Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

শিলিগুড়ির কাছে কাওয়াখালিতে
জমিদাতারা পাচ্ছেন ফ্ল্যাট ও প্লট

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: তিস্তা সিটিতে ফ্ল্যাট পাবেন কাওয়াখালি-পোড়াঝাড় মৌজার জমিদাতারা। শুধু তাই নয়, অনেকে নির্মীয়মাণ সিটির পাশেই প্লট পাবেন। এভাবেই বাম জমানায় প্রস্তাবিত উপনগরী প্রকল্পে জমিদাতাদের পুনর্বাসন দেওয়ার জট খুলছে এসজেডিএ। সোমবার এসজেডিএ’র বোর্ড মিটিংয়ে এ বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে। এসজেডিএ সূত্রের খবর, ইতিমধ্যে তারা পুনর্বাসনের জন্য আরও ২৯০ জন জমিদাতার তালিকা প্রস্তুত করেছে। সেই তালিকা অনুমোদনের জন্য রাজ্য সরকারের কাছে পাঠানো হবে।
এসজেডিএ’র চেয়ারম্যান তৃণমূল কংগ্রেসের বিজয়চন্দ্র বর্মন বলেন, কাওয়াখালি-পোড়াঝাড়ে প্রস্তাবিত উপনগরী প্রকল্পে জমিদাতাদের পুনবার্সন নিয়ে জটিলতা দীর্ঘদিনের। বিগত বাম জমানায় সিঙ্গুরের ধাঁচে এখানে আন্দোলন করেন জমিদাতারা। অতীতে বাম সরকার বহু চেষ্টা করেও সেই সমস্যা মেটাতে পারেনি। এবার সেই সমস্যা সমাধানে তৎপর হয়েছে বর্তমান রাজ্য সরকার। ইতিমধ্যে এসজেডিএ’র তরফে জমিদাতাদের একাংশকে পুনর্বাসন দেওয়া হয়েছে। এবার আরও ২৯০ জন জমিদাতাকে পুনর্বাসন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
এসজেডিএ সূত্রের খবর, প্রায় দেড় দশক আগে কাওয়াখালি-পোড়াঝাড় এলাকায় উপনগরী গড়তে ৩০০ একর জমি অধিগ্রহণ করা হয়। সেসময় সরকার জমিদাতাদের পুনবার্সনের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করেছিল। সেই মতো ২০০৮, ২০০৯ ও ২০১৯ সালে লটারি করে ৭৫০ জন জমিদাতাকে জমির প্লট দেওয়া হয়েছে। প্রকল্পে যে যেমন জমি দিয়েছিলেন, সেই অনুপাতে পুনবার্সনের জন্য প্লট পেয়েছেন। এজন্য প্লটের পরিমাণ চারটি ক্যাটিগরিতে ভাগ করা হয়েছে। দেড়, দুই, তিন ও পাঁচ কাঠার প্লট রয়েছে।
এর বাইরেও আরও ২৯০ জন জমিদাতা পুনবার্সনের জন্য আবেদন করেছেন। ইতিমধ্যে তাঁরা জমির বিনিময়ে সরকারের কাছ থেকে মূল্যবাবদ চেক নিয়েছেন। যারমধ্যে ২৫০ জনের বিপুল পরিমাণ জমি প্রকল্পের জন্য অধিগ্রহণ করা হয়েছে। এবার তাঁদেরকে তিস্তা সিটিতে ৪৫০-৫০০ বর্গফুটের ফ্ল্যাট দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। বাকি ৪০ জন প্লট পাবেন। সংশ্লিষ্ট জমিদাতাদের তালিকা এবার চূড়ান্ত করা হয়েছে। তা অনুমোদনের জন্য শীঘ্রই রাজ্য পুর ও নগর উন্নয়ন দপ্তরে পাঠানো হবে।  
প্রসঙ্গত, ২০০৪ সালে উপনগরী গড়তে ওই জমি অধিগ্রহণ শুরু হয়। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই ৩০০ একর জমির মধ্যে দার্জিলিং জেলায় ৯০ একর রয়েছে। যা মাটিগাড়া-১ গ্রাম পঞ্চায়েতের কাওয়াখালির মৌজার অন্তর্গত। বাকি ২১০ একর জমি রয়েছে জলপাইগুড়ি জেলায়। যা রাজগঞ্জ ব্লকের ফুলবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের পোড়াঝাড় মৌজার মধ্যে পড়ে। ২০০৭ সালে জমি অধিগ্রহণের কাজ শেষ হয়। তখন সেখানে উপনগরী গড়তে একটি সংস্থাকে বরাত দেয় এসজেডিএ। ওই সংস্থা প্রস্তাবিত প্রকল্প ছেড়ে চলে যায়। এরপর ২০১১-১২ সালে এসজেডিএ’র কাছ থেকে ওই জমি নিয়ে নেয় রাজ্য সরকার। প্রথমে এখানে ফিল্ম সিটি তৈরির উদ্যোগ নেওয়া হয়। পরবর্তীতে তা প্রত্যাহার করে এখানে ৮৪ একর জমিতে তিস্তা থিম সিটি গড়ার পরিকল্পনা নেয় রাজ্য সরকার। এখানে স্বাস্থ্য ও শিক্ষার সুব্যবস্থা করার পাশাপাশি বসবাস এবং ব্যবসা-বাণিজ্যের আধুনিক ব্যবস্থা থাকবে। ইতিমধ্যে পুর ও নগর উন্নয়ন দপ্তর টেন্ডার করে প্রকল্পটি রূপায়নের দায়িত্ব দিয়েছে একটি বেসরকারি সংস্থাকে। বর্তমানে সেখানে এসজেডিএ’র কাছে ৯০ একর জমি রয়েছে। সেখানেই জমিদাতাদের পুনবার্সন দেওয়ার কাজ চলছে।  

সাংসদ জন বারলার বিরুদ্ধে
এফআইআর দায়ের তৃণমূলের

বাংলাকে ভাগ করা নিয়ে উস্কানিমূলক মন্তব্য করে উত্তেজনা ছড়ানোর অভিযোগে আলিপুরদুয়ারের বিজেপি এমপি জন বারলার নামে তৃণমূল কংগ্রেস থানায় লিখিত অভিযোগ করেছে।
  বিশদ

প্রশাসনের কোন পদে
বসানো হবে গঙ্গাকে?
আলিপুরদুয়ার জেলায় জল্পনা তুঙ্গে

বিজেপির আলিপুরদুয়ার জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা সোমবার কলকাতায় শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। তারপরেই জেলায় জল্পনা শুরু হয়েছে, সরকারি কোন পদে বসানো হবে গঙ্গাপ্রসাদবাবুকে? 
বিশদ

অভিভাবকহীন বিজেপি শিবিরে জেলা
সভাপতি খুঁজতে তড়িঘড়ি বৈঠক

দলের জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ায় আলিপুরদুয়ারে কার্যত অভিভাবকহীন হয়ে পড়েছে গেরুয়া শিবির।
বিশদ

ডেঙ্গু রুখতে তৎপর মাথাভাঙা পুরসভা,
বাড়ি বাড়ি তথ্য সংগ্রহ শুরু পুরকর্মীদের

মাথাভাঙা পুরসভা ডেঙ্গু রোধে জোর তৎপরতা শুরু করেছে। পুরসভা জানিয়েছে, ডেঙ্গু প্রতিরোধে ড্রেন সাফাইয়ের কাজ শুরু হয়েছে, শহরের নিচু জায়গা থেকে জল নিষ্কাশন সহ বিভিন্ন ওয়ার্ডের আগাছা পরিষ্কার করার কাজ শুরু হয়েছে।
বিশদ

তৃণমূলের জেলা সভাপতি
করা হোক বিপ্লবের ভাইকে
সোশ্যাল মিডিয়ায় পোস্ট ঘিরে বিতর্ক

দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূলের চেয়ারম্যান বিপ্লব মিত্রের ভাই প্রশান্ত মিত্রকে দলের জেলা সভাপতি চেয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট পড়তেই দলের অন্দরে চরম বিতর্ক তৈরি হয়েছে।
বিশদ

আজ প্রাক্তন কং কাউন্সিলার
যোগ দিতে পারেন তৃণমূলে

শিলিগুড়িতে ফের কংগ্রেসের ঘরে থাবা বসাচ্ছে তৃণমূল কংগ্রেস। আজ, মঙ্গলবার তৃণমূল ৭ নম্বর ওয়ার্ডে একটি যোগদান শিবিরের আয়োজন করছে।
বিশদ

মালবাজারে পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল

করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউন ও নানা বিধিনিষেধের জন্য অন্যান্য শিল্পের মতো পর্যটন শিল্পেও সঙ্কট এসেছে। আমাদের বিশ্বাস সেই সঙ্কট কাটিয়ে গোটা রাজ্যের সঙ্গে উত্তরবঙ্গেও পর্যটন শিল্প ঘুরে দাঁড়াবে।
বিশদ

করোনাকালে কৃষকবন্ধু প্রকল্পে
দ্বিগুণ টাকা পেয়ে হাসি চাষিদের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার চারদিনের মধ্যে বর্ধিত হারে কৃষকবন্ধু প্রকল্পের টাকা পেলেন শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের কৃষকরা।
বিশদ

সুপার স্প্রেডারদের সঙ্গে বৈঠক
করে সচেতনতা বৃদ্ধির আহ্বান

কোভিডের শৃঙ্খল ভাঙতে এবং সম্ভাব্য তৃতীয় ঢেউ আসার আগেই কীভাবে তাকে প্রতিহত করা যায় তা নিয়ে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন কোচবিহার পুরসভার প্রশাসক।
বিশদ

নবগঠিত ক্রান্তি পঞ্চায়েত সমিতির
বোর্ড গঠন করল তৃণমূল কংগ্রেস

নবগঠিত ক্রান্তি প্রশাসনিক ব্লকের পঞ্চায়েত সমিতির  নতুন সভাপতি নির্বাচিত হলেন পঞ্চানন রায়। মহসিনা বেগম নির্বাচিত হলেন সহ সভাপতি পদে।
বিশদ

নাজিরহাট-১ গ্রাম পঞ্চায়েত
প্রধানের বাড়িতে বোমাবাজি, চাঞ্চল্য

তৃণমূল কংগ্রেসের প্রধানের বাড়িতে রবিবার মধ্যরাতে দুষ্কৃতীরা বোমা ছোঁড়ার ঘটনায় ফের নতুন করে উত্তেজনা ছড়ায় দিনহাটার নাজিরহাটে।
বিশদ

উদয়নের উপর হামলায় অধরা
দুষ্কৃতীরা, থানা ঘেরাও তৃণমূলের

ভোটের ফল ঘোষণার পরদিন দুপুরে দিনহাটা শহরের মধ্যেই তৃণমূল কংগ্রেসের সদ্য প্রাক্তন বিধায়ক উদয়ন গুহর উপর হামলা হয়। ওই ঘটনার পর ৪৫ দিন কেটে গেলেও এখনও অধরা মূল অভিযুক্তরা।
বিশদ

অপহরণের ঘটনা সাজিয়ে সম্পত্তি
হাতিয়ে নেওয়ার চেষ্টা, উত্তেজনা

পারিবারিক সম্পত্তি হাতিয়ে নেওয়ার চেষ্টায় অপহরণের ঘটনা সাজিয়ে ইংলিশবাজার থানার রথবাড়ি ফাঁড়ির পুলিসের হাতে গ্রেপ্তার হল এক ব্যক্তি।
বিশদ

গোর্খা ও পুলিস ক্যাম্পের জমি ঘিরে
বিবাদ, আন্দোলনে নামলেন চাষিরা

ভারত-নেপাল সীমান্ত নকশালবাড়ি ব্লকের সুরজবরে ১০৫ একর জমিতে গোর্খা ট্রেনিং ক্যাম্প ও পুলিস ট্রেনিং সেন্টার গড়ে তুলবে রাজ্য সরকার।
বিশদ

Pages: 12345

একনজরে
বৃদ্ধকে দেখভাল করতে গিয়ে বাড়ি থেকে সোনার গয়না ও টাকা চুরির অভিযোগে আয়াকে গ্রেপ্তার করেছে বর্ধমান থানার পুলিস। ধৃত মহিলার নাম অনিমা মণ্ডল। ...

আরও এক পদক্ষেপের মাধ্যমে কলকাতা তথা বাংলার বুক থেকে ইতিহাসের গরিমা মুছতে চলেছে। সৌজন্যে নরেন্দ্র মোদি সরকারের বিতর্কিত সিদ্ধান্ত। তবে কেবল গরিমা মুছে দেওয়াই নয়, ...

কোপা আমেরিকার নক-আউটে খেলার আশা জিইয়ে রাখল পেরু। সোমবার ওলিম্পিকো স্টেডিয়ামে তারা কলম্বিয়াকে ২-১ গোলে হারায়। ...

রায়দিঘি বিধানসভার মথুরাপুর ২ ব্লকে সবুজ সাথী প্রকল্পে প্রায় ৩৭৫ জন ছাত্রছাত্রীকে সোমবার সাইকেল বিতরণ করা হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক অলোক জলদাতা, বিডিও রিজওয়ান আহমেদ সহ অন্যরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৫ - সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩ - পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু হয়
১৯৪০ - সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন।
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২ - সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯২৩ - প্রথিতযশা বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক  গৌরকিশোর ঘোষের জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৫৯ - অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৪৪ টাকা ৭৫.১৫ টাকা
পাউন্ড ১০০.৭৬ টাকা ১০৪.২৭ টাকা
ইউরো ৮৬.৫১ টাকা ৮৯.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আষাঢ় ১৪২৮, মঙ্গলবার, ২২ জুন ২০২১। দ্বাদশী ১৩/৩৪ দিবা ১০/২২। বিশাখা নক্ষত্র ২৩/৩৪ দিবা ২/২২। সূর্যোদয় ৪/৫৬/৫৩, সূর্যাস্ত ৬/১৯/৫৯। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৪/৩২ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৫ গতে ৩/৩৯ মধ্যে পুনঃ ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ৯/৫৩ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৯ মধ্যে। 
৭ আষাঢ় ১৪২৮, মঙ্গলবার, ২২ জুন ২০২১।  দ্বাদশী দিবা ৭/৩৯। বিশাখা নক্ষত্র দিবা ১২/৩০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৪৩ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/৩ গতে ২/১১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/২০ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪২ গতে ৯/১ মধ্যে। 
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড ২৪৯ রানে অলআউট, লিড ৩২ রানের (চা বিরতি) 

09:04:04 PM

রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ১ হাজার ৮৫২
রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ক্রমশ নিম্নমুখী। ফলে গতকালের চেয়ে আজ ...বিশদ

07:38:25 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড : ১৬২/৬

07:25:32 PM

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত ১৩৪, মৃত ৮

07:04:22 PM

গ্যালারিতে একসঙ্গে বসে খেলা দেখছে ফাইজার,মর্ডানা এবং অ্যাস্ট্রাজেনেকা
ইংল্যান্ডের আছে রহিম স্টার্লিং, হ্যারি কেন, ফিল ফডেন।  ফ্রান্সের আছে গ্রিজম্যান, ...বিশদ

06:51:17 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড : ১৩৫/৫ (মধ্যাহ্ন ভোজনের বিরতি)

06:15:00 PM