Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

শিবমন্দিরে এসডিও অফিস তৈরি হলে হাল ফিরবে মাগুরমারি নদীরও, আশায় বাসিন্দারা

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিবমন্দিরে এশিয়ান হাইওয়ে-২’এর পাশে শিলিগুড়ি এসডিও অফিসের জন্য জমি চিহ্নিত হয়েছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস লাগোয়া মাগুরমারি নদী বয়ে গিয়েছে ওই জমির পাশ দিয়ে। প্রায় ১ একর ৭ ডেসিমেল জায়গাটি ইতিমধ্যেই কয়েকবার পরিদর্শন করেছেন জেলা প্রশাসনের কর্তারা। শিবমন্দিরবাসীর আশা, এই এলাকায় এসডিও অফিস হলে বাড়বে প্রশাসনিক তৎপরতা। ফলে প্রাণ ফিরে পাবে মৃতপ্রায় মাগুরমারি নদী। বর্তমানে ওই নদীর ধারে অলিখিত ডাম্পিং গ্রাউন্ড তৈরি হয়েছে। দুর্গন্ধের জেরে টিকতে পারেন না আশেপাশের বাড়ির বাসিন্দারা। এমনকী হাওয়া দিলে দুর্গন্ধ পৌঁছে যায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও। শিবমন্দিরে যদি মহকুমা শাসকের দপ্তর তৈরি হয়, তাহলে এলাকাটি পরিষ্কার পরিচ্ছন্ন রাখার স্বার্থে হয়তো নদীর হাল ফিরবে, এমনটাই মনে করছেন বাসিন্দারা। 
শিলিগুড়ি সূর্য সেন মহাবিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক মুকুলকান্তি ঘোষ বলেন, শিবমন্দিরে এসডিও অফিস তৈরি হওয়া আমাদের কাছে বড় প্রাপ্তি হবে। পাশাপাশি মাগুরমারি নদী বাঁচাতে প্রশাসন উদ্যোগী হবে, এটাও চাইব। এতে পরিবেশ বাঁচবে। মাগুরমারি নদীও ফিরে পাবে তার হারানো প্রবাহধারা। প্রশাসন সূত্রে খবর, শিবমন্দিরে প্রস্তাবিত এসডিও অফিস তৈরির কাজ শুরু হওয়া এখন সময়ের অপেক্ষা। আদর্শ নির্বাচনী আচরণবিধি উঠে গেলেই কাজে হাত দেবে দার্জিলিং জেলা প্রশাসন। সেই মোতাবেক প্রশাসনের অন্দরে শুরু হয়েছে জোর প্রস্তুতি। জায়গা পরিদর্শনে গিয়ে মাগুরমারি নদীর বেহাল দশা দেখে আঁতকে ওঠেন প্রশাসনের আধিকারিকরা। মহকুমা শাসকের ভবন তৈরি আগে নদীটি বাঁচানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এ বিষয়ে স্থানীয় প্রশাসনকে জেলা ও মহকুমা প্রশাসন পদক্ষেপ নিতেও বলেছে। মাটিগাড়া পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি ভোলা ঘোষ জানিয়েছেন, সরকারি অফিস হলে মাগুরমারি প্রাণ ফিরে পাবে। 
শিবমন্দিরের পরিবেশপ্রেমী কৌশিক গুপ্ত বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি ছিল মাগুরমারি নদী বাঁচাতে উদ্যোগ নেওয়া হোক। প্রশাসন সেই উদ্যোগ নিলে ভালো লাগবে। 
মাগুরমারি নদীবক্ষ অঘোষিত ডাম্পিং গ্রাউন্ডের চেহারা নেওয়ায় নদীর জল মারাত্মক  দূষিত হয়ে পড়েছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক অরিন্দম বসাক বলেন, এনবিইউ গ্রিন জোন হিসেবে পরিচিত। এই বিশ্ববিদ্যালয়ের পাশ দিয়েই বয়ে চলেছে মাগুরমারি নদী। কিন্তু সেই নদী এখন মৃতপ্রায়। প্রশাসন নদী বাঁচাতে উদ্যোগী হলে পরিবেশ রক্ষা পাবে। 

23rd  May, 2024
বিজেপি পরিচালিত লতাপোতা পঞ্চায়েতে  তালা, ধর্নায় প্রধান
 

মাথাভাঙা-২ ব্লকে ফের পঞ্চায়েত অফিসে তালা ঝোলানোর ঘটনাকে ঘিরে জোর রাজনৈতিক টানাপোড়েন শুরু হয়েছে।
বিশদ

ডাঙ্গাপাড়ায় ব্রিজ নির্মাণে জমিজট কাটল, টেন্ডার প্রক্রিয়া শুরু

জমির সমস্যা মিটে যাওয়ায় ইসলামপুরের ডাঙ্গাপাড়ায় দোলঞ্চা নদীর উপর ব্রিজ নির্মাণ দ্রুত শুরু হওয়ার সম্ভাবনা। এক দশকেরও বেশি সময় দোলঞ্চা নদীতে বাঁশের সাঁকো দিয়ে পারাপার করছেন বাসিন্দারা। তাঁদের দাবি ছিল ব্রিজ।
বিশদ

সরকারি হাসপাতালে দালালরাজ, উদ্বিগ্ন রাজ্যের শীর্ষ স্বাস্থ্যকর্তারা

সরকারি হাসপাতালগুলিতে দালালরাজ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন রাজ্যের শীর্ষ স্বাস্থ্যকর্তারা। শুক্রবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার স্পেশালিটি ব্লকে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের উত্তরবঙ্গ শাখার নতুন অফিসের দ্বারোদ্ঘাটন অনুষ্ঠানে একথা বলেন রাজ্য মেডিক্যাল কাউন্সিলের সভাপতি ডাঃ সুদীপ্ত রায়। 
বিশদ

তিস্তার জল ঢুকছে নিচু জায়গায়, চারটি ফ্লাড শেল্টার, টিম নিয়ে প্রস্তুত পুরসভা

পাহাড়ে লাগাতার ভারী বৃষ্টির জেরে তিস্তা নদীতে জল বাড়ছে। সেই সঙ্গে তিস্তা সংলগ্ন সমতলের একাধিক নিচু এলাকায় জল ঢুকছে।
বিশদ

টিয়াকাটি জলাশয় ভরাটের বিরুদ্ধে পদক্ষেপ ইংলিশবাজার পুরসভার

ইংলিশবাজার শহরের ১৩ নম্বর ওয়ার্ডে টিয়াকাটি জলাশয় ভরাটের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে মালদহ জেলা প্রশাসন।
বিশদ

জঞ্জাল সাফাইয়ের জন্য শহরবাসীর কাছ থেকে দিনে এক টাকা কর নেবে পুরসভা

ইংলিশবাজার শহরের বাসিন্দাদের কাছ থেকে জঞ্জাল কর আদায় করবে ইংলিশবাজার পুরসভা। বাড়ি পিছু দৈনিক এক টাকা করে আদায় করা হবে।
বিশদ

বকেয়ার দাবিতে তুমুল বিক্ষোভ

প্রশিক্ষণ কর্মসূচি করিয়েও বকেয়া টাকা মেলেনি। শুক্রবার এই অভিযোগে জলপাইগুড়ি সদর বিডিও অফিসে বিক্ষোভ দেখালেন মহাসঙ্ঘের মহিলারা।
বিশদ

বাগডোগরা বিমানবন্দর থেকে উদ্ধার কর্ণাটকে চুরি যাওয়া গাড়ি

কর্ণাটকে চুরি যাওয়া চার চাকা গাড়ি উদ্ধার হল বাগডোগরায়। বাগডোগরা থানার সাদা পোশাকের পুলিস গোপন সূত্রের খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে বিমানবন্দরের পার্কিং থেকে উদ্ধার করে গাড়িটি।
বিশদ

আক্রান্ত শিশুর বাড়িতে প্রতিনিধি দল, দেওয়া হল অক্সিজেন কনসেনট্রেটর

কালিয়াচকে গিয়ে এইচ৯এন২ ভাইরাসে আক্রান্ত চার বছরের শিশুর পরিবারের সঙ্গে কথা বললেন স্বাস্থ্য দপ্তরের প্রতিনিধি দলের সদস্যরা।
বিশদ

হাসপাতালের নিকাশিনালায় জমে থাকছে জল, ভয় ডেঙ্গুর

মালদহে ডেঙ্গুর প্রকোপ বাড়তেই উদ্বেগে রয়েছেন স্বাস্থ্য কর্তারা। তার মাঝেই চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালে জরুরি বিভাগের সামনে সুপারের অফিসের পাশে নিকাশিনালায় জল জমে থাকছে। অভিযোগ, দীর্ঘদিন সাফাই না হওয়ায় আবর্জনায় বুজে গিয়েছে নালা।
বিশদ

টিয়াকাটি জলাশয় ভরাটের বিরুদ্ধে পদক্ষেপ ইংলিশবাজার পুরসভার

ইংলিশবাজার শহরের ১৩ নম্বর ওয়ার্ডে টিয়াকাটি জলাশয় ভরাটের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে মালদহ জেলা প্রশাসন।
বিশদ

জমি কেনা হলেও দুই দশকে ধনীরামপুরে হয়নি মার্কেট কমপ্লেক্স

প্রায় ২১ বছর আগে মার্কেট কমপ্লেক্স তৈরি করতে চার বিঘা জমি কেনা হয়েছিল। মার্কেট হলে গ্রামের উন্নয়ন হবে এই আশায় ছিলেন ফালাকাটা ব্লকের বানিয়াপাড়ার বাসিন্দারা। তবে ধনীরামপুর-২ গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের কেনা সেই জমি এখনও ফাঁকাই পড়ে।
বিশদ

সোনার দোকানের নিরাপত্তা নিয়ে থানায় বৈঠক

অন্যজেলার কিছু সোনার দোকানে ডাকাতির পর নিরাপত্তায় তৎপর হলদিবাড়ি থানার পুলিস। কোনওভাবেই যাতে হলদিবাড়িতে এই ঘটনা না ঘটে, সেজন্য দোকানের নিরাপত্তায় জোর দিয়েছে পুলিস।
বিশদ

 শিলিগুড়িতে পানীয় জল সরবরাহ ব্যাহত, ক্ষোভ

ফের পানীয় জল সরবরাহ ব্যাহত শিলিগুড়িতে। বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার সকাল পর্যন্ত শহরে জল সরবরাহ হয়নি। এনিয়ে চরম দুর্ভোগে পড়েন নাগরিকরা।
বিশদ

Pages: 12345

একনজরে
ভুয়ো চালান ব্যবহার করে নদী থেকে যেন বালি না ওঠে। ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের আধিকারিকদের ডেকে জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার এভাবেই সতর্ক করেছেন। বৃহস্পতিবার বন ও ভূমি দপ্তরের স্থায়ী সমিতির বৈঠক ছিল। ...

জি-৭ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করতে ইতালির আপুলিয়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয়বার কেন্দ্রে ক্ষমতায় আসার পর এটাই মোদির প্রথম বিদেশ সফর। এবিষয়ে বিবৃতি দিয়ে বিদেশ ...

রাজ্যে মোট কতগুলি শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্রীয় বাহিনী রয়েছে তার তথ্য তলব করল কলকাতা হাইকোর্ট। ভোট মেটার পর আদর্শ আচরণ বিধি উঠে গেলেও রাজ্যে রয়ে গিয়েছে ...

বধূ নির্যাতনের অভিযোগ হামেশাই শোনা যায়। এবার স্বামীকে নির্যাতন করে খুনের ঘটনায় অভিযোগের কাঠগড়ায় স্ত্রী এবং তাঁর বাপের বাড়ির লোকজন। ঘটনাটি ঘটেছে বারাসত শহরের লঙ্কাবাগান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সপরিবারে অদূরবর্তী স্থানে ভ্রমণে আনন্দলাভ। কাজকর্মে কমবেশি ভালো। সাহিত্যচর্চায় আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বায়ু দিবস
১৭৫২: আমেরিকান বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিন ঘুড়ির সাহায্যে বিদ্যুতের অস্তিত্ব প্রমাণ করেন
১৭৫৯: ঔরঙ্গজেব আনুষ্ঠানিকভাবে আগ্রার সিংহাসনে আরোহণ করেন
১৮৪৮: বিখ্যাত ও ঐতিহাসিক বার্লিন শহরকে জার্মানির রাজধানী হিসাবে ঘোষণা করেন
১৮৫৪: কলকাতায় ইস্ট ইন্ডিয়া কোম্পানির উদ্যোগে প্রেসিডেন্সি কলেজ প্রতিষ্ঠিত হয়
১৮৫৫: ব্রিটেনে সংবাদপত্রের উপর থেকে কর তুলে দেওয়া হয়
১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৮৯৯: ভারতীয় ভাস্কর,চিত্রশিল্পী এবং ললিত কলা একাডেমীর প্রতিষ্ঠাতা-সভাপতি দেবীপ্রসাদ রায়চৌধুরীর জন্ম
১৯০৮: কলকাতা স্টক এক্সচেঞ্জ চালু হয়
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম
১৯৭৭: দীর্ঘ ৪০ বছর পর স্পেনে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়
১৯৮৬: ভারতে বিপ্লবী সমাজতন্ত্রী দলের (R.S.P.) অন্যতম প্রতিষ্ঠাতা-সদস্য তারাপদ লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭২ টাকা ৮৪.৪৬ টাকা
পাউন্ড ১০৪.৮৬ টাকা ১০৮.৩৪ টাকা
ইউরো ৮৮.২০ টাকা ৯১.৩৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৫ জুন, ২০২৪। নবমী ৫৪/৩ রাত্রি ২/৩৩। উত্তরফাল্গুনী নক্ষত্র ৮/১৫ দিবা ৮/১৪। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১৬। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/১ গতে ৭/৪৩ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ১/২৪ মধ্যে পুনঃ ২/৪৮ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে। বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৪/৩৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৮ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।   
৩২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৫ জুন, ২০২৪। নবমী রাত্রি ১/১২। উত্তরফাল্গুনী নক্ষত্র দিবা ৭/৫২। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২০ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২০ গতে ১/২৮ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৮ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে ও ৪/৪০ গতে ৬/২০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৫ মধ্যে। 
৮ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

09:13:01 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডা ম্যাচে টসে দেরি

07:39:06 PM