Bartaman Patrika
খেলা
 
নৌকাডুবির নায়করা 

 তিন গোলদাতা করিম, চিডি ও তীর্থঙ্কর।

  ১১ বছর পর উইম্বলডনে ফেডেরারের সামনে রাফা নাদাল

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব টেনিস মহল বলছে, উইম্বলডনের আসল ফাইনাল তো শুক্রবার। যা সরকারিভাবে সেমি-ফাইনাল ম্যাচ। মুখোমুখি রজার ফেডেরার ও রাফায়েল নাদাল। বর্তমান বিশ্ব টেনিসের যাবতীয় আকর্ষণ এখন এই দুই হেভিওয়েট প্লেয়ারের দ্বৈরথ ঘিরে।
উল্লেখ্য, বুধবার অল ইংল্যান্ড ক্লাবের কোর্টে রজার ফেডেরার সিঙ্গলসে শততম জয় হাসিল করেছেন।
শুক্রবার বিশ্বের দু’ম্বর ফেডেরার ও তিন নম্বর নাদালের মধ্যে ৪০তম সাক্ষাৎ হতে চলেছে। অল ইংল্যান্ড ক্লাবের কোর্টে দুই খেলোয়াড়ের চতুর্থ সাক্ষাৎ হতে চলেছে। এর আগে তিনবার উইম্বলডনে ফেডেরার ফাইনালে নাদালকে হারিয়েছেন ২০০৬ ও ২০০৭ সালে। ২০০৮ সালে পাঁচ সেটের ‘এপিক ফাইনাল’এ সুইস কিংবদন্তী ফেডেরারকে হারান স্প্যানিশ তারকা নাদাল। ফরাসি ওপেনে দুই মহাতারকার সাক্ষাৎ হয়েছে ছ’বার। অস্ট্রেলিয়ান ওপেনে দুই খেলোয়াড় মুখোমুখি হয়েছেন চারবার। একমাত্র ইউ এস ওপেনে নাদাল-ফেডেরারের লড়াই হয়নি।
উইম্বলডনের পর বছরের শেষ গ্র্যান্ডস্ল্যাম ইউ এস ওপেন। নিউ ইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে ২৪ হাজার দর্শকাসন রয়েছে। যাকে সবচেয়ে বৃহৎ স্পোর্টস এরিনা বলা হয়। সেই এরিনা এখনও পর্যন্ত নাদাল-ফেডেরার দ্বৈরথ দেখতে পায়নি। অথচ ফেডেরার ইউ এস ওপেন জিতেছেন পাঁচবার। নাদাল জিতেছেন তিনবার।
আজ উইম্বলডনের সেমি-ফাইনালে ফর্ম-ফিটনেসের দিক থেকে অনেক বিশেষজ্ঞ রাফায়েল নাদালকে ফেভারিট বললেও উইম্বলডনের গ্রাস কোর্টে সেরা প্লেয়ারের নাম রজার ফেডেরার। তাঁর ঝুলিতে রয়েছে আটবার উইম্বলডন খেতাব। শেষ জিতেছেন ২০১৭ সালে। নাদাল দু’বার উইম্বলডনের মুকুট পরেছেন। ২০০৮ ও ২০১০ সালে।
ফরাসি ওপেনের সম্রাট ৩২ বছর বয়সী নাদাল উইম্বলডনে ফেডেরারের সঙ্গে লড়াইকে বেশ উপভোগ করছেন। এই প্রসঙ্গে ‘কিং অব ক্লে’ বলেন, ‘আমরা অনেক ভালো ম্যাচ খেলেছি। ২০০৭ ও ২০০৮ সালে আমাদের উইম্বলডন ফাইনালে স্বপ্নের ম্যাচ হয়েছিল। দু’বারই খুবই আবেগপূর্ণ ম্যাচ হয়েছিল। বিশেষ করে ২০০৮ সালের ফাইনাল আমার জীবনের অন্যতম সেরা মুহূর্ত। সেবার চ্যাম্পিয়ন হয়ে আমি আবেগমথিত হয়ে পড়েছিলাম। তবে তার আগের বছর ফাইনাল খেলতে পেরেছিলাম ভাবলে বেশ গর্ব হয়। ওই রকম একটা ম্যাচের সাক্ষী থাকা আমার জীবনের সুখস্মৃতি হয়ে থাকবে।’
২০১২ ও ২০১৭ সালের উইম্বলডন ভুলতে চাইবেন নাদাল। দু’বার চতুর্থ রাউন্ডের গণ্ডি পেরতে পারেননি স্প্যানিশ তারকা। গতবছর ৫ ঘন্টা ১৬ মিনিটের সেমি-ফাইনালে নোভাক ডকোভিচের কাছে হেরে গিয়েছিলেন নাদাল। বিশ্বের সেরা বাঁ-হাতি টেনিস প্লেয়ার বলছেন, ‘১১ বছর পর উইম্বলডনে আবার ফেডেরারের মুখোমুখি হচ্ছি। কোর্টে নামার আগে আমি সত্যিই উত্তেজিত। রজারের বিরুদ্ধে খেলা সবসময় আমার কাছে বিশেষ একটা মুহূর্ত। ওর বিরুদ্ধে খেলাটা আমি উপভোগ করি।’
এদিকে, শুক্রবার প্রথম সেমি-ফাইনালে বিশ্বের একনম্বর সার্বিয়ার নোভাক ডকোভিচ খেলবেন বিশ্বের ২৩ নম্বর স্পেনের রবার্তো বাতিস্তা আগুটের বিরুদ্ধে।
12th  July, 2019
জার্সির ব্যাজটাই আমাকে তাতিয়ে দেয়, বলছেন কোহলি 

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চাশোর্ধ্ব ব্যাটিং গড় অনেকেরই আছে। তবে একটি ফরম্যাট ধরলে সংখ্যাটা ৮৪। দু’টি ফরম্যাটের বিচারে তা কমে দাঁড়াবে ৩। যদি তিন ফরম্যাটেই পঞ্চাশের বেশি ব্যাটিং গড় খুঁজতে বসেন, তাহলে একটাই নাম চোখের সামনে ভাসবে—বিরাট কোহলি। কত নামেই না তিনি ভূষিত হন! কেউ বলেন রান-মেশিন। 
বিশদ

ক্যাপ্টেন বিরাটেই আস্থা মাইক হেসনের 

বেঙ্গালুরু, ১৯ সেপ্টেম্বর: বিরাট কোহলির উজ্জ্বল ক্রিকেট কেরিয়ারে কুৎসিত অধ্যায় অবশ্যই আইপিএল। রয়্যাল চ্যালেঞ্জ বেঙ্গালুরুর হয়ে খেলছেন প্রথম দিন থেকে। গত সাত বছর ধরে নেতৃত্বও দিয়েছেন। কিন্তু আজ পর্যন্ত আইপিএল জেতার স্বাদ পাননি বিরাট। প্রত্যেক বছরে বিপুল প্রত্যাশা জাগিয়েও সমর্থকদের হতাশ করেছে কোহলির আরসিবি। 
বিশদ

মোহন বাগানকে হারিয়ে চমক মহমেডান স্পোর্টিংয়ের 

অভিজিৎ সরকার : বেলঘরিয়ার দুই বঙ্গতনয়ের দুরন্ত ফুটবলে মোহন বাগানের লিগ জয়ের স্বপ্ন কার্যত চুরমার করে দিল মহমেডান স্পোর্টিং। বৃহস্পতিবার সল্টলেক স্টেডিয়ামে সাদা-কালো গোলরক্ষক প্রিয়ন্ত সিং একাধিক পতন রোধ করেন। আর মহমেডানের মিডফিল্ডার তীর্থঙ্কর সরকার একটি গোল করলেন, দু’টি করালেন।  
বিশদ

ম্যান ম্যানেজমেন্টেই বাজিমাত দীপেন্দুর 

জয় চৌধুরি: নিজের বিধানসভা কেন্দ্রের বিশ্বকর্মা পুজো কমিটিগুলির আব্দার আর কোচিং সফলভাবে সামলালেন দীপেন্দু বিশ্বাস। কিবু ভিকুনা সহ মোহন বাগানের স্প্যানিশ ব্রিগেডকে চমকে দিয়ে মহমেডান টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দুর মুখে অমল স্যারের নাম। আর সেই সঙ্গে ১৯৯৭ সালে কলকাতা লিগের ডার্বির কথা। 
বিশদ

অনবদ্য ডি মারিয়ার জোড়া গোল, হতাশ জিনেদিন জিদান
রিয়াল মাদ্রিদকে চূর্ণ করল প্যারি সাঁজাঁ 

প্যারিস, ১৯ সেপ্টেম্বর: ম্যাচ শেষ। দু’হাত আকাশের দিকে তুলে ঈশ্বরকে ধন্যবাদ জ্ঞাপন অ্যাঞ্জেল ডি মারিয়ার। সেই মুহূর্তে গ্যালারিতে আসন ছেড়ে দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রকাশে ব্যস্ত নেইমার ও কিলিয়ান এমবাপে। তাঁদের মুখেও আর্জেন্তাইন অ্যাটাকারটির প্রশংসা। কারণ, রিয়াল মাদ্রিদকে হারানোর নায়কের নাম যে অ্যাঞ্জেল ডি মারিয়াই।  
বিশদ

সহজ জয় ম্যাঞ্চেস্টার সিটির 

খার্কিভ, ১৯ সেপ্টেম্বর: সহজ জয় দিয়েই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করল ম্যাঞ্চেস্টার সিটি। বুধবার গ্রুপ-সি’র ম্যাচে তারা ৩-০ ব্যবধানে হারাল শাখতার ডোনেস্ককে। এই ম্যাচে দলের কোনও ফুটবলার চোট পাননি বলে স্বস্তিতে সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। 
বিশদ

কুলদীপের ৪ উইকেট, দুরন্ত ব্যাটিং মার্করামের 

মহীশূর, ১৯ সেপ্টেম্বর: ভারতীয় ‘এ’ দলের বিরুদ্ধে চারদিনের বেসরকারি টেস্টে দুরন্ত ব্যাটিং করলেন দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের ওপেনার আইডেন মার্করাম। তাঁর অনবদ্য ১৬১ রানের সুবাদে দক্ষিণ আফ্রিকার দলটি প্রথম ইনিংসে ৪০০ রান তুলল। উইয়ান মাল্ডারও লোয়ার মিডল অর্ডারে দক্ষিণ আফ্রিকা এ দলকে নির্ভরতা জুগিয়েছেন।  
বিশদ

শতবর্ষে শারদ সম্মান দেবে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:শতবর্ষে বাঙালির সেরা উৎসব শারদোৎসবের সঙ্গে যুক্ত হতে চাইছে ইস্ট বেঙ্গল। আসন্ন দুর্গাপুজোয় বিভিন্ন ক্যাটেগরিতে কর্পোরেট ধাঁচে ইস্ট বেঙ্গল পুরস্কার দেবে। এই পুরস্কারে বিচারক হিসাবে থাকবেন দলের প্রাক্তন অধিনায়করা। 
বিশদ

জুভেন্তাসকে রুখে দিল আতলেতিকো মাদ্রিদ 

মাদ্রিদ, ১৯ সেপ্টেম্বর: ম্যাচের ৬৫ মিনিটের মধ্যেই দু’গোলে লিড নিয়েছে জুভেন্তাস। প্রত্যাশিতভাবেই ওয়ান্ডা মেট্রোপলিটানোয় হাজির ইতালিয়ান ক্লাবটির সমর্থকদের মুখে স্বস্তির ছাপ। কিন্তু অন্যরকম ভেবেছিলেন আতলেতিকো মাদ্রিদের কোচ ডিয়েগো সিমোনে। 
বিশদ

লিগ খেতাব জয়ের পথে এগল পিয়ারলেস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগ চ্যাম্পিয়নের পথে আরও একধাপ এগিয়ে গেল পিয়ারলেস। বৃহস্পতিবার বারাসত স্টেডিয়ামে ভবানীপুরকে ক্লাবকে ২-০ গোলে চূর্ণ করল জহর দাসের প্রশিক্ষণাধীন দল। পিয়ারলেসের গোলদাতা এডমন্ড ও জিতেন মুর্মূ। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন পিয়ারলেস ডিফেন্ডার কালোন।  
বিশদ

আলেজান্দ্রো আজও পরীক্ষা-নিরীক্ষার পথে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সন্ধ্যায় নিজেদের মাঠে লিগের খেতাবি লড়াইয়ে টিকে থাকার কঠিন লড়াই ইস্ট বেঙ্গলের। প্রতিপক্ষ রেনবো অবনমনের লড়াইয়ে আছে। মহমেডান স্পোর্টিংয়ের মতোই কোচ পরিবর্তন হয়েছে রেনবোর। টেকনিক্যাল ডিরেক্টর হয়েছেন দীপেন্দু বিশ্বাসদের সম-সাময়িক সৌমিক দে। 
বিশদ

ওলিম্পিকসের টিকিট পেলেন বজরং 

নুর-সুলতান (কাজাখস্তান), ১৯ সেপ্টেম্বর: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে বজরং পুনিয়া হেরে গেলেও তিনি ২০২০ টোকিও ওলিম্পিকসের কোটা সংগ্রহ করে নিলেন। বিশ্ব কুস্তির বিতর্কিত সেমি-ফাইনালে বজরং হারলেন দাউলেট নিয়াজবেকভের কাছে।  বিশদ

শেষ আটে শরৎরা 

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে পুরুষদের ডাবলসে কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান ও শরৎ কমল জুটি। ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় ভারতীয় জুটি ১১-৮, ১১-৬, ১১-৩ পয়েন্টে হারালেন বাহরিনের সায়িদ মুর্তাধা ও রশিদ রশিদ জুটিকে।  
বিশদ

চীন ওপেনে বিদায় সিন্ধুর 

চাংঝৌ, ১৯ সেপ্টেম্বর: চীন ওপেন থেকে ছিটকে গেলেন পিভি সিন্ধু। বৃহস্পতিবার মেয়েদের সিঙ্গলসের দ্বিতীয় রাউন্ডে তাইল্যান্ডের পর্নপাওয়ি চৌচুওংয়ের কাছে ২১-১২, ১৩-২১, ১৯-২১ গেমে হেরে গেলেন সদ্য বিশ্বচ্যাম্পিয়ন ভারতীয় শাটলারটি। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ছন্দ বজায় রেখে চীন ওপেনে অভিযান শুরু করেছিলেন সিন্ধু। 
বিশদ

Pages: 12345

একনজরে
 শ্রীনগর, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে ৪৬ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি সাধারণ জীবনযাত্রা। উপত্যকাজুড়ে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রোর লাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার জেরে বৃহস্পতিবার সকালে ব্যাহত হল ট্রেন চলাচল। মেট্রো সূত্রের খবর, এদিন ঘটনাটি ঘটেছে রবীন্দ্রসদন স্টেশনে। সকাল ৭টা ৪৭ মিনিট নাগাদ এক ব্যক্তি চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দেন। বয়স ৫০-এর আশপাশে। ...

অভিষেক পাল  রানাঘাট, সংবাদদাতা: আকাশে তুলোর মতো মেঘ, চতুর্দিকে কাশফুল জানান দিচ্ছে পুজো আসতে আর বেশি দেরি নেই। এখন আর শুধু কয়েকটা দিনের অপেক্ষা। মণ্ডপ তৈরি থেকে মূর্তি তৈরি সবকিছুতেই শিল্পী ও কারিগরদের ব্যস্ততা তুঙ্গে। তেমনই ব্যস্ততা চোখে পড়ল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতি সত্যকথনের জন্য শত্রু বৃদ্ধি। বিদেশে গবেষণা বা কাজকর্মের সুযোগ হতে পারে। সপরিবারে দূরভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৭.৩৭ টাকা ৯০.৫৬ টাকা
ইউরো ৭৭.২৬ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৬৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৩৬/৪৯ রাত্রি ৮/১২। কৃত্তিকা ১২/৯ দিবা ১০/২০। সূ উ ৫/২৮/৫, অ ৫/৩২/৪১, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
২ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ২৬/২৪/৫৪ অপঃ ৪/১/৪৮। কৃত্তিকা ৫/৫৮/১ দিবা ৭/৫১/২, সূ উ ৫/২৭/৫০, অ ৫/৩৪/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৬ মধ্যে ও ৩/৪৩ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/২০ মধ্যে, কালবেলা ১০/০/২০ গতে ১১/৩১/২০ মধ্যে, কালরাত্রি ৮/৩২/৫০ গতে ১০/২/৪ মধ্যে।
২০ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
  মোদির বিমানের জন্য আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ পাকিস্তানের
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর আমেরিকা সফর ...বিশদ

19-09-2019 - 09:41:00 PM

শিয়ালদহে সোনার বার সহ ধৃত ৩ বাংলাদেশি
শিয়ালদহ স্টেশনের কাছ থেকে আটটি সোনার বার সহ তিনজন বাংলাদেশিকে ...বিশদ

19-09-2019 - 08:26:30 PM

রায়গঞ্জে ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম ছাত্রী 
ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম হলেন এক ছাত্রী। ঘটনাটি ঘটে ...বিশদ

19-09-2019 - 07:33:51 PM

অক্টোবরে ফের ব্যাঙ্ক ধর্মঘট
এবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল কর্মী সংগঠনগুলি। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ ...বিশদ

19-09-2019 - 07:25:49 PM

নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

19-09-2019 - 04:40:00 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

19-09-2019 - 04:24:39 PM