Bartaman Patrika
 

এনএসডি-র আদিরঙ মাতিয়ে দিল দ্বারোন্দা 

ইউক্যালিপটাসের সুউচ্চ গাছগুলোর মাথায় মেঘমুক্ত পশ্চিমাকাশে ধ্রুবতারাটা জ্বলজ্বল করছিল। শেষ লগ্নে এসেও শীত তার দাপট জানান দিচ্ছে তীব্র হিমেল হাওয়ায়। তবু বোলপুরের দ্বারোন্দা গ্রামের মুক্ত প্রান্তরে মানুষের ভিড় কম নয়। চলছে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ‘আদিরঙ’ অর্থাৎ আদিবাসী রঙ্গোৎসব। তিনটি খোলা মঞ্চে নাচ-গান ও নাটকের আয়োজনে তিনদিন ধরে জমজমাট হয়ে রয়েছে দ্বারোন্দা। সঙ্গে রয়েছে আদিবাসীদের হস্তশিল্পের নমুনার প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা। মূল অনুষ্ঠানস্থলের বাইরেও দোকানপাটের কমতি নেই। জিলিপি, তেলেভাজা, ঘুগনি, চা থেকে শুরু করে বেলমাখা, পেয়ারামাখা পর্যন্ত। সেখানেও প্রচুর ভিড়। গত ২৩-২৫ জানুয়ারি এই পরিবেশেই হই হই করে হয়ে গেল আদিরঙ্গ উৎসব।
সভ্যতার আদিযুগে মানুষ ভাব প্রকাশের মাধ্যম হিসেবে বেছে নিয়েছিল নাচ ও ছবিআঁকা। সেই নাচ থেকেই ক্রমে অভিনয়ের উৎপত্তি। অর্থাৎ অভিনয়ের আদিরূপ হল নাচ। ফলে আদিবাসী ও লোকশিল্পে নাচের প্রাধান্যই ছিল বেশি। পশ্চিমবঙ্গ ছাড়াও ১৫টি অন্য রাজ্য থেকে এসেছিল লোকশিল্পী ও আদিবাসী শিল্পীদল। তাদের রংবেরঙের পোশাক, উচ্ছল নাচ, রিদম বেসড নাচ তিনদিন ধরে মাতিয়ে রেখেছিল দ্বারোন্দাকে।
গুজরাতের জুনাগড়ের মহারাজা সুদূর আফ্রিকা থেকে অনেক ক্রীতদাস নিয়ে এসেছিলেন। পরবর্তীকালে সেইসব ক্রীতদাসের বংশধররা ছড়িয়ে পড়ে গোটা গুজরাত জুড়ে। গুজরাতের নানা স্থানে এখনও সেই সব আফ্রিকান মানুষরা বসবাস করে। পুরনো দেশের নাচ, গান, উৎসব এখনও তারা পালন করেন এখানে। সেই আদিবাসীরাই নিয়ে এসেছিলেন তাদের আফ্রিকান নৃত্যানুষ্ঠান ‘সিদ্ধি ধামাল’। বিভিন্ন প্রাণীদের হাঁটাচলা, ডাক নকল করে নাচ এবং শেষে মাথা দিয়ে নারকেল ফাটিয়ে উপজাতি দেবতাকে পুজো দেওয়ার সেই নাচ প্রবল জনপ্রিয়তা পেয়েছিল আদিরঙ্গ মহোৎসবে।
এসেছিল কাশ্মীরের মানুষরা ‘রউফ’ লোকশিল্প নিয়ে। ‘ভুম্বরো ভুম্বরো শাম রঙ্গ ভুম্বরো’— মিশন কাশ্মীর সিনেমার এই গানটির সঙ্গে আমরা বহুল পরিচিত। কিন্তু ক’জন জানে যে কাশ্মীরি লোকনৃত্য ‘রউফ’-এর সঙ্গে গাওয়া হয় এটি। তবে মূল গানটির কথার সঙ্গে সিনেমার গানের কথার আকাশপাতাল ফারাক। উপত্যকার সুন্দরীরা সেই গানের সঙ্গেই হাত ঘুরিয়ে যা নাচলেন তাতে ‘রউফ’ সঙ্গে সঙ্গে মন কাড়ল উপস্থিত দর্শকের।
এরকমভাবেই হরিয়ানার ‘বিনযোগী’, মধ্যপ্রদেশের ‘গুদুমবাজা’, রাজস্থানের ‘চক্রী’, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের ‘ছৌ’, অসমের ‘বিহু’, উত্তর-পূর্ব ভারতের ‘সাতবোন’-এর বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের নৃত্যশৈলী, আমাদের রাজ্যের সাঁওতালি নৃত্য তিনদিন ধরে মজিয়ে রেখেছিল দর্শককে।
দ্বিতীয় দিন ছিল সাঁওতালি ভাষার নাটক ‘ফুরগাল দিশম ঋণ বীর কা’। ঝাড়খণ্ডের মাইদি’জ আর্টিস্ট অ্যাসোসিয়েশন প্রযোজিত নাটকটির পরিচালনা করেন জিৎ রাই হাঁসদা। নাটকের কেন্দ্রীয় চরিত্র তিলকা মাঝি। সে ভাগলপুরের এক শিল্পী এবং দার্শনিক। ব্রিটিশ বিরোধী স্বাধীনতার সংগ্রামে আদিবাসী সমাজকে নেতৃত্ব দিয়েছিল। আগাগোড়া সাঁওতালি লোকনৃত্য ও গানে ভরা এই নাটকটি যথেষ্ট সমাদৃত হয় দর্শকমহলে।
শেষদিন এক অসাধারণ দৃশ্যের সাক্ষী হয়ে রইল দ্বারোন্দা। সবকটি রাজ্যের লোকশিল্পীরা পরপর প্রদর্শন করলেন তাঁদের শিল্পশৈলী এবং শেষে একযোগে প্রতিটি রাজ্যের বাদ্যযন্ত্র সহযোগে পরিবেশিত হল অখণ্ড ভারতের এক মহান রূপ। গোটাটাই রবীন্দ্রভারতীর শিক্ষক তরুণ প্রধানের মস্তিষ্কপ্রসূত। কোরিওগ্রাফার হিসেবে দায়িত্বে ছিলেন তিনিই। তাঁকে উপযুক্ত সহযোগিতা করেছিলেন প্রবুদ্ধ পাণ্ডে। তারপ হল ক্যাম্প ফায়ার। ধ্রুবতারার নীচে আগুনকে সাক্ষী রেখে প্রতিটি শিল্পী ফিরেআসার কথা বললেন এই দ্বারোন্দায়।
অনুষ্ঠানের উদ্বোধনে হাজির ছিলেন এনএসডি-র ডিরেকটর সুরেশ শর্মা। প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেছিলেন বিখ্যাত সাঁওতালি বুদ্ধিজীবী বরকা সোরেন। তিনিই প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। অনুষ্ঠানের শেষদিন হাজির ছিলেন এনএসডি-র রেজিস্ট্রার প্রদীপ মোহান্তি।
স্বস্তিনাথ শাস্ত্রী 
14th  February, 2020
যুদ্ধের ন্যায় ও ন্যায়ের যুদ্ধ 

ন্যায় কোনটা? আর অন্যায়টাই বা কী? এ নিরূপণ করা খুবই দুরূহ। যুদ্ধের প্রাক্কালে উভয়পক্ষই দাবি করে তাঁরাই ন্যায়ের জন্য যুদ্ধ করছে। কুরুক্ষেত্রের যুদ্ধের আগে কৃষ্ণ দাবি করেছিলেন তিনি ন্যায়ের পক্ষে লড়াই করছেন, তাই পাণ্ডবদের সহায়তা করছেন। কিন্তু কতটা যুক্তিযুক্ত ছিল সেই দাবি? কুরুক্ষেত্রের যুদ্ধে কি সত্যিই ন্যায় রক্ষিত হয়েছিল সদাসর্বদা?
বিশদ

22nd  February, 2020
পঞ্চদশ সাউথ এশিয়ান থিয়েটার ফেস্টিভ্যাল 

আমাদের রাজ্যের মানুষদের মনে একটা ধারণা আছে বিদেশে গিয়ে বুঝি বাঙালিরা নিজেদের কৃষ্টি সংস্কৃতি ভুলে যায়। ধারণাটা পুরোপুরি ভুল না হলেও, এই ধারণার একটা বিপ্রতীপ দিকও আছে। যেখানে দেখা যায় বিদেশে বসবাসকারী বাঙালিরা নিজেদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি রক্ষা করার জন্য আপ্রাণ লড়াই যাচ্ছেন।  
বিশদ

22nd  February, 2020
একই বৃন্তে... 

মুসলমান যুবক আলম ভালোবাসে হিন্দু যুবতী সোনালিকে। সোনালির মা বাবা এ সম্পর্ক কিছুতেই মেনে নিতে পারেন না। বিয়ে করার আগে অগত্যা সোনালীকে নিয়ে আলম বাংলাদেশে তার নিজের বাড়িতে আসে। আলমের মাও কিন্তু ধর্মের কারণেই মেনে নিতে পারেন না এই সম্পর্ক। সোনালি কিন্তু হাল না ছেড়ে জিতে নেয় আলমের মায়ের মন। 
বিশদ

22nd  February, 2020
একই বৃন্তে... 

মুসলমান যুবক আলম ভালোবাসে হিন্দু যুবতী সোনালিকে। সোনালির মা বাবা এ সম্পর্ক কিছুতেই মেনে নিতে পারেন না। বিয়ে করার আগে অগত্যা সোনালীকে নিয়ে আলম বাংলাদেশে তার নিজের বাড়িতে আসে। আলমের মাও কিন্তু ধর্মের কারণেই মেনে নিতে পারেন না এই সম্পর্ক। সোনালি কিন্তু হাল না ছেড়ে জিতে নেয় আলমের মায়ের মন। 
বিশদ

14th  February, 2020
পঞ্চদশ সাউথ এশিয়ান থিয়েটার ফেস্টিভ্যাল 

আমাদের রাজ্যের মানুষদের মনে একটা ধারণা আছে বিদেশে গিয়ে বুঝি বাঙালিরা নিজেদের কৃষ্টি সংস্কৃতি ভুলে যায়। ধারণাটা পুরোপুরি ভুল না হলেও, এই ধারণার একটা বিপ্রতীপ দিকও আছে। যেখানে দেখা যায় বিদেশে বসবাসকারী বাঙালিরা নিজেদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি রক্ষা করার জন্য আপ্রাণ লড়াই যাচ্ছেন। 
বিশদ

14th  February, 2020
মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্র আয়োজিত
৫ম জাতীয় নাট্য উৎসব 

আগামীকাল থেকে শুরু হচ্ছে মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের পঞ্চম ‘জাতীয় নাট্য উৎসব’। মিনার্ভা থিয়েটার, রবীন্দ্র সদন ও মধুসূদন মঞ্চ, এই তিনটি প্রেক্ষাগৃহে আটদিন ধরে চলবে এই নাট্য উৎসব। আগামীকাল রবীন্দ্র সদনে বিকেল সাড়ে পাঁচটায় উৎসবের উদ্বোধন।  
বিশদ

14th  February, 2020
প্রেমের ঘেরাটোপে শয়তানের পদচারণা 

আ কনফেশন অব সাইকোফেনিক— আলোচনাটা এভাবে শুরু করা যায়। জালের ঘেরাটোপের মধ্যে শুরু হয় নাটক— বলা ভালো একটি গল্প বলতে থাকা অনাটক এটি। একটি অন্তরঙ্গ ঘরে, কুলকুল জলের শব্দে, জালের মধ্যে গাঢ় বেগুনি আলোয় ভেসে ওঠে কতকগুলি বিমূর্ত হাত।
বিশদ

14th  February, 2020
যুদ্ধের ন্যায় ও ন্যায়ের যুদ্ধ 

ন্যায় কোনটা? আর অন্যায়টাই বা কী? এ নিরূপণ করা খুবই দুরূহ। যুদ্ধের প্রাক্কালে উভয়পক্ষই দাবি করে তাঁরাই ন্যায়ের জন্য যুদ্ধ করছে। কুরুক্ষেত্রের যুদ্ধের আগে কৃষ্ণ দাবি করেছিলেন তিনি ন্যায়ের পক্ষে লড়াই করছেন, তাই পাণ্ডবদের সহায়তা করছেন। কিন্তু কতটা যুক্তিযুক্ত ছিল সেই দাবি? কুরুক্ষেত্রের যুদ্ধে কি সত্যিই ন্যায় রক্ষিত হয়েছিল সদাসর্বদা?
বিশদ

14th  February, 2020
কাঁকিনাড়ায় নাট্য উৎসব 

গত ১৪ ও ১৫ ডিসেম্বর কাঁকিনাড়ায় দু’দিনের জন্য নাট্য উৎসবের আয়োজন করেছিল ‘কাঁকিনাড়া স্বস্তি নাট্য শিল্পম’। রথতলা রাজলক্ষ্মী বালিকা বিদ্যালয়ের অডিটোরিয়ামে ওই উৎসবের আয়োজন করা হয়। এবার ছিল চতুর্থ বর্ষ। উৎসবের উদ্বোধন করেন নাট্যকার চন্দন সেন।  
বিশদ

08th  February, 2020
ভারত রঙ্গ মহোৎসবে উপল ভাদুড়ী 

প্রতি বছর ভারত রঙ্গ মহোৎসবের দিকে পাখির চোখ থাকে ভারতবর্ষ সহ কলকাতার নাট্যদলগুলো। কিন্তু বাস্তবে ক’জনেরই বা সেই সৌভাগ্য হয়, এই নাট্যোৎসবে নিজস্ব দলের নাট্য প্রযোজনা মঞ্চস্থ করার! সেই ভাগ্যবানদের মধ্যে অন্যতম ‘দমদম শব্দমুগ্ধ নাট্যকেন্দ্র’। কারণ এবার ২১ তম ভারতরঙ্গ মহোৎসবে স্থান পেয়েছে রাকেশ ঘোষ নির্দেশিত দমদম শব্দমুগ্ধ’র ‘উপল ভাদুড়ী’ নাটকটি। 
বিশদ

08th  February, 2020
মানব মনের গভীরে 

সম্প্রতি ‘দৃষ্টি এখন’ প্রযোজিত পোস্ট মডার্ন অ্যাবসার্ড নাটক ‘দ্য ডার্কনেস ডিগার’ মঞ্চস্থ হল মুক্তাঙ্গন প্রেক্ষাগৃহে অভিষেক দেবরায়ের রচনা ও নির্দেশনায়। নাটকে দুটিমাত্র চরিত্র, সুদীপ (পলাশ হালদার) ও শুভঙ্কর (নাট্যকার-নির্দেশক নিজে)। 
বিশদ

08th  February, 2020
হত্যাকারী কে? 

একটি হত্যা এবং সেই ঘটনাকে কেন্দ্র করে ঘনিয়ে ওঠা রহস্য নিয়ে সোমনাথ মুখোপাধ্যায়ের নাটক ‘আততায়ী’। ‘নান্দীরঙ্গ’র সাম্প্রতিক প্রযোজনা। অলিভার চেজ এবং স্টিইওয়ার্ট বুরকে-এর নাটকের বঙ্গীয়করণ ঘটিয়েছেন নির্দেশক সোমনাথ মুখোপাধ্যায়।  
বিশদ

08th  February, 2020
এত ভঙ্গ বঙ্গদেশ তবু রঙ্গে ভরা 

গুপ্তকবি কবেই এমন কথা বলে গিয়েছিলেন, কিন্তু আজও, এই একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশকের শুরুতেও সে কথা অকাট্য হয়েই আছে। এমন এক একটি কাহিনী বাংলা সাহিত্য জুড়ে ছড়িয়ে আছে যেখানে রঙ্গরস উপচে পড়ছে।  
বিশদ

08th  February, 2020
মুকুন্দদাস ও তাঁর স্বদেশি যাত্রা

চারণকবি মুকুন্দদাসের ব্রত ছিল পালাগানের মধ্যে দিয়ে দেশবাসীকে বিদেশি শাসকের বিরুদ্ধে জাগিয়ে তোলা। মুকুন্দদাস ও তাঁর স্বদেশি যাত্রা নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

01st  February, 2020

Pages: 12345

একনজরে
‘মা-মাটি-মানুষ নিয়ে বাংলা আছে ভালো।’ এই থিম সং তৃণমূলের যে কোনও সভা শুরু হওয়ার আগেই শোনা যাচ্ছে। সেই সুরের যেন প্রতিধ্বনি শোনা গেল বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষের চা চক্রে। অবাক মনে হলেও এটাই সত্যি। তবে তিনি তৃণমূলের থিম ...

অটো দুর্ঘটনায় মৃত্যু হল এক বধূর। ঘটনায় জখম হয়েছেন অটোয় থাকা আরও এক যাত্রী। সোমবার সকালে ঘটনাটি ঘটে শীতলকুচি-মাথাভাঙা রাজ্য ...

আগামী দু’বছরের মধ্যে একটা ট্রফি জিততেই হবে বাবর আজমদের। ওডিআই ও টি-২০ ফরম্যাটে পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পর ক্রিকেটারদের ...

 নির্বাচন ঘোষণার পর থেকেই  দক্ষিণ ২৪ পরগনা জেলার চারটি লোকসভা আসনের প্রার্থীদের প্রচার শুরু হয়ে যায় পুরোদমে। তার প্রায় দেড় মাস পর দেখা যাচ্ছে, প্রচার ও বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির সংখ্যার নিরিখে যাদবপুর লোকসভা অন্য কেন্দ্রগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই অর্থকড়ি উপার্জন বাড়বে। কর্মের পরিবেশে জটিলতা। মানসিক উত্তেজনা কমাতে চেষ্টা করুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নৃত্য দিবস
১৬৩৯ - দিল্লির লালকেল্লার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়
১৮৪৮- শিল্পী রাজা রবি বর্মার জন্ম
১৯১৭ – সঙ্গীতবিশারদ দিলীপকুমার রায়ের জন্ম
১৯১৯ - জালিওয়ান ওয়ালাবাগের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ প্রদত্ত নাইট উপাধি ত্যাগ করেন
১৯১৯- বিশিষ্ট তবলাবাদক ওস্তাদ আল্লারাখার জন্ম
১৯৩৯- কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সুভাষচন্দ্র বসু
১৯৪৫ -  জার্মান বাহিনীর মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ
১৯৪৫ – ইতালির একনায়ক মুসোলিনীর মৃত্যু
১৯৪৯ -  বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী উৎপলেন্দু চৌধুরীর জন্ম
১৯৫৪ -  ভারত ও চীনের মধ্যে পঞ্চশীল চুক্তি সম্পাদিত
১৯৭০ - টেনিস খেলোয়াড় আন্দ্রে আগাসির  জন্ম
১৯৮০ - চলচ্চিত্র নির্দেশক ও প্রযোজক স্যার আলফ্রেড যোসেফ হিচককের মৃত্যু
১৯৯৭ -   ব্রিটেন চীনের কাছে হংকংকে ফিরিয়ে দেয়
২০২০ - বিশিষ্টঅভিনেতা  ইরফান খানের মৃত্যু 

29th  April, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫৭ টাকা ৮৫.০০ টাকা
পাউন্ড ১০২.১২ টাকা ১০৬.৬৩ টাকা
ইউরো ৮৭.৩৭ টাকা ৯১.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। ষষ্ঠী ৪/৫৩ দিবা ৭/৬। উত্তরাষাঢ়া নক্ষত্র ৫৭/৩০ রাত্রি ৪/৯। সূর্যোদয় ৫/৮/৩৯, সূর্যাস্ত ৫/৫৯/৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১০/১৭ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৩ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৮ মধ্যে। রাত্রি ৬/৪৩ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৬ গতে ২/৫৬ মধ্যে। বারবেলা ৬/৪৫ গতে ৮/২১ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২৩ গতে ৮/৪৬ মধ্যে। 
১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। সপ্তমী রাত্রি ২/৪৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১/৩৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১০/১৪ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৬ মধ্যে ও ৩/২৯ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২২ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৬/৪৬ গতে ৮/২২ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে। কালরাত্রি ৭/২৪ গতে ৮/৪৭ মধ্যে। 
২০ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইকে ৪ উইকেটে হারাল লখনউ 

11:24:00 PM

আইপিএল: ৫ রানে আউট টার্নার, লখনউ ১২৩/৫ (১৭.১ ওভার), টার্গেট ১৪৫

11:10:00 PM

আইপিএল: ৬২ রানে আউট স্টোইনিস, লখনউ ১১৫/৪ (১৪.৫ ওভার), টার্গেট ১৪৫

11:05:35 PM

আইপিএল: ১৮ রানে আউট হুডা, লখনউ ৯৯/৩ (১৩.১ ওভার), টার্গেট ১৪৫

10:57:18 PM

আইপিএল: ৩৯ বলে হাফসেঞ্চুরি স্টোইনিসের, লখনউ ১০১/৩ (১৩.৩ ওভার), টার্গেট ১৪৫

10:48:34 PM

আইপিএল: লখনউ ৭৯/২ (১০ ওভার), টার্গেট ১৪৫

10:44:24 PM