Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শিল্পাঞ্চলে দু’টি আসনে জয়ের পর বিশেষ ভাবনা, বন্ধ শিল্পের জমি ব্যবহারে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ২০২১ সালে বিধানসভা নির্বাচন জিতেই শিল্পাঞ্চলে নতুন বিনিয়োগ আনতে উদ্যোগী হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২৪ সালে আসানসোল ও বর্ধমান দুর্গাপুর দু’টি আসনেই তৃণমূল কংগ্রেস জয় পাওয়ার পর ফের শিল্পাঞ্চল নিয়ে বিশেষ ভাবনা চিন্তা শুরু করলেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার নবান্ন সভাগৃহে বিশিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে ডাক পেয়েছিলেন এই অঞ্চলের ব্যবসায়ীর প্রতিষ্ঠান ফেডারেশন অব সাউথ বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধিদের। সেখানেই ব্যবসায়ীরা তাঁকে পরামর্শ দেন, আসানসোল দুর্গাপুরে বন্ধ শিল্পের জমি ব্যবহারে উদ্যোগী হোক রাজ্য। ব্যবসায়ীদের দাবি, প্রস্তাবে খুশি হয়ে দ্রুত বিষয়টি নিয়ে মুখ্যসচিব বি পি গোপালিকাকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। এই অঞ্চলের ব্যবসায়ীদের গুরুত্ব দেওয়াই নয়, এডিডিএর চেয়ারম্যান হিসাবে একজন ব্যবসায়ীকে বসিয়ে বণিক মহলকেও মুখ্যমন্ত্রী বার্তা দিয়েছেন বলে শিল্পাঞ্চলের ব্যবসায়ীদের দাবি। 
তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার কয়েক মাসের মধ্যে পানাগড় শিল্পতালুকে এসেছিলেন মমতা। সেখানের এক বেসরকারি কারখানার শিলান্যাস করে কর্মসংস্থানের বার্তা দিয়েছিলেন তিনি। তারপর পানাগড় ও অণ্ডালে একাধিক শিল্প গড়ে উঠে। তারপরই শিল্পাঞ্চল জুড়ে চর্চা ছিল, বন্ধ কারখানার জমিতে কেন নতুন শিল্পদ্যোগ আনতে উদ্যোগী হচ্ছে না রাজ্য। একদিকে বন্ধ কারখানাগুলি থেকে লোহা কাটিং হয়ে পাচার হয়ে যাচ্ছে। অন্যদিকে জমি পড়ে থাকায় তা অনেকে দখল করে অসাধু ব্যবসা করছে। বৃহস্পতিবার বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর দৃষ্টি আক্রমণ করেন ফেডারেশন অব সাউথ বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রাজেন্দ্র প্রসাদ খৈতান। তিনি বলেন, হয় বন্ধ কারখানার মালিকদের তা নতুন করে খুলতে বলুন, না হলে জমি সরকার নিয়ে নতুন উদ্যোগীদের দেওয়ার ব্যবস্থা করুক। এরপরই প্রস্তাবটি গ্রহণ করা হয়। এখন দেখার এনিয়ে রাজ্য সরকার কত দ্রুত প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করে।
অন্যদিকে দুর্গাপুরের একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ীকে আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান করা নিয়ে শিল্পাঞ্চল জুড়ে জোর চর্চা। রাজনৈতিক মহলে এনিয়ে দড়ি টানাটানি থাকলেও ব্যবসায়ী মহল খুশি। সাধারণ রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধিরাই এই ধরনের গুরুত্বপূর্ণ পদ সামলে এসেছেন। এবার একজন ব্যবসায়ীকে এই পদে বসিয়ে ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। অনেকের মতে, আসানসোল দুর্গাপুরে শিল্প গড়ার ক্ষেত্রে এডিডিএর গুরুত্ব অপরিসীম। তার মাথায় এক ব্যবসায়ীকে দেখে অনেকেই বিনিয়োগ করতে আত্মবিশ্বাসী হবেন। 
ফেডারেশন অব সাউথ বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাধারণ সম্পাদক শচীন রায় বলেন, মুখ্যমন্ত্রী আমাদের সভাপতির আবেদনে সাড়া দিয়েছে। বন্ধ কারখানার জমি নিয়ে সরকার সিদ্ধান্ত নিলে শিল্পের নতুন বিকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া এডিডিএর চেয়ারম্যান হিসাবে যেভাবে একজন ব্যবসায়ীকে আনা হয়েছে তাতেও আমরা খুশি। এডিডিএ চেয়ারম্যান কবি দত্ত বলেন, নিয়মের মধ্যে থেকে ব্যবসায়ীদের সমস্যা সমাধান করতে উদ্যোগী হব। শিল্পের যাতে বিকাশ হয়, তা নিয়ে আমরা সচেষ্ট থাকব। 

16th  June, 2024
রবীন্দ্রভবন সংলগ্ন যান শাসনে পুলিসকে আর্জি

হেরিটেজ স্বীকৃতি পাওয়ার পরও যান চলাচলে বিশৃঙ্খল পরিস্থিতি লেগেই ছিল। বিশেষ করে টোটোর দৌরাত্ম্য ও ভারী যান চলাচলে রাশ টানা সম্ভব হচ্ছিল না কিছুতেই। এবার হেরিটেজ মর্যাদার সুরক্ষায় যান-শাসনে বীরভূম পুলিস ও জেলা প্রশাসনকে লিখিতভাবে আবেদন করল বিশ্বভারতী কর্তৃপক্ষ। 
বিশদ

অনাময় স্পেশালিটিতে এবার নিউরো সার্জারি

‘দক্ষিণবঙ্গের বাঙ্গুর’ হতে চলেছে অনাময় সুপার স্পেশালিটি হাসপাতাল। চারদিন আগেই শুরু হয়েছে নিউরো সার্জারির আউটডোর। পুজোর আগেই জটিল অপারেশন শুরু হবে। চিকিৎসকদের দাবি, বাঙ্গুর হাসপাতালে নিউরো সংক্রান্ত রোগীদের ভিড় উপচে পড়ে।
বিশদ

বোনকে সাঁতার শেখাতে গিয়ে মৃত্যু হয়েছিল দাদার, সমাবর্তনে ছেলের ডিগ্রি নিলেন বাবা

গত বছর নববর্ষের দিন বোনকে সাঁতার শেখাতে গিয়ে মৃত্যু হয়েছিল দাদার। বৃহস্পতিবার বাবা-মায়ের সঙ্গে মেধাবী দাদার ডিগ্রি প্রাপ্তির শংসাপত্র নিতে বাবার সঙ্গে এল বোন।
বিশদ

মহিলাদের সাঁতরে নদ পেরনোর ভিডিও ভাইরাল, অভিযোগে বিদ্ধ গ্রাম পঞ্চায়েত

মহিষাদলে মায়াচর দ্বীপে যাতায়াতের জন্য এক বুক জল ঠেলে মহিলাদের রূপনারায়ণ নদ পেরনোর ছবি ভাইরাল হতেই বিপাকে পড়েছে বিজেপি পরিচালিত অমৃতবেড়িয়া গ্রাম পঞ্চায়েত।
বিশদ

কীর্ণাহারের আন্ডার পাসে জমে থাকে নোংরা জল, নাকাল স্থানীয় বাসিন্দারা

কীর্ণাহারের রেল সাঁকোর নীচে আন্ডার পাসে সারা বছর ধরে নর্দমার নোংরা জল জমে থাকে। সাঁকোর পাশে আগাছার জঙ্গল ও আবর্জনা স্তূপাকার হয়ে থাকে। এই নোংরা জল ও আর্বজনার উপর দিয়েই যাতায়াত করতে বাধ্য হন স্থানীয় বাসিন্দারা।
বিশদ

তিস্তা-তোর্সা, কাটিহার সহ ৪টি এক্সপ্রেস ট্রেন আপে দাঁড়ালেও ডাউনে স্টপেজ নেই সালারে

একই ট্রেন। কিন্তু আপে স্টপেজ থাকলেও ডাউনে নেই। পূর্ব রেলের কাটোয়া-আজিমগঞ্জ রেল শাখার সালার স্টেশনে করোনা পরবর্তী সময় থেকেই এই সমস্যায় জেরবার যাত্রীরা।
বিশদ

পানীয় জলের দাবিতে ঘাটাল-রানিচক রাস্তা অবরোধ

প্রায় ছ’মাস ধরে পানীয় জলের সঙ্কট চলছে। প্রশাসনকে বারবার জানিয়েও লাভ হয়নি। এমনই অভিযোগ তুলে ও সুষ্ঠুভাবে পানীয় জল সরবরাহের দাবিতে বৃহস্পতিবার  ঘাটাল-রানিচক রাস্তা অবরোধ করলেন শ্রীপুর গ্রামের বাসিন্দারা।
বিশদ

একই বাড়িতে একই সময়ে তিনটি স্কুল  সপ্তাহে ৩ দিন করে ক্লাস দু’টি প্রাথমিকে

শ্রেণিকক্ষের অভাবে ব্যাহত হচ্ছে পঠনপাঠন। পর্যাপ্ত শ্রেণিকক্ষ না থাকায় সোম, বুধ ও শুক্রবার ক্লাস হচ্ছে প্রাক প্রাথমিক, প্রথম ও দ্বিতীয় শ্রেণির। বাকি তিনদিন তাদের ছুটি। অন্যদিকে, মঙ্গলবার বৃহস্পতি ও শনিবার তৃতীয় ও চতুর্থ শ্রেণির পড়ুয়াদের ক্লাস হচ্ছে। 
বিশদ

উপনির্বাচনে মনোনয়ন জমা দিলেন তৃণমূল প্রার্থী মুকুটমণি

রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে তৃণমূল প্রার্থী হিসেবে বৃহস্পতিবার এসডিও অফিসে মনোনয়ন জমা দিলেন মুকুটমণি অধিকারী। এদিন থেকেই বিধানসভার অধীনে থাকা ১৪টি গ্রাম পঞ্চায়েত ও একটি পুরসভা এলাকার আনাচে-কানাচে প্রচারে ঝাঁজ বাড়িয়েছে তৃণমূল
বিশদ

জাতীয় যোগা অলিম্পিয়াডে নজরকাড়া সাফল্য পেল দাসপুরের দুই স্কুলপড়ুয়া

জাতীয় যোগা অলিম্পিয়াডে দুর্দান্ত কৃতিত্বের স্বাক্ষর রাখল দাসপুর-২ ব্লকের দুই পড়ুয়া। ১৮-২০ জুন কর্ণাটকের মাইশোরে এনসিইআরটি জাতীয় যোগা অলিম্পিয়াড আয়োজন করে। রাজ্য থেকে চারটি গ্রুপ তাতে অংশ নেয়
বিশদ

নিকাশি নালার সংস্কারের অভাবে বর্ষায় ডুবতে চলেছে বেলদা, আশঙ্কা

বেশ পুরনো জনপদ বেলদা। নিকাশি নালার সংস্কারের অভাবে প্রায়শই জল জমে যায় এই এলাকায়। এবারও বর্ষায় বেলদা ডুবতে চলেছে আশঙ্কা এলাকাবাসীর। অর্থাভাবের পাশাপাশি সাধারণ মানুষের সচেতনতার অভাব এই পরিস্থিতির জন্য দায়ী বলে দাবি প্রশাসনের।
বিশদ

বেতন না পেয়ে মহিষাদলে পেট্রল পাম্পে বিক্ষোভ

পাঁচ মাস বেতন না পেয়ে বৃহস্পতিবার মহিষাদলের তাজপুরে একটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার পেট্রল পাম্পে বিক্ষোভ দেখালেন কর্মীরা। রীতিমতো ব্যানার টাঙিয়ে দিনভর কর্মবিরতি চালান পাম্পের ২০-২২জন কর্মী। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই পাম্পটি ভারত পেট্রলিয়ামের নিজস্ব।
বিশদ

নদীতে ডুবে মৃত্যু রুখতে নবদ্বীপে আলোচনা সভা

বর্ষার মরশুমে নদীতে স্নান ও জলপথে যাতায়াতের সময় দুর্ঘটনা এড়াতে একটি সচেতনতামূলক আলোচনা সভা হল। বৃহস্পতিবার দুপুরে নবদ্বীপ থানার পরিচালনায় এই সভা হয়।
বিশদ

তারাপীঠে যুবকের অস্বাভাবিক মৃত্যু

তারাপীঠে এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃতের নাম গুরুপ্রসাদ ভুঁইমালি (২৫)। বাড়ি তারাপীঠ থানার পোপাড়া গ্রামে।
বিশদ

Pages: 12345

একনজরে
স্কুলের পড়ুয়াদের জন্য রান্না হল না। খিচুরি বা ভাতের বদলে তাদের দেওয়া হল ক্রিম বিস্কুট। যদিও বিস্কুট দেওয়ার কোনও নিয়ম নেই। বৃহস্পতিবার মালদহ সার্কেলের কাদিরপুর নিউ জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ে এই অভিযোগ উঠেছে ...

ফিল সল্ট যেদিন ফর্মে থাকেন, কোনও টার্গেটই কঠিন মনে হয় না। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে ঝড় তুলেছিলেন তিনি। তাঁর ব্যাটিং তাণ্ডবে ম্লান হয়েছিলেন বিপক্ষ ...

একটি ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ায় দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের নিত্যযাত্রীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। ...

বয়স মাত্র ২৪। কিন্তু, চুল সাদা করে বড় দাঁড়ি লাগিয়ে বিমানে ওঠার ‘ছক’ কষেছিল এক যুবক। কিন্তু, কর্মরত সিআইএসএফ জওয়ানদের তত্পরতায় ভেস্তে গিয়েছে তার পরিকল্পনা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ক্ষেত্রে কলহের আশঙ্কা। ঠান্ডা মাথায় চলুন। বিজ্ঞানী, ব্যবসায়ী, সাহিত্যিকদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সংগীত দিবস
বিশ্ব যোগব্যায়াম দিবস
১৯০৫: ফরাসি সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম
১৯৪০: আর এস এসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মৃত্যু
১৯৪৫: কবি নির্মলেন্দু গুণের জন্ম
১৯৫৩: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর জন্ম
১৯৫৫: প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনির জন্ম
১৯৮২: ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়ামের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৪.৫২ টাকা ১০৭.৯৮ টাকা
ইউরো ৮৮.১০ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী ৬/২৮ দিবা ৭/৩২। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৩/০ অপরাহ্ন ৬/১৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১৯/৪৯। অমৃতযোগ দিবা ১২/৫ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৮/২৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১০/১৮ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৯ গতে ১০/১৯ মধ্যে। 
৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী দিবা ৬/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৬/২৯। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২০ মধ্যে। 
১৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ম্যাচ জিতল দঃ আফ্রিকা

11:36:31 PM

ইউরো কাপ: পোল্যান্ডকে ৩-১ গোলে হারাল অস্ট্রিয়া

11:31:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ৩ (৭৮ মিনিট)

11:15:17 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ২ (৬৭ মিনিট)

11:04:07 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (হাফটাইম)

10:25:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (৩১ মিনিট)

10:09:10 PM