Bartaman Patrika
দেশ
 

প্রতিহিংসার রাজনীতি নিয়ে বিজেপিকে পাল্টা নিশানা সিদ্ধারামাইয়ার

মাইসুরু: ‘আমি বা আমার সরকার কখনও প্রতিহিংসার রাজনীতিতে বিশ্বাস করে না’— বিজেপির আক্রমণের জবাব দিতে গিয়ে শনিবার এমনই মন্তব্য করেছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া। বরং এব্যাপারে তিনি বিজেপিকেই নিশানা করেছেন। মুখ্যমন্ত্রীর অভিযোগ, বিজেপিই এই ধরনের রাজনীতি করে। 
রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান বিজেপি নেতার বিরুদ্ধে পকসো আইনে জামিন অযোগ্য ধারায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল বেঙ্গালুরুর আদালত। শুক্রবার কর্ণাটক হাইকোর্ট তাঁর গ্রেপ্তারির উপর স্থগিতাদেশ জারি করায় সেদিনই বেঙ্গালুরুতে ফিরেছেন ইয়েদুরাপ্পা। এরইমধ্যে বিজেপি এবং জেডি (এস)-এর অভিযোগ, সিদ্ধারামাইয়ার কংগ্রেস সরকার প্রতিহিংসার রাজনীতির আশ্রয় নিয়েছে। জেডি (এস) নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী এইচ ডি কুমারস্বামীর অভিযোগ, ‘দেবেগৌড়ার পরিবারের পর কংগ্রেস সরকার এবার ইয়েদুরাপ্পাকে টার্গেট করেছে।’ এই প্রেক্ষিতেই সিদ্ধারামাইয়া এদিন সাংবাদিকদের জানিয়েছেন, তিনি কোনওদিন এই ধরনের রাজনীতি করেননি। কোনওদিন করবেনও না। তাঁর পাল্টা প্রশ্ন, ‘বিজেপি যখন আমাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে, তার পিছনে কি কোনও অভিসন্ধি থাকে না? আমার, শিবকুমার (কর্ণাটকের উপ মুখ্যমন্ত্রী), রাহুল গান্ধীর বিরুদ্ধে ওরা অনেক মামলা রুজু করেছে। রাহুল গান্ধীর লোকসভার সদস্য পদ কেড়ে নেওয়া হয়েছিল। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে জেলে পাঠানো হয়েছে। এসবকে কী বলবেন— ঘৃণা না ভালোবাসার রাজনীতি?’ এরপর তিনি যোগ করেন, ‘বিজেপির কাজই হল প্রতিহিংসামূলক রাজনীতি। তারা ইডি, সিবিআই, আয়করের নাম বিরোধীদের হুমকি দেয়। প্রথম থেকেই তারা এটা করে আসছে। এখনও করে চলে। মানুষ এবার এর বিরুদ্ধে জবাব দিয়েছে। বিজেপি তাই সংখ্যাগরিষ্ঠতা পায়নি।’ 

16th  June, 2024
‘প্রশ্ন ফাঁস রুখতেই ব্যর্থ, ইউক্রেন যুদ্ধ থামাবেন!’ পরীক্ষায় দুর্নীতি নিয়ে মোদিকে কটাক্ষ রাহুলের

অন্য কেউ নয়, ‘নিট’ এবং ‘ইউজিসি নেট’ কেলেঙ্কারিতে দায়ী স্বয়ং নরেন্দ্র মোদি! পরপর দুই পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ইস্যুতে বৃহস্পতিবার সরাসরি প্রধানমন্ত্রীর বিরুদ্ধেই তোপ দাগলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।
বিশদ

৬ রাজ্যের আট লোকসভা কেন্দ্রে ইভিএম যাচাইয়ের আর্জি কমিশনে

ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) কোনও কারচুপি হয় না বলে বারবার জানিয়েছে নির্বাচন কমিশন। সহমত কেন্দ্রের শাসকদল বিজেপিও।
বিশদ

আদালতে ধাক্কা ইডির, আবগারি মামলায় জামিন কেজরিওয়ালের

আবগারি দুর্নীতি মামলায়আদালতে মুখ পুড়ল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। জামিন পেয়ে গেলেন দিল্লির মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার তাঁর জামিনের আর্জি মঞ্জুর করল দিল্লির একটি আদালত। সম্ভবত, আজ শুক্রবার তিনি জেল-মুক্ত হবেন।
বিশদ

প্রতিটি মন্ত্রককে ১০ থেকে ২০ লক্ষ কর্মসংস্থানের টার্গেট দিলেন প্রধানমন্ত্রী, ঠেলায় পড়ে বোধোদয়?
 

প্রথমে বলা হয়েছিল বছরে ২ কোটি চাকরি হবে। সাড়ে ৮ বছরেও সেই প্রতিশ্রুতি পূরণ করা হয়নি। তারপর ২০২২ সালে বলা হল, ১০ লক্ষ চাকরি হবে।
বিশদ

টিএ-৯১২ ফর্মই বাতিল করার পথে হাঁটছে কেন্দ্র

গত সোমবার কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরেই সম্ভবত বোধোদয় রেলের। সোমবারের ওই দুর্ঘটনার পরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে রেলের একটি ফর্ম। টি/এ-৯১২। স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা অকেজো হয়ে থাকলে যে ফর্ম নিয়ে একের পর এক সিগন্যাল পেরিয়ে যান সংশ্লিষ্ট লোকো পাইলট।
বিশদ

৭ জুলাইয়ের পর পুরীর জগন্নাথদেবের রত্নভাণ্ডার পরিদর্শন করবে এএসআই

জগন্নাথদেবের অলঙ্কার। হীরে, সোনা আর রুপোর বিস্তর গয়না সহ দামি আসবাবপত্র গচ্ছিত রয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডারে।  আগামী ৮ জুলাই বা তার পরদিন সেই ভাণ্ডার পরিদর্শন করবেন ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের (এএসআই) অফিসাররা। রথযাত্রা উৎসব শুরু হচ্ছে ৭ জুলাই।
বিশদ

সংসদীয় রীতির তোয়াক্কা না করে প্রোটেম স্পিকার বিজেপির ভর্তৃহরি

সংসদীয় রীতিনীতি মানা ধাতে নেই নরেন্দ্র মোদির। কিন্তু এবারের লোকসভা নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় মনে করা হয়েছিল, সেই স্বভাবে কিছু বদল আসবে।
বিশদ

হিট স্ট্রোকে দেশে মৃত বেড়ে ১১০, জলের দাবিতে আজ অনশনে আপ-মন্ত্রী

শুধুই হিট-স্ট্রোকে মৃত্যু মিছিল নয়। তীব্র দাবদাহে দিল্লিতে বাড়ছে চরম জল সঙ্কটও। পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়ে উঠেছে, অভিজাত ‘ল্যুটিয়েন্স’ দিল্লিতেও দ্রুত জল ফুরিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।
বিশদ

হাইকোর্টে ধাক্কা খেল নীতীশ সরকার, খারিজ অনগ্রসরদের জন্য ৬৫ শতাংশ সংরক্ষণ

সংরক্ষণ মামলায় পাটনা হাইকোর্টে বড় ধাক্কা খেল বিহারের নীতীশ কুমারের সরকার। গত বছর নভেম্বর মাসে দলিত, অনগ্রসর শ্রেণি ও আদিবাসীদের জন্য সংরক্ষণের হার ৫০ থেকে বাড়িয়ে ৬৫ শতাংশ করেছিল রাজ্য।
বিশদ

রামায়ণ নিয়ে ব্যঙ্গাত্মক নাটক, পড়ুয়াদের সর্বোচ্চ ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা

ক্যাম্পাসে রামায়ণের ব্যঙ্গাত্মক নাটক মঞ্চস্থ করার অভিযোগ। আর সেই নাটকে অংশ নেওয়ার দায়ে আট পড়ুয়াকে জরিমানা করল আইআইটি বম্বে।
বিশদ

নেট-দুর্নীতি নিয়ে সরব বিরোধীরা, মুখ বাঁচাতে তদন্তভার সিবিআইকে

একদিন আগেই বাতিল হয়েছে ইউজিসি-নেট। নিট দুর্নীতির আবহে যা ঘিরে উত্তাল দেশ। পথে নেমেছেন পড়ুয়ারা। পাশে দাঁড়িয়ে সুর চড়িয়েছে বিরোধী দলগুলিও।
বিশদ

কাশ্মীরে বিধানসভা ভোট, রাজ্যের মর্যাদা ফেরানোর প্রতিশ্রুতি মোদির

তৃতীয়বার ভোটে জেতার পর কাশ্মীরে প্রথম সফরে এসেই বিধানসভা ভোট ও রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

তামিলনাড়ুতে বিষমদ খেয়ে মৃত ৩৮, ধৃত দোকান মালিক সহ ৪

বিষমদে বিপর্যয় এবার তামিলনাড়ুতে।  মৃত্যমিছিল দক্ষিণের এই রাজ্যে। প্রাণ হারালেন অন্তত ৩৮ জন। অনেকেই গুরুতর অসুস্থতা নিয়ে  বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা চিকিৎসকদের। 
বিশদ

সুইস ব্যাঙ্কে ভারতীয়দের গচ্ছিত অর্থ ৭০ শতাংশ কমে ৯ হাজার ৭৭১ কোটি টাকা

সুইস ব্যাঙ্কে ভারতীয় ব্যক্তি ও সংস্থাগুলির গচ্ছিত অর্থের পরিমাণ এক ধাক্কায় ৭০ শতাংশ কমল। ২০২৩ সালে এই অর্থের পরিমাণ কমে দাঁড়িয়েছে ১০৪ কোটি সুইস ফ্রাঁ।
বিশদ

Pages: 12345

একনজরে
জুয়ার আসরে টাকা হেরেও জেতার আশা ছাড়তে পারেনি। অতিরিক্ত টাকা জেতার আশায় প্রতিবেশী যুবকের কাছে ধার নিয়েছিল ৮০০ টাকা। বেশ কয়েকদিন ধরে তাগাদা করেও সেই টাকা কিছুতেই দিচ্ছিল না। এনিয়ে বচসাও হয়। ...

গত বছর নববর্ষের দিন বোনকে সাঁতার শেখাতে গিয়ে মৃত্যু হয়েছিল দাদার। বৃহস্পতিবার বাবা-মায়ের সঙ্গে মেধাবী দাদার ডিগ্রি প্রাপ্তির শংসাপত্র নিতে বাবার সঙ্গে এল বোন। ...

একটি ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ায় দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের নিত্যযাত্রীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। ...

স্কুলের পড়ুয়াদের জন্য রান্না হল না। খিচুরি বা ভাতের বদলে তাদের দেওয়া হল ক্রিম বিস্কুট। যদিও বিস্কুট দেওয়ার কোনও নিয়ম নেই। বৃহস্পতিবার মালদহ সার্কেলের কাদিরপুর নিউ জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ে এই অভিযোগ উঠেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ক্ষেত্রে কলহের আশঙ্কা। ঠান্ডা মাথায় চলুন। বিজ্ঞানী, ব্যবসায়ী, সাহিত্যিকদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সংগীত দিবস
বিশ্ব যোগব্যায়াম দিবস
১৯০৫: ফরাসি সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম
১৯৪০: আর এস এসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মৃত্যু
১৯৪৫: কবি নির্মলেন্দু গুণের জন্ম
১৯৫৩: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর জন্ম
১৯৫৫: প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনির জন্ম
১৯৮২: ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়ামের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৪.৫২ টাকা ১০৭.৯৮ টাকা
ইউরো ৮৮.১০ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী ৬/২৮ দিবা ৭/৩২। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৩/০ অপরাহ্ন ৬/১৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১৯/৪৯। অমৃতযোগ দিবা ১২/৫ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৮/২৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১০/১৮ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৯ গতে ১০/১৯ মধ্যে। 
৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী দিবা ৬/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৬/২৯। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২০ মধ্যে। 
১৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ম্যাচ জিতল দঃ আফ্রিকা

11:36:31 PM

ইউরো কাপ: পোল্যান্ডকে ৩-১ গোলে হারাল অস্ট্রিয়া

11:31:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ৩ (৭৮ মিনিট)

11:15:17 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ২ (৬৭ মিনিট)

11:04:07 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (হাফটাইম)

10:25:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (৩১ মিনিট)

10:09:10 PM