Bartaman Patrika
কলকাতা
 

জোয়ারের জন্য বন্ধ লকগেট, ১ ঘণ্টার বৃষ্টি, ভাসল কলকাতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাত্র এক ঘণ্টার ভারী বৃষ্টি। তাতেই জলযন্ত্রণার চেনা ছবি ফিরে এল কলকাতায়। এখনও বর্ষা আসেনি। তাতেই এই হাল। ভরা বর্ষায় শহরের কী হবে? কপালে চওড়া ভাঁজ নাগরিকদের।
সেন্ট্রাল অ্যাভিনিউ ও এমজি রোডের ক্রসিংয়ের পাশে একটি রেডিমেড কাপড়ের দোকান থই থই করছে। বালতি ভরে জল তুলে রাস্তায় ফেলতে ফেলতে নাজেহাল দোকানদার। সেন্ট্রাল অ্যাভিনিউতে এই পরিমাণ জল শেষ কবে জমেছে তা অনেকেই মনে করতে পারছেন না। মহেশ শর্মা নামে ওই দোকানদার বলেন, ‘কয়েক সপ্তাহ আগে এত বৃষ্টি হল কিন্তু এরকম জল জমেনি। গত বছরও অনেক দিন টানা বৃষ্টি হয়েছিল। কিন্তু এতটা খারাপ পরিস্থিতি তৈরি হয়নি।’ তবে এদিন মাত্র ঘণ্টা খানেকের ভারী বৃষ্টিতেই ভাসল মধ্য কলকাতা? কলকাতা পুরসভার নিকাশি বিভাগের যুক্তি, গঙ্গার জোয়ারের কারণে সকাল ১১টা থেকে বেলা তিনটে পর্যন্ত সমস্ত লকগেট বন্ধ রাখা হয়েছিল। সেই কারণেই দীর্ঘক্ষণ জলমগ্ন হয়ে পড়ে ধর্মতলা, সেন্ট্রাল অ্যাভিনিউ, ডালহৌসি।
নাগরিকদের অভিযোগ, এদিন জলে থই থই করেছে কর্মব্যস্ত ধর্মতলা। এসএন ব্যানার্জি রোড, লেনিন সরণিতে জমা জলের কারণে বিপাকে পড়তে হয় মানুষকে। এমনকী কলকাতা পুরভবনের গেটেও দীর্ঘক্ষণ দাঁড়িয়ে ছিল জল। সেন্ট্রাল অ্যাভিনিউ, শিয়ালদহ, এমজি রোড, বিবাদী বাগ, লালবাজার, রবীন্দ্র সরণি, আমহার্স্ট স্ট্রিট, পার্কসার্কাস সেভেন পয়েন্ট ইত্যাদি অঞ্চল কার্যত জলের তলায় ছিল দীর্ঘক্ষণ ধরে। সবমিলিয়ে উত্তর ও মধ্য কলকাতার বিভিন্ন রাস্তায় জল জমে থাকে। এমনকী কলকাতা মেডিক্যাল কলেজের ভিতরেও দীর্ঘক্ষণ জল দাঁড়িয়ে ছিল। হাসপাতাল প্রাঙ্গণে জল থাকার কারণে রোগীর পরিজনদের চরম ভোগান্তির মুখে পড়তে হয়।
পুরসভার তথ্য অনুযায়ী, বেলা একটা থেকে তিনটে পর্যন্ত বিক্ষিপ্তভাবে অল্প পরিমাণ বৃষ্টি হয়েছে শহরে। সবথেকে বেশি বৃষ্টিপাত হয়েছে দুপুর দু’টো থেকে তিনটে পর্যন্ত। চলতি মরশুমে এই প্রথমবার ১০০ মিমিরও বেশি বৃষ্টি হয় কলকাতায়। সবথেকে বেশি বৃষ্টি হয়েছে বালিগঞ্জ পাম্পিং স্টেশন অঞ্চলে(১১৪ মিমি)। কিন্তু এদিন দক্ষিণের লকগেট বন্ধ থাকার কারণে উত্তর ও মধ্য কলকাতার একাধিক অঞ্চল জলমগ্ন হয়ে পড়ে। তবে দক্ষিণ কলকাতার বিভিন্ন অঞ্চলের বড় রাস্তাগুলিতে সেই অর্থে জল-ছবির দেখা মেলেনি বলে পুরসভার দাবি। এদিন উত্তরে পামারবাজার পাম্পিং স্টেশনে ৭৮মিমি, ঠনঠনিয়ায় ৪২ ও মার্কাস স্কোয়ারে ৬৫মিমি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। কলকাতা পুরসভার নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং বলেন, ‘গঙ্গায় জোয়ার থাকায় লকগেট বন্ধ রাখতে হয়েছিল। ওই সময়ের মধ্যে ভারী বৃষ্টি হয় শহরে। স্বাভাবিকভাবেই জল জমে যায়। কিন্তু লকগেট খোলার পর জল নেমেও যায়।’ পুরসভার নিকাশি বিভাগ সূত্রে জানা গিয়েছে, লকগেট খোলার পর জল নামতে শুরু করে। তবে সার্বিকভাবে সব রাস্তা থেকে জল নামতে তিন থেকে চার ঘণ্টা সময় লেগেছে। ফলে মানুষের ভোগান্তির শেষ ছিল না। এদিন প্রায় সন্ধ্যা পর্যন্ত জলমগ্ন থেকেছে শহরের বহু রাস্তা।

23rd  May, 2024
জল-জঞ্জাল নিয়ে এত ক্ষোভ কেন! বৈঠকে ‘ধমক’ মমতার

পুরসভাগুলির নাগরিক পরিষেবার বেহাল দশা নিয়ে ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষত, বর্ষায় জল জমা এবং নিয়মিত জঞ্জাল অপসারণ না হওয়া নিয়ে মানুষের ক্ষোভ রয়েছে বলে মনে করেন তিনি।
বিশদ

স্কুল শিক্ষকদের যোগ্যতা জানার অধিকার রয়েছে সকলেরই, তথ্য আপলোডের নির্দেশ হাইকোর্টের

‘স্কুলে শিক্ষকরা যে বিষয় পড়াচ্ছেন, সে বিষয়ে তাঁর যোগ্যতা কী, ছাত্রছাত্রী-অভিভাবক সহ সকলেরই তা জানার অধিকার আছে। বহু শিক্ষক-শিক্ষিকা পর্যাপ্ত যোগ্যতা না থাকা সত্ত্বেও স্কুলে পড়াচ্ছেন বলে অভিযোগ আসছে। তাই প্রত্যেকের যোগ্যতা সরকারি পোর্টালে আপলোড করতে হবে।’
বিশদ

বংশরক্ষার জন্য একাধিক পুরুষকে দিয়ে ধর্ষণ করানোর অভিযোগ স্বামীর বিরুদ্ধে!

বংশরক্ষার জন্য একাধিক পুরুষকে দিয়ে ধর্ষণ করানোর অভিযোগে স্বামীর বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ স্ত্রী। বারুইপুর থানা এলাকার ওই মহিলার দাবি, তিনি ও তাঁর স্বামী– দু’জনেই থ্যালাসেমিয়ার বাহক। সেকারণে আগে তাঁদের দুই সন্তানের মৃত্যু হয়। এরপর তিনি আর মা হতে চাননি।
বিশদ

২০ দিন আটকে থেকে অবশেষে রাজ্যে অগ্রসর হল মৌসুমী বায়ু

২০ দিন ধরে এক জায়গায় আটকে থাকার পর বৃহস্পতিবার অবশেষে মৌসুমি বায়ু রাজ্যে কিছুটা অগ্রসর হল। উত্তরবঙ্গের দুই দিনাজপুরের বাকি অংশ ও মালদহ জেলার বেশিরভাগ এলাকায় বর্ষা ঢুকেছে।
বিশদ

নজরুলকে তবলা শুনিয়েছিলেন জয়নগরের কানাইলাল, শিল্পীর দিন কাটছে ভাঙা ঘরেই

একবার সুযোগ পেয়েছিলেন কাজী নজরুল ইসলামের সামনে বসে তবলা বাজানোর। নজরুল বাজনা শুনে তারিফ করেছিলেন।
বিশদ

সাতদিনের ভ্রমণের গিফট ভাউচার মাত্র ৩১ হাজারে!

গোয়া থেকে মানালি, দার্জিলিং থেকে পুরী। ছয়রাত্রি সাতদিন ভ্রমণের গিফট ভাউচার। প্রায় একসপ্তাহ কাটানোর খরচ মাত্র ৩১ হাজার টাকা! না, অচেনা নম্বর থেকে ফোন করে কোনও টোপ দেওয়া নয়, সল্টলেক সিটি সেন্টারে ঝাঁ চকচকে অফিস খুলে এমনই টোপ দেওয়া হচ্ছিল ভ্রমণপিপাসুদের।
বিশদ

এক্সিট পোল ঘিরে শেয়ার বাজারের উত্থান পতনের ছবি আরবিআই রিপোর্টে

এক্সিট পোলের কারণে ভারতীয় শেয়ার বাজারের উত্থান এবং ভোটের ফল প্রকাশের পর ধসের বিষয়টি উঠে এল রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে।
বিশদ

জোকা-এসপ্লানেড প্রকল্পের কাজে বাধা নেই: হাইকোর্ট

অবশেষে জোকা-এসপ্লানেড মেট্রো রেল প্রকল্পের জট খুলে গেল। মেট্রোর কাজে আরও কোনও বাধা নেই। বৃহস্পতিবার রায় ঘোষণা করে এ কথা জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। 
বিশদ

ডাকে পাঠানো পণ্য বা চিঠির গোপনীয়তা আর থাকছে না, নতুন আইন চালু কেন্দ্রের

ডাকযোগে কোনও ব্যক্তি কিছু পাঠালে, তার গোপনীয়তা রক্ষার দায় আর রইল না ডাক বিভাগের। এই সংক্রান্ত আইন চালু হয়ে গেল দেশজুড়ে। চলতি সপ্তাহেই বিজ্ঞপ্তি জারি করেছে তারা।
বিশদ

চাঁপদানির খালে দেহ মিলল নিখোঁজ শিশুর, আঘাতের চিহ্ন ঘিরে জল্পনা

নিখোঁজ হওয়ার প্রায় দেড়দিন পর বৃহস্পতিবার দুপুরে ভদ্রেশ্বরের নিখোঁজ শিশুর মৃতদেহ উদ্ধার হল। বছর দেড়েকের ওই শিশুর মর্মান্তিক পরিণতিকে ঘিরে এলাকায় শোকের ছায়া নেমেছে।
বিশদ

গ্রামোন্নয়নে খরচের হিসেব দিতে হবে নির্দিষ্ট সময়ে, জেলা প্রশাসনকে নির্দেশ দিল নবান্ন

রাজ্যের অনুমোদিত পরিষেবা গ্রামীণ মানুষের কাছে আদৌ পৌঁছল কি না, তা মোটামুটিভাবে প্রতিফলিত হয় জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতির দেওয়া আয়-ব্যয়ের হিসেবে।
বিশদ

উপপ্রধানের মদতে সরকারি জমি বিক্রির অভিযোগ

তারকেশ্বর ব্লকের চাঁপাডাঙ্গা পঞ্চায়েতের সাহাচক গ্রামে সরকারি জমি বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে ওই পঞ্চায়েতেরই উপপ্রধানের বিরুদ্ধে।
বিশদ

চিকিৎসা গাফিলতিতে বধূর মৃত্যুর অভিযোগ, উত্তেজনা

চিকিৎসার গাফিলতিতে এক বধূর মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তেজনা দেখা দিল বাউড়িয়া স্টেট জেনারেল হাসপাতালে। মৃত বধূর নাম মমতা রাজভর (২৬)।
বিশদ

বাংলায় একের পর এক ডাকাতিতে জড়িত সুবোধ সিংয়ের গ্যাংই

বেউর জেলে বন্দি গ্যাংস্টার সুবোধ সিংকে  অনেক কাঠখড় পুড়িয়ে জেরা করল সিআইডি। রানিগঞ্জের পুরনো একটি ডাকাতির মামলায় তাকে চলতি মাসে তদন্তকারীরা জিজ্ঞাসাবাদ করে এসেছেন বলে সূত্রের খবর।
বিশদ

Pages: 12345

একনজরে
স্কুলের পড়ুয়াদের জন্য রান্না হল না। খিচুরি বা ভাতের বদলে তাদের দেওয়া হল ক্রিম বিস্কুট। যদিও বিস্কুট দেওয়ার কোনও নিয়ম নেই। বৃহস্পতিবার মালদহ সার্কেলের কাদিরপুর নিউ জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ে এই অভিযোগ উঠেছে ...

বয়স মাত্র ২৪। কিন্তু, চুল সাদা করে বড় দাঁড়ি লাগিয়ে বিমানে ওঠার ‘ছক’ কষেছিল এক যুবক। কিন্তু, কর্মরত সিআইএসএফ জওয়ানদের তত্পরতায় ভেস্তে গিয়েছে তার পরিকল্পনা। ...

গত বছর নববর্ষের দিন বোনকে সাঁতার শেখাতে গিয়ে মৃত্যু হয়েছিল দাদার। বৃহস্পতিবার বাবা-মায়ের সঙ্গে মেধাবী দাদার ডিগ্রি প্রাপ্তির শংসাপত্র নিতে বাবার সঙ্গে এল বোন। ...

জুয়ার আসরে টাকা হেরেও জেতার আশা ছাড়তে পারেনি। অতিরিক্ত টাকা জেতার আশায় প্রতিবেশী যুবকের কাছে ধার নিয়েছিল ৮০০ টাকা। বেশ কয়েকদিন ধরে তাগাদা করেও সেই টাকা কিছুতেই দিচ্ছিল না। এনিয়ে বচসাও হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ক্ষেত্রে কলহের আশঙ্কা। ঠান্ডা মাথায় চলুন। বিজ্ঞানী, ব্যবসায়ী, সাহিত্যিকদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সংগীত দিবস
বিশ্ব যোগব্যায়াম দিবস
১৯০৫: ফরাসি সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম
১৯৪০: আর এস এসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মৃত্যু
১৯৪৫: কবি নির্মলেন্দু গুণের জন্ম
১৯৫৩: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর জন্ম
১৯৫৫: প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনির জন্ম
১৯৮২: ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়ামের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৪.৫২ টাকা ১০৭.৯৮ টাকা
ইউরো ৮৮.১০ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী ৬/২৮ দিবা ৭/৩২। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৩/০ অপরাহ্ন ৬/১৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১৯/৪৯। অমৃতযোগ দিবা ১২/৫ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৮/২৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১০/১৮ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৯ গতে ১০/১৯ মধ্যে। 
৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী দিবা ৬/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৬/২৯। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২০ মধ্যে। 
১৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ম্যাচ জিতল দঃ আফ্রিকা

11:36:31 PM

ইউরো কাপ: পোল্যান্ডকে ৩-১ গোলে হারাল অস্ট্রিয়া

11:31:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ৩ (৭৮ মিনিট)

11:15:17 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ২ (৬৭ মিনিট)

11:04:07 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (হাফটাইম)

10:25:03 PM

ইউরো কাপ: পোল্যান্ড ১-অস্ট্রিয়া ১ (৩১ মিনিট)

10:09:10 PM