Bartaman Patrika
কলকাতা
 

হুগলির ২৯১টি কৃষি সমবায়কে ব্যাঙ্কে পরিণত করার উদ্যোগ রাজ্যের 

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলার ২৯১টি কৃষি সমবায়কে ব্যাঙ্কে পরিণত করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এরমধ্যে ২৮৩টির পরিকাঠামো উন্নয়নের জন্যে ১৫ লক্ষ টাকা করে বরাদ্দ করে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে গিয়েছে। হুগলি জেলা পরিষদের সমবায় স্থায়ী সমিতি সূত্রে জানা গিয়েছে, আগেই জেলার ২৭টি কৃষি সমবায়কে ব্যাঙ্কে পরিণত করে পরিষেবা দেওয়ার কাজ শুরু হয়েছিল। দ্বিতীয় দফায় নতুন করে দুশোটিরও বেশি সমবায় নির্বাচিত হওয়ায় জেলায় সমবায় ব্যাঙ্ক পরিষেবার ভোল বদলে যাবে। ওই সমবায় ব্যাঙ্কগুলির মাধ্যমে টাকার লেনদেন যেমন করা যাবে তেমনি তেমনি স্থায়ী আমানতও রাখা যাবে। পাওয়া যাবে এটিএম পরিষেবাও। এই কাজের জন্যে ইতিমধ্যেই একটি সফটওয়্যার তৈরির কাজের বরাত দেওয়া হয়েছে। যাতে নিজেদের মধ্যে ব্যাঙ্কিং পরিষেবা সঙ্গে অন্যান্য ব্যাঙ্কের সঙ্গেও পরিষেবার সহযোগিতা পাওয়া যায়। সম্প্রতি জেলা পরিষদের সমবায় স্থায়ী সমিতির বৈঠক করে রাজ্য সরকারের পরিকল্পনা দ্রুত বাস্তবায়নের জন্যে পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে।
অন্যদিকে ওই বৈঠক থেকেই উঠে এসেছে যে, জেলার সমবায়ের আওতায় থাকা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে চলতি অর্থবর্ষে (২০১৯-২০২০) ১৫০ কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। এই ঋণের টাকাও সমবায় ব্যাঙ্কগুলির মাধ্যমেই দেওয়া হবে। ইতিমধ্যে ৭৩ কোটি ৬৭ লক্ষ টাকা ঋণ দেওয়া হয়েছে। অর্থবর্ষ শেষ হওয়ার আগেই বাকি টাকা বরাদ্দ করে দেওয়ার উদ্যোগ নিতে বলা হয়েছে। পরিষদ সূত্রে জানা গিয়েছে, জেলার দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণ স্বনির্ভর গোষ্ঠী কৃষি সমবায়গুলির আওতায় আছে। হুগলি জেলা পরিষদের সমবায় স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ মনোজ চক্রবর্তী বলেন, রাজ্য সরকারের নির্দেশে ২৯১টি কৃষি সমবায়কেই ব্যাঙ্কে পরিণত করতে যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে। ইতিমধ্যে পরিকাঠামো উন্নয়নের জন্যে আমরা ২৮০টি সমবায়কে ১৫ লক্ষ টাকা করে পৌঁছে দিয়েছি। একটি সফটওয়্যার তৈরিও করা হচ্ছে। যাতে অন্যান্য ব্যাঙ্ক যেমন সুযোগসুবিধা দেয় তার প্রায় সমস্ত রকম পরিষেবা এখানেও চালু করা যায়। এগুলি চালু হয়ে গেলে টাকার আদানপ্রদান ও স্থায়ী আমানত রাখার ক্ষেত্রেই আমাদের ব্যাঙ্কগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। স্বনির্ভর গোষ্ঠীর ঋণকেও আমরা এর আওতায় আনছি। ১৫০ কোটি টাকা চলতি অর্থবর্ষে ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির হয়েছে।
জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, ২০১৮ সালে সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের পাশাপাশি তার অধীনস্থ কৃষি সমবায়গুলিকেও ব্যাঙ্কে পরিণত করার পরিকল্পনা রাজ্য সরকার গ্রহণ করে। এই পরিকল্পনা অনুসারে জেলায় জেলায় কাজ শুরু হয়। হুগলি জেলায় মোট ৩৬১টি কৃষি সমবায় আছে। এরমধ্যে ২৭টিকে প্রথম দফায় ব্যাঙ্ক পরিষেবা দেওয়ার জন্যে নির্বাচিত করা হয়েছিল। এরপরে দ্বিতীয় দফায় ফের ২৬৪টিকে ব্যাঙ্ক পরিষেবা দেওয়ার জন্যে নির্বাচিত করে কাজ শুরু করা হয়েছে। সমবায় স্থায়ী সমিতি সূত্রে জানা গিয়েছে, প্রযুক্তি কাজ শেষ করে নতুন বছরের প্রথম দিকেই এই ব্যাঙ্কগুলি পরিষেবা দিতে পারবে।

 

গড়ফায় ডাব পাড়তে গিয়ে পা হড়কে মৃত্যু যুবকের, উত্তেজনা, অবরোধ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাছে ডাব পাড়তে গিলে পা পিছলে নীচে পড়ে মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম বুবাই দাস (২৭)। তাঁর বাড়ি যাদবপুরের পূর্বাচলে। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে গড়ফা এলাকায়। এই ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়ায়। অবরোধ করা হয় বাইপাসও। পরে পুলিসি হস্তক্ষেপে তা উঠে যায়। 
বিশদ

যাদবপুরের সমাবর্তন যেন পিছিয়ে না দেওয়া হয়, উপাচার্যকে চিঠি জুটার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয়ের বিধি পাশ হওয়ার পরই বাতিল হয়েছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। অভিযোগ, শিক্ষা দপ্তরের নির্দেশেই তা হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন নিয়েও এখন নানা জল্পনা তৈরি হয়েছে। 
বিশদ

পড়া ছেড়ে মোবাইল দেখায় বকুনি, আত্মঘাতী মাধ্যমিক পরীক্ষার্থিনী 

বিএনএ, বারাসত: পরীক্ষার আগে মোবাইল নিয়ে ঘাঁটাঘাঁটি করায় ঠাকুমার বকুনিতে আত্মঘাতী হল এক মাধ্যমিক পরীক্ষার্থীনী। বৃহস্পতিবার রাতে অশোকনগরের ১৯ নম্বর ওয়ার্ডের কাকপুল এলাকায় নিজের বাড়ির শৌচালয়ে ওড়নায় ফাঁস নিয়ে আত্মঘাতী হয় সে।  
বিশদ

ছাত্রছাত্রীর সংখ্যা বাড়াতে পুরসভার স্কুলগুলি ইংরেজি মাধ্যম করা হবে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভা পরিচালিত যেসব স্কুলগুলিতে ছাত্রছাত্রীর সংখ্যা কম, সেগুলি ইংরেজি মাধ্যমে পরিণত করা হবে। কোন স্কুলে কত ছাত্রছাত্রী, সেই সংক্রান্ত সমীক্ষাও চালাচ্ছে পুরসভার শিক্ষা বিভাগ।
বিশদ

নাগরিকত্ব আইন নিয়ে এবার বুদ্ধিজীবীদের পথে নামাচ্ছে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন নিয়ে সাধারণ মানুষের বিভ্রান্তি কাটাতে এবার বুদ্ধিজীবীদের মাঠে নামাতে চলেছে বিজেপি। ক্যাব সংসদের উভয়কক্ষে পাশ হয়ে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর আইনে পরিণত হয়েছে। রাজ্য বিজেপি নেতাদের বক্তব্য, যার সৌজন্যে বাংলার লক্ষ লক্ষ উদ্বাস্তু মানুষের দীর্ঘদিনের নাগিরকত্বের দাবি পূরণ হতে চলেছে।  
বিশদ

ওসিকে কোর্টে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ কোর্টের  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিযুক্তকে ধরতে ব্যর্থ হওয়ায় কুলতলি থানার ওসিকে সশরীরে হাজির হওয়ার কারণ দর্শানোর নির্দেশ দিল আদালত। শুক্রবার আলিপুরের তৃতীয় বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (জেএম) অনন্যা চট্টোপাধ্যায় ওই নির্দেশ দিয়েছেন।
বিশদ

তালদিতে লাইনে বিকল টোটো ট্রেন চলাচলে বিঘ্ন 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত শিয়ালদহ দক্ষিণের ক্যানিং, ডায়মন্ডহারবার ও বারুইপুর শাখায় বিক্ষিপ্তভাবে ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। তার জেরে কোথাও আধঘণ্টা কোথাও একঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়। 
বিশদ

বাগুইআটির স্কুলে বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফি বৃদ্ধির প্রতিবাদে ও স্কুল কর্তৃপক্ষের দেওয়া একটি নোটিসে থাকা বক্তব্য নিয়ে আপত্তি জানিয়ে একটি ইংরেজি মাধ্যম স্কুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। শুক্রবার বাগুইআটির দেশবন্ধুনগরে ওই ঘটনা ঘটে। 
বিশদ

এটিএম জালিয়াতিতে দিল্লিতে ধৃত গাড়ি ব্যবসায়ী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কিমার মেশিন লাগিয়ে কলকাতার এটিএম জালিয়াতিতে কলকাতা পুলিসের গোয়েন্দারা শুক্রবার দিল্লির মেহরালি থেকে এক গাড়ি ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছেন। ধৃতের নাম মনোজ গুপ্তা।
বিশদ

কোন বিভাগে কত কর্মী, সমীক্ষা করবে কলকাতা পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভার কোন বিভাগে বর্তমানে কতজন কর্মী রয়েছেন, কোন বিভাগে কত কর্মীর প্রয়োজন বা কোথাও উদ্বৃত্ত কর্মী রয়েছেন কি না, এসব খতিয়ে দেখতে সমীক্ষা চালাবে কলকাতা পুরসভা। টেন্ডারের মাধ্যমে দায়িত্ব দেওয়া হবে কোনও পেশাদার বেসরকারি সংস্থাকে। 
বিশদ

৫১০ জনকে বাড়ি তৈরির ছাড়পত্র দিল চন্দননগর পুরসভা 

বিএনএ, চুঁচুড়া: হাউজিং ফর অল প্রকল্পে শুক্রবার চন্দননগর পুরসভার ৫১০ জন উপভোক্তার হাতে বাড়ি তৈরির ছাড়পত্র তুলে দেওয়া হল। এদিন চন্দননগর রবীন্দ্রভবনে উপভোক্তাদের হাতে শুধু অনুমোদনপত্রই নয়, প্রথম কিস্তির টাকাও তুলে দেওয়া হয়েছে। 
বিশদ

বাসে ব্যাগ সাফ, গ্রেপ্তার দুই মহিলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিনিবাসে এক পুরুষ যাত্রীর ঘনিষ্ঠ হয়ে তাঁর অসতর্কতার সুযোগ নিয়ে ব্যাগ সাফ করে দিল দুই সুন্দরী মহিলা কেপমার। জিনিস হাতানোর পর বাস থেকে নেমে চম্পটও দেয় তারা। শেষমেশ পুলিসের হাতে ধরা পড়ে গেল দু’জনই। উদ্ধার হয়েছে খোয়া যাওয়া মার্কিন ও কানাডিয়ান ডলার। 
বিশদ

ডেঙ্গু নিয়ে নিউটাউনে বৈঠক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জঞ্জাল, এলাকা পরিষ্কার, ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নিইটাউনে বাসিন্দাদের সঙ্গে বৈঠক করল এনকেডিএ কর্তৃপক্ষ। শুক্রবার রবীন্দ্রতীর্থে ওই বৈঠক হয়। নিউটাউনে কতজন ডেঙ্গু আক্রান্ত রয়েছে সে বিষয়ে অবশ্য তথ্য দিতে চায়নি এনকেডিএর।
বিশদ

নিউটাউনে রোগী মৃত্যু, হাসপাতালে গণ্ডগোল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে ইকো পার্ক থানা এলাকায় একটি বেসরকারি হাসপাতালে রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল। শুক্রবার দুপুরে ওই হাসপাতালের কাচ ভাঙচুর করা হয়। হাসপাতালের কর্মীদের হেনস্তা করা হয় বলে অভিযোগ। দুপুর ১২টা নাগাদ ওই ঘটনায় পুলিস গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
বিশদ

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে। বৃষ: ব্যবসায় যুক্ত হলে মন্দ হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ...বিশদ

07:03:20 PM

আগামীকাল রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে উত্তপ্ত রাজ্যের একাধিক জেলা। তার মধ্যেই ...বিশদ

06:19:00 PM

বাতিল কলকাতাগামী রাধিকাপুর এক্সপ্রেস 
আজিমগঞ্জ ফারাক্কা এলাকায় আইন শৃঙ্খলার অবনতির জেরে রাধিকাপুর থেকে কলকাতাগামী ...বিশদ

06:16:33 PM

মালদহের সুজাপুর, কালিয়াচক সংলগ্ন ৩৪ নম্বর জাতীয় সড়কে অবরোধ 

06:16:17 PM

বাতিল ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস 
বাতিল করা হল নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস। রানিনগর (জলপাইগুড়ি) ...বিশদ

06:12:50 PM