Bartaman Patrika
 
 

পূর্ব মেদিনীপুরের ময়নায় প্রাণিসম্পদ বিকাশ সপ্তাহের অনুষ্ঠানে বাছুর তুলে দেওয়া হচ্ছে। -নিজস্ব চিত্র 

আয় বাড়াতেই শালবনীতে কাজুবাগান তৈরির উদ্যোগ 

হরিহর ঘোষাল, মেদিনীপুর: আয় বাড়াতে শালবনীর কাশীজোড়া পঞ্চায়েত এলাকায় কাজুর বাগান তৈরির উদ্যোগ নিতে চলেছে ব্লক কর্তৃপক্ষ। ইতিমধ্যেই জায়গা চিহ্নিতকরণের কাজ হয়ে গিয়েছে। এমনকী, জল সরবরাহ করার জন্য সেখানে পাম্প মেশিনও বসানো হয়েছে। শালবনীর বিডিও সঞ্জয় মালাকার বলেন, ওখানে যা পরিকাঠামো রয়েছে, তাতে কাজুর বাগান করলে তা লাভজনক হবে। কারণ, কাজুর বিশাল মার্কেট রয়েছে। ওই এলাকা ঘুরে দেখেছি, কাজুর বাগান খুব ভালোভাবে হবে। তাছাড়া জলের ব্যবস্থা রয়েছে। হর্টিকালচার দপ্তর থেকে গাছ সরবরাহ করা হবে। আমরা সেখানে কাজুর বাগান করার পরিকল্পনা নিয়েছি।
কাশীজোড়া এলাকা আদিবাসী অধ্যুষিত গ্রাম। বিশাল এলাকাজুড়ে সেখানে জমি পড়ে রয়েছে। বেশ কয়েক বছর আগে সেখানে চায়ের বাগান তৈরির উদ্যোগ নেওয়া হয়েছিল। আইআইটি খড়গপুরের চা বিষয়ে বিশেষজ্ঞরা এসে জমি খতিয়ে দেখে যান। চায়ের বাগান তৈরির জন্য ঩সেখানে জলের পাম্প বসানো হয়। কিন্তু, আর সেই কাজ এগয়নি। বছরখানেক ধরে সেই জমি পড়ে রয়েছে। স্থানীয় পঞ্চায়েতের পক্ষ থেকে এই বিষয়ে ব্লক প্রশাসনকে জানানো হয়।
পঞ্চায়েত প্রধান জ্যোৎস্না রায় বলেন, পঞ্চায়েতের চায়ের বাগান করার মতো আর্থিক ক্ষমতা নেই। চায়ের বাগান করার উদ্যোগ নেওয়া হয়েছিল। আমরা জমিটি পরিষ্কারও করে দিয়েছিলাম। পরে আর কাজ এগয়নি। এরপর আমরা বিষয়টি ব্লক প্রশাসনকে জানিয়েছিলাম। তারা কী উদ্যোগ নিয়েছে তা আমাদের জানা নেই।
শালবনী পঞ্চায়েত সমিতির সভানেত্রী মিনু খামরুই বলেন, ওখানে প্রথমে চায়ের বাগান করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। কিছুটা পরিকাঠামো তৈরি করা হয়েছিল। এখন কাজুর বাগান হলেও সেখান থেকে আমাদের আয় হবে। স্থানীয় বাসিন্দা তথা তৃণমূলের অঞ্চল সভাপতি সঞ্জয় খামরুই বলেন, বছর দু’য়েক আগে কাশীজোড়া এলাকায় চায়ের বাগান করার উদ্যোগ নেওয়া হয়েছিল। আইআইটি খড়গপুরে চা বিশেষজ্ঞরা মাটি পরীক্ষা করে বলেছিলেন, যা পরিকাঠামো রয়েছে তাতে এই জায়গায় চায়ের বাগান করা যাবে। তৎকালীন বিডিওর সঙ্গে আমিও সেখানে ছিলাম। ৬ একর জায়গাজুড়ে চায়ের বাগান করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। পঞ্চায়েতের পক্ষ থেকে ১২ একর জায়গা পরিষ্কার করে দেওয়া হয়েছিল। জলের ব্যবস্থার জন্য দু’টি পাম্প মেশিনও বসিয়ে দেওয়া হয়। কিন্তু, আচমকা তা বন্ধ হয়ে যায়। নতুন বিডিওর কাছে আমরা এই বিষয়টি জানিয়েছিলাম। কিন্তু, তিনি জানিয়েছিলেন এখানে চায়ের বাগান তৈরি করা খুব কঠিন। তবে, কাজুর বাগান হচ্ছে বলে আমরা জানি না। আমাদের এলাকার যা মাটি, তাতে কাজুর বাগান তো হবেই। নতুন কিছু হলে ভালো লাগত।
বিডিও সঞ্জয়বাবু বলেন, উত্তরবঙ্গে আমি বেশ কিছুদিন ছিলাম। ফলে, কোন আবহাওয়ায় চায়ের বাগান হবে, তা আমি খুব ভালো করে জানি। ফলে, আপাতত চায়ের বাগান করতে চাইছি না। তার পরিবর্তে কাজুর বাগান তৈরি করা হবে বলে ঠিক করেছি।
 

06th  November, 2019
ফলন ও স্বাদে জ্যোতি আলুকে টেক্কা দেবে হিমালিনী, বাড়ছে চাষ 

ব্রতীন দাস: ফলনে জ্যোতি আলুকে টেক্কা দেবে হিমালিনী। শুধু তাই নয়, বাজারে এই আলুর দামও বেশি। সেই সঙ্গে ধসা সহনশীল জাত। ফলে এই আলু চাষে ঝুঁকি অনেকটাই কম। বলছেন কৃষি বিজ্ঞানীরা।  
বিশদ

গড়বেতায় দেশি মাগুরের সঙ্গে গলদা চিংড়ির অভিনব মিশ্র চাষ  

অলোক বন্দ্যোপাধ্যায়: পশ্চিম মেদিনীপুর জেলার গড়বেতা ১ নম্বর ব্লকের তাপসকুমার তেওয়ারি ব্লকের ১০ নম্বর গরঙ্গা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ধ্বনি গ্রামের চাষিদের নিয়ে কম খরচে, অল্প সময়ের মধ্যে দেশি মাগুরের সঙ্গে গলদা চিংড়ির চাষ করে ভালো লাভ পেয়েছেন। এতে ওই অঞ্চলের চাষিদের মধ্যে মাছ চাষে প্রবল উৎসাহ দেখা দিয়েছে।  
বিশদ

মুরারইয়ে গড়ে উঠবে কৃষি বিজ্ঞান কেন্দ্র, জানালেন মৎস্যমন্ত্রী 

বলরাম দত্তবণিক, রামপুরহাট: মুরারইয়ে গড়ে উঠবে কৃষি বিজ্ঞান কেন্দ্র। মঙ্গলবার বীরভূমের মুরারই-১ ব্লকের রূপরামপুরে প্রস্তাবিত জায়গা পরিদর্শন করার পর এমনটাই জানালেন মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা। 
বিশদ

ডাল চাষ করে লাভের মুখ দেখতে পারেন চাষিরা 

সন্দীপ বর্মন, কোচবিহার: কোচবিহার জেলার আবহাওয়া ও জমির চরিত্র অনুযায়ী নভেম্বর মাস ডাল চাষের উপযুক্ত সময় বলে জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁরা জানান, একটু উঁচু, যেখানে বৃষ্টির জল দাঁড়ায় না, এ ধরনের ঢালু জমিতে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই কলাইয়ের বীজ বোনা যেতে পারে। অনেকে অক্টোবরেও এই চাষ শুরু করতে পারেন।  
বিশদ

সাগরদিঘিতে আপেল চাষের উদ্যোগ নিচ্ছে জেলা প্রশাসন 

সুখেন্দু পাল, বহরমপুর: কাশ্মীরে কাজ করতে যাওয়া শ্রমিকদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সাগরদিঘি ব্লকে আপেল চাষ করবে মুর্শিদাবাদ জেলা প্রশাসন। চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই চাষ শুরু হবে। ১০০ দিনের প্রকল্পে বাগান করা হবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পরীক্ষামূলকভাবে ১০ একর জমিতে প্রথমে আপেল চাষ হবে। 
বিশদ

শিলিগুড়িতে রেশম গুটি উৎপাদনে লাভের মুখ 

সুব্রত ধর, শিলিগুড়ি : রেশম দপ্তরের উদ্যোগে ফাঁসিদেওয়া ও মাটিগাড়ায় অগ্রহায়ণী পি-১ সঞ্চ গুটির ভালো উৎপাদন হয়েছে। পরবর্তী বন্দগুলিতেও উৎপাদনে জোর দেওয়া হচ্ছে। পরিচর্যা, প্রশিক্ষণ ও বিক্রির সুবন্দোবস্ত থাকায় এই গুটি উৎপাদনের ফলে কৃষকরা আর্থিকভাবে সহজেই লাভবান হতে পারবেন। 
বিশদ

বুলবুলের তাণ্ডব: জেলায় পিছতে পারে রবি চাষ 

বিএনএ, কৃষ্ণনগর: বুলবুলের তাণ্ডবে রবি শস্য চাষ পিছিয়ে যেতে পারে। কৃষি দপ্তরের কর্তারা বলেন, বুলবুলের প্রভাবে যে বৃষ্টিপাত হয়েছে তাতে মাটির রস বেড়ে যাবে। রবি শস্য চাষে মাটির রস বা ‘জো’টা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ফলে শীতকালীন চাষে প্রভাব পড়তে পারে। কারণ, এখনই চাষ শুরু করা যাবে না। 
বিশদ

15th  November, 2019
কালীপুজোর আগে নিম্নচাপের বৃষ্টিতে ক্ষতি সামলে
তড়িঘড়ি আলু বসাচ্ছেন জেলার চাষিরা 

সংবাদদাতা, বহরমপুর: দুর্গাপুজোর পর আলু বসানো হলেও নিম্নচাপের জেরে বহু চাষির আলু জমিতেই নষ্ট হয়ে গিয়েছে। সেই ক্ষতি পোষাতে ফের চাষিরা ঝুঁকি নিয়েই মাঠে নেমেছেন। ক্ষতি পুষিয়ে নিতে মাঠে আলু বসাচ্ছেন বড়ঞা ব্লকের চাষিরা। এদিকে বাড়িতে বীজ মজুত করে এখনও জমিতে নামতে না পারায় বহু চাষি বিপাকে পড়েছেন। 
বিশদ

15th  November, 2019
বুলবুল কাড়ল খেতের ফসল
জমি থেকে দ্রুত জল বের করে প্রয়োগ করতে হবে বহুমুখী ছত্রাকনাশক

ব্রতীন দাস: বুলবুলের দাপটে মাথায় হাত চাষিদের। আমন ধান তো বটেই, সব্জি, ফুল সহ বিভিন্ন শস্যের মারাত্মক ক্ষতি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণ ২৪ পরগনায়। এর পর রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, হুগলি, বর্ধমান ও নদীয়া। 
বিশদ

13th  November, 2019
শীতে ডালিয়া ফোটাতে প্রস্তুতি নিতে হবে এখনই 

নবজ্যোতি সরকার : শীতকালীন রঙিন সুন্দরী চন্দ্রমল্লিকা এবং ডালিয়া ফুলগুলি যাঁরা বাণিজ্যিকভাবে চাষ করতে চান, তাঁরা এখন নিজেদের বাগান তৈরি করুন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এই দুই ফুলের চাহিদা প্রচুর। এগুলি ভালোই অর্থকরী। উৎপাদন চন্দ্রমল্লিকায় বিঘা প্রতি দেড় থেকে দুই টন। 
বিশদ

13th  November, 2019
উন্নত জাত ও নিয়ম মেনে গম চাষে মিলবে লাভ

অলোক বন্দ্যোপাধ্যায়: সঠিক নিয়ম মেনে চাষ করলে গমে ভালো উৎপাদন পাওয়া যাবে। কার্তিক মাসের শেষ থেকে অগ্রহায়ণ মাসের মাঝামাঝি পর্যন্ত আমন ধান কাটা শেষ হলেই ওই জমিতে রস থাকা অবস্থায় গমের বীজ বুনে ফেলতে হবে। ফলে গম চাষের জন্য দ্রুত প্রস্তুতি শেষ করতে হবে। 
বিশদ

13th  November, 2019
বাঁকুড়ায় পতিত জমিতে ডাল ও সর্ষে চাষে জোর 

বিএনএ, বাঁকুড়া: অনাবৃষ্টির কারণে বাঁকুড়া জেলায় এবার প্রায় ৩০ শতাংশ জমিতে আমন চাষ করতে পারেননি কৃষকরা। তাই আমনের ক্ষতি পোষাতে জেলায় সরকারি সাহায্যে প্রায় ৩৯ হাজার হেক্টর জমিতে ডাল ও তৈল চাষের উদ্যোগ নিয়েছে কৃষি দপ্তর। 
বিশদ

08th  November, 2019
নিষেধাজ্ঞা উঠলেও গম চাষে সতর্ক কৃষি দপ্তর  

ব্রতীন দাস: ছত্রাক ঘটিত ঝলসা বা ‘হুইট ব্লাস্ট’-এর আতঙ্ক কাটিয়ে রাজ্যে বাংলাদেশ সীমান্তবর্তী জেলাগুলিতে গম চাষের নিষেধাজ্ঞা উঠলেও বিশেষ সতর্ক থাকছে কৃষি দপ্তর। ২০১৫-১৬ সালে রাজ্যে ঝলসার আক্রমণ দেখা দেয় গমের জমিতে। চাষিরা মারাত্মক ক্ষতির মুখে পড়েন। 
বিশদ

06th  November, 2019
মুর্শিদাবাদে একাঙ্গী চাষে উৎসাহ বাড়ছে কৃষকদের 

সুখেন্দু পাল, বহরমপুর: মুর্শিদাবাদে চাষ হওয়া একাঙ্গীর চাহিদা তুঙ্গে। অনেক চাষি চাহিদামতো তা সরবরাহ করতে পারছেন না। জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, একাঙ্গী দেখতে অনেকটা আদার মতো। মাটির তলাতেই তা হয়। গাছও দেখতে আদার মতোই। স্থানীয়ভাবে তা একআনি নামেই পরিচিত।  
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ। ...

 শ্রীনগর, ১৯ নভেম্বর (পিটিআই): জয়েশ-ই-মহম্মদের চার জঙ্গিকে সোমবার গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত জুলাই মাসে পুলওয়ামা জেলার অরিহল এলাকায় বোমা বিস্ফোরণের সঙ্গে এরা ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। বৃষ: কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন ...বিশদ

07:11:04 PM

গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM