Bartaman Patrika
বিদেশ
 

বিনিয়োগ টানতেই কর্পোরেট কর ছাড়: মুখ্য আর্থিক উপদেষ্টা
মাত্র ৫ বছরে ৩ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হয়েছে ভারত, আমেরিকায় বললেন রাষ্ট্রদূত শ্রিংলা 

ওয়াশিংটন ও নয়াদিল্লি , ৯ ডিসেম্বর (পিটিআই): দেশের আর্থিক পরিকাঠামো নিয়ে আমেরিকায় জোর সওয়াল করলেন সেদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। পাশাপাশি, আগামী দিনে ভারত ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হবে বলেও আত্মবিশ্বাসী তিনি। ২০১৯ সালের এশিয়ান ইন্ডিয়ান আমেরিকানস অব সেন্ট্রাল পেনসিলভ্যানিয়ার বার্ষিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন শ্রিংলা। সেখানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের ভূয়সি প্রশংসা করেন। শ্রিংলা বলেন, ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন দিল্লির মসনদ দখল করেছিলেন, তখন বিশ্বের ১১তম অর্থনীতির দেশ ছিল ভারত। পাঁচ বছরের মাথায় ভারত বিশ্বের পঞ্চম অথবা ষষ্ঠ অর্থনীতির দেশে উন্নীত হয়েছে।
এরপরেই দেশের রাজনৈতিক স্থিতিশীলতার প্রসঙ্গ তুলে এই ভারতীয় রাষ্ট্রদূত বলেন, ‘এটা প্রধানমন্ত্রীর নেতৃত্বদান এবং রাজনৈতিক স্থিতাবস্থার ফল। এক লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশে পরিণত হতে ভারতের সময় লেগেছে ৬০ বছর। ১২ বছর লেগেছে দু’লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে উন্নীত হতে। আর ২০১৪ থেকে ২০১৯, মাত্র পাঁচ বছরে ভারত পৌঁছে গিয়েছে তিন লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশে।’ এখানেই থেমে না থেকে আগামী পাঁচ বছরের মধ্যে আরও দু’লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশে পরিণত হবে বলেও আশাপ্রকাশ করেছেন শ্রিংলা।
অন্যদিকে, সাম্প্রতিক অতীতের কর্পোরেট কর ছাড়ের পক্ষে এদিন সওয়াল করেছেন দেশের মুখ্য আর্থিক উপদেষ্টা কে ভি সুব্রহ্মণ্যম। বিনিয়োগের পালে হাওয়া তুলতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি। সোমবার রাজধানী দিল্লিতে বণিকসভা ফিকি আয়োজিত ‘ইয়ং লিডার্স সামিট’-এ যোগ দেন সুব্রহ্মণ্যম। সেখানে তিনি বলেন, ‘দেশের আর্থিক বৃদ্ধিতে বেসরকারি বিনিয়োগ খুব গুরুত্বপূর্ণ। আমরা যে সমস্ত পদক্ষেপ নিচ্ছি, তা সে কর্পোরেট কর ছাড়ই হোক বা শ্রম ও শিল্প আইনে পরিবর্তন, সেগুলি সবই বিনিয়োগের অনুকুল পরিবেশ তৈরি করতে করা হচ্ছে।’
 

10th  December, 2019
খাঁটি বাঙালি সাজে নোবেল-মঞ্চে
অভিজিতের উজ্জ্বল উপস্থিতি 

স্টকহোম, ১১ ডিসেম্বর: ঘিয়ে রঙা ধুতি পাঞ্জাবি ও গলাবন্ধ কালো কোট পরে নোবেল পুরস্কার গ্রহণ করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ভারতীয় সময় গভীর রাতে স্টকহোম কনসার্ট হলে বাঙালি সাজে গোটা বিশ্বের নজর কাড়লেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী। এবছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, তাঁর স্ত্রী এস্থার দুফলো ও মাইকেল ক্রেমার। অভিজিতের বিদেশিনী স্ত্রীও ভারতীয় সাজে কার্যত টক্কর দিলেন স্বামীকে।  বিশদ

ভোটের আগে ভক্তিবেদান্ত ম্যানর কৃষ্ণ মন্দিরে বরিস জনসন 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ ডিসেম্বর: আগামী বৃহস্পতিবার সাধারণ নির্বাচন ব্রিটেনে। তার আগে ভারতীয়দের ভোট টানার কৌশলে খামতি রাখছেন না প্রধানমন্ত্রী বরিস জনসন। রবিবার পর পর দু’টি মন্দিরে দর্শন করলেন তিনি। প্রথমে নিসডেন মন্দিরে যান বরিস। সেখান থেকে সোজা লন্ডনের বাইরে ওয়াটফোর্ডের ইসকন মন্দির।  
বিশদ

বিতর্কের মধ্যেই সাহিত্যে
নোবেল পাচ্ছেন পিটার হান্ডকে

স্টকহোম, ১০ ডিসেম্বর (এএফপি): বিতর্ককে সঙ্গী করেই স্টকহোমে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার গ্রহণ করতে চলেছেন পিটার হান্ডকে (৭৭)। সাবেক যুগোশ্লাভিয়ায় যুদ্ধে সার্বিয়াকে সমর্থন করেছিলেন হান্ডকে। সার্বিয়ার প্রাক্তন সর্বময় নেতা স্লোভোদান মিলোসেভিচকে সমর্থনের করার কারণে বলকানরা নোবেল কমিটির এই সিদ্ধান্তকে কিছুতেই মন থেকে মেনে নিতে পারছেন না।
বিশদ

আন্তর্জাতিক আদালতে সু কি 

হেগ, ১০ ডিসেম্বর (এএফপি): হেগে রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক আদালতে পৌঁছলেন নোবেল শান্তি পুরস্কারজয়ী আন সান সু কি। ২০১৭ সালে মায়নামারে নির্বিচারে রোহিঙ্গা হত্যা মামলায় সপক্ষে যুক্তি দিতেই তাঁর আগমন। 
বিশদ

অমিত শাহ ও দেশের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা জারির সুপারিশ
নাগরিকত্ব বিল ধর্মীয় সহিষ্ণুতার চরম বিরোধী,
ভারতকে চূড়ান্ত অস্বস্তিতে ফেলে তোপ আমেরিকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: দেশের অভ্যন্তরের বিরোধ তো রয়ে঩ছেই, একঝাঁক বিরোধী দল সংসদের অন্দরে এবং বাইরে যেমন তুমুল প্রতিবাদে সরব, তেমনই উত্তর পূর্ব ভারতে জ্বলছে ক্ষোভের আগুন, ধর্মঘট ও বিল বিরোধী আন্দোলনে। এই একই সঙ্গে মোদি সরকারকে তীব্র অস্বস্তিতে ফেলে দিয়েছে আমেরিকা।  
বিশদ

গ্রিন হাউস গ্যাসের নির্গমণ মাত্রা কমিয়ে এনে শীর্ষ দশে ঠাঁই ভারতের 

মাদ্রিদ ১০ ডিসেম্বর (পিটিআই): গ্রিন হাউস গ্যাসের নির্গমণের মাত্রা কমিয়ে এনে আন্তর্জাতিক মঞ্চে উচ্চ প্রশংসিত হল ভারত। মঙ্গলবার মাদ্রিদে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন সিওপি-২৫’-এ ‘ক্লাইমেক্স চেঞ্জ পারফরমেন্স ইনডেক্স (সিসিপিআই) প্রকাশিত হয়।
বিশদ

নিখোঁজ চিলির বায়ুসেনার বিমান, ৩৮ যাত্রীর প্রাণহানির আশঙ্কা 

সান্তিয়াগো, ১০ ডিসেম্বর (এপি): ৩৮ জন যাত্রী নিয়ে উধাও হয়ে গেল চিলি বায়ুসেনার একটি বিমান। আন্টার্কটিকায় চিলির যে সেনাঘাঁটি রয়েছে তা পরীক্ষা করতে বিমানটি রওনা হয়েছিল। সোমবার বিকালে বিমানটির সঙ্গে সব রকম যোগোযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বিশদ

নাগরিকত্ব বিল নিয়ে নিন্দা ইমরানের 

ইসলামাবাদ, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হতে না হতেই তার নিন্দায় সরব হল পাকিস্তান। সোমবার মধ্যরাতে বিল পাশের পরই পাক বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করা হয়। পাকিস্তানের দাবি, এই বিল আন্তর্জাতিক মানবাধিকার আইনের বিরোধী।
বিশদ

অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে শরিফের, মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের
বাবাকে দেখতে যাওয়ার আর্জি জানিয়ে আদালতে মারিয়ম

লাহোর ও লন্ডন, ৯ ডিসেম্বর (পিটিআই): শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। বর্তমানে লন্ডনের হার্ভি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন তিনি। কিন্তু প্লেটলেটের পরিমাণে বিশেষ উন্নতি হয়নি। 
বিশদ

10th  December, 2019
ভোটের আগে মন্দির দর্শন জনসনের, দিলেন নতুন ভারত
গড়তে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও

রূপাঞ্জনা দত্ত: ৯ ডিসেম্বর: বৃহস্পতিবার সাধারণ নির্বাচন। শেষ মুহূর্তের ভোট প্রচারে ব্যস্ত শাসক-বিরোধী সব পক্ষ। সেই উপলক্ষে ব্রিটেনের ভারতীয় ভোটার সম্প্রদায়কে কাছে টানতে উত্তর-পশ্চিম লন্ডনের বিখ্যাত হিন্দু মন্দির স্বামীনারায়ণ মন্দির দর্শন করলেন সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসন। 
বিশদ

10th  December, 2019
নিউজিল্যান্ডের দ্বীপে জাগল আগ্নেয়গিরি, মৃত্যু ৫ জনের, আটকে পড়েছেন পর্যটকরা 

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে। 
বিশদ

10th  December, 2019
হামলার আগে আমেরিকার বিরুদ্ধে ট্যুইট করেছিল সৌদি’র বন্দুকবাজ 

পেনসাকোলা, ৯ ডিসেম্বর (এপি): পেনসাকোলা নৌসেনা ঘাঁটিতে গুলি করে তিনজনকে হত্যা করার আগে আমেরিকার বিরুদ্ধে তোপ দেগে ট্যুইট করেছিল সৌদি আরবের বায়ুসেনার ওই সদস্য। ওই ঘাঁটিতেই হামলাকারী লেফট্যানেন্ট মহম্মদ আলশামরানি বিমান ওড়ানোর প্রশিক্ষণ নিচ্ছিল বলে জানা গিয়েছে। 
বিশদ

10th  December, 2019
বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন ফিনল্যান্ডের সানা মারিন 

হেলসিঙ্কি, ৯ ডিসেম্বর: বয়স মাত্র ৩৪। আগামী মঙ্গলবার শপথ নেবেন। আর বিশ্বের সবথেকে কমবয়সি প্রধানমন্ত্রী হিসেবে ভেঙে ফেলবেন সব নজির। তিনি সানা মারিন। ফিনল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী। ডাক বিভাগ ও জাতীয় বিমান সংস্থার কর্মীদের মিলিত ধর্মঘটে উত্তাল সেদেশ গত নভেম্বর মাসে দু’সপ্তাহ ধরে ধর্মঘট করেছেন তাঁরা। 
বিশদ

10th  December, 2019
হিউস্টনে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু পুলিস অফিসারের, বডি ক্যামেরার ছবির মাধ্যমে ধৃত সন্দেহভাজন 

হিউস্টন, ৮ ডিসেম্বর (এপি): শনিবার সন্ধ্যায় হিউস্টনের এক পুলিস অফিসারকে গুলি করে খুন করার ঘটনা ঘটল। সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।
হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার জানান, নিহত পুলিস অফিসারের নাম ক্রিস্টোফার ব্রিউস্টার (৩২)।  
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
 বিশ্বজিৎ দাস, কলকাতা: ছ’ঘণ্টার জায়গায় চারদিন! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই অবস্থা হচ্ছে ডেঙ্গু কবলিত কলকাতা লাগোয়া দুই ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার মানুষের ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট পেতে। কিছুদিন আগেই রাজ্য সরকার নির্দেশ দিয়েছিল, ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট দিতে সরকারি হাসপাতালগুলির ঢিলেমি ...

গুয়াংঝৌ, ১০ ডিসেম্বর: বিশ্ব চ্যাম্পিয়নশিপ ব্যাডমিন্টনে সোনা জেতার পর ফর্ম হারিয়েছেন পিভি সিন্ধু। বছরের শেষ টুর্নামেন্ট ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে খেতাব ধরে রাখাই লক্ষ্য গোপীচাঁদের এই ছাত্রীর। ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে বিশ্বের প্রথম আটজন খেলার সুযোগ পেয়েছেন। সিন্ধুর এখন র‌্যাঙ্কিং ১৫।  ...

মঙ্গল ঘোষ, গাজোল, সংবাদদাতা: দেশলাইয়ের বিভিন্ন মার্কা ও কাঠি দিয়ে নানা শিল্পকর্ম করে সাড়া ফেলে দিয়েছেন ইংলিশবাজার শহরের বাসিন্দা সুবীর কুমার সাহা। কখনও আর্ট পেপারে ...

সংবাদদাতা, খড়্গপুর: মঙ্গলবার সকালে চীনা মাঞ্জায় গলা কেটে খড়্গপুর শহরে এক স্কুলছাত্রের মর্মান্তিক মৃত্যু হল। তার নাম মহম্মদ সাদেক(১৫)। বাড়ি পাঁচবেড়িয়া কাজি মহল্লায়। সে সাউথ সাইড হাই স্কুলে অষ্টম শ্রেণীতে পড়ত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। বৃষ: কর্মসূত্রে স্থান পরিবর্তন হতে পারে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

09:54:00 PM

 তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৪১/৩ (৬ ওভার)

09:34:43 PM