Bartaman Patrika
রাজ্য
 

২ আক্রান্তের সংস্পর্শে আসা ৩৬ জনকে রাখা
হল আইসোলেশন ও কোয়ারেন্টাইন সেন্টারে
পাড়াজুড়ে জীবাণুনাশক স্প্রে

 বিএনএ, চুঁচুড়া এবং বারাকপুর: করোনায় আক্রান্ত হুগলির শেওড়াফুলি ও বরানগরের বাসিন্দার আত্মীয়দের আইসোলেশন ও কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। সূত্রের খবর, আক্রান্তদের আত্মীয়দের নিয়ে স্বাস্থ্য দপ্তর কোনও ঝুঁকি নিতে নারাজ। সেকারণেই তাঁদের দ্রুত সংশ্লিষ্ট সেন্টারে পাঠানো হয়েছে।
শেওড়াফুলির বাসিন্দারা জানিয়েছেন, করোনা আক্রান্ত প্রৌঢ় জেলা একাধিক জা,গায় গিয়েছিনে। ফলে তাঁর গতিবিধি আতঙ্ক বাড়িয়েছে। সোমবার ওই প্রৌঢ়ের স্ত্রী এবং সন্তান, পাশের বাড়িতে থাকা তাঁর ভাই, ভ্রাতৃবধূ ও তাঁদের দুই সন্তান সহ বাড়ির পরিচারিকা, গাড়ির ড্রাইভার ও তাঁদের পরিবারের মোট ১২ জনকে শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে পাঠানো হয়েছে। করোনা আক্রান্ত ব্যক্তি চন্দননগর এবং উত্তরপাড়ার দুটি নার্সিংহোমের চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। সেই দুই চিকিৎসক সহ স্থানীয় সব্জি বাজারের একাধিক বিক্রেতাকে হোম আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। উত্তরপাড়ার যে চিকিৎসককে তিনি দেখিয়েছিলেন, তিনি লিলুয়ায় চেম্বার করেন। ফলে সংক্রমণের পরিধি কতটা হতে পারে, তা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে। ওই আক্রান্ত ব্যক্তির পরিবার সূত্রে জানা গিয়েছে, ওই প্রৌঢ় দুর্গাপুরের একটি বেসরকারি স্টিল প্ল্যান্টে উচ্চপদে কাজ করতেন। তিনি শেওড়াফুলি থেকে দুর্গাপুরে যেতেন সকালের ব্ল্যাক ডায়মন্ড ট্রেন ধরে। সাম্প্রতিককালে তিনি জয়নগরে বোনের বাড়ি এবং মথুরাপুরে মায়ের বাড়িতেও গিয়েছিলেন বলে জানা গিয়েছে। ২৮ মার্চ কলকাতার একটি নার্সিংহোমে ভর্তি হওয়ার আগে তাঁর এই গতিবিধি প্রশাসনের কপালে ভাঁজ ফেলেছে। এদিকে, পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই উত্তরপাড়ায় ওই ডাক্তারের চেম্বার এবং শেওড়াফুলিতে প্রৌঢ়ের বাড়ি ও সংলগ্ন এলাকা জীবাণুনাশক দিয়ে সাফসুতরো করা হয়েছে‌। ওই প্রৌঢ় গাঙ্গুলিবাজার এলাকায় ঘুরে ঘুরে বাজার করতেন। গত কয়েকদিনে বেশ কয়েকবার তাঁকে বাজারে দেখা গিয়েছে। ফলে ওই সব এলাকার মানুষকে নজরদারির আওতায় রাখছে পুলিস ও প্রশাসন।
তাৎপর্যপূর্ণভাবে জেলার একাধিক জায়গায় ঘোরাঘুরি করলেও ওই ব্যক্তির ভিনরাজ্যে বা বিদেশ যাত্রার কোনও সূত্র এখনও পাওয়া যায়নি। ফলে কোথা থেকে তিনি সংক্রমিত হলেন, সেই প্রশ্ন গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে।
অন্যদিকে, বরানগরের ১১ নম্বর ওয়ার্ডের নিয়োগীপাড়ায় এক করোনা আক্রান্তের খোঁজ মিলতেই এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। এদিন সকালে আক্রান্ত ব্যক্তির বাড়িতে যান স্বাস্থ্য দপ্তরের প্রতিনিধিরা। ছিলেন স্থানীয় বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী তাপস রায়, বরানগর পুরসভার জঞ্জাল সাফাই বিভাগের পুর পারিষদ দিলীপনারায়ণ বসু। তাঁদের তত্ত্বাবধানে ওই ওয়ার্ড সহ সংশ্লিষ্ট এলাকায় দমকল কর্মীরা বিশেষ রাসায়নিক স্প্রে করে স্যানিটেশনের কাজ করেন। জানা গিয়েছে, ওই পরিবারের ১৮ জন, রক্ত সংগ্রাহক, অ্যাম্বুলেন্সের দুই কর্মী, বাড়ির এক পরিচারক সহ সব মিলিয়ে ২৪ জনকে তুলে আনা হয়েছে। তাঁদের মধ্যে ২১ জনকে রাজারহাট কোয়ারেন্টাইন সেন্টারে এবং তিনজনকে এমআর বাঙ্গুর হাসপাতালে পাঠানো হয়েছে।
সকাল থেকেই সংশ্লিষ্ট এলাকায় দোকানপাট কার্যত বন্ধ ছিল। আশপাশের পাড়াও ছিল শুনশান। খবর চাউর হতেই সকলের মধ্যেই আতঙ্ক বাসা বেঁধেছে।

রাজ্যে মৃত্যু বেড়ে ২,
আক্রান্ত আরও ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: ফের করোনার বলি হলেন আরও এক রাজ্যবাসী। ফলে পশ্চিমবঙ্গে এই রোগে মৃতের সংখ্যা বেড়ে হল দুই। রবিবার রাত দু’টো নাগাদ কোভিড ১৯ সংক্রমণে মারা যান কালিম্পং-এর বাসিন্দা সুনীতা দেবী সিং (৪৪)। 
বিশদ

উদ্যোগী পীযূষ, গরিবদের রান্না
করা খাবার বিলি শুরু রেলের

প্রসেনজিৎ কোলে, কলকাতা: দেশজুড়ে লকডাউন এর জেরে বন্ধ বিভিন্ন অফিস, দোকান, রেল ও বিমান পরিষেবা। এই পরিস্থিতিতে একেবারে গরিব মানুষকে মুখে অন্ন তুলে দিতে বিস্তারিত পরিকল্পনা করেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড।
বিশদ

আইসোলেশন সেন্টার তৈরির জন্য
বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম
অধিগ্রহণের নির্দেশ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা উপসর্গের চিকিৎসায় পৃথক ‘আইসোলেশন সেন্টার’ তৈরির জন্য বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম ‘অধিগ্রহণের’ জন্য জেলাশাসকদের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 খোলা বাজারে দাম বাড়ছে
নতুন কার্ড নেই, এমন ৩ লক্ষ গ্রাহককে
রেশন তুলতে বিশেষ কুপন খাদ্যদপ্তরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার কারণে লকডাউনের জেরে গত কয়েক দিন ধরে দেশের গরিব মানুষের রুটি-রুজি কার্যত বন্ধ। এরাজ্যেও এর ব্যতিক্রম নেই। এই কঠিন পরিস্থিতিতে গরিব মানুষ যাতে দু’মুঠো খেয়ে বাঁচতে পারে, সেজন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী ছ’মাস বিনামূল্যে রেশনে চাল ও গম বা আটা দেওয়ার কথা ঘোষণা করেছেন।
বিশদ

ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জন্য স্টুডেন্টস
হেলথ হোমের দরজা খুলে দিল কর্তৃপক্ষ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সঙ্কটের আবহে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের জন্য স্টুডেন্টস হেলথ হোম সাহায্যের হাত বাড়িয়ে দিল। কলকাতার সদর দপ্তরসহ রাজ্যের নানা প্রান্তে এই স্বেচ্ছাসেবী সংস্থার বাড়িগুলিতে স্বাস্থ্যকর্মীদের নিখরচায় থাকার অনুমতি দিচ্ছে হোম কর্তৃপক্ষ।
বিশদ

ঘরবন্দি বাঙালির পাতে হরিণঘাটার
মাংস তুলে দিতে এবার বিশেষ উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা প্রতিরোধে শুরু হওয়া লকডাউন পর্বে শহর তথা রাজ্যের বিভিন্ন প্রান্তে ‘হরিণঘাটার মাংস’ পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে ওয়েস্ট বেঙ্গল লাইভস্টক ডেভেলপমেন্ট কর্পোরেশন (ডব্লুবিএলডিসি)।
বিশদ

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ভুয়ো
পোস্টই দুশ্চিন্তা বাড়াচ্ছে পুলিসের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা নিয়ে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে গুজবের সংখ্যা ক্রমেই বাড়ছে। ভুয়ো পোস্টকে ঘিরে শুরু হয়ে যাচ্ছে বিভিন্ন ধরনের চর্চা। এতে স্বাভাবিকভাবেই আতঙ্কিত হয়ে পড়ছেন সাধারণ মানুষ। এই গুজব ছড়ানো নিয়ে রীতিমতো উদ্বিগ্ন পুলিস-প্রশাসনের কর্তারা।
বিশদ

করোনা-জ্যাকেট পরে এবার ডিউটি
করবেন রাজ্য পুলিসের কর্মীরা

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: করোনা আতঙ্কে ভুগছেন পুলিসকর্মীরাও। যাঁরা সাধারণ মানুষকে নিরাপত্তা দেন, তাঁরাই ভুগছেন নিরাপত্তাহীনতায়। ধরপাকড়ের কাজ প্রায় বন্ধ। এই অবস্থায় পুলিসকর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে করোনা জ্যাকেট কিনল রাজ্য পুলিস।
বিশদ

করোনায় সাফল্য কীভাবে, বোঝাতে
আসরে চীনের কমিউনিস্ট পার্টি
বাম-কংগ্রেস ও বিজেপি’র সঙ্গে অনলাইন বৈঠকের প্রস্তুতি

 জীবানন্দ বসু, কলকাতা: মারণ নোভেল করোনা ভাইরাস সর্বপ্রথম ধাক্কা মেরেছিল চীনের উহান প্রদেশে। বিশ্বের বৃহত্তম জনবসতির এই দেশের অন্য কয়েকটি রাজ্যেও ক্রমে তার বিস্তার ঘটে। কয়েক হাজার চীনা নাগরিকের জীবন চলে গিয়েছে ইতিমধ্যেই।
বিশদ

লকডাউনে বন্ধ বাসন্তীদুর্গা পুজোও,
কুমোরটুলিতে অকাল দশমীর বিষাদ

অতূণ বন্দ্যোপাধ্যায়, কলকাতা: পূর্ববঙ্গ থেকে ছিন্নমূল মৃৎশিল্পীর দল উত্তর কলকাতার কুমোরটুলিতে এসে জীবন শুরু করছিলেন স্বাধীনতার পরেই। এখানেই জীবিকা ও বসবাস। পূর্ববঙ্গের ঢাকা, ফরিদপুর থেকে পাল পদবিধারী এই মৃৎশিল্পীরা নিজেদের শিল্প নৈপুণ্যে ধীরে ধীরে কুমোরটুলিতে আধিপত্য বিস্তার করতে থাকেন।
বিশদ

 শ্রমিক মজুরি যথাসময়ে, নির্দেশ মুখ্যসচিবের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার কারণে চলা লকডাউনের জন্য রাজ্যের কোনও বেসরকারি কারখানা ও সংস্থার স্থায়ী বা অস্থায়ী কর্মীদের মজুরি কাটা চলবে না। এমনকী, মজুরি কম দেওয়াও যাবে না এই অজুহাতে। শ্রমিকদের আর্থিক অবস্থা মাথায় রেখেই রবিবার রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা এই মর্মে নির্দেশ জারি করেছেন। বিশদ

পুলিসকর্মীদের উৎসাহ দিতে
দুপুরের খাবারের আয়োজন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাস মোকাবিলায় সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে সবসময় প্রচেষ্টা চালাচ্ছেন পুলিসকর্মীরা। যাতে সবাই বাজারে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখেন, লকডাউন মেনে চলেন, সে জন্য প্রতিনিয়ত কাজ করে চলেছেন তাঁরা। বিশদ

 করোনা মোকাবিলায় সাহায্য এমপি ল্যাড থেকে, উদ্যোগ নিলেন রূপা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভা কিংবা লোকসভার সদস্যরা কীভাবে এমপি ল্যাডের টাকা খরচ করতে পারবেন, তার সুনির্দিষ্ট বিধি রয়েছে। চাইলেই কোনও এমপি নিজের ইচ্ছামতো সাংসদ তহবিলের টাকা খরচ করতে পারেন না। বিশদ

সারা দেশে ২০০টি
করোনা হাসপাতাল

 বিশ্বজিৎ দাস, কলকাতা: দেশে আক্রান্তের সংখ্যার রোজ বাড়ছে। প্রতিদিনকার আক্রান্তের হিসেবও। সোমবার দুপুরে প্রতিবেদন লেখার সময় পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১১৭৩। মৃতের সংখ্যা ২৯। নোভেল ভাইরাসের এই আন্তর্জাতিক মহামারীর দ্বিতীয় পর্যায়ে রয়েছে ভারত। বিশদ

Pages: 12345

একনজরে
পালেরমো, ৩০ মার্চ (এএফপি): করোনায় বিপর্যস্ত গোটা ইতালি। এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১০ হাজারের বেশি মানুষ। মারণ ভাইরাস ঠেকাতে ১২ মার্চ থেকে লকডাউন চলছে দেশে। তারপর প্রায় তিন সপ্তাহ কেটে যাওয়ায় টান পড়েছে মানুষের রুটি-রুজিতে। হাতে টাকা-পয়সা নেই। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 করোনায় সন্ত্রস্ত গোটা বিশ্ব। আক্রান্তের সংখ্যা প্রায় সাত লক্ষ। প্রাণ হারিয়েছেন প্রায় ৩৩ হাজার মানুষ। ভারতেও আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ২৭ জনের। সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তবে এই প্রথম নয়, অতীতেও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে স্তব্ধ গোটা দেশ। বন্ধ সব খেলা। গত ১৩ মার্চ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল আই লিগের খেলা। ঠিক ছিল, ৩০ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানি হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন পাঠনে পরিশ্রমী হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব চিকিৎসক দিবস
১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৯: রাওলাট আইনের বিরুদ্ধে প্রতিরোধের ডাক গান্ধীজির
১৯৪৫: অস্ট্রিয়াকে আক্রমণ করল সোভিয়েত ইউনিয়ন
১৯৫৬- বাংলা ভাষার রূপকথার বিশিষ্ট রচয়িতা ও সংগ্রাহক দক্ষিণারঞ্জন মিত্রমজুমদারের মৃত্যু
১৯৫৬: পরমাণু পরীক্ষা করল সোভিয়েত ইউনিয়ন
১৯৬৫- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর মৃত্যু
১৯৭৯ - মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট জ্যাজ্ সঙ্গীত শিল্পী, পিয়ানো বাদক এবং অভিনেত্রী নোরা জোন্সের জন্ম
১৯৮১: ওয়াশিংটন ডিসি’র এক হোটেলের বাইরে জন হিঙ্কলে নামে এক ব্যক্তি প্রেসিডেন্ট রোনাল্ড রেগনকে গুলি করেন
১৯৮৬ - স্প্যানিশ ফুটবল খেলোয়াড় সার্জিও র্যামোসের জন্ম
২০০২- বিশিষ্ট কবি ও গীতিকার আনন্দ বক্সীর মৃত্যু
২০১৩ - মার্কিন কবি ও শিক্ষাবিদ ড্যানিয়েল হফম্যানের মৃত্যু

30th  March, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৯১.৭৭ টাকা ৯৫.০৭ টাকা
ইউরো ৮২.১০ টাকা ৮৫.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) সপ্তমী ৫৫/৪১ রাত্রি ৩/৫০। মৃগশিরা ৩২/৫৫ রাত্রি ৬/৪৪। সূ উ ৫/৩৩/৫৭, অ ৫/৪৭/৫১, অমৃতযোগ দিবা ৮/১ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/৫৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৮ গতে ৩/১২ মধ্যে, বারবেলা ৭/৭ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৫ গতে ৮/৪৪ মধ্যে।
১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, সপ্তমী ৪২/৩৮/৩৮ রাত্রি ১০/৩৯/১১। মৃগশিরা ২১/৫২/৪৩ দিবা ২/২০/৪৯। সূ উ ৫/৩৫/৪৪, অ ৫/৪৮/৮। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ১/১৩/২৯ গতে ২/৪৫/২ মধ্যে।
 ৬ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭২৭: বিজ্ঞানী আইজাক নিউটনের মৃত্যু১৭৭৪ - কলকাতায় পোস্ট মাস্টার জেনারেলের ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১ 
পশ্চিমবঙ্গে আরও এক করোনা রোগীর খোঁজ মিলল। দমদমের আইএলএস হাসপাতালে ...বিশদ

10:59:57 PM

হাওড়ায় আরও এক করোনা আক্রান্তের মৃত্যু 
হাওড়ায় মৃত্যু হল আরও এক করোনা আক্রান্তের। মৃতের নাম সুরেন্দ্র ...বিশদ

10:56:00 PM

করোনা: এগরায় আক্রান্ত আরও এক
 

এগরায় করোনায় আক্রান্ত হলেন আরও একজন। এবার মারণ ভাইরাসের শিকার ...বিশদ

10:49:00 PM

এনআরএসে করোনা আক্রান্তের মৃত্যু 
মারণ করোনা ভাইরাস পশ্চিমবঙ্গে আরও এক প্রাণ নিল। মঙ্গলবার রাতে ...বিশদ

10:32:56 PM

চণ্ডীগড়ে করোনায় আক্রান্ত হলেন ব্রিটেন ফেরত এক ব্যক্তি 

10:30:26 PM