Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কুশমণ্ডির কনটেইনমেন্ট জোনে মিলছে না
সব্জি, ওষুধ, ফসল বেঁচতেও সমস্যায় চাষিরা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: কুশমণ্ডির কনটেইনমেন্ট জোনের বাসিন্দারা সমস্যায় পড়েছেন। তাঁদের অভিযোগ, কনটেইনমেন্ট জোনে মিলছে না গ্রামবাসীদের প্রয়োজনীয় সামগ্রী। মিলছে না ওষুধ। গ্রাম থেকে বাইরে বের হওয়া বা গ্রামে বাইরের কারওর ঢোকা নিষেধ। তাই গ্রামে উৎপাদিত ফসল বিক্রি করতে গিয়েও সমস্যায় পড়ছেন কৃষকেরা।
কুশমণ্ডি ব্লকের বিডিও সৈপা লামা বলেন, আমাদের ব্লক প্রশাসনের টিম এলাকার দু’টি কনটেইমেন্ট এলাকায় নজরদারি চালাচ্ছে। ওই এলাকার বাসিন্দারা নিত্য প্রয়োজনীয় দরকারি জিনিসপত্র যাতে খুব সহজেই হাতের কাছে পায় তার ব্যবস্থা আমরা ব্লকের তরফে করেছি। গ্রামবাসীদের জরুরি ভিত্তিতে বাইরে বেরোনের ক্ষেত্রে পাস ইস্যু করার ব্যবস্থাও হয়েছে। গ্রামবাসীদের উৎপাদিত সব্জি যে তাঁরা বিক্রি করতে পারছেন না, এটা আমার জানা ছিল না। গ্রামবাসীরা তাঁদের উৎপাদিত ফসল যাতে বিক্রি করতে পারেন তার ব্যবস্থা করা হবে। এছাড়াও আমরা আমাদের টিমের সঙ্গে মিটিং করে সাধারণ মানুষের সুবিধা অসুবিধের বিষয়গুলি খতিয়ে দেখে ব্যবস্থা নেব।
দক্ষিণ দিনাজপুর জেলার মধ্যে প্রথম করোনা রোগীর সন্ধান মেলে কুশমণ্ডি ব্লকে। জেলা প্রশাসন ব্লকের তেলিপুকুর ও দেহাবন্ধ এলাকা কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করে। তারপর কুশমণ্ডি ব্লকের ওই দুই গ্রামের তিন কিলোমিটার এলাকাজুড়ে কড়া নিরাপত্তা বলয় তৈরি করা হয়। কুশমণ্ডি থানার পক্ষ থেকে তেলিপাড়া ও দেহাবন্ধ গ্রামে ঢোকার মুখ্য রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। নজরদারির জন্য পুলিস ও সিভিক ভলান্টিয়াররা দিনরাত পাহারা দিচ্ছেন। গ্রামবাসীদের অভিযোগ, জেলা প্রশাসন ওই দুই এলাকা কন্টেনমেন্ট জোন ঘোষণা করে গ্রামে ঢোকা ও বের হওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার পরে তাঁদের সমস্যা বেড়েছে। গ্রামে মিলছে না নিত্য প্রয়োজনীয় সামগ্রী। গ্রামে আসছে না কোনও সব্জি বিক্রেতা। গ্রামের কৃষকরা চাষ করলেও তাঁদের উৎপাদিত ফসল বিক্রি করতে যাওয়ার কোনও অনুমতি না থাকায় সমস্যা পড়েছেন। তেলিপুকুর ও দেহাবন্ধ গ্রাম সংখ্যালঘু সম্প্রদায় মানুষের বাস। আজ ঈদ। তাই গ্রামের মানুষ আরও বেশি করে সমস্যায় পড়েছেন। তাঁদের অভিযোগ, প্রশাসনের কর্তারা তাঁদের অভাব-অভিযোগের ব্যাপারে কোনও খোঁজ নিচ্ছেন না।
কুশমণ্ডি জেলা পরিষদের সদস্য মিঠু জোয়ারদার বলেন, দেহাবন্ধ ও তেলিপুকুর এলাকায় আমরা, জনপ্রতিনিধিরা নিয়মিত খোঁজখবর রাখছি। গ্রামবাসীদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের যাতে কোনও সমস্যা না হয় তার জন্য ব্লক প্রশাসন যথেষ্ট তৎপরতার সঙ্গে কাজ করছে। আমাদের দল, তৃণমূলের পক্ষ থেকে দেহাবন্ধ এলাকায় খাদ্য দ্রব্য বিতরণ করা হয়েছে। দেহাবন্ধ ও তেলিপুকুর এলাকায় যথেষ্ট সব্জি উৎপাদন হয়। কৃষকরা যাতে তা বিক্রি করতে পারেন, তারজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি।
তেলিপুকুরের বাসিন্দা জহরুল ইসলাম বলেন, আমাদের গ্রামবাসীর সুরক্ষার জন্যই এলাকায় কন্টেনমেন্ট জোন করেছে জেলা প্রশাসন। আমরা সকলেই খেটে খাওয়া মানুষ। কিন্তু এখন নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র আমরা পাচ্ছি না। খুচরো সব্জি কিনতে সমস্যায় পড়ছি। তেল, সাবান , চাল পাওয়া যাচ্ছে না। প্রয়োজনীয় ওষুধ বাইরের কাউকে আনতে বললে দ্বিগুণ টাকা চাইছে। গ্রামে কৃষকরা সব্জি চাষ করেছেন। পটল, ঢেড়স, শশা, লঙ্কা ইত্যাদি তাঁরা বিক্রি করতে পারছেন না। গ্রামের রাস্তা বন্ধ করে পাহারা চলছে। আমরা গ্রামের মানুষ কেমন আছি সেব্যাপারে ব্লক প্রশাসন একবারও খোঁজ নেয় না। তাই ক্ষোভ তৈরি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। আমাদের ঈদ রয়েছে। সেজন্য ন্যূনতম যেটুকু জিনিসপত্র কেনার কথা, তাতেও সমস্যা হচ্ছে। 

ময়নাগুড়ির জল্পেশে এবার শ্রাবণী মেলা অনিশ্চিত 

সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি, সংবাদদাতা: করোনা ভাইরাসের থাবায় টানা দু’মাস হল দেশজুড়ে লকডাউন চলছে। সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব সকলকে মেনে চলতে হচ্ছে। বহু মানুষের জমায়েত হয় এমন সব ধর্মীয় অনুষ্ঠান বন্ধ হয়ে আছে। এ কারণে ময়নাগুড়ির শৈবতীর্থ জল্পেশে এবার শ্রাবণী মেলা অনিশ্চয়তার মুখে এসে দাঁড়িয়েছে।  
বিশদ

দুর্ঘটনায় গুরুতর জখম তপনের বিডিও 

সংবাদদাতা, পতিরাম: পথ দুর্ঘটনায় গুরুতর ভাবে জখম হয়েছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপনের বিডিও ছোগেল মুক্তান তামাং ও তাঁর গাড়ির চালক সুব্রত মণ্ডল। রবিবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে তপনের করদহে। দুর্ঘটনার সময় বিডিও তাঁর গাড়ির চালককে পাশে বসিয়ে নিজেই গাড়ি চালাচ্ছিলেন বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

দক্ষিণ দিনাজপুর
ট্রুনেটে আরও পাঁচ পজিটিভ, নিশ্চিত হতে
নমুনা পাঠানো হল মালদহ মেডিক্যালে 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বালুরঘাট হাসপাতালের ট্রুনেট মেশিনে পরীক্ষায় গঙ্গারামপুরের আরও পাঁচ বাসিন্দার সোয়াবের নমুনায় প্রাথমিক রিপোর্টে করোনা পজিটিভ এসেছে। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, ওই পাঁচজনের ব্যাপারে নিশ্চিত হতে তাঁদের সোয়াবের নমুনা মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
ট্রুনেটে আরও পাঁচ পজিটিভ, নিশ্চিত হতে
নমুনা পাঠানো হল মালদহ মেডিক্যালে 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বালুরঘাট হাসপাতালের ট্রুনেট মেশিনে পরীক্ষায় গঙ্গারামপুরের আরও পাঁচ বাসিন্দার সোয়াবের নমুনায় প্রাথমিক রিপোর্টে করোনা পজিটিভ এসেছে। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, ওই পাঁচজনের ব্যাপারে নিশ্চিত হতে তাঁদের সোয়াবের নমুনা মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।  
বিশদ

চোপড়ার কাচাকালীতে শিশুর
অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য 

সংবাদদাতা, ইসলামপুর: চোপড়ায় একটি শিশুর অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। রবিবার দুপুরে এই ঘটনাটি ঘটেছে চোপড়া থানার কাচাকালীর ঝুটিয়া এলাকার একটি চা বাগানে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত শিশু মহিমা এক্কার(২) মা গুলরিয়া ওঁরাওকে আটক করা হয়েছে।  
বিশদ

বাড়িতেই স্যানিটাইজার টানেল
বানিয়েছে ধূপগুড়ির স্কুলপড়ুয়া ও যুবক 

সংবাদদাতা, ময়নাগুড়ি: করোনা মোকাবিলায় নিজের হাতে তৈরি করা স্বয়ংক্রিয় স্যানিটাইজার টানেল বাড়িতে বসিয়ে সকলকে অবাক করে দিয়েছেন ধূপগুড়ির যুবক জয় সরকার ও দ্বাদশ শ্রেণীর ছাত্র রাজদীপ গোপ। তাঁদের ওই মেশিন দেখতে অনেকেই বাড়িতে আসছেন এবং গোটা শরীর স্যানিটাইজ করে যাচ্ছেন। 
বিশদ

বোল্ডারের অভাবে সিতাইয়ে মানসাইয়ের
পাড় বাঁধ তৈরির কাজ থমকে 

সংবাদদাতা, দিনহাটা: ভাঙন রুখতে সিতাইয়ের মানসাই নদীতে বাঁধ নির্মাণের জন্য ওয়ার্ক অর্ডার হলেও বোল্ডারের অভাবে সেই কাজ শুরু করতে পারছে না সেচদপ্তর। ইতিমধ্যে ওই পাড় বাঁধ নির্মাণের এলাকা পরিদর্শন করে গিয়েছেন সেচদপ্তরের আধিকারিকরা। 
বিশদ

অভিযোগের ফল
অসহায় বিধবার বাড়িতে গিয়ে
রেশন সামগ্রী পৌঁছে দিলেন ডিলার 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: ব্লক প্রাশসনের কাছে রেশন ডিলারের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে হাতেনাতে ফল মিলল। বাড়িতে এসে সামগ্রী পৌঁছে দিয়ে গেলেন ডিলার। শনিবার ঘটনাটি ঘটেছে মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের ভিঙ্গল গ্রাম পঞ্চায়েতের মিসকিনপুর এলাকায়।  
বিশদ

লক্ষাধিক টাকার শাল কাঠ সহ ২টি গাড়ি আটক 

সংবাদদাতা, মালবাজার: ধূপগুড়ি ব্লকের গধেয়ারকুঠি গ্রাম পঞ্চায়েত এলাকা থেকে বিপুল পরিমাণ শাল কাঠ সহ দু’টি গাড়িকে আটক করেছে বনদপ্তরের মোরাঘাট রেঞ্জ। রবিবার গ্রাম পঞ্চায়েতের টুকলিমারি ও ঝাড় আলতা ২নং গ্রাম পঞ্চায়েতের গড়কুঠা থেকে মূল্যবান কাঠ ভর্তি গাড়ি দু’টি আটক করা হয়েছে।  
বিশদ

আলিপুরদুয়ার জেলা পরিষদ সাতটি সেতুর ভিতের
কাজ বর্ষার আগেই শেষ করার লক্ষ্যে ঝাঁপিয়েছে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লকডাউনের জন্য আলিপুরদুয়ার জেলা পরিষদের সাতটি সেতু তৈরির কাজ বর্ষার আগে কোনওভাবেই শেষ হচ্ছে না। এদিকে বর্ষা প্রায় চলে আসায় জেলা পরিষদ আরও বিপাকে পড়েছে। জেলার সাতটি ঝোরার উপর ওই সেতুগুলি তৈরি করা হচ্ছে।  
বিশদ

ফালাকাটা
কোয়ারেন্টাইন সেন্টার গড়তে বাধা দিয়ে গ্রেপ্তার
ধাবা মালিক, পিছু হটছে আন্দোলনকারীরা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এক ধাবা মালিক গ্রেপ্তার হতেই ফালাকাটায় কোয়ারেন্টাইন সেন্টার তৈরিতে সব বাধা উধাও হয়ে গিয়েছে। এখন ফালাকাটায় প্রশাসনের নতুন নতুন কোয়ারেন্টাইন সেন্টার তৈরির কাজ মসৃণ গতিতে এগচ্ছে।
বিশদ

কোচবিহার
উম-পুন পরবর্তী বৃষ্টিতে চাষবাসে
ব্যাপক ক্ষতির আশঙ্কায় চাষিরা 

সংবাদদাতা, দিনহাটা: উম-পুন চলে গেলেও ওই সুপার সাইক্লোনের রেশে বুধবার সন্ধ্যা থেকেই কোচবিহার জেলায় দফায় দফায় বৃষ্টি হচ্ছে। মাঝেমধ্যে ঝোডো হাওয়াও বইছে। এর জেরে কোচবিহার জেলার কৃষকরা বোরো ধান, ভুট্টা সহ সব্জি চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন। একই আশঙ্কা করছে কৃষি দপ্তরও। 
বিশদ

হবিবপুরে সচেতনতা প্রচারে পুলিস 

সংবাদদাতা, পুরাতন মালদহ: রবিবার মালদহের হবিবপুর ব্লকের আইহো মাছ বাজার ও বুলবুলচণ্ডী ফুটবল ময়দানে করোনা ভাইরাস নিয়ে সচেতনতামূলক প্রচার করল পুলিস। এদিন পুলিস আধিকারিকরা মাইক হাতে বাজারের মধ্যে বাসিন্দাদের সচেতন করেন।
 
বিশদ

মাথাভাঙা
বালারহাটে বিহার থেকে ফেরা শ্রমিকের
জ্বর, শ্বাসকষ্টে মৃত্যু, করোনা আতঙ্ক গ্রামে 

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা মহকুমার বৈরাগীরহাট গ্রাম পঞ্চায়েতের বালারহাটে ভিনরাজ্য থেকে আসা এক শ্রমিকের মৃত্য ঘিরে রবিবার দিনভর এলাকায় চাঞ্চল্য ছড়ায়। শনিবার রাতে ওই শ্রমিক মারা যান। এদিন সকালে বিষয়টি জানাজানি হতেই স্থানীয় লোকজন পুলিস ও স্বাস্থ্যদপ্তরে খবর দেয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): সরকারের ঘোষণা করা পদক্ষেপের সুবিধা নিয়ে দেশে বিনিয়োগ করুন। এবং ভারতকে ‘আত্মনির্ভর’ করে তুলুন। দেশের শিল্পপতিদের প্রতি এমনই আর্জি জানালেন অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মাস থেকেই বিধানসভার বিভিন্ন স্থায়ী কমিটির বৈঠক ধাপে ধাপে শুরু করার কথা চিন্তা করছেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তবে করোনা আবহে সরকারি বিধিনিষেধ তাঁকে ভাবনায় ফেলেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মে: স্যানিটাইজার, মাস্ক এবং গ্লাভসের কালোবাজারি হচ্ছে বলে অভিযোগ পেয়ে রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে এন -৯৫ মাস্ককে চিহ্নিত করার পরেও বেশ কিছু জায়গায় অত্যধিক দামে তা বিক্রি হচ্ছে বলেই অভিযোগ।  ...

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব থাইরয়েড দিবস১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম১৮৯৯: বিদ্রোহী কবি কাজী ...বিশদ

07:03:20 PM

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত ২,৪৩৬ জন, রাজ্যে আক্রান্তের সংখ্যা ৫২,৬৬৭ 

08:58:05 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮০৫ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৭,০৮২ 

06:37:20 PM

বাংলায় করোনায় আক্রান্ত আরও ১৪৯ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:23:35 PM

বাংলার ভয়ঙ্করতম বিপর্যয়ের মোকাবিলায় নিযুক্ত সরকারি কর্মীদের স্যালুট মমতার 
ঘূর্ণিঝড় উম-পুনের তাণ্ডব চিত্র এখনও বর্তমান দক্ষিণবঙ্গে। টানা কাজ করেও ...বিশদ

06:07:08 PM

উম-পুন: মৃতদের পরিবারের হাতে কলকাতা পৌরসভার পক্ষ থেকে ২.৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন প্রশাসক ফিরহাদ হাকিম 

05:32:00 PM