Bartaman Patrika
দেশ
 

এনকাউন্টারে মৃত চার অভিযুক্তের দেহ আনা হল হায়দরাবাদের সরকারি হাসপাতালে 

হায়দরাবাদ, ১০ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদ গণধর্ষণ ও খুনের ঘটনায় অভিযুক্ত চার জন মারা গিয়েছে পুলিসি এনকাউন্টারে। তাদের দেহ আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত সংরক্ষণ করার নির্দেশ দিয়েছে তেলেঙ্গানা হাইকোর্ট। আদালতের নির্দেশ অনুযায়ী মঙ্গলবার চার জনের দেহ মেহবুবনগর জেলা হাসপাতাল থেকে হায়দরাবাদের গান্ধী হাসপাতালে নিয়ে আসা হল। মেহবুবনগরে এত বেশি দিন মৃতদেহ সংরক্ষণের উপযুক্ত পরিকাঠামো ছিল না। চারজনের দেহ মর্গে রাখা হয়েছে বলে জানিয়েছেন, গান্ধী হাসপাতালের এক আধিকারিক। উল্লেখ্য, এই ঘটনায় আদালতের হস্তক্ষেপ দাবি করে তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে আর্জি জানানো হয়। সেই অনুযায়ী পুলিস হেফাজতে হত্যার মামলার শুনানি শুরু হয়েছে হাইকোর্টে।  

১ জানুয়ারি থেকে শুরু, দেখা হবে জন্ম-শংসাপত্র
২০১৪ সালের পর নতুন বাড়ি কি
না, জানতে সমীক্ষা করবে কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনোত্তর ভারতে এই প্রথম মানুষের জীবনযাত্রার সামগ্রিক মান নিয়ে সমীক্ষা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেই সমীক্ষায় জানতে চাওয়া হবে জন্ম-শংসাপত্র রয়েছে কি না, ২০১৪ সালের পর নতুন বাড়ি তৈরি করেছেন কি না, গ্রাম থেকে শহরে গিয়ে থাকছেন কি না, থাকলে কত বছর ধরে তাঁরা সেখানে থাকছেন, পানীয় জল, চিকিৎসা পরিষেবা, শিক্ষা ব্যবস্থা কেমন মিলছে, ইত্যাদি। বিশদ

আজ রাজ্যসভায় নাগরিকত্ব বিল পেশ,
বহু নিশ্চিত ভোট নিয়েও ধন্দে বিজেপি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: শেষ মুহূর্তে রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিলে এনডিএ জোটের বাইরে আদৌ কতজনের সমর্থন পাওয়া যাবে তা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। এই নতুন সংশয়ের কারণ গতকাল লোকসভায় শিবসেনা এবং সংযুক্ত জনতা দল উভয়েই বিলের পক্ষে ভোট দিলেও, আজ হঠাৎ ওই দুই দলের মধ্যে থেকেই দ্বন্দ্ব প্রকট হয়েছে।
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল উত্তর-পূর্ব ভারত 

গুয়াহাটি, আগরতলা ও ইটানগর, ১০ ডিসেম্বর (পিটিআই): বিক্ষোভের মধ্যেও সোমবার লোকসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। এই বিতর্কিত বিলের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল উত্তর-পূর্ব ভারত। একাধিক রাজ্যে বন্ধের জেরে ব্যাহত হয়েছে সাধারণ জনজীবন। বন্ধ ছিল স্কুল, কলেজ। সরকারি অফিসগুলিতে উপস্থিতির হার ছিল নগণ্য।  দিন দফায় দফায় পুলিসের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের খবর এসেছে বিভিন্ন রাজ্য থেকে।
বিশদ

নির্ভয়াকাণ্ডের সেই ১৬ ডিসেম্বর উন্নাও ধর্ষণ মামলার রায় ঘোষণা 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): মাঝে দেড় বছর। এবং প্রচুর ঘটনাপ্রবাহ। সম্মান তো ধুলোয় মিশেইছিল, এই দেড় বছরে ১৭ বছরের মেয়েটিকে প্রাণে মারার চেষ্টাও হয়েছে। তাও সে পিছু হটেনি। এই দেড় বছরে সে এখন সাবালিকা। এবার তার অপেক্ষার অবসান হতে চলেছে। আগামী ১৬ ডিসেম্বর রায় ঘোষণা হবে উন্নাও গণধর্ষণ মামলার।  
বিশদ

দু’হাজারের নোট বাতিল
হচ্ছে না, সংসদে জানাল কেন্দ্র 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): ২০১৬ সালে নোট বাতিলের পর ফের নতুন আতঙ্ক। বাতিল হতে পারে দু’হাজারের নোট। যদিও তেমন কোনও পরিকল্পনা সরকারের নেই। মঙ্গলবার রাজ্যসভায় এমনই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।  
বিশদ

দিল্লির দূষণে আয়ু কমছে, তাহলে মৃত্যুদণ্ড কেন?
ফাঁসির আদেশের পুনর্বিবেচনার আর্জি জানিয়ে
সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্ভয়া কাণ্ডের আসামী

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): নির্ভয়ার ধর্ষক ও খুনিরা কেন আজও বেঁচে? হায়দরাবাদ এনকাউন্টারের পর দেশজুড়ে এই প্রশ্ন উঠেছে। তাদের দ্রুত ফাঁসি দেওয়ার দাবি জোরালো হয়েছে। সম্প্রতি ফাঁসুড়ে খুঁজতে শুরু করেছে তিহার জেল। নির্ভয়ার ধর্ষক ও খুনিদের নিজের হাতে ফাঁসি দিতে চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠাতে শুরু করেছেন বহু মানুষ।
বিশদ

আজ রিস্যাট-২বিআরআই১ কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে ইসরো
শত্রুর উপর নজরদারির জন্য মহাকাশে এবার ভারতের গোয়েন্দা উপগ্রহ 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: আরও একটি অত্যাধুনিক নজরদারি স্যাটেলাইট মহাকাশে পাঠাতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। বুধবার ভারতীয় সময় বিকাল ৩টে ২৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে ‘রিস্যাট-২বিআরআই১’ কৃত্রিম উপগ্রহটি। এতে রয়েছে অত্যাধুনিক সেন্সর ক্যামেরা। 
বিশদ

নবীন ও প্রবীণের মধ্যে দূরত্ব কমিয়ে বন্ধন মজবুত করতে বেশ কিছু পদক্ষেপ করছে কেন্দ্র, লোকসভায় জানালেন মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: জেনারেশন গ্যাপ কমাতে উদ্যোগী কেন্দ্র। আজ লোকসভায় লিখিতভাবে কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচারমন্ত্রী থাওয়ারচাঁদ গেহলট জানিয়েছেন, ‘নবীন এবং প্রবীণের মধ্যে ইন্টার-জেনারেশনাল বন্ডিং আরও মজবুত করতে বেশ কিছু পদক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার। 
বিশদ

বিশেষ মর্যাদা তোলার পরও কাশ্মীরে অশান্তি হয়নি, দাবি অমিত শাহের, অধীরের সঙ্গে জোর বিরোধ, সংসদ উত্তাল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: মুর্শিদাবাদের পাঁচ গরিব বাঙালি শ্রমিককে সন্ত্রাসবাদীদের হাতে খুন হতে হলেও মোদি সরকারের তাতে তেমন কোনও ভ্রুক্ষেপ নেই বলেই অভিযোগ। এছাড়াও বিক্ষিপ্ত ঘটনায় সম্প্রতি কয়েকজন প্রাণ হারিয়েছেন। 
বিশদ

গণতন্ত্র ধ্বংস করছে কেন্দ্র, নাগরিকত্ব সংশোধনী নিয়ে সরব রাহুল-প্রিয়াঙ্কা 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে সংসদের বাইরে আরও সরব কংগ্রেস। দলের দুই অন্যতম প্রধান মুখ রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধী সোশ্যাল সাইটে এই বিলের বিরুদ্ধে সুর চড়ালেন। তাঁদের দু’জনের মতে, গণতন্ত্র ধ্বংস করার ষড়যন্ত্র করছে কেন্দ্র।  
বিশদ

মানবাধিকার দিবসের অনুষ্ঠানে নারী নিগ্রহ নিয়ে উদ্বেগ রাষ্ট্রপতির 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): সমাজে সকলের সমান অধিকারের কথা বলা হয়। কিন্তু দেশজুড়ে নারী নিগ্রহের একের পর এক ঘটনা সামনে আসছে। এই জঘন্য অপরাধগুলির পরে, সমানাধিকারের বিষয়টি কতটা বাস্তবায়িত করা গিয়েছে, তা নিয়ে মানুষ ভাবতে বাধ্য হচ্ছেন। 
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ায় খুশি যোধপুরের শরণার্থীরা 

যোধপুর, ১০ ডিসেম্বর (পিটিআই): লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন পাকিস্তান থেকে আগত যোধপুরে বসবাসকারী হিন্দু শরণার্থীরা। তাঁরা এখন তাকিয়ে রয়েছেন রাজ্যসভার দিকে। সংসদের উচ্চকক্ষে এই বিল পাশ হয়ে গেলেই ভারতের নাগরিকত্ব পাবেন তাঁরা।
বিশদ

সবকিছুতে একমত হওয়া সম্ভব নয়, ক্যাব ইস্যুতে জানাল এনসিপি 

মুম্বই, ১০ ডিসেম্বর (পিটিআই): মহারাষ্ট্রে জোট করে সরকার গড়েছে শিবসেনা ও এনসিপি। সঙ্গে ছিল কংগ্রেসও। কিন্তু, নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) নিয়ে শরিকদের মধ্যে বিরোধ প্রকাশ্যে চলে এসেছে। একদিকে, শিবসেনা এই বিল সমর্থনের কথা জানিয়েছে।
বিশদ

রামমন্দির নির্মাণে ট্রাস্ট গড়তে সরকার দায়বদ্ধ: কেন্দ্রীয় মন্ত্রী 

নয়াদিল্লি, ১ ডিসেম্বর (পিটিআই): অযোধ্যায় রামমন্দির নির্মাণে নতুন ট্রাস্ট গড়তে সরকার দায়বদ্ধ। মঙ্গলবার সংসদে লিখিত প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জি কিষাণ রেড্ডি।
বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

মাদ্রিদ ১০ ডিসেম্বর (পিটিআই): গ্রিন হাউস গ্যাসের নির্গমণের মাত্রা কমিয়ে এনে আন্তর্জাতিক মঞ্চে উচ্চ প্রশংসিত হল ভারত। মঙ্গলবার মাদ্রিদে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন সিওপি-২৫’-এ ‘ক্লাইমেক্স চেঞ্জ পারফরমেন্স ইনডেক্স (সিসিপিআই) প্রকাশিত হয়। ...

মঙ্গল ঘোষ, গাজোল, সংবাদদাতা: দেশলাইয়ের বিভিন্ন মার্কা ও কাঠি দিয়ে নানা শিল্পকর্ম করে সাড়া ফেলে দিয়েছেন ইংলিশবাজার শহরের বাসিন্দা সুবীর কুমার সাহা। কখনও আর্ট পেপারে ...

সংবাদদাতা, খড়্গপুর: মঙ্গলবার সকালে চীনা মাঞ্জায় গলা কেটে খড়্গপুর শহরে এক স্কুলছাত্রের মর্মান্তিক মৃত্যু হল। তার নাম মহম্মদ সাদেক(১৫)। বাড়ি পাঁচবেড়িয়া কাজি মহল্লায়। সে সাউথ সাইড হাই স্কুলে অষ্টম শ্রেণীতে পড়ত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। বৃষ: কর্মসূত্রে স্থান পরিবর্তন হতে পারে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

09:54:00 PM

 তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৪১/৩ (৬ ওভার)

09:34:43 PM