Bartaman Patrika
বিদেশ
 

ইরানে নিয়ে আসা হল সোলেমানির দেহ, শেষ যাত্রায় উপচে পড়ল ভিড়

তেহরান, ৫ জানুয়ারি (এএফপি): চোখের জল বাঁধ মানছে না। তবুও চোয়াল শক্ত করে হাজার হাজার মানুষ চিৎকার করে বলছেন, ‘আমেরিকা নিপাত যাক’। রবিবার এমনই ছবি ধরা পড়ল ইরানের নিহত সেনা কমান্ডার কাশেম সোলেমানির শেষকৃত্যে।
এদিন ভোরে বাগদাদ থেকে ইরানের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত আহভাজ শহরে নিয়ে আসা হয় সোলেমানির দেহাবশেষ। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে মোল্লাভি স্কোয়ারে প্রচুর মানুষ জড়ো হন। ইরানের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, এদিনের অনুষ্ঠানে বিরাট সংখ্যক মানুষ উপস্থিত হয়েছিলেন। বিশেষ করে ইরাক-ইরান ও সিরিয়ার যুদ্ধে শহিদ সেনাদের পরিবারের অংশগ্রহণ এই শ্রদ্ধাজ্ঞাপন সমারোহকে গৌরবান্বিত করেছে।
সোলেমানির সঙ্গেই কাডস বাহিনীর নিহত ৫ সেনা ও ইরাক আধাসামরিক বাহিনীর ডেপুটি কমান্ডার আবু মহদি আল-মুহান্দিসের দেহাবশেষও এদিন আহভাজে নিয়ে আসা হয়েছিল। বিকেলে অবশ্য ওই মরদেহগুলি ফের তেহরানে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। জানা গিয়েছে, সেখানে আরও কিছু শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের পর তাঁদের শেষকৃত্য সম্পন্ন হবে।
ইরানি সংবাদমাধ্যমেরই প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে, শেষ শ্রদ্ধা জানাতে আসা মানুষের ভিড়ে আহভাজের রাস্তায় তিল ধারণের জায়গা ছিল না। শোকার্ত জনতার বেশিরভাগই এসেছিলেন কালো পোশাকে। ‘মার্কিন-বিরোধী’ পোস্টার-প্ল্যাকার্ডে ছেয়ে গিয়েছিল চারপাশ। ছিল শহিদের রক্তের প্রতীক— সবুজ, সাদা ও লাল রংয়ের পতাকাও। রাস্তার পাশাপাশি তেহরান পার্লামেন্টেও এদিন ‘আমেরিকার মুণ্ডপাত’ করে স্লোগান দেওয়া হয়। প্রাত্যহিক অধিবেশন শুরুর আগে বেশ কয়েকমিনিট এই স্লোগান দেওয়া চলে। পরে স্পিকার আলি লারিজানি বলেন, ‘শোনো ট্রাম্প, এটাই গোটা ইরানের কণ্ঠস্বর।’ অন্যদিকে, সোলেমানির পরিবার জানিয়েছে, আমেরিকার বিরুদ্ধে এই হত্যাকাণ্ডের বদলা নেবে হেজবোল্লাহ।
আজ, সোমবার তেহরান বিশ্ববিদ্যালয়ে সোলেমানির জন্য প্রার্থনা করবেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খামেইনি। তার আগে সোলেমানির মরদেহ নিয়ে আজাদি স্কোয়ার পর্যন্ত একটি মিছিলও করা হবে। পরে ইরানের পবিত্র শহর কওমে নিয়ে আসা হবে সোলেমানির মরদেহ। সেখানকার মাসুমেহ দরগায় কিছু ধর্মীয় রীতি পালন করে মঙ্গলবার তাঁর জন্মশহর কারমানে সোলেমানির শেষকৃত্য সম্পন্ন হবে।
এদিকে, সোলেমানিকে নিয়ে করা একটি দাবির জেরে নিজের দেশের সংবাদমাধ্যমেরই চ্যালেঞ্জের মুখে পড়লেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। শুক্রবার সোলেমানির মৃত্যুর কয়েক ঘণ্টা পরেই মাইক পেন্স ট্যুইটারে দাবি করেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে ১১ সেপ্টেম্বরের হামলায় যুক্ত ১০-১২ জন জঙ্গিকে চোরাগোপ্তা পথে আফগানিস্তানে ঢুকতে সাহায্য করেছিল সোলেমানি।’ এরপরই বিভিন্ন সংবাদমাধ্যম পেন্সকে চ্যালেঞ্জ করে জানায়, ৯/১১-র হামলায় ১২ জন নয়, মোট ১৯ জন জঙ্গি জড়িত ছিল। যদিও পেন্সের তরফে তাঁর মুখপাত্র কেটি ওয়াল্ডম্যান জানান, মার্কিন ভাইস প্রেসিডেন্ট শুধু সেই ডজনখানেক জঙ্গির কথা বলতে চেয়েছিলেন যারা আফগানিস্তান হয়ে আমেরিকায় পৌঁছেছিল। কিন্তু, তাতেও ড্যামেজ কন্ট্রোল হয়নি। নিউইয়র্ক টাইমস মনে করিয়ে দিয়েছে, ৯/১১’র হামলা নিয়ে গঠিত কমিশনের ৫৮৫ পাতার রিপোর্টে কোথাও সোলেমানির নাম নেই। ওয়াশিংটন পোস্ট আবার জানিয়েছে, ওই হামলায় জড়িত ১৯ জঙ্গির মধ্যে ১৫ জনই ছিল সৌদির বাসিন্দা এবং সুন্নি সম্প্রদায়ের। কিন্তু, সৌদি বরাবরই শিয়া অধ্যুষিত ইরানের চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিত। ফলে ইরানের সেনা কমান্ডারের সাহায্য ওই জঙ্গিরা নিয়েছিল বলাটা একেবারেই অযৌক্তিক।

06th  January, 2020
ইরানের সঙ্গে সংঘাতের আবহেও আমেরিকার
পাশেই ভারত, ট্রাম্পকে জানিয়ে দিলেন মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ জানুয়ারি: ইরানের সঙ্গে আমেরিকার সংঘাতের আবহে ভারত প্রাথমিকভাবে ভারসাম্য বার্তার মাধ্যমে ইরান ও আমেরিকা কোনও শিবিরেই সরাসরি সমর্থনের আভাস না দিলেও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিন্তু নিজেই ডোনাল্ড ট্রাম্পকে জানিয়ে দিলেন, ভারত আমেরিকার পাশেই আছে।  
বিশদ

08th  January, 2020
ম্যাঞ্চেস্টার থেকে চালু হল ঢাকা ও সিলেটের সরাসরি বিমান পরিষেবা 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ৭ জানুয়ারি: ম্যাঞ্চেস্টার বিমানবন্দর থেকে ঢাকা ও সিলেটের বিমান পরিষেবা শুরু করল বিমান বাংলাদেশ। সপ্তাহে তিনদিন এই বিমান চলবে। রবিবার বিমান পরিষেবার সূচনা উপলক্ষে জননেতাদের পাশাপাশি উপস্থিত ছিলেন বহু বাংলাদেশিও। 
বিশদ

08th  January, 2020
পাক সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়াতে বিল পাশ 

ইসলামাবাদ, ৭ জানুয়ারি (পিটিআই): সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার (৫৯) চাকরির মেয়াদ আরও তিন বছরের জন্য বাড়াল পাকিস্তানের জেনারেল অ্যাসেমব্লি। এই মেয়াদ বৃদ্ধির জন্য পাক পার্লামেন্টের নিম্নকক্ষে তিনটি গুরুত্বপূর্ণ বিল পাশ হয়েছে।
বিশদ

08th  January, 2020
পুয়ের্তো রিকোতে ভূমিকম্প 

সান জুয়ান, ৭ জানুয়ারি (এপি): মঙ্গলবার কাকভোরে ভূকম্পন অনুভূত হল আমেরিকার পুয়ের্তো রিকো শহরে। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৬.৪। সাম্প্রতিক কালে মার্কিন মুলুকে এত শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়নি।
বিশদ

08th  January, 2020
সোলেমানির দেহাবশেষের সামনে কান্না খামেনেইয়ের
পরমাণু চুক্তি ছেড়ে বেরিয়ে এল ইরান, মার্কিন সেনা বহিষ্কারের সিদ্ধান্ত ইরাকের পার্লামেন্টের 

তেহরান, ৬ জানুয়ারি (এপি): মার্কিন ড্রোন হানায় ইরানের জেনারেল কাশেম সোলেমানির মৃত্যুতে অগ্নিগর্ভ গোটা পশ্চিম এশিয়া। ইরাকের পার্লামেন্ট জানিয়ে দিয়েছে, কোনও মার্কিন সেনাকে দেশে থাকতে দেওয়া হবে না। রবিবার ইরানও জানিয়ে দিল, ২০১৫ সালের পরমাণু চুক্তি তারা মানবে না। আমেরিকার চাপেই এই চুক্তিতে সায় দিয়েছিল ইরান।  
বিশদ

07th  January, 2020
প্রতিশোধের হুমকি মার্কিন প্রেসিডেন্টের
ট্রাম্পের মাথার দাম ৮ কোটি ডলার, ঘোষণা তেহরানের 

ওয়াশিংটন ও তেহরান, ৬ জানুয়ারি (পিটিআই): যুদ্ধের প্রহর গুনছে পশ্চিম এশিয়া। জেনারেল সোলেমানি হত্যার প্রতিশোধ নিতে চাইছে ইরান। সূত্রের খবর, তাঁর শেষযাত্রায় সরকারিভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, ইরানের জনসংখ্যা ৮ কোটি। 
বিশদ

07th  January, 2020
নানকানা সাহিব গুরুদ্বারে হামলায় মূল অভিযুক্ত গ্রেপ্তার 

লাহোর, ৬ জানুয়ারি (পিটিআই): পাক পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিব গুরুদ্বারে ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল সন্ত্রাস দমন বাহিনী। ধৃত ব্যক্তির নাম ইমরান। তার বিরুদ্ধে কঠোর সন্ত্রাস দমন আইনের জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়েছে।  
বিশদ

07th  January, 2020
উত্তাপ কমাতে ইরানকে আর্জি
ইইউ’র, আমেরিকায় বিক্ষোভ
মার্কিন ওয়েবসাইট হ্যাক

ব্রাসেল্স ও ওয়াশিংটন, ৫ জানুয়ারি (এএফপি): মার্কিন ড্রোন হামলায় ইরান রেভলিউশনারি গার্ডের শক্তিশালী কাডস বাহিনীর প্রধান কাশেম সোলেমানির মৃত্যুতে উত্তাপ বেড়েছে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন ইউরোপিয়ান ইউনিয়ন এবার স্বতঃপ্রণোদিত হয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করল। 
বিশদ

06th  January, 2020
ইরানের ৫২টি স্থান মার্কিন নিশানায়,
ট্রাম্পের হুমকিতে বাড়ল যুদ্ধের আঁচ

ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): যুদ্ধের আঁচ উস্কে দিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ড্রোন হামলায় ইরানের কাডস বাহিনীর কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যুর বদলার হুঁশিয়ারি দিয়েছিল ইরান। বলেছিল, আমেরিকার অন্তত ৩৫টি সেনাঘাঁটি রয়েছে তাদের রেডারে। কিন্তু তার কয়েক ঘণ্টা কাটল না। রবিবার ট্রাম্প পাল্টা হুমকি দিলেন, ইরানেরও অন্তত ৫২টি জায়গা মার্কিন সেনার নিশানায় রয়েছে। 
বিশদ

06th  January, 2020
নানকানা সাহিবের পর পেশোয়ারে খুন হলেন শিখ যুবক, নিন্দা ভারতের

পেশোয়ার ও নয়াদিল্লি, ৫ জানুয়ারি: নানকানা সাহিব গুরুদ্বার ভাঙচুরের রেশ কাটেনি এখনও। এর মধ্যেই পেশোয়ারে খুন হলেন শিখ সম্প্রদায়ের এক প্রতিনিধি। তাঁর নাম রবীন্দর সিং। তিনি পাকিস্তানের শিখ সম্প্রদায়ের প্রথম নিউজ অ্যাঙ্কর হরমিত সিংয়ের ভাই। সেদেশের সংবাদমাধ্যমের পক্ষ থেকে এখবর জানানো হয়েছে।  
বিশদ

06th  January, 2020
সিএএ-র সমর্থনে শিকাগোয় জমায়েত মার্কিন বংশোদ্ভূত ভারতীয়দের 

ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): মাইনাস এক ডিগ্রি তাপমাত্রা। তার মধ্যেও নাগরিকত্ব আইনের সমর্থনে জমায়েত করলেন অনাবাসী ভারতীয়রা। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোয় এই সভা অনুষ্ঠিত হয়।
বিশদ

06th  January, 2020
কেনিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালাল আল-শাবাব জঙ্গিরা 

নাইরোবি, ৫ জানুয়ারি (এএফপি): কেনিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালাল আল-শাবাব জঙ্গিরা। রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে পাঁচটা নাগাদ ওই হামলার ঘটনা ঘটে। কেনিয়ার লামু উপকূলে অবস্থিত ওই সেনা ও বায়ুসেনার ঘাঁটিটি আমেরিকা ও কেনিয়ার সেনারা ব্যবহার করে থাকেন।  
বিশদ

06th  January, 2020
কম্বোডিয়ায় নির্মীয়মান হোটেল ভেঙে মৃত বেড়ে ৩৬ 

কেপ, ৫ জানুয়ারি (এএফপি): কম্বোডিয়ায় নির্মীয়মাণ হোটেল ভেঙে মৃতের সংখ্যা দাঁড়াল ৩৬। শুক্রবার বিকালে দক্ষিণ কম্বোডিয়ার ওই সাততলা হোটেল ভেঙে পড়ে। ৪০ ঘণ্টা ধরে ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারের কাজ চলেছে বলে জানিয়েছে কম্বোডিয়া সরকার।
বিশদ

06th  January, 2020
পথ দুর্ঘটনায় ইতালিতে মৃত ৬ জার্মান পর্যটক  

রোম, ৫ জানুয়ারি (এএফপি): ইতালিতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে রবিবার মৃত্যু হল ছ’জন জার্মান পর্যটকের। জখম হয়েছেন ১১ জন। এঁদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। আহত এক মহিলাকে চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে অস্ট্রিয়া নিয়ে যাওয়া হয়েছে।
বিশদ

06th  January, 2020

Pages: 12345

একনজরে
ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM