Bartaman Patrika
দেশ
 

খুব প্রয়োজন ছাড়া বৃদ্ধ, অসুস্থ ও অন্তঃসত্ত্বা
মহিলাদের শ্রমিক স্পেশালে চাপতে নিষেধ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ মে: শ্রমিক স্পেশাল ট্রেনে মৃত্যুর ঘটনা বন্ধ করতে না পেরে এবার জরুরি প্রয়োজন ছাড়া ট্রেনে চাপতেই কার্যত নিষেধ করল রেল। ৬৫ বছরের বেশি বয়সের মানুষ এবং ১০ বছরের কম বয়সের শিশুদের জন্য বিশেষ বার্তা দিয়েছে রেলমন্ত্রক। এমনকী জরুরি প্রয়োজন ছাড়া শ্রমিক স্পেশাল ট্রেনে না চড়ার আবেদন করা হয়েছে অন্তঃসত্ত্বা মহিলাদেরও। হাইপারটেনশন, ডায়াবেটিস, হৃদযন্ত্রের গোলোযোগ, ক্যানসারের মতো ‘কো-মর্বিডিটিস’ থাকা যাত্রীদেরও এই পরিস্থিতিতে বিশেষ কারণ ছাড়া শ্রমিক স্পেশাল ট্রেনে চড়তে নিষেধ করেছে রেল। আজ সকালেই এই আবেদন জানিয়ে ট্যুইট করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। পরে উল্লিখিত ইস্যুতে সবিস্তার বিবৃতিও জারি করেছে রেলমন্ত্রক।
আর তারপরেই রেলের এহেন আবেদনকে কেন্দ্র করে তীব্র সমালোচনা শুরু হয়েছে। প্রশ্ন উঠছে, লকডাউনের জেরে বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকেরা কেন অপ্রয়োজনে ট্রেনে চাপবেন? রেল বরং সমস্যার সমাধানে উদ্যোগী হোক।এই পরিপ্রেক্ষিতেই এদিন এক সাংবাদিক বৈঠকে শ্রমিক স্পেশাল ট্রেনে খাবার ও পানীয় জলের অভাব এবং কিছু শ্রমিক স্পেশাল ট্রেনের দেরিতে চলার অভিযোগ মেনে নিয়েছেন রেলবোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব। একইসঙ্গে তিনি আজ জানিয়েছেন, শ্রমিক স্পেশাল ট্রেন নিয়ে যেদিন সংশ্লিষ্ট রাজ্য আবেদন জানাবে, বিন্দুমাত্র সময় নষ্ট না করে ঠিক তার পরেরদিনই শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হবে। তবে রাজ্যগুলির কাছ থেকে শ্রমিক স্পেশাল ট্রেন চালানোর আবেদনের পরিমাণ ক্রমশ কমছে। আজ রেলবোর্ডের চেয়ারম্যান বলেছেন, কিছু ট্রেনে খাবার এবং পানীয় জলের অভাব দেখা দিয়েছে বলে আমরা অভিযোগ পেয়েছি। সঙ্গে সঙ্গেই সুনিশ্চিত করা হয়েছে, যাতে ওই অভিযোগ আর পরেরদিন না ওঠে।
ভি কে যাদব জানিয়েছেন, অনিবার্য কারণবশত ২০ থেকে ২৪ মে পর্যন্ত চারটি শ্রমিক স্পেশাল ট্রেন দেরিতে চলেছে। তবে ২৯ মে পর্যন্ত যে ৩ হাজার ৮৪০টি শ্রমিক স্পেশাল ট্রেন চলেছে, ওই চারটি বাদ দিয়ে বাকিগুলো সময়সূচি মেনেই চালানো হয়েছে। এখনও পর্যন্ত আটকে থাকা প্রায় ৫২ লক্ষ পরিযায়ী শ্রমিককে নিজেদের রাজ্যে ফেরানো হয়েছে।

30th  May, 2020
 ‘সানডে কার্ফু’ হচ্ছে না কর্ণাটকে

বেঙ্গালুরু, ৩০ মে: এই সপ্তাহে ‘সানডে কার্ফু’ জারি করা হচ্ছে না। ফলে রবিবার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পরিষেবা চালু থাকবে। শনিবার এমনটাই জানাল কর্ণাটক সরকার। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রবিবার করে কার্ফু জারি করা হচ্ছিল দক্ষিণ ভারতের এই রাজ্যটিতে।
বিশদ

31st  May, 2020
শান্তিরক্ষা মিশনে অনেক ভারতীয়
প্রাণ দিয়েছেন: তিরুমূর্তি

রাষ্ট্রসঙ্ঘ, ৩০ মে: রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষা বাহিনীতে ভারতের অবদান বিশ্বের যেকোনও দেশের তুলনায় বেশি। আর সেই অবদান এবং বলিদানের কারণেই ভারত অনেক শান্তিরক্ষককে হারিয়েছে।
বিশদ

31st  May, 2020
সংক্রমণের নিরিখে বিশ্বে নবম স্থানে
ভারত, মৃত্যুতে ছাড়াল চীনকেও
একদিনে রেকর্ড সংক্রমণ

নয়াদিল্লি, ২৯ মে: সপ্তাহান্তেই লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গত কয়েক সপ্তাহের পরিসংখ্যানে যা স্পষ্ট। গত ২৪ ঘন্টায় দেশে আক্রান্ত সংখ্যা ফের নজির গড়েছে, ৭ হাজার ৪৬৬। একই সময়ে মারা গিয়েছেন ১৭৫ জন। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে মোট ১ লক্ষ ৬৫ হাজার ৭৯৯।
বিশদ

30th  May, 2020
৬ দিনে চিকিৎসার গড় খরচ আড়াই
লক্ষ, ওষুধ-পিপিইতেই লুকিয়ে হিসেব

 নয়াদিল্লি, ২৯ মে: করোনা সংক্রমণে সুস্থতার হার অন্যান্য দেশের তুলনায় ভারতে অনেকটাই বেশি, কেন্দ্রীয় সরকার বারবার এই তত্ত্ব তুলে ধরছে দেশের মানুষের কাছে। আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা বিচার করলে, এতে ভুল কিছু নেই।
বিশদ

30th  May, 2020
মাস্কে ঢাকা ঠোঁট, কদর
হারাচ্ছে লিপস্টিক

মুম্বই, ২৯ মে: খণ্ড খণ্ড লকডাউন। বাড়িতে অখণ্ড অবসর। মেগা ইভেন্ট নেই। বাণিজ্যিক কনক্লেভ নেই। সেমিনার নেই। অফিস নেই। আউটডোর প্ল্যান নেই। জন্মদিনের পার্টি নেই। বিয়ের অনুষ্ঠান নেই। সর্বপরি, মাস্ক ছাড়া মুখ দর্শনেও না।
বিশদ

30th  May, 2020
কাজ হারানো মানুষের তালিকা করতে নির্দেশ
প্যাকেজে বিশেষ লাভ হয়নি, ১১ বছরের
মধ্যে জিডিপির হার সর্বনিম্ন

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ মে: গত বছরের দ্বিতীয়ার্ধে ঘোষণা করা একঝাঁক আর্থিক প্যাকেজেও বিশেষ লাভ হল না। বিগত আর্থিক বছরের জিডিপি বৃদ্ধি হার ১১ বছরের মধ্যে সর্বনিম্ন হল। ২০১৯-২০ সালের আর্থিক বৃদ্ধি হার দাঁড়িয়েছে ৪.২ শতাংশ। আজ সরকারি স্তরে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।
বিশদ

30th  May, 2020
 সেনা মোতায়েনের গুজব ছড়ানোয়
অভিযুক্তদের শনাক্ত করল পুলিস

  মুম্বই, ২৯ মে (পিটিআই): সম্প্রতি মুম্বই ও পুনেতে করোনার হটস্পটগুলিতে সেনা মোতায়েন নিয়ে সোশ্যাল মিডিয়ায় খবর চাউর হয়েছিল। যদিও ওই খবরকে গুজব বলে সঙ্গে সঙ্গে উড়িয়ে দিয়েছিল উদ্ধব থ্যাকারের সরকার।
বিশদ

30th  May, 2020
 বিমানে করে ৬০ পরিযায়ী শ্রমিককে ফেরাল ঝাড়খণ্ড

  রাঁচি, ২৯ মে: লাদাখের বাটালিক সেক্টরে আটকে পড়া রাজ্যের ৬০ জন পরিযায়ী শ্রমিককে শুক্রবার ফিরিয়ে আনল ঝাড়খণ্ড। রাজ্যে ফেরানোর জন্য মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের কাছে ট্যুইটারের মাধ্যমে গত ১০ মে আবেদন করেছিলেন এই শ্রমিকরা। বিশদ

30th  May, 2020
 উপসর্গ থাকলে কোয়ারেন্টাইনে
রেলযাত্রীরা: মধ্যপ্রদেশ সরকার

  ভোপাল, ২৯ মে (পিটিআই): রেলযাত্রীদের কারও করোনার উপসর্গ দেখা দিলে তাঁকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানাল মধ্যপ্রদেশ সরকার। ১ জুন থেকে প্রতিদিন সময়সূচি মেনে ২০০টি যাত্রীবাহী ট্রেন চলবে।
বিশদ

30th  May, 2020
 চীন নিয়ে চুপ কেন, তোপ রাহুলের

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ মে: চীন নিয়ে কেন চুপ কেন্দ্র? মুখ খুলুন মোদি। লাদাখের কাছে সীমান্ত ইস্যুতে ভারত-চীন দু’দেশের ঠান্ডা লড়াইয়ের পরিপ্রেক্ষিতে আজ এই মর্মেই তোপ দাগলেন রাহুল গান্ধী। বিশদ

30th  May, 2020
 প্রয়াত অজিত যোগী, শোক মোদির

  রায়পুর, ২৯ মে (পিটিআই): প্রয়াত ছত্তিশগড়ের প্রথম মুখ্যমন্ত্রী অজিত যোগী। বয়স হয়েছিল ৭৪ বছর। শুক্রবার দুপুর সাড়ে ৩টে নাগাদ তাঁর মৃত্যু হয় বলে জানিয়েছেন শ্রীনারায়ণ হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ সুনীল খেমখা। বিশদ

30th  May, 2020
ট্রেনের শৌচালয় থেকে
শ্রমিকের দেহ উদ্ধার

ঝাঁসি (উত্তরপ্রদেশ), ২৯ মে: ট্রেনের শৌচালয় থেকে উদ্ধার হল এক পরিযায়ী শ্রমিকের দেহ। বৃহস্পতিবার সন্ধ্যায় উত্তরপ্রদেশের ঝাঁসি স্টেশনে মোহনলাল শর্মা (৩৮) নামে এই শ্রমিকের দেহ উদ্ধার করেন রেলকর্মীরা।
বিশদ

30th  May, 2020
 করোনা লড়াইয়ে অবসরপ্রাপ্ত ৩৮ হাজার চিকিৎসক

  নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): কমপক্ষে ৩৮ হাজার অবসরপ্রাপ্ত চিকিৎসক করোনার বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিয়েছেন। যাঁদের মধ্যে সশস্ত্র বাহিনীর মেডিক্যাল পরিষেবা থেকে অবসর নেওয়া চিকিৎসকও আছেন।
বিশদ

30th  May, 2020
মাঝারি ভূমিকম্পে কাঁপল দিল্লি, আতঙ্ক 

নয়াদিল্লি, ২৯ মে: ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়াল রাজধানীতে। শুক্রবার রাতে দিল্লি, নয়ডা সহ বেশ কিছু জায়গায় কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৬। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানা গিয়েছে, এই কম্পনের উৎসস্থল দিল্লি থেকে ৬৫ কিলোমিটার দূরে, হরিয়ানার রোহতকে।  বিশদ

30th  May, 2020

Pages: 12345

একনজরে
অলকাভ নিয়োগী, বর্ধমান: সুপার সাইক্লোন উম-পুনের জেরে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামতি তথা পুনর্গঠনের জন্য পূর্ব বর্ধমান জেলার দু’হাজারের বেশি পরিবার ২০ হাজার টাকা করে অনুদান পাবে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তর পূর্ব বর্ধমান জেলার জন্য ৫ কোটি টাকা বরাদ্দও করেছে।  ...

 মাদ্রিদ, ১ জুন: করোনার ধাক্কা সামলে স্প্যানিশ লিগের পরিবর্তিত সূচি ঘোষণা করল লিগ কমিটি। ১১ জুন সেভিয়া ডার্বি দিয়ে বন্ধ হওয়া লিগ শুরু হবে। ঘরের মাঠে সেভিয়া মুখোমুখি হবে রিয়াল বেতিসের। ১৩ জুন মাঠে নামবে গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জন্য ইস্ট-ওয়েস্ট মেট্রোর সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত সম্প্রসারিত পথে কমিশনার অফ রেলওয়ে সেফটির ইন্সপেকশন থমকে গিয়েছিল। মেট্রো রেল সূত্রের খবর, জুন মাসের মধ্যে এই ইন্সপেকশন হবে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা কোনও বৃত্তিমূলক পরীক্ষার ভালো ফল করবে। বিবাহার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের কারও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ও মুসলিম লিগ
১৯৬৫ - অস্ট্রেলীয় প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়ার জন্ম।
১৯৭৫ - বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী দেবেন্দ্র মোহন বসুর মৃত্যু
১৯৮৭: বলিউড অভিনেত্রী সোনাক্ষি সিনহার জন্ম
১৯৮৮: অভিনেতা ও নির্দেশক রাজ কাপুরের মৃত্যু
২০১১: গায়ক অমৃক সিং আরোরার মৃত্যু
২০১১: বিশিষ্ট সংবাদ পাঠক তথা আবৃত্তিকার তথা বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৫২ টাকা ৭৬.২৩ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৮২.৩৮ টাকা ৮৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২ জুন ২০২০, মঙ্গলবার, একাদশী ১৭/৫৪ দিবা ১২/৫। চিত্রা নক্ষত্র ৪৪/৫৮ রাত্রি ১০/৫৫। সূর্যোদয় ৪/৫৫/২৮, সূর্যাস্ত ৬/১৩/৪৪। অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে ৪/২৬ মধ্যে। রাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৪ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ গতে ৮/৫৪ মধ্যে।
 ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২ জুন ২০২০, মঙ্গলবার, একাদশী দিবা ৯/৪৬। চিত্রা নক্ষত্র রাত্রি ৯/২১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৫ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ গতে ৮/৫৫ মধ্যে।
৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদ্যার্থীরা কোনও বৃত্তিমূলক পরীক্ষার ভালো ফল করবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ...বিশদ

07:03:20 PM

জি-৭:মোদিকে আমন্ত্রণ জানালেন ট্রাম্প
 জি-৭:মোদিকে আমন্ত্রণ জানালেন ট্রাম্পআমেরিকায় অনুষ্ঠিত আসন্ন জি-৭ সামিটে যোগ দেওয়ার ...বিশদ

09:40:06 PM

গুজরাতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪১৫, মৃত ২৯ 
গুজরাতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৪১৫ ...বিশদ

09:03:40 PM

মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২২৮৭, মৃত ১০৩ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ২২৮৭জন। ...বিশদ

08:57:33 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩৯৬
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৯৬ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:49:50 PM