Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

অধ্যাপকদের ফাঁকিবাজি রুখতে বায়োমেট্রিকে অ্যাটেনড্যান্স মাস্ট সতর্ক করলেন স্বাস্থ্যশিক্ষা আধিকারিক

সংবাদদাতা, জলপাইগুড়ি: অধ্যাপকদের অনেকেই নিয়ম মেনে ক্লাস নিচ্ছেন না। নির্দিষ্ট সময়ের অনেক পড়ে ক্লাসে ঢুকছেন। দিনের পর দিন ফাঁকিবাজি করে এভাবেই কাজ চালিয়ে যাচ্ছেন তাঁরা। এর জেরে ক্লাসে ছাত্রছাত্রীদের উপস্থিতির হারও কমে গিয়েছে। মাসখানেক ধরে এই পরিস্থিতি জলপাইগুড়ি মেডিক্যাল কলেজে। সেই সমস্যা সমাধানে শনিবার মেডিক্যালের অধ্যাপক এবং ছাত্রছাত্রীদের সঙ্গে পৃথকভাবে বৈঠক করলেন রাজ্য স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা কৌস্তুভ নায়েক। 
শনিবার সকাল সাড়ে দশ’টা নাগাদ পশ্চিমবঙ্গ মেডিক্যাল কাউন্সিলের সহ সভাপতি ডা: সুশান্তকুমার রায় সহ অন্য সদস্যদের নিয়ে রাজ্য স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে ঢোকেন। প্রতিটি ওয়ার্ড এবং ল্যাব ঘুরে দেখেন তিনি। রোগী এবং স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলেন। সেখান থেকে সোজা চলে যান মেডিক্যাল কলেজের নির্মীয়মাণ ভবন পরিদর্শনে। বরাত পাওয়া সংস্থার কর্মীদের নিয়ে ছোট বৈঠক করেন। এরপর স্বাস্থ্যশিক্ষা অধিকার্তা সংবাদমাধ্যমকে বলেন, ভবনের কাজ শেষ করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে ধাপে ধাপে কাজ শেষ করে ভবন হস্তান্তর করতে হবে। প্রথমে ছেলেদের হস্টেলের কাজ শেষ করতে বলা হয়েছে। তারপর মেয়েদের হস্টেল হবে। আগস্টের মধ্যে কাজ শেষ হওয়ার আশা রয়েছে। 
অধিকর্তা মাদার অ্যান্ড চাইল্ড হাব পরিদর্শনের পর মেডিক্যাল কলেজের শিক্ষক এবং ছাত্রছাত্রীদের নিয়ে বৈঠকে বসেন। কর্তৃপক্ষের তরফে খবর, অধ্যাপকদের অনেকেই সঠিকভাবে ক্লাস করাচ্ছেন না। অনেকে আবার ক্লাস নিলেও তা দায়সাড়াভাবে করাচ্ছেন। ফাঁকিবাজি ধরা পড়ে যাওয়ার ভয়ে বায়োমেট্রিকে তাদের উপস্থিতিও দিচ্ছেন না। যেহেতু বায়োমেট্রিকের বিষয়টি সরাসরি ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের সঙ্গে যুক্ত, সেই কারণে এটা নিয়ে আগামীতে সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। এই সমস্যা মেটাতে এর আগে কলেজ পরিচালন কমিটির বৈঠকে বিভাগীয় প্রধানদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু তাতে যে খুব একটা কাজ হয়নি তা বোঝাই যাচ্ছে।
এদিন মেডিক্যালের অধ্যাপক এবং ছাত্রছাত্রীদের নিয়ে পৃথক বৈঠকের পর রাজ্য স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা বলেন, এই বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অধ্যাপকদের বায়োমেট্রিক অ্যাটেনড্যান্স দিতেই হবে। না হলে পরে সমস্যা হতে পারে। তবে অধ্যাপকদের সংখ্যা কম। দ্রুত আরও অধ্যাপক আনা হবে। তবে এদিনের বৈঠক কতটা ফলপ্রসূ হল, সেটা দেখতে মাঝেমধ্যে এখানে আসব।  

16th  June, 2024
ময়নাগুড়ি হাসপাতালে দেড় ঘণ্টা পড়ে রইল মৃতদেহ

হাসপাতালের জরুরি বিভাগে নেই চিকিৎসক। একজন মাত্র চিকিৎসক সামলাচ্ছেন বহির্বিভাগ। ফলে দেড় ঘণ্টা ধরে মৃতদেহ পড়ে রইল ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালে। বিশদ

কোচবিহারে সুষ্ঠু নিকাশির ছিঁটেফোটা নেই রাজবাড়ির সামনের রাস্তা জল থইথই

রাজার শহর বলে পরিচিত কোচবিহার। একসময় এখানকার মহারাজাদের উদ্যোগে শহরে সুষ্ঠু নিকাশি ব্যবস্থা গড়ে তোলা হয়েছিল। কিন্তু সেই নিকাশি ব্যবস্থা বহুদিন আগে ভেঙে পড়েছে। যে কোনও বৃষ্টির দিনে কোচবিহারের গর্ব রাজবাড়ির সামনের রাস্তায় জল থইথই করে
বিশদ

শুধু মালগাড়ির চালক নন, দুর্ঘটনার দায় অনেকেরই

শুধু মালগাড়ির চালক নন, ট্রেন দুর্ঘটনা নিয়ে স্টেশন ম্যানেজার, গেটম্যান সহ সকলেই অভিযুক্ত। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার তিনদিন পর বৃহস্পতিবার একথা বলেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের ডিআরএম (কাটিহার) সুরেন্দ্র কুমার
বিশদ

বাজার-হাটে গিয়ে জনসংযোগে কৃষ্ণ কল্যাণী

পুর প্রশাসক সন্দীপ বিশ্বাসকে নিয়ে উপ নির্বাচনের প্রচারে ঝড় তুললেন তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী। রায়গঞ্জ বিধানসভা এলাকায় দিনভর জনসংযোগ করেন তিনি। বুধবার মনোনয়ন দাখিল করার পর এদিন বৃহস্পতিবার সকাল থেকে সবাইকে নিয়ে ময়দানে ঝাঁপিয়ে পড়েছেন কৃষ্ণ।
বিশদ

বলিউডে বাদ্যযন্ত্র বাজানো হল না ত্রিপুরার দৃষ্টিহীন শিল্পী অনুপের

বলিউডের মঞ্চে বাদ্যযন্ত্র বাজানোর স্বপ্ন ছিল অনুপ দাসের। তিনি দৃষ্টিহীন শিল্পী। ত্রিপুরার বাসিন্দা। এবারের মতো অভিশপ্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস কেড়ে নিয়েছে তাঁর সেই স্বপ্ন। দুর্ঘটনায় তিনি জখম হন। বৃহস্পতিবার হতাশ হয়ে বাড়ি ফিরলেন তিনি
বিশদ

দলবদলু মানস নয়, বিক্ষুব্ধ নির্দল প্রার্থীকে সমর্থন বীণা-বিশ্বজিতের

দলীয় প্রতীক ছাড়াই মনোনয়ন দাখিল করলেন বিজেপি প্রার্থী মানস ঘোষ। অন্যদিকে, আজ, শুক্রবার মনোনয়ন দাখিল করবেন বিক্ষুব্ধ বিজেপি কর্মী বলরাম চক্রবর্তী। এনিয়ে রায়গঞ্জের রাজনীতিতে শোরগোল। 
বিশদ

রোজ রাতে হাতির হানা পথ অবরোধ ক্ষতিগ্রস্তদের

লাগাতার বৃষ্টি, ঘনঘন বিদ্যুৎ বিভ্রাট, এই সুযোগকে কাজে লাগিয়ে রোজ রাতে হাতির দল ঢুকে পড়ছে গ্রামে। ঘরে মুজত রাখা খাদ্য সামগ্রী সাবাড় করার পাশাপাশি তাণ্ডব চালাচ্ছে। ভাঙছে ঘরবাড়ি। প্রাণ বাঁচাতে রাতে ঠাঁই নিতে হচ্ছে খাটের তলায়।
বিশদ

ফুলহর নদীর জল টেনে ফুঁসছে কোশি, ভাঙনে আতঙ্কে বাসিন্দারা

বৃহস্পতিবার সবে  মালদহে বর্ষা ঢুকেছে। এরই মধ্যে মানিকচকের নদীবাঁধ নিয়ে জেলা প্রশাসনের আধিকারিকদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। 
বিশদ

রসিলাদহে গুলিকাণ্ডের ছ’দিন পরেও অধরা মূল অভিযুক্তরা 

পুরাতন মালদহের রসিলাদহের গুলিকাণ্ডের ৬ দিন পরও মূল অভিযুক্তরা অধরা। এখনও আতঙ্কে গুলিবিদ্ধ যুবকের পরিবার। তারা মূল অভিযুক্তদের গ্রেপ্তারের দাবি জানিয়েছে। তাই বৃহস্পতিবার দুপুরে টোটোয় চেপে খোদ গুলিবিদ্ধ যুবক সুমন সাহা মালদহ থানার দ্বারস্থ হলেন।
বিশদ

সাড়ে তিন কিমি রাস্তায় কয়েক দশকে পড়েনি পিচের প্রলেপ, ক্ষোভ

হরিশ্চন্দ্রপুর থানার কুশিদা পঞ্চায়েতের গাররা গ্রামে তিন কিমি রাস্তা বেহাল অবস্থায় পড়ে রয়েছে। এই রাস্তা দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করেন। বাংলা-বিহার সংযোগকারী ১০টি‌ গ্রামের মানুষের এই রাস্তাই ভরসা। 
বিশদ

বাইশগুড়িতে ‘পথশ্রী’ প্রকল্পে তৈরি নতুন রাস্তায় ধস, ক্ষোভ

মাথাভাঙার পচাগড় পঞ্চায়েতের বাইশগুড়িতে পথশ্রী প্রকল্পে তৈরি রাস্তার একাধিক জায়গা ধসে যাওয়ায় যাতায়াত করতে সমস্যায় পড়ছেন বাসিন্দারা। গ্রামবাসীর অভিযোগ, রাস্তা তৈরির সময় ফুটপাতের জায়গায় মাটি ঠিকভাবে না দেওয়ায় ধসে যাচ্ছে।
বিশদ

ভেঙেছে ডাইভারসন, পাঁচদিন পরও বিচ্ছিন্ন আলিপুরদুয়ার ও ফালাকাটা

পাঁচদিন ধরে ফালাকাটার সঙ্গে জেলা সদর শহর আলিপুরদুয়ারের সড়ক পথে সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন। কোচবিহার জেলা হয়ে ঘুরপথে যাতায়াত করতে হচ্ছে। ফালাকাটার চরতোর্সা ডাইভারসন নিয়ে ভোগান্তির শেষ নেই নিত্যযাত্রীদের। দীর্ঘপথ বাইক, স্কুটার চালকরা ঘুরতে চাইছেন না
বিশদ

মুখ্যমন্ত্রীর নির্দেশ, জেনকিন্স স্কুল পরিদর্শনে কোচবিহারের ডিএম

কোচবিহারের ঐতিহ্যবাহী প্রাচীন জেনকিন্স স্কুলের বেহাল ভবনের কথা মুখ্যমন্ত্রীকে জানিয়েছিল পড়ুয়ারা। সঙ্গে সঙ্গে মুখ্যমন্ত্রী জেলাশাসক ও পুলিস সুপারকে স্কুল পরিদর্শনের নির্দেশ দিয়েছিলেন।
বিশদ

কোচবিহার মেডিক্যালের অধ্যক্ষকে টানা ২৪ ঘণ্টা ঘেরাও ছাত্রছাত্রীদের

একাধিক দাবিতে বুধবার বিকেল থেকে প্রায় ২৪ ঘণ্টা কোচবিহারের মহারাজা জিতেন্দ্রনারায়ণ মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ নির্মলকুমার মণ্ডলকে ঘেরাও করে রাখলেন ছাত্রছাত্রীরা। রাতভর চলে এই ঘেরাও কর্মসূচি।
বিশদ

Pages: 12345

একনজরে
ফিল সল্ট যেদিন ফর্মে থাকেন, কোনও টার্গেটই কঠিন মনে হয় না। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে ঝড় তুলেছিলেন তিনি। তাঁর ব্যাটিং তাণ্ডবে ম্লান হয়েছিলেন বিপক্ষ ...

গত বছর নববর্ষের দিন বোনকে সাঁতার শেখাতে গিয়ে মৃত্যু হয়েছিল দাদার। বৃহস্পতিবার বাবা-মায়ের সঙ্গে মেধাবী দাদার ডিগ্রি প্রাপ্তির শংসাপত্র নিতে বাবার সঙ্গে এল বোন। ...

একটি ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ায় দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের নিত্যযাত্রীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। ...

জুয়ার আসরে টাকা হেরেও জেতার আশা ছাড়তে পারেনি। অতিরিক্ত টাকা জেতার আশায় প্রতিবেশী যুবকের কাছে ধার নিয়েছিল ৮০০ টাকা। বেশ কয়েকদিন ধরে তাগাদা করেও সেই টাকা কিছুতেই দিচ্ছিল না। এনিয়ে বচসাও হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ক্ষেত্রে কলহের আশঙ্কা। ঠান্ডা মাথায় চলুন। বিজ্ঞানী, ব্যবসায়ী, সাহিত্যিকদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সংগীত দিবস
বিশ্ব যোগব্যায়াম দিবস
১৯০৫: ফরাসি সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম
১৯৪০: আর এস এসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মৃত্যু
১৯৪৫: কবি নির্মলেন্দু গুণের জন্ম
১৯৫৩: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর জন্ম
১৯৫৫: প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনির জন্ম
১৯৮২: ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়ামের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৪.৫২ টাকা ১০৭.৯৮ টাকা
ইউরো ৮৮.১০ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী ৬/২৮ দিবা ৭/৩২। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৩/০ অপরাহ্ন ৬/১৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১৯/৪৯। অমৃতযোগ দিবা ১২/৫ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৮/২৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১০/১৮ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৯ গতে ১০/১৯ মধ্যে। 
৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী দিবা ৬/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৬/২৯। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২০ মধ্যে। 
১৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ম্যাচ জিতল দঃ আফ্রিকা

11:36:31 PM

ইউরো কাপ: পোল্যান্ডকে ৩-১ গোলে হারাল অস্ট্রিয়া

11:31:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ৩ (৭৮ মিনিট)

11:15:17 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ২ (৬৭ মিনিট)

11:04:07 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (হাফটাইম)

10:25:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (৩১ মিনিট)

10:09:10 PM