Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সিএনজি বাস পরিষেবা চালু নিগমের কোচবিহার-শিলিগুড়ি রুটে নামানো হল দু’টি গাড়ি

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: একই দিনে দু’টি সিএনজি বাস রাস্তায় নামাল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। কোচবিহার-শিলিগুড়ি রুটে চলবে গাড়ি দু’টি। সোমবার এনবিএসটিসি চেয়ারম্যান পার্থপ্রতিম রায় কোচবিহারে সিএনজি বাসের উদ্বোধন করেন। 
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম সূত্রে জানা গিয়েছে, তারা মোট ৩০টি সিএনজি বাস কিনেছে। তারমধ্যে দু’টি বাস সম্প্রতি কোচবিহারে এসে পৌঁছয়। বাসের নম্বর পাওয়া সহ অন্যান্য কাজপত্র প্রস্তুত করতে কয়েকদিন সময় লাগল। এদিন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হল। ৩০টি বাসের বরাত দেওয়া হলেও নির্মাণ সংস্থা বাকি ২৮টি সিএনজি বাস পুজোর আগেই ডেলিভারি দেবে বলে নিগম সূত্রে খবর। ওসব বাস এলে উত্তরবঙ্গের বিভিন্ন ডিপোয় তা পাঠানো হবে। পরবর্তীতে সেই অনুসারে রুট বানিয়ে রাস্তায় নামানো হবে। এনবিএসটিসি জানিয়েছে, শিলিগুড়ি-কলকাতা রুটের পাশাপাশি কোচবিহার-কলকাতা রুটেও আগামী দিনে সিএনজি বাস চলাচল করবে। এদিন নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, ১৩ কোটির বেশি টাকা সিএনজি বাসের জন্য বরাদ্দ হয়েছে। মোট ৩০টি সিএনজি বাসের অর্ডার আমরা দিয়েছি। তারমধ্যে দু’টি বাস চলে এসেছে। আপাতত এই বাস দু’টি রাস্তায় নামানো হল। বাকি বাস দুর্গাপুজোর আগেই আমরা পেয়ে যাব। ধীরে ধীরে পরিবেশবান্ধব বাস আমরা বিভিন্ন ডিপো থেকে চালু করব। এখন বাসগুলি ডিজেলে চলে। জ্বালানি খরচ অনেকটাই। সিএনজি বাসে তুলনামূলকভাবে খরচ কমবে। এতে নিগমের আয় বৃদ্ধি পাবে। 
কিছুদিন আগেই এনবিএসটিসি’র কোচবিহার ডিপোয় নিয়ে আসা হয় এই সিএনজি বাস দু’টি। তখন নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিমবাবু পরির্দশন করে গিয়েছিলেন। তখনই তিনি জানিয়েছিলেন লোকসভা ভোটপর্ব মিটে গেলে রাস্তায় নামানো হবে বাস দু’টি। ভোট মিটে গিয়েছে, অদর্শ নির্বাচনী আচরণ বিধিও উঠে গিয়েছে। তাই এদিন বাস দু’টি রাস্তায় নামানো হল। 
এদিন এনবিএসটিসি’র কোচবিহার সেন্ট্রাল বাস টার্মিনাসে এসে সিএনজি বাস দু’টির উদ্বোধন করেন তিনি। সিএনজি বাস এলেও এনবিএসটিসি’র নিজস্ব কোনও সিএনজি রিফিলিং স্টেশন নেই। তাই স্থির হয়েছে কোচবিহারের পুন্ডিবাড়িতে একটি সিএনজি রিফিলিং স্টেশন থেকেই আপাতত গ্যাস রিফিলিং করা হবে। নিজস্ব স্টেশন বানাতে এনবিএসটিসি তাদের ডিপোর ফাঁক জমিগুলি চিহ্নিত করেছে। সেখানে ধাপে ধাপে সিএনজি রিফিলিং স্টেশন বানাবে। নিজস্ব রিফিলিং স্টেশন হলে সেখানে নিগমের বাস সহ অন্যান্য বেসরকারি গাড়িও নির্দিষ্ট খরচে সিএনজি রিফিলিং করতে পারবে। এদিকে, দীর্ঘদিন ধরে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম কর্মী সমস্যায় ভুগছে। নানা কারণে কিছু বাস বসিয়ে রাখা হয়েছে। এর মধ্যেই নিগম যতটা সম্ভব আয় বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবার সিএনজি বাসের সংখ্যা বৃদ্ধি পেলে নিগমের আয় বৃদ্ধি পাবে। 
 নিজস্ব চিত্র

ডেঙ্গু রুখতে মেডিক্যাল সহ বিভিন্ন অফিস সাফাইয়ে জোর

মালদহে বর্তমানে ডেঙ্গু রোগীর সংখ্যা প্রতি সপ্তাহেই বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে জেলার পরিবেশ পরিচ্ছন্ন রাখার উপর জোর দিয়েছে প্রশাসন। তবে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল সহ সরকারি ভবন সংলগ্ন এলাকায় জমা জল, জঞ্জাল নিয়ে প্রশাসনের আধিকারিকরা উদ্বিগ্ন।
বিশদ

সমবায়ের ভোটে সিপিএমকে হারাল কংগ্রেস-তৃণমূল জোট

বাম-কংগ্রেসের জোট নয়। জোট হাত-জোড়াফুলের। তৃণমূল ও কংগ্রেসের এই জোটের কাছে হারল সিপিএম। ভূতনির উত্তর চণ্ডীপুর গ্রাম এসকেইউএস সমবায় সমিতির  নির্বাচনে ছয়টি আসনই দখল করল তৃণমূল ও কংগ্রেসের জোট
বিশদ

ভুয়ো ভিডিও ঘিরে তোলপাড় অভিযুক্তকে সতর্ক করল পুলিস

ময়নাগুড়িতে রয়্যাল বেঙ্গল টাইগার! ময়নাগুড়ি ব্লকের চূড়াভাণ্ডারে রাতের অন্ধকারে ঘুরে বেড়াচ্ছে রয়্যাল বেঙ্গল। সঙ্গে দু’টি শাবক। রবিবার রাতে এমন ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। যা নিয়ে রীতিমতো আতঙ্ক ছড়ায় ময়নাগুড়িতে।
বিশদ

রাস্তার মাটি কেটে নেওয়ায় ঘরবাড়ি ভেঙে পড়ার আশঙ্কা

নালাগোলা-বালুরঘাট রাজ্য সড়কে বিলের উপর সম্প্রসারণ করা হয়েছে কালভার্ট। পাশে রাস্তার মাটি কেটে করা হয়েছে কার্টিনাল। এতেই শুরু হয়েছে সমস্যা। নদীর জল কার্টিনালে এসে পড়ায় চিন্তায় পড়েছেন রাজ্য সড়কের ধারে থাকা বাসিন্দারা।
বিশদ

বিজেপিতে ধস, পঞ্চায়েত সদস্য, বুথ সভাপতিদের তৃণমূলে যোগ

লোকসভা ভোটে বিজেপির ভরাডুবির পর কোচবিহার জেলার পাশাপাশি দিনহাটাতেও ধস নেমেছে বিজেপি শিবিরে। কোচবিহার লোকসভা আসন শাসকদল তৃণমূল পুনরুদ্ধার করতেই জেলাজুড়ে গেরুয়া শিবির ছেড়ে ঘাসফুল শিবিরে যোগ দেওয়ার হিড়িক পড়েছে
বিশদ

ঠান্ডা মাথায় খুন করে ছিন্নভিন্ন করা হয় দেহ

ঠান্ডা মাথায় খুন করে ট্রাক্টরের রোটাভেটরে ছিন্নভিন্ন করে দেহ। খুনের বিষয়ে আগে থেকেই পরিকল্পনা ছিল বলে অনুমান। তাই নৃশংস খুন করে নিজের বাড়িতেই স্বাভাবিক ছিলেন সাদ্দাম সরকার বলে মনে করছেন তদন্তকারীরা।
বিশদ

শহরে বহুতল পার্কিং বানাতে এমএলএ ফান্ড দিতে চান শঙ্কর

শিলিগুড়ি শহরে বহুতল পার্কিং জোন তৈরির জন্য নিজের বিধায়ক এলাকার উন্নয়ন তহবিলের টাকা দেওয়ার প্রস্তাব দিয়ে পাল্টা তোপের মুখে শঙ্কর ঘোষ। সোমবার শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলন করেন শিলিগুড়ির বিধায়ক বিজেপির শঙ্কর ঘোষ।
বিশদ

উত্তর দিনাজপুর জেলায় গ্রামাঞ্চলের একাধিক রাস্তা বেহাল, সংস্কারের দাবি

উত্তর দিনাজপুর জেলায় গ্রামাঞ্চলের বহু রাস্তা বেহাল। গত কয়েক দিনের বৃষ্টিতে সেই সমস্ত রাস্তায় জল জমে আরও বেহাল হয়ে পড়েছে। বর্তমানে চলাচল করাই মুশকিল হয়ে পড়েছে।
বিশদ

খাপরাইল মোড়ে হবে ব্লক করিডর, দার্জিলিং মোড় পর্যন্ত ৩টি আন্ডারপাস

এলিভেটেড ফ্লাইওভারের দাবি নস্যাৎ। ব্লক ফ্লাইওভারই হচ্ছে খাপরাইল মোড়ে। সংশ্লিষ্ট মোড় থেকে চামটা সেতু পর্যন্ত ব্লক ফ্লাইওভার হওয়ার কথা জানিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। আশঙ্কা এর ফলে আড়াআড়িভাবে দু’ভাগে বিভক্ত হচ্ছে মাটিগাড়ার একাংশ।
বিশদ

ইসলামপুরে আর্থিংয়ের পাইপ দিয়ে উঠে আসছে হাওয়া, কারণ নিয়ে ধন্দ

নবনির্মিত ভবনের বিদ্যুতের আর্থিং করার জন্য মাটির ৩২ ফুট গভীর পর্যন্ত পুঁতে রাখা হয়েছে পাইপ। তবে এখনও পর্যন্ত বাড়িটিতে বিদ্যুতের সংযোগ দেওয় হয়নি। তবে ওই পাইপ দিয়ে অনবরত মাটির মাটির নীচ থেকে সশব্দে হাওয়া বেরিয়ে আসছে।
বিশদ

সুব্রত কাপে জয়ী শোভানগর হাইস্কুল, পিপলা

সোমবার মালদহ জেলা স্কুল ক্রীড়া সংসদের পরিচালনায় জেলা পর্যায়ের সুব্রত কাপের ফুটবল খেলা অনুষ্ঠিত হল। এদিন ফাইনালে অনূর্ধ্ব- ১৭ বালক বিভাগে জেলাস্কুলকে ১-০ গোলে হারিয়ে শোভানগর হাইস্কুল জয়ী হয়।
বিশদ

আশীর্বাদের রাতে পুড়ল প্যান্ডেল

আশীর্বাদের রাতে পাত্রপক্ষের উপস্থিতিতেই মেয়ের বাড়িতে পুড়ে গেল প্যান্ডেল। সঙ্গে পুড়ে গিয়েছে একটি ঘরও। রবিবার গভীর রাতে বৈষ্ণবনগর থানা এলাকার দরিয়াপুরের ঘটনা।দরিয়াপুরে হৃদয় মণ্ডলের মেয়ে তৃপ্তির বিয়ে রয়েছে এই সপ্তাহেই।
বিশদ

ইটাহারে বসতভিটা দখল নিয়ে দু’পক্ষের সংঘর্ষ, গ্রেপ্তার দুই

বসতভিটা দখলকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে দু’জন জখম হয়েছেন। একপক্ষের বাড়ি ভাঙচুরের প্রতিবাদে স্থানীয়রা অভিযুক্তের বাড়ি ভাঙচুর করেছে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ইটাহারের চাকলা লক্ষ্মীপুর গ্রামে। বাড়ি ভেঙে দেওয়ায় বর্তমানে খোলা আকাশের নীচে রয়েছে দিনমজুর ওসমান আলির পরিবার।
বিশদ

ঢিমেতালে চলছে রাস্তার কাজ, এক বছরেও অধরা পিচের প্রলেপ

হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তার কাজের সূচনার এক বছর পরও কাজ সম্পূর্ণ হয়নি বলে অভিযোগ। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ২০২৩ সালের মে মাসে মালিওর বাঁধ ফরেস্ট থেকে ফতেপুর ভায়া জগন্নাথপুর পর্যন্ত ৭.৪ কিমি রাস্তার কাজের উদ্বোধন করেন রাজ্যের প্রতিমন্ত্রী তাজমুল হোসেন।
বিশদ

Pages: 12345

একনজরে
দক্ষিণ কলকাতার লর্ডস মোড়ের কাছে প্রিন্স আনোয়ার শাহ রোডে তথ্য ও সংস্কৃতি দপ্তরের জমি জবরদখল মুক্ত করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্ন সভাঘরে রাজ্যের পুরসভাগুলির কাজকর্ম নিয়ে ডাকা প্রশাসনিক বিশেষ বৈঠকে মুখ্যমন্ত্রী এই জমির প্রসঙ্গ তোলেন। ...

দাপুটে জয়ে কোপা অভিযান শুরু করল উরুগুয়ে। সোমবার ভোরে গ্রুপ সি’র ম্যাচে পানামাকে ৩-১ গোলে হারাল তারা। সম্প্রতি দুরন্ত ছন্দে রয়েছেন লুইস সুয়ারেজরা। বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে আর্জেন্তিনা ও ব্রাজিলকে হারিয়েছে তারা। ...

হাতে গড়া সোনা বা হিরের গয়নার কদর শুধু দেশীয় বাজারেই আটকে নেই। ভারতীয় কারিগরদের তৈরি গয়নার নামডাক বিশ্বজুড়েই। যাঁরা গয়না গড়েন, তাঁদের সিংহভাগই বাঙালি। কারিগরদের ...

রাজ্যে পালাবদলের পর ক্ষমতা হারিয়েছে সিপিএম। আগের মতো সেই দাপটও নেই। সিপিএম এখন সংগঠনের খরচ তুলতে পার্টি অফিস ভাড়া দিচ্ছে। এমনই সিদ্ধান্ত নিয়ে এক সময়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৩: ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯২২: কবি ও ছড়াকার সত্যেন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯২৪: সঙ্গীত পরিচালক মদন মোহনের জন্ম
১৯৩১: রাজনীতিবিদ এবং ভারতের অষ্টম প্রধানমন্ত্রী বিশ্বনাথ প্রতাপ সিংয়ের জন্ম
১৯৩২: ভারত ও ইংল্যান্ডের মধ্যে সর্বপ্রথম টেস্ট ক্রিকেট খেলা শুরু হয়
১৯৩৪: বিশিষ্ট সংবাদ পাঠক আবৃত্তিকার ও বাচিকশিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৬০: কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪: অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫: প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
১৯৮৩: কপিল দেবের অধিনায়কত্বে ভারতীয় ক্রিকেট দল ৪৩ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ জয় করে
২০০৯: মার্কিন পপ সঙ্গীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু
২০১৪: পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলা ভেঙ্গে আলিপুরদুয়ার জেলা তৈরি করা হয়।
২০২০: বাঙালি লেখক ও সাংবাদিক নিমাই ভট্টাচার্যের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০৩.৮৯ টাকা ১০৭.৩৫ টাকা
ইউরো ৮৭.৭৬ টাকা ৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪। চতুর্থী ৪৫/৩৫ রাত্রি ১১/১২। শ্রবণা নক্ষত্র ২৩/৩৮ দিবা ২/৩৩। সূর্যোদয় ৪/৫৭/৪০, সূর্যাস্ত ৬/২০/৩৪। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৫ গতে ৩/৩৯ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ৯/৫৩ মধ্যে। বারবেলা ৬/৩৮ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে। 
১০ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪। চতুর্থী রাত্রি ১/২। শ্রবণা নক্ষত্র অপরাহ্ন ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতেজ ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/৩ গতে ২/১১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৮ মধ্যে ও ১/২১ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে। 
১৮ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: ফ্রান্স ১-পোল্যান্ড ১ (৯০ মিনিট)

11:41:03 PM

ইউরো কাপ: নেদারল্যান্ডস ২-অস্ট্রিয়া ৩ (৯০ মিনিট)

11:32:10 PM

ইউরো কাপ: ফ্রান্স ১-পোল্যান্ড ১ (৮৭ মিনিট)

11:23:10 PM

ইউরো কাপ: নেদারল্যান্ডস ২-অস্ট্রিয়া ৩ (৮০ মিনিট)

11:16:04 PM

ইউরো কাপ: নেদারল্যান্ডস ২-অস্ট্রিয়া ২ (৭৮ মিনিট)

11:12:54 PM

ইউরো কাপ: ফ্রান্স ১-পোল্যান্ড ০ (৬৮ মিনিট)

11:03:39 PM