Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বোলপুর মহকুমা হাসপাতাল
আপডেট করা হয়নি ব্লাড ব্যাঙ্কের
ওয়েবসাইট, ভোগান্তিতে রোগী ও পরিজনেরা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: সরকারি হাসপাতালে ব্লাড ব্যাঙ্কে কোন কোন গ্রুপের রক্ত কত পরিমাণ মজুত রয়েছে তা জানানোর জন্য ওয়েবসাইট আছে, রয়েছে অ্যাপও। কিন্তু, গত ২০মে থেকে বোলপুর মহকুমা হাসপাতালে ব্লাড ব্যাঙ্কের তালিকা আপডেট করা হয়নি। অথচ এই হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে কোন গ্রুপের কত পরিমাণ রক্ত রয়েছে তা জানতে গেলে রোগীর পরিবারকে ওয়েবসাইট বা অ্যাপ দেখতে বলা হচ্ছে। তার ফলে চূড়ান্ত ভোগান্তির শিকার হচ্ছে রক্তের প্রয়োজন থাকা রোগী ও তার পরিবার। পাশাপাশি বিভিন্ন ব্লাড ডোনার অ্যাসোসিয়েশনও একইভাবে বিভ্রান্ত হচ্ছে। যদিও কেন এই ধরনের গাফিলতি তা জানাতে চায়নি হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক কর্তৃপক্ষ।
হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার দীপ্তেন্দু দত্ত বলেন, রক্তের আপডেট দেওয়া থাকলে অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, দালালরা তা জানতে পেরে রক্ত বিক্রি করার চেষ্টা করছে। সেজন্য সাময়িকভাবে তা বন্ধ রয়েছে। রোগীদের অসুবিধার বিষয়ে তিনি বলেন, যাঁদের প্রয়োজন তাঁরা সরাসরি ব্লাড ব্যাঙ্কে এলে রক্ত পেয়ে যাবেন, অসুবিধা হবে না।
রক্তের সঙ্কট মেটাতে রক্তদান করার আহ্বান জানানোর পাশাপাশি কোথায় কত পরিমাণ কোন কোন গ্রুপের রক্ত রয়েছে তা সহজেই বুঝতে পারার জন্য রাজ্য সরকারের তরফে জীবন শক্তি নামে একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়। সেখানে রাজ্যের প্রত্যেক সরকারি হাসপাতালে ব্লাড ব্যাঙ্ক প্রতিদিন সকালে তাদের মজুত রক্তের পরিমাণ অ্যাপটিতে আপডেট করে দেয়। সরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে এই পরিষেবা বাধ্যতামূলক করা হয়েছে। বীরভূম জেলার সিউড়ি ও রামপুরহাট মহকুমা হাসপাতালে ব্লাড ব্যাঙ্ক তাদের রক্ত মজুতের তালিকা মঙ্গলবার সকাল পর্যন্ত আপডেট করেছে। কিন্তু, আশ্চর্যজনকভাবে গত ২০মে থেকে বোলপুর মহকুমা হাসপাতালে তা বন্ধ। তার ফলে সমস্যায় পড়েছে রোগীর পরিবার। একইভাবে বিভিন্ন স্বেচ্ছাসেবী রক্তদাতা গ্রুপগুলিও বিভ্রান্ত হয়ে পড়েছে। অ্যাপ বা ওয়েবসাইট থেকে বুঝতে না পেরে মহকুমা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে গিয়ে কত পরিমাণ রক্ত মজুত রয়েছে তা জানতে গেলে সেখানে কিছু বলা হচ্ছে না বলে অভিযোগ। রক্তের অত্যন্ত প্রয়োজন থাকা এক রোগীর আত্মীয় এই বিষয়টি জানতে গেলে তাঁকে অ্যাপ দেখতে বলা হয়। কিন্তু, অ্যাপে দেখা যাচ্ছে না বললেও এই বিষয়ে কোনও সঠিক উত্তর দিতে পারেননি ব্লাড ব্যাঙ্কের দায়িত্বপ্রাপ্তরা।
বীরভূম ভলান্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক নুরুল হক বলেন, কোনও অজ্ঞাত কারণে রক্তের বিষয়টিতে গোপনীয়তা রাখা হচ্ছে। এক রোগীর পরিবারের সদস্য বলেন, এদিন আমাদের ‘ও’ পজিটিভ রক্তের প্রয়োজন ছিল। অ্যাপ থেকে কিছু জানতে না পেরে হাসপাতালে রক্ত নিতে যাই। কিন্তু, সেখানে আমাদের রক্ত দেওয়া হয় না। অনেক কষ্ট করে একজন দাতা জোগাড় করার পর রক্ত মেলে। 

27th  May, 2020
বর্ধমানে এটিএম কার্ডের তথ্য
জেনে ১ লক্ষ টাকা প্রতারণা 

সংবাদদাতা, বর্ধমান: ফের এটিএম প্রতারণার ঘটনা ঘটল বর্ধমানে। ফোনে ব্যাঙ্কের অফিসার পরিচয় দিয়ে তথ্য জমা না দেওয়ার কারণে পরিষেবা বন্ধ করে দেওয়ার হুমকি দেয় প্রতারক। এরপরই এটিএমের তথ্য জেনে নিয়ে এক ব্যক্তি ও তাঁর স্ত্রীর অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। 
বিশদ

27th  May, 2020
আবহাওয়ার খামখেয়ালিপনায়
ক্ষতির মুখে চন্দ্রকোণার তরমুজ চাষ 

সংবাদদাতা, ঘাটাল: লকডাউন ও আবহাওয়ার খামখেয়ালিপনার জেরে চন্দ্রকোণা থানা এলাকার তরমুজ চাষিরা এবার ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। এই থানা এলাকার চন্দ্রকোণা-১ এবং ২ ব্লকের চাষিরা এবার তরমুজ বেচে লাভ তো দূরের কথা, খরচের একাংশও তুলতে পারছেন না।  
বিশদ

27th  May, 2020
রিপোর্ট দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে
সমস্ত জেলায় উম-পুনে চাষে ক্ষয়ক্ষতির
নিখুঁত হিসেব করতে নির্দেশ কৃষিমন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: সুপার সাইক্লোন উম-পুনের জেরে গোটা রাজ্যেই কৃষিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেই ক্ষয়ক্ষতির হিসেব পর্যালোচনা করতে মঙ্গলবার বর্ধমান শহরে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও বীরভূম এই চার জেলার সঙ্গে বৈঠক করলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

27th  May, 2020
ভিনরাজ্য থেকে ফিরে দুর্গাপুরের পিএফ অফিসে
অফিসারের কাজে যোগ দেওয়া নিয়ে উত্তেজনা 

সংবাদদাতা, দুর্গাপুর: ভিন রাজ্যের রেড জোন থেকে ফিরে দুর্গাপুর সিটিসেন্টারে পিএফ অফিসে এক আধিকারিক মঙ্গলবার কাজে যোগ দেওয়ায় বিপত্তি ঘটে। ওই আধিকারিককে ঘিরে করোনা সংক্রমণের আশঙ্কায় পিএফ অফিসের কর্মীদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়ায়।  
বিশদ

27th  May, 2020
অভিযোগের ১০ঘণ্টার মধ্যে রানিগঞ্জে দোকানে
চুরির কিনারা, ১২লক্ষ টাকা সহ গ্রেপ্তার ৩ 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: অভিযোগের ১০ ঘণ্টার মধ্যে সিসিটিভি ফুটেজের সূত্র ধরে রানিগঞ্জে ফার্নিচারের দোকানে চুরির কিনারা করল পুলিস। চুরি যাওয়া ১২ লক্ষ টাকা উদ্ধার করার পাশাপাশি তিনজন অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে।  
বিশদ

27th  May, 2020
কলকাতায় মৃত করিমপুরের যুবকের পজিটিভ
রিপোর্ট, পরিবারের ৯ জন আইসোলেশনে 

সংবাদদাতা, তেহট্ট: করিমপুর-২ ব্লকের দিঘলকান্দি গ্রামের বছর উনিশের এক যুবক কলকাতার হাসপাতালে মারা গিয়েছেন। কলকাতায় সেই যুবকের সোয়াব টেস্ট করা হয়। টেস্টের রিপোর্ট পজিটিভ হওয়ায় সোমবার রাতে ওই যুবকের পরিবারের ন’জনকে আইসোলেশনে পাঠাল প্রশাসন।  
বিশদ

27th  May, 2020
মুর্শিদাবাদে সংক্রমণ ঠেকাতে
নিজেদের উদ্যোগে কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করে
পরিযায়ী শ্রমিকদের আলাদা রাখছেন বাসিন্দারা  

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় জেলার বিভিন্ন প্রান্তে গ্রামবাসীরা নিজেদের উদ্যোগেই কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করছেন। কোথাও স্কুল, আইসিডিএস কেন্দ্র আবার কোথাও গ্রামবাসীরা কোয়ারেন্টাইন সেন্টার তৈরির জন্য নিজেদের ফাঁকা বাড়ি ছেড়ে দিয়েছেন।  
বিশদ

27th  May, 2020
রামপুরহাট মহকুমায় ৭ করোনা আক্রান্তের জের
কনটেইনমেন্ট জোন করা হল আক্রান্তদের
এলাকা, কোয়ারেন্টাইনে ১০৯জন 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট মহকুমায় একই দিনে সাতজন করোনা ভাইরাসে আক্রান্ত হন। তার জেরে কনটেইনমেন্ট জোন করা হল আক্রান্তদের বাড়ির চত্বরগুলিকে। সেই সঙ্গে মঙ্গলবার দুপুর পর্যন্ত আক্রান্তদের সংস্পর্শে আসা ১০৯জনকে চিহ্নিত করে হোম ও নন হোম কোয়ারেন্টাইন করা হল। 
বিশদ

27th  May, 2020
২৩ জেলায় টার্গেট ১ লক্ষ ২৫ হাজার
রাজ্যের মধ্যে পূর্ব বর্ধমানেই সবচেয়ে বেশি
প্রাণিপালককে দেওয়া হবে কিষাণ ক্রেডিট কার্ড  

অলকাভ নিয়োগী, বর্ধমান: চাষিরা যাতে ব্যাঙ্ক থেকে সহজেই ঋণ পেতে পারেন, তার জন্য তাঁদের কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতি ও দেশজুড়ে দু’মাসের বেশি লকডাউনের জেরে প্রাণিপালক অর্থাৎ যাঁরা গোরু, ছাগল, মুরগি পালন করেন তাঁরাও আর্থিক সমস্যায় পড়েছেন। 
বিশদ

27th  May, 2020
মানা হচ্ছে না লকডাউন ও সামাজিক দূরত্ব বিধি 
রামপুরহাট মহকুমাজুড়ে ৬-৭জন যাত্রী নিয়ে
দাপিয়ে বেড়াচ্ছে টোটো, নিষ্ক্রিয় প্রশাসন

সংবাদদাতা, রামপুরহাট: লকডাউন ও সামাজিক দূরত্ব বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে পুলিসের নাকের ডগায় ছ’-সাতজন যাত্রী নিয়ে অবৈধ টোটো চলছে। কোথাও আবার তিন-চারজন চেপে দাপিয়ে বেড়াচ্ছে বাইক।  
বিশদ

27th  May, 2020
পশ্চিম মেদিনীপুরে লক্ষ্যমাত্রা ৭৩০০
কৃষকদের মতো এবার প্রাণিপালকদেরও
কিষাণ ক্রেডিট কার্ড দেওয়ার সিদ্ধান্ত 

হরিহর ঘোষাল, মেদিনীপুর, নিজস্ব প্রতিনিধি: কৃষকদের মতো এবার রাজ্যে প্রাণিপালকদেরও কিষাণ ক্রেডিট কার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গোটা রাজ্যে ১ লক্ষ ২৫ হাজার প্রাণিপালককে এই কার্ড দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। 
বিশদ

27th  May, 2020
পূর্ব মেদিনীপুর
উম-পুনের তাণ্ডবে মরেছে প্রচুর হাঁস মুরগি
ও গবাদি পশু, ক্ষতি প্রায় ৩০কোটি টাকা 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: উম-পুন সুপার সাইক্লোনে পূর্ব মেদিনীপুর জেলায় প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের ক্ষতির পরিমাণ প্রায় ৩০কোটি ১০লক্ষ ৪০হাজার টাকা। ঝড়ে সবমিলিয়ে ২ লক্ষ ৩৪হাজার গবাদি পশু এবং হাঁস-মুরগি ক্ষতিগ্রস্ত হয়েছে। নষ্ট হয়েছে অসংখ্য পোলট্রি ফার্ম এবং গোরু-ছাগল রাখার শেড।  
বিশদ

27th  May, 2020
মাড়গ্রামে কোয়ারেন্টাইনের নিয়ম উপেক্ষা
করায় মুম্বই ফেরত শ্রমিককে মারধর, উত্তেজনা 

সংবাদদাতা, রামপুরহাট: হোম কোয়ারেন্টাইনের নিময় উপেক্ষা করায় সদ্য মুম্বই ফেরত এক শ্রমিককে মারধর করলেন এলাকার যুবকরা। ওই শ্রমিকের মাথা ফেটে গিয়েছে। স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে মাড়গ্রাম থানার হাসন-২ গ্রাম পঞ্চায়েতের কৌড়া গ্রামে।  
বিশদ

27th  May, 2020
বীরভূম
উম-পুন পরবর্তী প্রাকৃতিক বিপর্যয়ে কতটা
প্রস্তুতি, জানতে বৈঠক জেলা প্রশাসনের 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: উম-পুনের পর আগামী প্রাকৃতিক বিপর্যয়ে কতটা প্রস্তুতি রয়েছে তা খতিয়ে দেখতে মঙ্গলবার জরুরি বৈঠক করল জেলা প্রশাসন। বীরভূমে পরপর গত দু’দিনের ঝড়ে বহু খুঁটি পড়ে গিয়েছে। এর ফলে বিদ্যুৎ বিপর্যস্ত হয়ে যায়। তার জেরে স্থানীয় বাসিন্দারা দুর্ভোগের শিকার হয়েছেন বলে দাবি।  
বিশদ

27th  May, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে ভিনরাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিক, তীর্থ যাত্রী বা চিকিৎসার কাজে বাইরে যাওয়া মানুষজনকে নিয়ে একের পর এক ট্রেন আসছে হাওড়া স্টেশনে। প্রায় প্রতিদিনই কমপক্ষে একটি ট্রেন তো ঢুকছেই হাওড়ায়। ...

জয়পুর, ২৭ মে: দেশে করোনার সংক্রমণের মধ্যে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে পঙ্গপালের হানা। ইতিমধ্যে পশ্চিমের রাজ্যগুলিতে হানা দিতে শুরু করেছে পঙ্গপালের ঝাঁক। লকডাউনের মধ্যে নয়া ...

নয়াদিল্লি, ২৭ মে: বিভিন্ন হোটেলের শ্রেণিবিন্যাস ও অনুমোদনের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বর্ধিত করল পর্যটন মন্ত্রক। এই অনুমোদনের মেয়াদ থাকে পাঁচ বছর। মন্ত্রক জানিয়েছে, বর্তমানে আতিথেয়তা শিল্প একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে এগচ্ছে। ...

সংবাদদাতা, গাজোল, রতুয়া ও পতিরাম: জামাইষষ্ঠীতে মালদহের বাজারগুলিতে পোল্ট্রির মাংসের দাম বাড়ল প্রায় দ্বিগুণ। দু’এক সপ্তাহ আগেও ইংলিশবাজার ও পুরাতন মালদহ শহরের বাজারগুলিতে পোল্ট্রির মুরগীর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যাধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু
১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৬.৬১ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৪.১২ টাকা
ইউরো ৮১.২৯ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৬/১৯ রাত্রি ১১/২৮। পুষ্যা নক্ষত্র ৬/১৬ দিবা ৭/২৭। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১১/২০। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৩ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ২/৫২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৪ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ৮/৫৩। পুষ্যানক্ষত্র প্রাতঃ ৫/৩৫ পরে অশ্লেষানক্ষত্র শেষরাত্রি ৪/৪৫। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১৩ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৪ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক ...বিশদ

07:03:20 PM

লকডাউন নিয়ে মতামত জানতে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ 

10:24:41 PM

গুজরাতে করোনায় আক্রান্ত আরও ৩৬৭ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৫,৫৭২ 

09:18:00 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ২,৫৯৮ জন, মোট আক্রান্ত ৫৯,৫৪৬ 

08:49:48 PM

১৭ জুন শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ

08:41:00 PM

উম-পুন: সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়ে চিঠি ফিরহাদ হাকিমের 
উম-পুন উত্তর কলকাতায় দ্রুত পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সেনাবাহিনীকে ধন্যবাদ ...বিশদ

07:33:14 PM