Bartaman Patrika
বিদেশ
 

নিউজিল্যান্ডে সক্রিয় আক্রান্ত মাত্র ১
ব্রাজিল ও রাশিয়ায় হু হু করে
বেড়েই চলেছে সংক্রমণ

 নয়াদিল্লি, ২৯ মে: করোনার কবল থেকে প্রায় মুক্ত নিউজিল্যান্ড। শুক্রবার প্রশাসন জানিয়েছে, দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা মাত্র ১। গত এক সপ্তাহে নতুন কোনও আক্রান্তের খোঁজ মেলেনি। সবমিলিয়ে দেড় হাজারের মতো মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন। তাদের মধ্যে মাত্র ২২ জনের মৃত্যু হয়েছে। একজন বাদে বাকি সকলেই সুস্থ। কড়া লকডাউন এবং প্রশাসন ও সাধারণ মানুষের বোঝাপড়ার কারণেই এই সাফল্য এসেছে বলে মত বিশেষজ্ঞদের।
তবে, গোটা বিশ্বের নিরিখে করোনা সঙ্কট এখনও কাটেনি। শুক্রবার পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৫৯ লক্ষ ছাড়িয়েছে। প্রাণ হারিয়েছেন ৩ লক্ষ ৬২ হাজারের বেশি মানুষ। পাশাপাশি, মারণ ভাইরাসের মোকাবিলা করতে গিয়ে বেশিরভাগ দেশেরই আর্থিক অবস্থা বেহাল। সমস্যায় পড়েছে বড় সংস্থাগুলিও। কর্মহীন হয়ে পড়েছে কোটি কোটি মানুষ। শুধু আমেরিকাতেই কর্মহীন হিসেবে নাম নথিভুক্তকারীর সংখ্যা ৪ কোটি ছাড়িয়েছে। ফ্রান্সেও বেকারত্বের হার ২২ শতাংশে পৌঁছতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে, আর্থিক ধাক্কা সামাল দিতে ব্রিটিশ উড়ান সংস্থা ইজিজেট ৩০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে। জাপানি গাড়ি প্রস্তুতকারী সংস্থা নিসান জানিয়েছে, তাদের ক্ষতির পরিমাণ প্রায় ৬.২ বিলিয়ন ডলার। সেইসঙ্গে, স্পেনের কারখানাও গুটিয়ে ফেলার ইঙ্গিত দিয়েছে তারা।
অন্যদিকে, আক্রান্ত ও মৃতের সংখ্যার নিরিখে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আমেরিকা। সরকারি হিসেবে বৃহস্পতিবার পর্যন্ত সেখানে প্রাণ হারিয়েছে ১ লক্ষ ১ হাজার ৫৭৩ জন। আক্রান্ত প্রায় ১৭ লক্ষ ১৬ হাজার। অন্যদিকে, ব্রাজিলে বৃহস্পতিবার ২৪ হাজারের বেশি মানুষ মারণ ভাইরাসের শিকার হয়েছে। মৃতের সংখ্যা ১ হাজার ৬৭। এপর্যন্ত সেখানে আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৪ লক্ষ ৩৮ হাজার
এবং ২৬ হাজার ৭৬৪। পাশাপাশি, রাশিয়াতেও শেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৫০০ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ২৩২ জনের। দেশে সংক্রমণ ছড়িয়ে পড়ার পর একদিনের হিসেবে এই মৃত্যুহার সর্বোচ্চ।
তবে, ফ্রান্স, ব্রিটেন সহ ইউরোপের বেশ কয়েকটি দেশেও করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় লকডাউন আরও শিথিল করার প্রক্রিয়া শুরু করেছে প্রশাসন। সামনের সপ্তাহ থেকে ফ্রান্সে বার, রেস্তরাঁ, মিউজিয়াম খুলতে চলেছে। ব্রিটেন সরকারও ধীরে ধীরে স্কুল, দোকানপাট খোলার সিদ্ধান্ত নিয়েছে। এদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী
বরিস জনসন করোনা-যুদ্ধে মৃত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করেন। পাশাপাশি এনএইচএস কর্মীদের হাততালি দিয়ে অভিবাদন জানান। থাইল্যান্ড এবং ইন্দোনেশিয়াও লকডাউন শিথিল করার কথা ঘোষণা করেছে।

30th  May, 2020
আমেরিকায় কৃষ্ণাঙ্গ
বিদ্বেষ বিরোধী বিক্ষোভ

ওয়াশিংটন, ৩১ মে (পিটিআই): রাস্তায় পড়ে আছেন এক কৃষাঙ্গ। পিছমোড়া করে হাত দু’টো হ্যান্ডকাফে বাঁধা। আর তাঁর ঘাড়ে হাঁটু মুড়ে চাপ দিয়ে বসে আছেন এক শ্বেতাঙ্গ পুলিস অফিসার। সম্ভবত এই ছবিটাই তাতিয়ে দিয়েছে কৃষাঙ্গ মার্কিন নাগরিকদের।
বিশদ

01st  June, 2020
বছর শেষ হওয়ার আগেই বাজারে
আসতে পারে চীনের প্রতিষেধক

  বেজিং, ৩১ মে: কবে মিলবে প্রতিষেধক? চাতকের দৃষ্টিতে তাকিয়ে গোটা বিশ্ব। তারই মধ্যে আশার আলো দেখাচ্ছে চীন। বছর শেষের আগেই তারা বাজারে আনতে চলেছে কোভিডের টিকা।
বিশদ

01st  June, 2020
সংক্রমণে ভাটা, টিকা আবিষ্কারে তীরে
তরী ডোবার আশঙ্কায় গবেষকরা

নিউ ইয়র্ক, ৩১ মে: কোভিড সংক্রমণে খানিক ভাটার টান। প্রাদুর্ভাব কমছে ইউরোপে। আমেরিকাতেও কিছুটা নিয়ন্ত্রণে। আর তাতেই ‘তীরে এসে তরী ডোবার’ আশঙ্কা করছেন টিকা আবিষ্কারে যুক্ত গবেষকরা। কারণ, মানবদেহে টিকা পরীক্ষার পর্যাপ্ত সুযোগ হাতছাড়া হয়ে যেতে পারে বলে তাঁদের ধারণা।
বিশদ

01st  June, 2020
পাক অধিকৃত কাশ্মীরে লঞ্চপ্যাডগুলি
জঙ্গিতে পরিপূর্ণ, দাবি সেনা কর্তাদের
ব্যর্থ সংঘর্ষ, পালাল জঙ্গিরা

নয়াদিল্লি, ৩১ মে: পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের ক্যাম্প এবং লঞ্চপ্যাডগুলি পরিপূর্ণ হয়ে আছে বলে মন্তব্য করলেন লেফটেন্যান্ট জেনারেল বাগাভল্লি সোমশেখর রাজু। চলতি বছরের ১ মার্চ থেকে ফিফটিন কর্পসের দায়িত্ব সামলাচ্ছেন তিনি।
বিশদ

01st  June, 2020
করোনার প্রতিষেধক সহজলভ্য করতে
হু’কে সঙ্গে নিয়ে সওয়াল ৩৭টি দেশের

জুরিখ, ৩১ মে: করোনা ভাইরাসের ওষুধ, ভ্যাকসিন ও পরীক্ষা করার কিট পাওয়া নিয়ে যাতে বৈষম্য তৈরি না হয়, তার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে একযোগে আর্জি জানাল ৩৭টি দেশ। মারণ এই ভাইরাসের ভ্যাকসিন বাজারে চলে এলে তার পেটেন্ট নিয়ে লড়াই শুরু হবে।
বিশদ

01st  June, 2020
বিশ্বজুড়ে করোনা আক্রান্তের
সংখ্যা ৬০ লক্ষ ছাড়াল

নয়াদিল্লি, ৩০ মে: বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লক্ষ ছাড়িয়ে গেল। মৃতের সংখ্যা প্রায় ৩ লক্ষ ৬৭ হাজার। এখনও পর্যন্ত মারণ ভাইরাসের হানায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা। জনস হপকিন্সের তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে করোনার বলি হয়েছে ১ হাজার ২২৫ জন।
বিশদ

31st  May, 2020
 হু’র সঙ্গে সম্পর্ক ছিন্ন
করার পথে আমেরিকা

  ওয়াশিংটন, ৩০ মে (পিটিআই): অনুদান বন্ধ করে দিয়েছিলেন আগেই। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সরাসরি যাবতীয় সম্পর্ক ছিন্ন করে দেওয়ার কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশদ

31st  May, 2020
বাড়ি ফিরতে উন্মুখ রাজ্যের আন্টার্কটিকা অভিযাত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনেক বাধা পেরিয়ে দেশে ফিরতে পারলেও আপাতত দিল্লিতে কোয়ারান্টাইনে থাকতে হচ্ছে রাজ্যের পরিবেশ বিজ্ঞানী পুনর্বসু চৌধুরীকে। দেশের আন্টার্কটিকা অভিযাত্রী দলের অন্যতম সদস্য ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।
বিশদ

31st  May, 2020
পাকিস্তানের গুপ্তচর নয়,
পায়রাকে মুক্তি দিল পুলিস

  নয়াদিল্লি, ৩০ মে: সীমান্তে সর্বদাই নানা ফন্দি আঁটছে পাকিস্তান। তথ্য পাচারের জন্য এবার একটি পায়রাকে কাজে লাগানো হয়েছে বলেই অভিযোগ উঠেছিল। গত রবিবার জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলায় পায়রাটিকে আটক করা হয়। তার পায়ে একটি নম্বর লেখা রিং এবং গায়ে গোলাপি ছোপ ছিল। বিশদ

31st  May, 2020
 ব্রিটেনে মৃত্যু হল ভারতীয়
বংশোদ্ভূত করোনা ডাক্তারের

  লন্ডন, ৩০ মে: ব্রিটেনের একটি হোটেল থেকে উদ্ধার হল ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক রাজেশ গুপ্তের দেহ। করোনার বিরুদ্ধে তিনি সামনে থেকে কাজ করছিলেন। সে কারণে স্ত্রী ও সন্তানের থেকে দূরে একটি হোটেলে তিনি আইসোলেশনে থাকতেন। সোমবার বিকেলে হোটেল থেকে তাঁর দেহ উদ্ধার করা হয়। তাঁর মৃত্যুর বিশদ

31st  May, 2020
ভারত মহাসাগরে চীনের আধিপত্য ঠেকাতে
ভারত-আমেরিকার যৌথ পরিকল্পনা দরকার

বলছে মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক

  ওয়াশিংটন, ৩০ মে (পিটিআই): ভারত মহাসাগরে চীনের আধিপত্য ঠেকাতে ভারত ও আমেরিকাকে যৌথ পরিকল্পনা গ্রহণ করতে হবে। কারণ করোনা মহামারী পরবর্তী পাকিস্তান ও শ্রীলঙ্কার আর্থিক দুরবস্থার সুযোগ নিয়ে তাদের সঙ্গে সম্পর্ক মজবুত করতে চাইবে চীন। বিশদ

31st  May, 2020
ভারতের বিরুদ্ধে পাকিস্তানের ইসলাম বিদ্বেষের
অপপ্রচারে জল ঢালল মালদ্বীপ, আমিরশাহি

  নয়াদিল্লি, ৩০ মে: ইসলাম ভীতি ও বিদ্বেষের অজুহাতে ভারতকে কলঙ্কিত করতে মরিয়া পাকিস্তান। আর সেই লক্ষ্যে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) গোষ্ঠীর প্রতিনিধিদের নিয়ে রাষ্ট্রসঙ্ঘে ভারত বিরোধী দল পাকানোর তালে ছিল ইসলামাবাদ।
বিশদ

31st  May, 2020
ভ্যাকসিন আবিষ্কার হলেও ভাইরাস নির্মূল
হবে না, সতর্ক করে জানালেন বিশেষজ্ঞরা


ওয়াশিংটন, ২৯ মে: আশঙ্কার কথা আগেই জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবে কি হাম, এইডস বা চিকেন পক্সের মতো স্থানীয় ভাইরাসে পরিণত হতে চলেছে করোনা? বিশেষজ্ঞরা তেমনই সতর্কবাণী শুনিয়েছেন। তাঁরা বলেছেন, ভ্যাকসিন এলেও করোনা বিলীন হবে না।
বিশদ

30th  May, 2020
হাসপাতালেই বিয়ে কোভিড
যুদ্ধের সৈনিক চিকিৎসক-নার্সের

লন্ডন, ২৮ মে: মহামারীর যুদ্ধক্ষেত্রেই চার হাত এক হল চিকিৎসক-নার্সের। কোভিড বিধ্বস্ত লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে দু’জনেই কর্মরত। গত ২৪ এপ্রিল হাসপাতালেরই প্রার্থনাগৃহে বিবাহবন্ধনে আবদ্ধ হন তাঁরা। 
বিশদ

30th  May, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ আগস্ট ভারতে খুলছে ফিফার ট্রান্সফার উইন্ডো। আন্তঃরাজ্য ছাড়পত্রও শুরু হবে একই দিনে। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস এই কথা জানিয়ে বলেছেন, ‘৯ জুন ভারতে ফিফার আন্তর্জাতিক উইন্ডো খোলার কথা ছিল। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার দাপটে বিভিন্ন দেশ থেকে ফেরা পেশাদার ব্যক্তিদের জীবিকার সংস্থান করে দিতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। এঁদের জন্য তথ্যভাণ্ডার তৈরি করে নিয়োগকারী সংস্থা, রাজ্য সরকার এবং বণিকসভাগুলিকে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসখানেক হল চালু হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ কোভিড হাসপাতাল। চালু হয়েছে করোনা রোগীদের সুপার স্পেশালিটি ব্লক বা এসএসবি বাড়ি। কিন্তু, এরই মধ্যে কোভিডে মৃত ব্যক্তির মোবাইল উধাও হয়ে গিয়েছে বলে অভিযোগ জমা পড়েছে মেডিক্যালের সিকিউরিটি অফিসারের ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার মালদহে তিনজনের মৃত্যু হল বজ্রপাতে। তাঁরা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বাসিন্দা। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতরা হলেন বিনু ওঁরাও (৫৫), সুলতান আহমেদ (২৩) ও মিঠু কর্মকার (৩৩)। বিনুর বাড়ি বাইশা গ্রামে। সুলতানের বাড়ি নারায়ণপুর গ্রামে ও মিঠুর বাড়ি দক্ষিণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: ব্যবসায় শুভ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব পরিবেশ দিবস১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু১৯৬১: ভারতের টেনিস ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৪ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:03:39 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২৮৮৬ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮৮৬ জন। মৃত্যু ...বিশদ

05:40:15 PM

উত্তরপাড়ায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট ১৮ লক্ষ টাকা 
উত্তরপাড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট হল ১৮ লক্ষ টাকা। ...বিশদ

04:29:00 PM

দুর্যোগ নিয়েও রাজনীতি করা হচ্ছে: মমতা 

04:20:00 PM