙ্গাকারার জন্ম
১৯৮৪: ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের জন্ম
১৯৮৬: অস্ট্রেলিয়ার ক্রিকেটার ডেভিড ওয়ার্নারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৫.১২ টাকা ৯৮.৪৭ টাকা
ইউরো ৮৫.৭৬ টাকা ৮৮.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  October, 2020

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, সপ্তমী ৩/১৩ দিবা ৬/৫৭। উত্তরাষাঢ়া নক্ষত্র ৪৯/২৯ রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/৪০/১৮, সূর্যাস্ত ৫/১/৪৪। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৪ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। পূর্বাহ্ন ৬/৫৭ মধ্যে শারদীয়া দুর্গাপুজোর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন। 
৬ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, সপ্তমী দিবা ১১/৫৭। পূর্বষাঢ়া নক্ষত্র দিবা ৬/৫১। সূর্যোদয় ৫/৪১, সূর্যাস্ত ৫/৩। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৫/৩ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪২ মধ্যে। বারবেলা ৮/৩২ গতে ১১/২২ মধ্যে। দিবা ৮/৩২ মধ্যে শারদীয়া দুর্গাপুজোর নবপত্রিকা প্রবেশ, স্থাপন। রাত্রি ১০/৫৮ গতে ১১/৪৬ মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা। 
৫ রবিয়ল আউয়ল। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: কর্মে অধিক মনোনিবেশ করতে হবে। ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন 
১৬০৫: মুঘল সম্রাট আকবরের মৃত্যু১৯০১ – বিশিষ্ট বাংলা লোকসঙ্গীত গায়ক ...বিশদ

04:28:18 PM

আইপিএল: ৮৮ রানে জিতল সানরাইজার্স হায়দরাবাদ 

11:00:00 PM

আইপিএল: দিল্লি ৯৬/৬ (১৫ ওভার) 

10:40:09 PM

আইপিএল: দিল্লি ৭৬/৪ (১১ ওভার) 

10:18:29 PM

আইপিএল: দিল্লি ৩৪/২ (৫ ওভার) 

09:48:54 PM