Bartaman Patrika
দেশ
 

কোমর সমান বরফ ঠেলে অন্তঃসত্ত্বাকে
হাসপাতালে নিয়ে গেল সেনা

ফুটফুটে সন্তানের জন্ম দিলেন মা

শ্রীনগর, ১৫ জানুয়ারি (পিটিআই): কোমর সমান বরফ। উত্তর কাশ্মীরের বারামুলার একটি প্রত্যন্ত পাহাড়ি গ্রামে প্রসব যন্ত্রণায় ছটফট করছিলেন শামিমা। চরম প্রতিকূল পরিস্থিতিতে তাঁকে হাসপাতাল পর্যন্ত নিয়ে যাওয়া এক কথায় অসম্ভব হয়ে দাঁড়ায়। শামিমা ও তাঁর গর্বের সন্তানের প্রাণসংশয় তৈরি হয়। আর কোনও রাস্তা না দেখে শামিমার স্বামী রিয়াজ মির সেনাকে ফোন করেন। শেষ পর্যন্ত সেনার তৎপরতায় হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয় শামিমাকে। তিনি একটি ফুটফুটে সন্তানের জন্ম দিয়েছেন। ভারতীয় সেনার এই মানবিক উদ্যোগের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর ট্যুইট, মানুষের যখনই সাহায্যের প্রয়োজন পড়ে, সেনাবাহিনী উদ্যোগী হয়ে প্রয়োজনীয় সব কিছু করে দেখায়।
শামিমার স্বামীর ফোন পাওয়ার পর সেনার একটি দল প্রায় পাঁচ কিলোমিটার ট্রেক করে তাঁদের গ্রামে পৌঁছায়। সঙ্গে ছিলেন একজন রেসিডেন্ট মেডিক্যাল অফিসার। এরপর সেনার তিনটি দল তৈরি করা হয়। অন্তঃসত্ত্বা ওই মহিলাকে নিয়ে যাওয়ার জন্য একটি দল রাস্তার বরফ সাফ করতে শুরু করে। দ্বিতীয় দলটি হেলিপ্যাড পর্যন্ত অংশের বরফ সাফাই শুরু করে। তৃতীয় দলটি বারামুলার সঙ্গে সংযোগ স্থাপনকারী কানিসপোরা পর্যন্ত রাস্তা সাফাইয়ের কাজে নামে। ছয় ঘণ্টার এই অভিযানে যুক্ত হন সেনার ১০০ জনেরও বেশি জওয়ান ও ২৫ জন সাধারণ মানুষ। উপলোনা পর্যন্ত আনার পর ওই মহিলাকে শারীরিকভাবে ধাতস্থ করে তোলেন সেনার সঙ্গে থাকা মেডিক্যাল অফিসার। এরপর তাঁকে সেনা অ্যাম্বুলেন্সে বারামুলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অ্যাম্বুলেন্সের সামনে কোমর সমান উঁচু বরফ সাফাই করতে করতে হাসপাতাল পর্যন্ত এগন জওয়ানরা। বারামুলার হাসপাতালে নিরাপদেই সন্তানের জন্ম দেন শামিমা।
 

16th  January, 2020
শিখ বিরোধী দাঙ্গাকারীদের রক্ষা করেছে কংগ্রেস, তোপ বিজেপির 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): বিচারপতি ধিংড়া কমিটির রিপোর্ট হাতিয়ার করে এবার শিখ বিরোধী দাঙ্গা নিয়ে কংগ্রেসকে দুষল বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর এদিন বলেছেন, ১৯৮৪ সালের ওই দাঙ্গায় অভিযুক্ত এক ব্যক্তি এখন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন।
বিশদ

17th  January, 2020
২৪টি স্টেশনে মোট ৯১৬টি সিসিটিভি দক্ষিণ-পূর্ব রেলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পূর্ব রেলের ২৪টি স্টেশনে মোট ৯১৬টি সিসিটিভি বসানো হয়েছে। জোন সূত্রের খবর, স্টেশনগুলির প্ল্যাটফর্ম, ওয়েটিং হল এবং অন্যান্য জায়গায় সিসিটিভির মাধ্যমে কন্ট্রোল রুম থেকে নিয়মিত নজরদারি চালাচ্ছে আরপিএফ।
বিশদ

17th  January, 2020
‘পরীক্ষা পে চর্চা’য় যোগ দেবে ৫০ জন দিব্যঙ্গ পড়ুয়া 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রীর ‘পরীক্ষা পে চর্চা’য় যোগ দেবে ৫০ জন দিব্যঙ্গ স্কুল পড়ুয়া। বৃহস্পতিবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে এই তথ্য দেওয়া হয়েছে। আগামী ২০ জানুয়ারি দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে ‘পরীক্ষা পে চর্চা’য় যোগ দেওয়ার জন্য আড়াই লক্ষেরও বেশি পড়ুয়ার কাছ থেকে আবেদন জমা পড়েছে। 
বিশদ

17th  January, 2020
অমৃতসর স্টেশনে ‘পদ্ম-পুকুর’, নিন্দায় অকাল তখত 

অমৃতসর, ১৬ জানুয়ারি (পিটিআই): অমৃতসর স্টেশনের গৈরিকীকরণের বিরুদ্ধে সরব হল শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি ও অকাল তখত। রেল ঠিক করেছিল ওই স্টেশনের প্রবেশপথে একটি পদ্মফুলের আকৃতির পুকুর তৈরি করা হবে।
বিশদ

17th  January, 2020
অন্তঃসত্ত্বা স্ত্রীকে টুকরো করে পুড়িয়ে চাপা দিল স্বামী 

লখনউ, ১৬ জানুয়ারি: আগে দুই কন্যা সন্তান হয়েছে। আবারও কন্যা সন্তান হতে পারে। এমন অনুমানের ভিত্তিতে অন্তঃসত্ত্বা স্ত্রী উর্মিলাকে নৃশংসভাবে খুন করে পুড়িয়ে মাটি চাপা দিল স্বামী। 
বিশদ

17th  January, 2020
সেরা বাসযোগ্য দেশের তালিকায় ভারত ২৫ নম্বরে 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: বিশ্বের সেরা বাসযোগ্য দেশের তালিকায় ২৫ নম্বরে উঠে এল ভারত। একটি মার্কিন সংস্থার রিপোর্টে এই তথ্য দেওয়া হয়েছে। গত বছর ওই তালিকায় ভারত ছিল ২৭ নম্বরে। চীন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরশাহি —এই চারটি এশিয়ার দেশ তালিকায় ভারতের আগে রয়েছে। 
বিশদ

17th  January, 2020
ঋষিকেশে গভীর খাদে গাড়ি, মৃত ৫ 

দেরাদুন, ১৬ জানুয়ারি (পিটিআই): উত্তরাখণ্ডের ঋষিকেশের কাছে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল পাঁচজনের। জখম হয়েছেন এক মহিলা। বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ দেবপ্রয়াগ ও ঋষিকেশের মধ্যে ওই দুর্ঘটনা ঘটে।
বিশদ

17th  January, 2020
মহারাষ্ট্রে বাস-ট্রাক সংঘর্ষ, জখম ২৪ 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রের রায়গড় জেলায় বাস-ট্রাকের সংঘর্ষে জখম হলেন ২৪ জন। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা নাগাদ মুম্বই থেকে ৯৫ কিলোমিটার দূরে নাগোথানেতে ওই ঘটনা ঘটে।
বিশদ

17th  January, 2020
ওড়িশায় লাইনচ্যুত লোকমান্য
তিলক এক্সপ্রেসের ৮ কামরা

কটক, ১৬ জানুয়ারি: সাতসকালেই ট্রেন দুর্ঘটনা। মালগাড়ির সঙ্গে ধাক্কায় লাইনচ্যুত হয়েছে মুম্বই-ভূবনেশ্বর লোকমান্য তিলক এক্সপ্রেসের আটটি কামরা। ঘটনাটি ঘটেছে আজ বৃহস্পতিবার সকাল ৭টা নাগাদ কটকের কাছে সালাগাঁও ও নারগুণ্ডি স্টেশনের মাঝে। বিশদ

16th  January, 2020
৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি
দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক,
ব্যাহত হবে তিনদিনের পরিষেবা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের দু’দিনের জন্য ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হল। আগামী ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি ওই ধর্মঘট ডাকা হয়েছে। ২ ফেব্রুয়ারি রবিবার থাকায় পরপর তিনদিন পরিষেবা ব্যাহত হবে। এটিএমগুলি বন্ধ থাকায় নগদ টাকা পেতেও সমস্যা হবে।
বিশদ

16th  January, 2020
আয়কর আদায়ে হাঁড়ির হাল
দেশে, বাড়তে পারে হানাদারি

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দেশজুড়ে জিএসটি আদায় মুখ থুবড়ে পড়ার তথ্য এসেছিল আগেই। এবার আয়কর আদায়ের ক্ষেত্রেও দুর্দশার ছবি সামনে এল। আর্থিক বছর শেষ হতে আর প্রায় আড়াই মাস বাকি। এদিকে, লক্ষ্যমাত্রার কাছাকাছি যাওয়া তো দূরের কথা, গত বছরের আদায়ের চেয়েও ঢের পিছিয়ে গোটা দেশ।
বিশদ

16th  January, 2020
মোদির চালু করা ২ হাজারের নোট
বেশি জাল হচ্ছে, রিপোর্ট কেন্দ্রের

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: ২০১৬ সালের ৮ নভেম্বর। রাতে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী মোদি। বাতিল হল পুরনো ৫০০ ও ১ হাজার টাকার নোট। প্রধানমন্ত্রীর দাবি ছিল, দুর্নীতি, কালো টাকা ও জাল নোটের বিরুদ্ধে লড়াইয়ের স্বার্থে এই পদক্ষেপ। ধাক্কা খাবে জঙ্গি সংগঠনগুলিও। রাতারাতি নোট বাতিলের পর সরকার বাজারে আনে নতুন ৫০০ এবং ২ হাজার টাকার নোট।  
বিশদ

16th  January, 2020
সেনা দিবসে বার্তা মমতার
৩৭০ ধারা রদ হওয়ায় ছায়াযুদ্ধ চালাতে পারছে
না পাকিস্তান, দাবি সেনাপ্রধান নারাভানের

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): সেনা দিবসের অনুষ্ঠানে ৩৭০ ধারা খারিজের প্রশংসায় পঞ্চমুখ সেনাপ্রধান এম এম নারাভানে। বুধবার দিল্লি ক্যান্টনমেন্টের করিয়াপ্পা প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে তিনি ৩৭০ ধারা খারিজের সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ বলে মন্তব্য করলেন।  
বিশদ

16th  January, 2020
প্রথম মহিলা অফিসার হিসেবে সেনা দিবসে প্যারেডের নেতৃত্ব দিলেন ক্যাপ্টেন তানিয়া 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: নারীশক্তির বিজয়ধ্বজা ওড়ালেন তিনি। বুধবার দিল্লি ক্যান্টনমেন্টে সেনা দিবসের প্যারেডে নেতৃত্ব দিলেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল। সেনা দিবসের প্যারেডে কোনও মহিলা অফিসারের নেতৃত্ব দেওয়ার ঘটনা এই প্রথম। গৌরবের এই দিনে ক্যাপ্টেন তানিয়ার মত, জাতি, ধর্ম বা লিঙ্গের ভিত্তিতে সেনায় কোনও বৈষম্য নেই। 
বিশদ

16th  January, 2020

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM