Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে ভারতকে বিশেষ রিঅ্যাক্টর দিতে আগ্রহী রাশিয়া

সুমন তেওয়ারি, আসানসোল: পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন করার জন্য ভারতকে স্মল মডিউলার রিঅ্যাক্টর (এসএমআর) দিতে আগ্রহী রাশিয়া। এনটিপিসি ইতিম঩঩ধ্যেই এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করতে আগ্রহ প্রকাশ করেছে। পুরো বিষয়টি খতিয়ে দেখছে কেন্দ্রীয় সরকারের অ্যাটমিক এনার্জি বিভাগ। নিরাপত্তা সুনিশ্চিত হলে ডিভিসিও এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করতে উদ্যোগী হবে। তবে তার আগে বহু নিয়মের গণ্ডি পেরতে হবে। শনিবার কুলটি থানার সাঁকতোড়িয়ায় এসে জানালেন ডিভিসির চেয়ারম্যান এস সুরেশ কুমার। দ্য মা‌ইনিং, জিওলজিক্যাল অ্যান্ড মেটিরিওলজিক্যাল ইনস্টিটিউট অব ইন্ডিয়ার ১৯তম ফাউন্ডেশন ডে’র লেকচারের প্রধান অতিথি ছিলেন তিনি। সেখানেই অচিরাচরিত শক্তির বিকাশ নিয়ে বলতে গিয়ে এই মন্তব্য করেন আইএএস অফিসার। তিনি বলেন, ফ্রান্সে ৭২ শতাংশ বিদ্যুৎ এভাবে উৎপাদন হয়। পারমাণবিক দুর্ঘটনার আগে জার্মানিতে ৬৫ শতাংশ বিদ্যুৎ এভাবে উৎপাদন হয়েছে। 
তিনি আরও বলেন, বিদ্যুতের চাহিদা বাড়ছে। ২০৭০ সালে এখনকার থেকে তিন গুণ বেশি বিদ্যুৎ প্রয়োজন হবে। ২০৩০ সালেই ৭৭৭ গিগাওয়াট বিদ্যুতের প্রয়োজন পড়বে। সোলার এনার্জি নিয়ে পূরণ করতে গেলে তার জন্য ৯৫ হাজার বর্গ কিলোমিটার জমির প্রয়োজন, যা বিহার রাজ্যের থেকেও আয়তনে বড় হবে। এসএমআরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের সুবিধা হল, খুব অল্প জায়গায় বিপুল পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা যাবে। কোল ইন্ডিয়ার চেয়ারম্যান পি এম প্রসাদ সহ ইসিএলের শীর্ষকর্তাদের উপস্থিতি এই আলোচনা চক্রে কয়লা খাদান থেকেও বিকল্প অচিরাচরিত শক্তির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের উপর জোর দেওয়া হয়। পাম্প স্টোরেজ সিস্টেমের মাধ্যমে পাম্পের সাহায্যে জল তুলে তা উপর থেকে ফেলে জল বিদ্যুৎ উপাদনের উপর জোর দেওয়া হয়। পুরুলিয়ার অযোধ্যয় কীভাবে তা করা হচ্ছে, তা দেখে পরামর্শ দেওয়া হয়। 
ডিভিসি চেয়ারম্যান জানান, ডিভিসিও এই ধরনের একাধিক প্রকল্প হাতে নিয়েছে। এছাড়াও ইসিএলের বিভিন্ন অপরিত্যক্ত খাদানে ভাসমান সোলার প্যানেল বসিয়ে বিদ্যুৎ উৎপাদনের উপর জোর দেওয়া হয়। পরিবেশে যে পরিমাণ উষ্ণতা ও দূষণ বাড়ছে। তাতে মানুষের বেঁচে থাকা অসম্ভব হয়ে পড়বে। তাই অচিরাচরিত শক্তির ব্যবহারের উপর বাড়তি জোর দেওয়া হয়। কোল ইন্ডিয়ার চেয়ারম্যান পিএম প্রসাদ বলেন, আমরা ইতিম঩ধ্যেই পাম্প স্টোরেজ পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদনের একাধিক প্রকল্প নিয়ে উদ্যোগী হয়েছি। অনেকক্ষেত্রে পরিত্যক্ত খাদানগুলিতে তা করা হবে। এছাড়া সংস্থার ব্যবহৃত গাড়িগুলি ব্যাটারি চালিত করা হচ্ছে, যাতে দূষণ নিয়ন্ত্রণে থাকে। তিনি আরও বলেন, একদিকে আমরা যেমন অচিরাচরিত শক্তি উৎপাদনে জোর দিচ্ছি, তেমনি আমরা কয়লা উত্তোলনের রেকর্ডও বাড়াচ্ছি। আমরা গড়ে প্রতি বছর ১০ শতাংশ করে উৎপাদন বাড়াচ্ছি। নতুন মন্ত্রী সেই বৃদ্ধি ১৫ শতাংশ করতে বলেছেন। ইসিএলের সিএমডি সমীরণ দত্তও তাঁদের নানা উদ্যোগ তুলে ধরেন। 
একাধিক অচিরচরিত শক্তির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা নিয়ে কথা হলেও সকলেই একমত রাশিয়া থেকে রিঅ্যাক্টর পেয়ে যদি সুষ্ঠুভাবে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন করতে দেশ সমর্থ হয়, তাহলে বিদ্যুৎ উৎপাদনে যুগান্তকারী পরিবর্তন আসবে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহে ভারতকে পারমাণবিক রিঅ্যাক্টর দেওয়া নিয়ে রাশিয়ার আগ্রহ প্রকাশ যথেষ্ট তৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। 
সংস্থার প্রতিষ্ঠা হয় ১৯০৬ সালে। কোল ইন্ডিয়ার বিভিন্ন সংস্থা এলাকায় প্রতিষ্ঠানটির ১৮টি শাখা রয়েছে। প্রতিষ্ঠানের সভাপতি কোল ইন্ডিয়ার ডাইরেক্টর ভিরা রেড্ডিও উপস্থিত ছিলেন। 

16th  June, 2024
স্টেশনে দুষ্কৃতী ঢুকলেই বার্তা যাবে কন্ট্রোলরুমে, বসছে সিসি ক্যামেরা

স্টেশন চত্বরে দুষ্কৃতী পা দিলেই সতর্কবার্তা পৌঁছে যাবে আরপিএফের কন্ট্রোলরুমে। ৫৩টি স্টেশনে বিশেষ প্রযুক্তিযুক্ত অত্যাধুনিক সিসি ক্যামেরা বসাছে আরপিএফ। সিসি ক্যামেরার সঙ্গে যুক্ত থাকবে বিশেষ সফটওয়ার।
বিশদ

দীর্ঘদিন ‘ছুটি’তে সংগ্রামী যৌথ মঞ্চের নেতা, পঠনপাঠন লাটে

ডিএ আন্দোলনের শিক্ষক নেতা ভাস্কর ঘোষ ‘ছুটি’ নিয়েছেন ১৫৬ দিন। অর্থাৎ, পাঁচমাসেরও বেশি। দিনের পর স্কুলে না এসে আন্দোলন করছেন। এর জেরে পড়াশোনা লাটে উঠেছে।
বিশদ

বোকারোয় জওয়ান ও স্ত্রীর অস্বাভাবিক মৃত্যু

ঝাড়খণ্ডের বোকারোতে বলরামপুরের এক সিআইএসএফ জওয়ান এবং তাঁর স্ত্রীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতদের নাম সঞ্জিত মণ্ডল ও অনিতা মণ্ডল। বুধবার রাতে ওই জওয়ানের মৃতদেহ বলরামপুর থানার বড়উরমা এলাকায় বাড়িতে নিয়ে আসা হয়।
বিশদ

বাদকুল্লায় পচাগলা দেহ উদ্ধার, খুনের অনুমান পুলিসের

বৃহস্পতিবার সকালে তাহেরপুর থানার বাদকুল্লায় অজ্ঞাতপরিচয় মাঝ বয়সী এক ব্যক্তির পচাগলা মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। রানাঘাট-কৃষ্ণনগর রাজ্য সড়ক থেকে ঢিলছোঁড়া দূরত্বে একটি জঙ্গলাকীর্ণ জায়গায় এদিন দেহটি পড়ে থাকতে দেখেন স্থানীয়রা।
বিশদ

তেহট্টে নয়ানজুলি ভরাট বন্ধ করল ভূমি দপ্তর

অবৈধভাবে নয়ানজুলি ভরাট বন্ধ করলেন তেহট্ট-১ ব্লক ভূমি ও ভূমিসংস্কার দপ্তরের আধিকারিকরা। বৃহস্পতিবার দুপুরে তেহট্ট ১ ব্লকের কৃষ্ণচন্দ্রপুরে পোড়ামাতলা পুজোর স্থানের কাছে এই ঘটনা ঘটেছে।
বিশদ

রঘুনাথ দাসের দণ্ড মহোৎসব পালিত বৈষ্ণবতীর্থ নবদ্বীপেও

বৈষ্ণবতীর্থ নবদ্বীপের বিভিন্ন মঠ ও মন্দিরে বৃহস্পতিবার পানিহাটির রঘুনাথ দাসের দণ্ড মহোৎসব হয়। নবদ্বীপ গৌরাঙ্গ মহাপ্রভুর মন্দিরও তার ব্যতিক্রম হয়নি। এই উৎসবকে কেন্দ্র করে মন্দির প্রাঙ্গণে নাম সংকীর্তন এবং রঘুনাথের বিভিন্ন বিষয় তুলে ধরে পাঠ করেন প্রভুপাদ অরূপ গোস্বামী
বিশদ

কলেজ পড়ুয়াদের মাদকের ক্যারিয়ার করছে কারবারিরা

পুলিস ও শুল্কদপ্তর লাগাতর অভিযান চালিয়ে যাচ্ছে মাদক কারবারিদের বিরুদ্ধে। পুলিসের হাতে ধরাও পড়ছে। বেকায়দায় পড়ে বারবার কৌশল বদলাচ্ছে তারা। কখনও কলেজ পড়ুয়া, আবার কখনও যুবক ছেলেদের মাদক পাচার বা মাদক তৈরিতে কাজে লাগানো হচ্ছে
বিশদ

তেহট্টে যত্রতত্র দাঁড়িয়ে থাকে টোটো, যানজটে আটকে যায় গাড়ি

রাস্তার উপর যেখানে সেখানে দাঁড়িয়ে থাকে টোটো। সেই সাথে আচমকা যেখানে সেখানে চলতে চলতে দাঁড়িয়ে পড়ে। আর এতে সমস্যা ও যানজট তৈরি হচ্ছে তেহট্ট এলাকায়। অসুবিধা হচ্ছে যাতায়াতের
বিশদ

প্লাস্টিক নিয়ে সচেতনতা প্রচারের জেরে মাটির সামগ্রীর কদর বেড়েছে তেহট্টে

তেহট্টে প্লাস্টিক ব্যবহার বন্ধে মানুষকে সচেতন করেছে প্রশাসন। এর জেরে এখন প্লাস্টিকের সামগ্রীর বদলে মাটির জিনিস পছন্দ করছেন এলাকার বাসিন্দারা। ফলে মাটির ভাঁড়, জলের গ্লাসের বিক্রি বেড়েছে। মাটির সামগ্রীর কদর বেড়ে যাওয়ায় মৃৎশিল্পীরা খুশি। 
বিশদ

করিমপুরে বহু ব্যয়ে তৈরি সজলধারা প্রকল্পগুলি অকেজো হয়ে পড়ে আছে

সাধারণ মানুষের কাছে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দিতে একসময় সরকারি ব্যয়ে বহু জায়গায় সজলধারা প্রকল্পের কাজ হয়েছিল। অথচ কয়েক বছরের মধ্যেই করিমপুর ব্লকের বিভিন্ন পঞ্চায়েত এলাকায় বসানো অনেক সজলধারা অকেজো হয়ে পড়ে রয়েছে।
বিশদ

তেহট্টের নাজিরপুর বাজারে যানজটে নাজেহাল পথচারীরা

তেহট্ট-১ ব্লকের নাজিরপুর বাজারে যানজটে নাজেহাল হচ্ছেন পথচারী ও ক্রেতারা। অবৈধ পার্কিং, রাস্তার পাশে বাজার বসার সঙ্গে টোটোর দাপটে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কের এই বাজারে যানজট লেগেই থাকে।
বিশদ

নবদ্বীপে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার, স্ত্রীর বিরুদ্ধে থানায় অভিযোগ

বৃহস্পতিবার সকালে নবদ্বীপের মহেশগঞ্জ তিন নম্বর কলোনিতে এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়। মৃতের নাম অমিত প্রামাণিক(২৬)। পুলিস জানিয়েছে, অমিত ওই এলাকায় শ্বশুরবাড়িতে থাকতেন। 
বিশদ

বিষ্ণুপুরে দুই পরিবারের মারপিটে জখম কলেজ ছাত্রী সহ ৪, ধৃত ২

খেলার সময় শিশুদের ঝগড়ার জেরে বিষ্ণুপুরের ভালুকা গ্রামে দুই পরিবারের মধ্যে মারপিট হয়। তাতে এক কলেজ ছাত্রী সহ একই পরিবারের চারজন জখম হয়েছেন। তাঁদের বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

কানা ময়ূরাক্ষীর উপর সেতুর দাবি বাসিন্দাদের

শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা পাওয়ার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে কানা ময়ূরাক্ষী নদী। খড়গ্রাম ব্লকের বড় একটা অংশের বাসিন্দাদের এই নদী পেরিয়ে ওই দুই পরিষেবা নিতে হয়। নদী পেরতে একমাত্র নৌকাই সম্বল তাঁদের। তাই বহু বছর ধরে নদীর উপর ব্রিজের দাবি করে আসছেন তাঁরা।
বিশদ

Pages: 12345

একনজরে
একটি ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ায় দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের নিত্যযাত্রীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। ...

ফিল সল্ট যেদিন ফর্মে থাকেন, কোনও টার্গেটই কঠিন মনে হয় না। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে ঝড় তুলেছিলেন তিনি। তাঁর ব্যাটিং তাণ্ডবে ম্লান হয়েছিলেন বিপক্ষ ...

স্কুলের পড়ুয়াদের জন্য রান্না হল না। খিচুরি বা ভাতের বদলে তাদের দেওয়া হল ক্রিম বিস্কুট। যদিও বিস্কুট দেওয়ার কোনও নিয়ম নেই। বৃহস্পতিবার মালদহ সার্কেলের কাদিরপুর নিউ জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ে এই অভিযোগ উঠেছে ...

বয়স মাত্র ২৪। কিন্তু, চুল সাদা করে বড় দাঁড়ি লাগিয়ে বিমানে ওঠার ‘ছক’ কষেছিল এক যুবক। কিন্তু, কর্মরত সিআইএসএফ জওয়ানদের তত্পরতায় ভেস্তে গিয়েছে তার পরিকল্পনা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ক্ষেত্রে কলহের আশঙ্কা। ঠান্ডা মাথায় চলুন। বিজ্ঞানী, ব্যবসায়ী, সাহিত্যিকদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সংগীত দিবস
বিশ্ব যোগব্যায়াম দিবস
১৯০৫: ফরাসি সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম
১৯৪০: আর এস এসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মৃত্যু
১৯৪৫: কবি নির্মলেন্দু গুণের জন্ম
১৯৫৩: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর জন্ম
১৯৫৫: প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনির জন্ম
১৯৮২: ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়ামের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৪.৫২ টাকা ১০৭.৯৮ টাকা
ইউরো ৮৮.১০ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী ৬/২৮ দিবা ৭/৩২। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৩/০ অপরাহ্ন ৬/১৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১৯/৪৯। অমৃতযোগ দিবা ১২/৫ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৮/২৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১০/১৮ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৯ গতে ১০/১৯ মধ্যে। 
৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী দিবা ৬/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৬/২৯। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২০ মধ্যে। 
১৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ম্যাচ জিতল দঃ আফ্রিকা

11:36:31 PM

ইউরো কাপ: পোল্যান্ডকে ৩-১ গোলে হারাল অস্ট্রিয়া

11:31:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ৩ (৭৮ মিনিট)

11:15:17 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ২ (৬৭ মিনিট)

11:04:07 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (হাফটাইম)

10:25:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (৩১ মিনিট)

10:09:10 PM