Bartaman Patrika
দেশ
 

কাশ্মীরে এসে অভিভূত ভিকি, সোনাল 

ফিরদৌস হাসান, শ্রীনগর: ‘আমার প্রথম ছবি ছিল জন্নত। কিন্তু আজ এতদিন পর আসল জন্নত দেখলাম।’ ‘উমিদ কি শহর’ কাশ্মীরে দাঁড়িয়ে এইভাবেই ভূস্বর্গের প্রশংসা করলেন অভিনেত্রী সোনাল চৌহান। ২০০৮ সাল। বছর তোরো আগে ‘জন্নত’ ছবিতেই আত্মপ্রকাশ ঘটেছিল সোনালের। ছবির পটভূমিকার সঙ্গে অবশ্য কাশ্মীরের কোনও যোগ ছিল না। শুধুমাত্র নামটাই ছিল ‘জন্নত’ অর্থাৎ স্বর্গ। ভূস্বর্গে দাঁড়িয়ে রবিবার নিজের প্রথম ছবির সঙ্গে এভাবেই কাশ্মীরের তুলনা টানলেন অভিনেত্রী। এদিন উত্তর কাশ্মীরের বারামুলার উরিতে ‘উমিদ কি শহর’ অনুষ্ঠানের আয়োজন করেছিল ভারতীয় সেনাবাহিনীর দাগ্গার ডিভিশন (জিওসি)। অনুষ্ঠানে হাজির ছিলেন ‘উরি’ ছবির নায়ক ভিকি কৌশলও। এদিন ওই অনুষ্ঠানের ফাঁকে ডিভিশনের জেনারেল অফিসার (কমান্ডিং) ভারিন্দর ভাটসের সঙ্গে বৈঠকও করেন দুই অভিনেতা। কাশ্মীর উপত্যকায় পরিস্থিতির জন্যই বলিউডকে দূরে সরে গিয়েছিল। উরির মানুষের দাবিতেই সেনাবাহিনীর তরফে আজকের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তার নামও দেওয়া হয় ‘উমিদ কি শহর’। অর্থাৎ আশা-আকাঙ্ক্ষার শহর। কাশ্মীরকে ফের সিনেমা জগতের কাছে অন্যতম শ্যুটিং স্পট হিসেবে তুলে ধরতেই মূলত এই অনুষ্ঠানের আয়োজন। আর এহেন এক ইভেন্টের আয়োজনে স্থানীয় মানুষ যেভাবে ঝাঁপিয়ে পড়ে বাহিনীকে সাহায্য করেছেন, তারও প্রশংসা করেন কমান্ডিং অফিসার ভাটস।
ভিকি এবং সোনাল দু’জনেই একসঙ্গে ওই অনুষ্ঠানে হাজির হন। ভিকি বলেন, কাশ্মীরে এসে তিনি অত্যন্ত খুশি। শুধুমাত্র ভারতীয় সেনাবাহিনীর জন্যই এই প্রথম তাঁর কাশ্মীরে আসা সম্ভব হল। আসলে ‘উরি’ ছবির পটভূমিকা কাশ্মীর এবং পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বদলা হলেও ছবির শ্যুটিং স্পট ছিল সার্বিয়া। কাজেই উরি ছবিতে অভিনয় করলেও কাশ্মীরে আসার সুযোগ হয়নি ভিকির। সুযোগ হল, সেনাবাহিনীর দৌলতে। এদিন সেই জন্যই বাহিনীকে ধন্যবাদ জানান ভিকি। কথা প্রসঙ্গে অভিনেতা অনিল কাপুরের কথাও উল্লেখ করেন তিনি। বলেন, আজকের অনুষ্ঠানে যোগ দিতে তিনি কাশ্মীর যাচ্ছেন শুনে অনিল কাপুরও তাঁর সঙ্গে এখানে আসার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। আর শুধু অনিলই নন। বলিউডের বহু তারকাই কাশ্মীরে আসার জন্য মুখিয়ে রয়েছেন বলেও উল্লেখ করেন ভিকি। বলা যেতে পারে, কাশ্মীরে এলে কেউই এখানকার মনোরম পরিবেশ ছেড়ে ফিরে যেতে যান না। একইভাবে সোনালও ফের কাশ্মীরে আসার ইচ্ছাপ্রকাশ করেন। বলেন, ‘আমার আশা ভবিষ্যতে ফের আমি কাশ্মীরে আসব। স্থানীয় বহু মানুষের মধ্যে প্রতিভা রয়েছে। তাদের সঙ্গে এক হওয়ার জন্যই আবার ফিরে আসব।’ ‘উমিদ কি শহর’ অনুষ্ঠানে স্থানীয় শিল্পী ও পড়ুয়ারাও এদিন তাঁদের প্রতিভা দেখানোর সুযোগ পান। মেধাবী পড়ুয়া ও শিল্পীদের অনুষ্ঠানে সম্বর্ধনা দেওয়া হয়।  

এবার শাখা ডাকঘরে একদিনে ৫০
হাজার টাকা পর্যন্ত লেনদেনের সুযোগ

বিশেষভাবে উপকৃত হবেন আমানতকারী ও পেনশনভোগীরা  

এবার গ্রামের ব্রাঞ্চ পোস্ট অফিস বা শাখা ডাকঘরগুলিতে একদিনে ৫০ হাজার টাকা পর্যন্ত লেনদেনের সুযোগ পাবেন গ্রাহকরা। এর ফলে যাঁরা ডাকঘরের সঞ্চয় প্রকল্পগুলিতে টাকা রাখতে চান তাঁরা যেমন সুবিধা পাবেন, তেমনই পেনশন প্রাপকরাও বড় সুবিধা পেতে চলেছেন। 
বিশদ

ঘরের কাজের মর্যাদা, ঘরের কাজের
ভাগ হোক নারী দিবসের সুর
অনিতা অগ্নিহোত্রী

নব্যযুবকদের হাতের বলিউড সদৃশ পেশী আর তেলচিটে রাঙা সুতো বাঁধা কব্জি। এই দুয়ের বৈপরীত্য দেখি আর ভাবি, ছোটবেলায়, আমার বাবার শরীরে ঢেউ খেলানো পেশী দেখার কোনও স্মৃতি আমার নেই । নরম, সাধারণ চেহারা। 
বিশদ

কোলে সন্তানকে নিয়ে ট্রাফিক সামলাচ্ছেন
চণ্ডীগড়ের পুলিসকর্মী, ভাইরাল ভিডিও 

যে রাঁধে সে চুলও বাঁধে। সেই প্রবাদটাই শতকরা ১০০ শতাংশ সত্যি করে তুলেছেন চণ্ডীগড়ের এক মহিলা। নাম প্রিয়াঙ্কা। পেশায় পুলিসকর্মী। মাস কয়েক আগেই মা হয়েছেন। মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে গতসপ্তাহেই কাজে যোগ দিয়েছেন তিনি।  
বিশদ

মোদি জমানায় জনপ্রতি
ঋণের বোঝা দ্বিগুণ
৪৬ হাজার থেকে বেড়ে ১ লক্ষ টাকা

প্রতিশ্রুতি ছিল ১৫ লক্ষ টাকা দেওয়ার। দেশের প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সেই খোয়াব দেখিয়েই ড. মনমোহন সিংকে সরিয়ে কেন্দ্রে তাঁর ক্ষমতায় আসা। আর তারপর বেমালুম উল্টে গেল গোটা স্বপ্নটা। অ্যাকাউন্ট ভরার বদলে প্রত্যেক দেশবাসীর মাথায় এখন প্রায় এক লক্ষ টাকা ঋণের ভার। বিশদ

ইপিএফ ন্যূনতম মাসিক পেনশন নিয়ে
টালবাহানা চলছেই, ক্ষুব্ধ গ্রাহকরা 

প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল ঠিকই। কিন্তু তা সত্ত্বেও এখনও পর্যন্ত বাড়ানো হয়নি ইপিএফের ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ। যার জেরে চরম সমস্যায় পড়তে হচ্ছে ইপিএফের প্রায় ৬৫ লক্ষ পেনশন গ্রাহককে। 
বিশদ

মোদি রাজ্যের করোনা পরিস্থিতি
উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রের 

গুজরাতে কিছুতেই কমছে না করোনার সংক্রমণ। গত দু সপ্তাহ ধরে লাগাতার বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য, তাই গুজরাত নিয়ে অস্বস্তিতে রয়েছে কেন্দ্র। 
বিশদ

জীবনযাত্রার পরিবর্তন
ডেকে আনছে বন্ধ্যাত্ব!

সম্প্রতি ইন্ডিয়ান সোসাইটি ফর অ্যাসিস্টেড রিপ্রোডাকশন (ইশার) এক তথ্য প্রকাশ করেছে। সেই তথ্য অনুসারে, এখন ১০-১৪ শতাংশ ভারতীয় নাগরিক ভুগছেন বন্ধ্যত্বের সমস্যায়। শহরের প্রতি ছয় দম্পতির মধ্যে এক দম্পতি ভুগছেন ইনফার্টিলিটিজনিত সমস্যায়।
বিশদ

সমস্যা নারীর একার নয় 

বন্ধ্যত্ব নিয়ে সাধারণ মানুষের মধ্যে অসংখ্য দ্বিধা-দ্বন্দ্ব কাজ করে। সেই দ্বিধা কাটিয়ে কীভাবে হাসি ফুটবে সন্তানহীন দম্পতির জীবনে তারই খোঁজ দিলেন বিশিষ্ট সুপ্রজনন বিশেষজ্ঞ ডাঃ সুদীপ বসু
বিশদ

মুক্তি ভারভারার 

জামিন পাওয়ার পর চিকিৎসাধীন ছিলেন মুম্বইয়ের একটি হাসপাতালে। শনিবার রাত ১২টা নাগাদ সেখান থেকে ছাড়া পান বিশিষ্ট কবি ও সমাজকর্মী ভারভারা রাও। ভীমা কোরেগাঁও মামলায় ২০১৮ সালের ২৮ আগস্ট থেকে তিনি জেলে ছিলেন।  
বিশদ

তামিলনাড়ুতে আয়কর হানা, হাজার
কোটিরও বেশি কালো টাকার হদিশ 

ভোট শুরুর আগে তামিলনাড়ুর দু’টি নামকরা সোনা ও রত্ন ব্যবসায়ী সংস্থার বিভিন্ন কার্যালয়ে হানা দিল কেন্দ্রীয় আয়কর দপ্তর (সিবিডিটি)। গত ৪ মার্চ চেন্নাই ছাড়াও সংস্থা দু’টির মুম্বই, কোয়েম্বাটুর, মাদুরাই, তিরিুচিরাপল্লি, ত্রিশূর, নেল্লোর, জয়পুর, ইন্দোর সহ ২৭টি স্থানে হানা দেয় আয়কর। 
বিশদ

দলবদলু বিজেপি নেতাকে ‘বোকা’
বলে তোপ দাগলেন ওমর আবদুল্লা 

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ফের ক্ষমতায় এলে বাংলা কাশ্মীর হয়ে যাবে। শনিবার ঠিক এই ভাষাতেই তৃণমূলকে নিশানা করেছিলেন এক দলবদলু বিজেপি নেতা। ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে পাল্টা দিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। 
বিশদ

সরকারি আমলাদের লাঠিপেটার
পরামর্শ, ফের বিতর্কে গিরিরাজ 

ফের বেফাঁস মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। এবার সরাসরি জনতাকে আইন হাতে তুলে নেওয়ার পরামর্শ দিয়ে বিতর্কে জড়ালেন তিনি। শনিবার বেগুসরাইয়ের খোদাওয়ান্দপুরে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন কেন্দ্রীয় মৎস্য ও পশুপালন মন্ত্রী। মন্ত্রী জানান, বিভিন্ন সমস্যায় সরকারি আধিকারিকদের নিষ্ক্রিয়তা নিয়ে মানুষের ভুরিভুরি অভিযোগ আসে তাঁর কাছে। 
বিশদ

টিকার শংসাপত্র নিয়ে তৃণমূলের অভিযোগকে মান্যতা
মোদির ছবি সরানোর
নির্দেশ কমিশনের

প্রবল অস্বস্তিতে পড়ল কেন্দ্রীয় সরকার। নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিল, পাঁচ ভোট-রাজ্যে ভ্যাকসিনের সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি রাখা যাবে না। আর অবিলম্বে এই সিদ্ধান্ত কার্যকর করার নির্দেশিকা জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারকেও। বিশদ

07th  March, 2021
মূদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রের
পদক্ষেপ নেওয়া উচিত: গেহলট

মূদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নেওয়া প্রয়োজন। নাহলে সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ সৃষ্টি হবে। শনিবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট কেন্দ্রীয় সরকারকে  এমনই পরামর্শ দিয়েছেন। বিশদ

07th  March, 2021

Pages: 12345

একনজরে
করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল ...

খেজুরিতে এবার ত্রিমুখী লড়াই। সৌজন্যে সিপিএমের দাপুটে নেতা হিমাংশু দাস। তাঁর নাম ঘোষণা হতেই সিপিএম কর্মীরা সক্রিয় হয়ে উঠেছেন। ...

কালিয়াচক ও বৈষ্ণবনগর থানা এলাকার সমস্ত বুথকেই স্পর্শকাতর ঘোষণা করার সুপারিশ করছে মালদহ জেলা পুলিস। ...

গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

06:58:00 PM