Bartaman Patrika
দেশ
 

জীবনযাত্রার পরিবর্তন
ডেকে আনছে বন্ধ্যাত্ব!

পরামর্শে নোভা আইভিএফ ফার্টিলিটি সেন্টারের আইভিএফ স্পেশালিস্ট ডাঃ সুপর্ণা ভট্টাচার্য

সম্প্রতি ইন্ডিয়ান সোসাইটি ফর অ্যাসিস্টেড রিপ্রোডাকশন (ইশার) এক তথ্য প্রকাশ করেছে। সেই তথ্য অনুসারে, এখন ১০-১৪ শতাংশ ভারতীয় নাগরিক ভুগছেন বন্ধ্যাত্বের সমস্যায়। শহরের প্রতি ছয় দম্পতির মধ্যে এক দম্পতি ভুগছেন ইনফার্টিলিটিজনিত সমস্যায়। এক সমীক্ষায় প্রকাশিত, পশ্চিমী দেশে যেখানে মহিলাদের মেনোপজ আসার গড় বয়স ৫২ বছর, সেখানে ভারতীয় মহিলাদের মধ্যে মেনোপজ আসার গড় বয়স ৪৭ বছর! অর্থাৎ ভারতীয় মহিলাদের মধ্যে ‘ফার্টিলিটি’-র হার কমে যাচ্ছে যা উদ্বেগজনক। তবে চিকিৎসক হিসেবে বলতে পারি, বর্তমানে বন্ধ্যত্বের সমস্যার জন্য পুরুষ ও মহিলা উভয়েই সমানভাবে দায়ী। এখন প্রশ্ন হল, আগের তুলনায় বন্ধ্যত্বের সমস্যা বাড়ছে কেন? এই প্রশ্নের উত্তরে বলা যায়, গুরুতর শারীরিক প্রতিবন্ধকতা ছাড়াও জীবনযাত্রার পরিবর্তনের প্রভাবও পড়ছে ‘ফার্টিলিটি’তে। আধুনিক জীবনযাত্রা কীভাবে সন্তান আসার পথে বাধা তৈরি করছে—
কেরিয়ার: মেয়েদের সাধারণত ১২-১৩ বছর বয়সে মেনস্ট্রুয়েশন শুরু হয়। আর তা বন্ধ হয় মোটামুটি ৪০-৪৫ বছর বয়সের পর। তবে মহিলাদের ক্ষেত্রে সন্তানধারণের উপযুক্ত বয়স হল ২২ থেকে ৩০ বছর। কারণ ৩০ বছর বয়সের পর ওভামের গুণগত মানে পরিবর্তন ঘটতে থাকে। তবে অনেকেই আছেন যাঁরা কেরিয়ারকে প্রাধান্য দিতে চান। আর এই কারণেই তাঁরা সন্তানধারণ করতে চান ৩৫ কিংবা ৪০ বছর বয়সের পরে! মুশকিল হল, এই বয়সে তাঁদের ওভাম দুর্বল থাকে। ফলে ভ্রূণও কমজোরি হয়। সেক্ষেত্রে বারবার মিসক্যারেজ ঘটার আশঙ্কা থেকে যায়। তাই আমরা বলি, প্রথম সন্তান নেওয়ার চেষ্টা করুন ৩০ বছর বয়সের মধ্যেই। অন্যদিকে, পুরুষের ক্ষেত্রেও দেখা যায়, কর্মক্ষেত্রের টেনশন প্রভাব ফেলছে স্পার্মের স্বাস্থ্যে! দীর্ঘদিন মাত্রাতিরিক্ত স্ট্রেসে ভোগার কারণে স্পার্মকাউন্ট কমে যাওয়া সহ স্পার্মের সচলতা হ্রাস পাওয়ার সমস্যাও দেখা দেয়। বন্ধ্যত্বের সমস্যা তৈরি হচ্ছে এভাবেও। আর এক সমীক্ষায় ধরা পড়েছে, দেশের প্রধান শহরগুলিতে প্রতি ৩ জন পুরুষের মধ্যে ১ জন স্পার্ম কাউন্ট কম থাকার সমস্যায় ভুগছেন। এখানেই শেষ নয়। কেরিয়ারকে প্রাধান্য দিতে গিয়ে স্বামী-স্ত্রী সঠিকভাবে ঘনিষ্ঠ হওয়ার সুযোগ পান না! সন্তান সুখও থাকছে অধরা!
নেশা: ধূমপান, মাত্রাতিরিক্ত মদ্যপান নিশ্চিতভাবে বন্ধ্যত্ব ডেকে আনে। বর্তমানে পুরুষদের পাশাপাশি মহিলাদের মধ্যে নেশা দ্রব্য সেবনের হার বেড়ে গিয়েছে, যা ওভ্যুলেশনের পক্ষে বাধা হয়ে দাঁড়াচ্ছে। অন্যদিকে পুরুষের মধ্যে স্পার্মকাউন্ট কমে যাওয়ার পিছনে সরাসরি ধূমপান ও মদ্যপানের প্রভাব রয়েছে।
খাদ্যাভ্যাস: হাতে সময় কম! ফলে বাড়িতে তৈরি খাবার খাওয়ার চাইতে প্যাকেটজাত ‘রেডি টু কুক’ খাবার খাওয়ার প্রবণতা আমাদের সকলেরই! অথচ এই ধরনের খাবারে থাকে প্রচুর পরিমাণে ট্রান্স ফ্যাট! এই ধরনের ট্রান্স ফ্যাট সমগ্র শরীরের পক্ষেই খারাপ। এছাড়া সময়ে পুষ্টিকর খাবার না খেয়ে অসময়ে হোটেল থেকে বিরিয়ানি, নুডলসের মতো খাবার আনিয়ে খেলে স্থূলত্ব যেমন বাড়ে, তেমনই বাড়ে হার্টের অসুখ, ডায়াবেটিস হওয়ার আশঙ্কা। এই ধরনের অসুখ স্ত্রী ও পুরুষ উভয়ের বন্ধ্যত্বের অন্যতম কারণ।
স্থূলত্ব: মাত্রাতিরিক্ত দৈহিক ওজন এমনিতেই সন্তানধারণের অন্তরায়। ওবেসিটির কারণে মহিলাদের শরীরে নানা ধরনের হরমোনের মাত্রার গণ্ডগোল হয়। এই হরমোনের ভারসাম্যে গণ্ডগোলের প্রভাব পড়ে ফার্টিলিটিতে। অথচ আজকাল কারও কাছেই এক্সারসাইজ করে শরীর ফিট রাখার সময় নেই! দেখা গিয়েছে, প্রায় ৪০ শতাংশ মহিলা আজকাল ওবেসিটির সমস্যায় ভুগছেন। এমনকী এও দেখা গিয়েছে, বহু স্থূলকায়া মহিলার পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস) রয়েছে! প্রাকৃতিকভাবে গর্ভধারণের জন্য একটি পরিপক্ব ওভাম প্রয়োজন যা পিসিওএস-এর রোগীদের মধ্যে তৈরি হয় না। ফলে সন্তানধারণ করা সম্ভব হয় না। তবে জীবনযাত্রার পরিবর্তন করে ওজন কমাতে পারলে পিসিওএস সমস্যাও কমে যায় বলে দেখা গিয়েছে।
ডায়াবেটিস ও থাইরয়েডের সমস্যা: স্থূলত্ব, কাজের চাপ, খাদ্যাভ্যাস ডেকে আনছে ডায়াবেটিসের সমস্যা। পুরুষের ক্ষেত্রে স্পার্ম কাউন্ট কমে যাওয়া, সেক্সুয়াল ডিসফাংশনের সমস্যা ডেকে আনতে পারে ডায়াবেটিস। অন্যদিকে মহিলাদের পক্ষে প্রিম্যাচিওর ওভারিয়ান ফেলিওরের সমস্যা তৈরি করতে পারে সুগার। দেখা গিয়েছে অলস, অসংযমী জীবনযাত্রার প্রভাব পড়ছে থাইরয়েড গ্রন্থিতেও। এই সমস্যাও বন্ধ্যত্ব ডেকে আনতে পারে!
বিভিন্ন দূষণ: ফসলে কীটনাশকের বিপুল ব্যবহারও শরীরে কুপ্রভাব ফেলছে। এমনকী ডেকে আনছে বন্ধ্যত্ব!
ল্যাপটপ-মোবাইল: কিছু কিছু সমীক্ষায় দাবি করা হচ্ছে, কোনও পুরুষেরই কোলে ল্যাপটপ নিয়ে কাজ করা উচিত নয়। কারণ ল্যাপটপ থেকে যে তাপ বেরয় তার প্রভাবে কমে যেতে পারে স্পার্ম কাউন্ট। এছাড়া পকেটে মোবাইল রাখা ও তার থেকে বেরনো তড়িৎচৌম্বকীয় তরঙ্গের প্রভাবেও স্পার্ম কাউন্ট কমতে পারে। এমনকী মহিলাদের ওভ্যুলেশনেও প্রভাব ফেলতে পারে মোবাইলের তড়িৎচৌম্বকীয় তরঙ্গ। তাই ল্যাপটপ, মোবাইলের মাত্রাতিরিক্ত ব্যবহার কমাতে হবে।
সমাধান কী?
আশাহত হওয়ার কিছু নেই। চিকিৎসাপদ্ধতি এখন এতটাই আধুনিক প্রযুক্তি নির্ভর, যে কোনও সমস্যাই আর সন্তানধারণের পক্ষে বাধা হয়ে দাঁড়ায় না। তবে হ্যাঁ, সন্তান নেওয়ার কথা মাথায় এলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। পরিকল্পনা করে এগন। তাঁর কথা মতো জীবনযাত্রায় কিছু ইতিবাচক পরিবর্তন নিয়ে আসুন। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও রুটিনে ফিরুন। দরকার পড়লে কিছু পরীক্ষা করান ও শারীরিক সমস্যা থাকলে তার চিকিৎসা করান। ভালো থাকুন। সুস্থ থাকুন।
অনুলিখন: সুপ্রিয় নায়েক 

আগে বন্ধ্যত্বর চিকিৎসায় নানা প্রতিবন্ধকতা ছিল। চিকিৎসা হতো ডাক্তারের অভিজ্ঞতার উপর নির্ভর করে। তবে বর্তমানে চিকিৎসা ব্যবস্থা হয়ে উঠেছে অত্যাধুনিক। এখন বিভিন্ন রকম হরমোনাল টেস্ট করা হয়। চলে এসেছে বহু আধুনিক ওষুধ, যার মাধ্যমে স্পার্মের সমস্যা দূর হচ্ছে। এমনকী স্পার্মের অবস্থা খারাপ হলেও শুধুমাত্র তার হরমোনের মাত্রা ঠিক থাকলে প্রয়োজন পড়ছে না ডোনার স্পার্মের। এটা চিকিৎসার এক যুগান্তকারী ঘটনা! অপরদিকে মহিলাদের টিউব বন্ধ থাকলে আইভিএফ করা হচ্ছে। ওভারিয়ান ক্যান্সারের ক্ষেত্রে এগ সংরক্ষণ করে সন্তান ধারণ করা যাচ্ছে। তাই ধৈর্য ধরে বন্ধ্যাত্বের চিকিৎসায় এখন সাফল্যের হার বেশি। তবে বয়স কম থাকতে থাকতে চিকিৎসা করালে ভালো। ডাঃ দেবলীনা ব্রহ্ম,
স্পর্শ ইনফার্টিলিটির কর্ণধার
 গত ৪০-৫০ বছরে বন্ধ্যাত্বের চিকিৎসায় যুগান্তকারী পরিবর্তন এসেছে। এখন যে কোনও দম্পতি চাইলেই সন্তান ধারণ করতে পারেন। অবশ্য মাথায় রাখতে হবে যে, বন্ধ্যাত্ব চিকিৎসা ম্যাজিক নয়। প্রথমবারের চিকিৎসায় সাফল্য নাও আসতে পারে। সফল হতে পরপর কয়েকবার প্রয়াস করতে হতে পারে। প্রয়োজন মতো ধাপেধাপে সাধারণ থেকে উন্নত চিকিৎসা করা হয়। চিকিৎসা হয় ওষুধ, ইঞ্জেকশন, ল্যাপারোস্কোপি ও হিস্টেরোস্কোপি এবং সহায়ক বন্ধ্যাত্ব চিকিৎসা (অ্যাসিস্টেড রিপ্রোডাকটিভ থেরাপি)-র মাধ্যমে। দম্পতির প্রয়োজন অনুযায়ী এই চিকিৎসাপদ্ধতির ব্যবহার করা হয়। এখানে একটি ভুল ধারণা রয়েছে। অনেকেই ভাবেন, বন্ধ্যাত্বের চিকিৎসা করাতে গেলেই বোধহয় আইভিএফ করা হবে। এমনটা একেবারেই নয়। চিকিৎসক বুঝেই সিদ্ধান্ত নেন। কারও ওষুধে সমস্যা কমার হলে ওষুধই দেওয়া হয়। বন্ধ্যাত্বের অত্যাধুনিক চিকিৎসা বেশ খরচ ও সময়সাপেক্ষ। সর্বশেষ কথা হল, বন্ধ্যাত্বের চিকিৎসা লজ্জার নয়। তাই সমস্যা হলে চিকিৎসা করান।
ডাঃ গৌতম খাস্তগীর
কর্ণধার, বার্থ ফার্টিলিটি ক্লিনিক

এবার শাখা ডাকঘরে একদিনে ৫০
হাজার টাকা পর্যন্ত লেনদেনের সুযোগ

বিশেষভাবে উপকৃত হবেন আমানতকারী ও পেনশনভোগীরা  

এবার গ্রামের ব্রাঞ্চ পোস্ট অফিস বা শাখা ডাকঘরগুলিতে একদিনে ৫০ হাজার টাকা পর্যন্ত লেনদেনের সুযোগ পাবেন গ্রাহকরা। এর ফলে যাঁরা ডাকঘরের সঞ্চয় প্রকল্পগুলিতে টাকা রাখতে চান তাঁরা যেমন সুবিধা পাবেন, তেমনই পেনশন প্রাপকরাও বড় সুবিধা পেতে চলেছেন। 
বিশদ

ঘরের কাজের মর্যাদা, ঘরের কাজের
ভাগ হোক নারী দিবসের সুর
অনিতা অগ্নিহোত্রী

নব্যযুবকদের হাতের বলিউড সদৃশ পেশী আর তেলচিটে রাঙা সুতো বাঁধা কব্জি। এই দুয়ের বৈপরীত্য দেখি আর ভাবি, ছোটবেলায়, আমার বাবার শরীরে ঢেউ খেলানো পেশী দেখার কোনও স্মৃতি আমার নেই । নরম, সাধারণ চেহারা। 
বিশদ

কোলে সন্তানকে নিয়ে ট্রাফিক সামলাচ্ছেন
চণ্ডীগড়ের পুলিসকর্মী, ভাইরাল ভিডিও 

যে রাঁধে সে চুলও বাঁধে। সেই প্রবাদটাই শতকরা ১০০ শতাংশ সত্যি করে তুলেছেন চণ্ডীগড়ের এক মহিলা। নাম প্রিয়াঙ্কা। পেশায় পুলিসকর্মী। মাস কয়েক আগেই মা হয়েছেন। মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে গতসপ্তাহেই কাজে যোগ দিয়েছেন তিনি।  
বিশদ

মোদি জমানায় জনপ্রতি
ঋণের বোঝা দ্বিগুণ
৪৬ হাজার থেকে বেড়ে ১ লক্ষ টাকা

প্রতিশ্রুতি ছিল ১৫ লক্ষ টাকা দেওয়ার। দেশের প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সেই খোয়াব দেখিয়েই ড. মনমোহন সিংকে সরিয়ে কেন্দ্রে তাঁর ক্ষমতায় আসা। আর তারপর বেমালুম উল্টে গেল গোটা স্বপ্নটা। অ্যাকাউন্ট ভরার বদলে প্রত্যেক দেশবাসীর মাথায় এখন প্রায় এক লক্ষ টাকা ঋণের ভার। বিশদ

ইপিএফ ন্যূনতম মাসিক পেনশন নিয়ে
টালবাহানা চলছেই, ক্ষুব্ধ গ্রাহকরা 

প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল ঠিকই। কিন্তু তা সত্ত্বেও এখনও পর্যন্ত বাড়ানো হয়নি ইপিএফের ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ। যার জেরে চরম সমস্যায় পড়তে হচ্ছে ইপিএফের প্রায় ৬৫ লক্ষ পেনশন গ্রাহককে। 
বিশদ

মোদি রাজ্যের করোনা পরিস্থিতি
উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রের 

গুজরাতে কিছুতেই কমছে না করোনার সংক্রমণ। গত দু সপ্তাহ ধরে লাগাতার বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য, তাই গুজরাত নিয়ে অস্বস্তিতে রয়েছে কেন্দ্র। 
বিশদ

কাশ্মীরে এসে অভিভূত ভিকি, সোনাল 

‘আমার প্রথম ছবি ছিল জন্নত। কিন্তু আজ এতদিন পর আসল জন্নত দেখলাম।’ ‘উমিদ কি শহর’ কাশ্মীরে দাঁড়িয়ে এইভাবেই ভূস্বর্গের প্রশংসা করলেন অভিনেত্রী সোনাল চৌহান। ২০০৮ সাল। 
বিশদ

সমস্যা নারীর একার নয় 

বন্ধ্যত্ব নিয়ে সাধারণ মানুষের মধ্যে অসংখ্য দ্বিধা-দ্বন্দ্ব কাজ করে। সেই দ্বিধা কাটিয়ে কীভাবে হাসি ফুটবে সন্তানহীন দম্পতির জীবনে তারই খোঁজ দিলেন বিশিষ্ট সুপ্রজনন বিশেষজ্ঞ ডাঃ সুদীপ বসু
বিশদ

মুক্তি ভারভারার 

জামিন পাওয়ার পর চিকিৎসাধীন ছিলেন মুম্বইয়ের একটি হাসপাতালে। শনিবার রাত ১২টা নাগাদ সেখান থেকে ছাড়া পান বিশিষ্ট কবি ও সমাজকর্মী ভারভারা রাও। ভীমা কোরেগাঁও মামলায় ২০১৮ সালের ২৮ আগস্ট থেকে তিনি জেলে ছিলেন।  
বিশদ

তামিলনাড়ুতে আয়কর হানা, হাজার
কোটিরও বেশি কালো টাকার হদিশ 

ভোট শুরুর আগে তামিলনাড়ুর দু’টি নামকরা সোনা ও রত্ন ব্যবসায়ী সংস্থার বিভিন্ন কার্যালয়ে হানা দিল কেন্দ্রীয় আয়কর দপ্তর (সিবিডিটি)। গত ৪ মার্চ চেন্নাই ছাড়াও সংস্থা দু’টির মুম্বই, কোয়েম্বাটুর, মাদুরাই, তিরিুচিরাপল্লি, ত্রিশূর, নেল্লোর, জয়পুর, ইন্দোর সহ ২৭টি স্থানে হানা দেয় আয়কর। 
বিশদ

দলবদলু বিজেপি নেতাকে ‘বোকা’
বলে তোপ দাগলেন ওমর আবদুল্লা 

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ফের ক্ষমতায় এলে বাংলা কাশ্মীর হয়ে যাবে। শনিবার ঠিক এই ভাষাতেই তৃণমূলকে নিশানা করেছিলেন এক দলবদলু বিজেপি নেতা। ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে পাল্টা দিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। 
বিশদ

সরকারি আমলাদের লাঠিপেটার
পরামর্শ, ফের বিতর্কে গিরিরাজ 

ফের বেফাঁস মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। এবার সরাসরি জনতাকে আইন হাতে তুলে নেওয়ার পরামর্শ দিয়ে বিতর্কে জড়ালেন তিনি। শনিবার বেগুসরাইয়ের খোদাওয়ান্দপুরে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন কেন্দ্রীয় মৎস্য ও পশুপালন মন্ত্রী। মন্ত্রী জানান, বিভিন্ন সমস্যায় সরকারি আধিকারিকদের নিষ্ক্রিয়তা নিয়ে মানুষের ভুরিভুরি অভিযোগ আসে তাঁর কাছে। 
বিশদ

টিকার শংসাপত্র নিয়ে তৃণমূলের অভিযোগকে মান্যতা
মোদির ছবি সরানোর
নির্দেশ কমিশনের

প্রবল অস্বস্তিতে পড়ল কেন্দ্রীয় সরকার। নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিল, পাঁচ ভোট-রাজ্যে ভ্যাকসিনের সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি রাখা যাবে না। আর অবিলম্বে এই সিদ্ধান্ত কার্যকর করার নির্দেশিকা জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারকেও। বিশদ

07th  March, 2021
মূদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রের
পদক্ষেপ নেওয়া উচিত: গেহলট

মূদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নেওয়া প্রয়োজন। নাহলে সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ সৃষ্টি হবে। শনিবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট কেন্দ্রীয় সরকারকে  এমনই পরামর্শ দিয়েছেন। বিশদ

07th  March, 2021

Pages: 12345

একনজরে
করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল ...

গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...

চলতি বছর দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপুর্তি। সেই উপলক্ষে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের তরফে গত পাঁচ তারিখ একটি কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ...

কালিয়াচক ও বৈষ্ণবনগর থানা এলাকার সমস্ত বুথকেই স্পর্শকাতর ঘোষণা করার সুপারিশ করছে মালদহ জেলা পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

06:58:00 PM