Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

গুরুত্ব ও সম্মান নেই, বেঁকে বসেছে বিজেপি ‘প্রভাবিত’ মতুয়া মহাসঙ্ঘ

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: বিজেপির কাছে মতুয়া মহাসঙ্ঘের কদর নেই। সম্মানও দেওয়া হচ্ছে না। গুরুত্ব না দেওয়ায় বেঁকে বসেছে পূর্ব বর্ধমান জেলার বিজেপি প্রভাবিত মতুয়া মহাসঙ্ঘ। গত নির্বাচনে তারা কোমর বেঁধে ময়দানে নেমেছিল। এবার হাত গুটিয়ে বসে রয়েছে। মহাসঙ্ঘের নেতারা বেঁকে বসায় গেরুয়া শিবির চাপে পড়েছে। 
পূর্ব বর্ধমান জেলা মতুয়া মহাসঙ্ঘের কার্যকরী সভাপতি ননি সিংহ বলেন, আমরা কেউই বিজেপির বিরুদ্ধে নই। কিন্তু বিজেপি নেতৃত্ব আমাদের সম্মান দিচ্ছে না। প্রচারেও ডাকছে না। বিজেপির হয়ে ভোট করব কি না তা নিয়ে ঠাকুরবাড়ি থেকেও স্পষ্ট নির্দেশ আসেনি। প্রার্থীও আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। আমাদের কোনও গুরুত্ব নেই। মতুয়াদের বেশ কিছু সমস্যা রয়েছে। তা নিয়েও তারা কিছু বলছে না। সম্মান না দিলে আমরা প্রচার করব না।
বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে মতুয়া ভোট একটা ফ্যাক্টর। কাটোয়া, কালনা, জামালপুর এবং মেমারি এলাকায় অনেক মতুয়া ভোটার রয়েছেন। শর্ত দিয়ে সিএএ আইন পাশ হওয়ায় মতুয়াদের একটা বড় অংশ ক্ষুব্ধ। বিজেপির বিরুদ্ধে তাঁরা ক্ষোভ উগরে দিয়েছেন। এবার মতুয়াদের বিজেপি প্রভাবিত সংগঠন বেঁকে বসায় গেরুয়া শিবিরের রাতের ঘুম উবে গিয়েছে। মতুয়াদের দু’টি সংগঠন রয়েছে। একটি তৃণমূল প্রভাবিত, অন্যটি বিজেপিকে সমর্থন করে। তৃণমূলের মতুয়াদের সংগঠন যথেষ্টই শক্তিশালী। 
তৃণমূলের বর্ষীয়ান নেতা স্বপন দেবনাথ বলেন, বিজেপির ভাঁওতাবাজি মানুষ বুঝে গিয়েছে। সেই কারণেই ওদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। আমাদের নেত্রী আগেই জানিয়েছেন, বিজেপি হাজার চেষ্টা করলেও কারও নাগরিকত্ব কাড়তে পারবে না। তিনি কথা দিলে তা রাখেন। 
বিজেপি প্রার্থী অসীম সরকার বলেন, মতুয়ারা কার সঙ্গে রয়েছেন, তা মনোনয়নপত্র জমা দেওয়ার দিনই বোঝা গিয়েছে। দলে কারও কারও মান অভিমান রয়েছে। তা মিটে যাবে। সবাই ঐক্যবদ্ধভাবে লড়াই করবে।
মতুয়া সংগঠনের এক নেতা বলেন, প্রার্থীর ধারণা ভুল প্রমাণিত হয়ে যাবে। মতুয়া সংগঠন সব সময় মানুষের পাশে থাকে। সংগঠনকে গুরুত্ব না দিলে তিনি পরিণাম টের পাবেন। সংগঠনের সব নেতাই বসে রয়েছেন। প্রবীণ নেতাদের গুরুত্ব দেওয়া হচ্ছে না। 
দলীয় সূত্রে আরও জানা গিয়েছে, বিজেপির আদি নেতাদের একাংশ মতুয়া মহাসঙ্ঘের সঙ্গে যুক্ত রয়েছে। বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা হওয়ার পর থেকেই আদিরা ক্ষোভে ফুঁসছেন। বহিরাগতকে কেন প্রার্থী করা হল, তা নিয়ে তাঁরা সরব হয়েছেন। অভিমানে বিজেপির এক রাজ্য কমিটির নেতা দল ছেড়েছেন। তিনি তৃণমূলের পতকা হাতে নিয়ে বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন। রাজনৈতিক মহলের মতে, গত লোকসভা নির্বাচনে মতুয়াদের বড় অংশ বিজেপিকে সমর্থন করেছিল। এবার তারা বেঁকে বসলে গেরুয়া শিবিরের নেতাদের কপালে চিন্তার ভাঁজ পড়তে পারে।

27th  April, 2024
মাটি মাফিয়াদের দৌরা঩ত্ম্যে বাড়ছে ভাঙন, রাস্তা নেই দেবনগর গ্রামে

ভাগীরথীর পাড়ে পূর্বস্থলীর দেবনগর গ্রাম। অতীতে ভাঙনে জেরবার হয়েছেন এই গ্রামের বাসিন্দারা। কেউ ভিটেমাটি হারিয়েছেন।
বিশদ

দুর্গাপুরে মমতার পদযাত্রায় সর্বস্তরের মানুষ, স্বাগত জানালেন ব্যবসায়ীরা

মমতার পদযাত্রায় শামিল হলেন দুর্গাপুরের সর্বস্তরের মানুষ। বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, সাধারণ ব্যবসায়ী থেকে ব্যাঙ্ক ও বিমা সংস্থার কর্মী আধিকারিকরা যেভাবে ইউনিফর্ম পরে মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাতে রাস্তার দু’পাশে দাঁড়িয়ে রইলেন তা নজর কেড়েছে।
বিশদ

আজ থেকে নবদ্বীপে বাড়ি বাড়ি গিয়ে প্রবীণ নাগরিক ও বিশেষভাবে সক্ষমদের ভোট গ্রহণ করবেন নির্বাচন কর্মীরা 
 

আজ থেকে নবদ্বীপ বিধানসভা এলাকার প্রবীণ নাগরিক ও বিশেষভাবে সক্ষমদের ভোট গ্রহণ শুরু হল। নির্বাচন কমিশনের নির্দেশে ভোটারদের আবেদনের ভিত্তিতে এই বিশেষ প্রক্রিয়ায় ভোট নেওয়া হচ্ছে বুথভিত্তিক নির্বাচনের আগেই।
বিশদ

বিক্ষিপ্ত ঘটনা ছাড়া করিমপুরে ভোট নির্বিঘ্নেই

করিমপুর-২ ব্লকের ছ’টি অঞ্চলে নির্বিঘ্নে ভোট হওয়ায় হাঁফ ছেড়ে বাঁচল পুলিস প্রশাসন। একমাত্র ৬৫ নম্বর শুভরাজপুরে ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ ওঠে। তবে সময় মতো পুলিস পৌঁছে যাওয়ায় বড় অশান্তি হয়নি। 
বিশদ

পূর্বস্থলীতে বিজেপির জনসভায় চণ্ডীপাঠের মন্ত্র বিকৃত করলেন প্রার্থী অসীম 

পূর্বস্থলীর জনসভায় চণ্ডীপাঠের মন্ত্র বিকৃত করে নিজের কথা বসিয়ে তৃণমূলকে আক্রমণ করলেন বর্ধমান পূর্বের বিজেপি প্রার্থী অসীম সরকার।
বিশদ

কর্মীদের মনোবল চাঙ্গা করতে হুঙ্কার দিলীপের মুখে, গো-ব্যাক স্লোগান

ভোটপ্রচারে গিয়ে হুঁশিয়ারি দিচ্ছেন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। কখনও তিনি বলছেন ৪জুনের পর সব কিছুর হিসেব হবে। আবার কখনও তৃণমূলের বড় নেতাদের জেলে পাঠানোর হুমকি দিয়েছেন। মঙ্গলবার তিনি বর্ধমানের বাজেপ্রতাপপুর থেকে প্রচার শুরু করেন।
বিশদ

বিজেপির প্রতিশ্রুতিই সার! কলাইকুন্ডায় বিমান নির্মাণের প্রকল্প ঠান্ডাঘরে, ক্ষোভ 

ভোটের আগে ঢালাও প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু প্রতিশ্রুতি দিলেও ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের কলাইকুন্ডা পার্শ্ববর্তী এলাকায় গড়ে ওঠেনি ‘বিমান তৈরির কারখানা’।
বিশদ

পাত্রসায়রে মমতার জনসভায় উচ্ছ্বাস মহিলাদের

গানের তালে একসঙ্গে জড়ো হয়ে নাচ, উলুধ্বনি। এ-যেন উৎসব। মঙ্গলবার পাত্রসায়রে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী জনসভার চেহারা ছিল অনেকটা এরকমই।
বিশদ

বিজেপি প্রার্থী দেবতনুর সমর্থনে রোড শো সুকান্তর

মঙ্গলবার বিকেলে মহম্মদবাজার ও সিউড়ির কড়িধ্যায় দলের কর্মীদের নিয়ে রোড শো করলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।
বিশদ

নদীয়া জেলার প্রত্যন্ত এলাকাতেও এবার নির্বাচন পরিচালনার দায়িত্বে মহিলারা

নদীয়া জেলার প্রত্যন্ত সীমান্ত এলাকাতেও এবার থাকছে মহিলা পরিচালিত বুথ। এই জেলায় ৩৩টি বুথ পরিচালনার দায়িত্ব সামলাবেন মহিলারা। অথাৎ জেলায় ৩৩টি মহিলা পরিচালিত বুথ হচ্ছে। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম দফাতেও এই মহিলা পরিচালিত বুথ থাকছে।
বিশদ

আজ দেব দর্শনে মুখিয়ে সিউড়িবাসী

ভোটের দিনক্ষণ যত এগিয়ে আসছে তত তারকা প্রচারে জোর দিচ্ছে তৃণমূল। আজ অর্থাৎ বুধবার সিউড়িতে মেগা রোড শো করবেন অভিনেতা দেব।
বিশদ

আরামবাগে মুখ্যমন্ত্রীর সফরের আগে পতাকা ছেঁড়া নিয়ে তৃণমূল-বিজেপি চাপানউতোর

আরামবাগে মুখ্যমন্ত্রীর সফরের আগে বিজেপির বিরুদ্ধে তৃণমূলের পতাকা ও ফ্লেক্স ছেঁড়ার অভিযোগ উঠল। মঙ্গলবার গোঘাটের বালি পঞ্চায়েতের জগৎপুর, ঘোষপাড়ায় তৃণমূল প্রার্থীর ফ্লেক্স ও দলীয় পতাকা ছেঁড়া ঘিরে উত্তেজনা ছড়ায়।
বিশদ

কাঁটাতারের মুক্তি চেয়ে ভোট দিলেন সীমান্তের চরমেঘনার গ্রামবাসীরা

কাঁটাতারের ঘেরাটোপ থেকে মুক্তির আশায় মঙ্গলবার ভোট দিলেন হোগলবেড়িয়া সীমান্তের চরমেঘনার বাসিন্দারা। প্রায় আড়াইশো বছরের পুরনো চরমেঘনা। আদিবাসী অধ্যুষিত। মোট ভোটারের সংখ্যা ৬০৯ জন। টুসু পুজো বা কর্মাপুজোর মতই ভোটও এই গ্রামের একটি উৎসব।
বিশদ

জেলায় এক মাসে ১৩৫ কোটি টাকার মদ বিক্রি

একদিকে ভোট বাজারের উত্তাপ, অন্যদিকে তীব্র গরম, তার সঙ্গে পাল্লা দিয়ে জেলায় বেড়েছে মদ বিক্রি। গত এপ্রিল মাসে নদীয়া জেলায় শুধু মদ বিক্রি করেই ১০০ কোটি টাকার বেশি রাজস্ব আদায়  করেছে রাজ্য সরকার।
বিশদ

Pages: 12345

একনজরে
বনগাঁ মহকুমার বনগাঁ, বাগদা, গাইঘাটা কিংবা নদীয়ার কল্যাণী বা হরিণঘাটা, উত্তর ২৪ পরগনার স্বরূপনগর মূলত কৃষিপ্রধান এলাকা। এইসব এলাকায় উৎপাদিত ফসল দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছতে ...

জ্যাক অলিভল প্রোডাক্টস প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান রসময় দাস মঙ্গলবার প্রয়াত হয়েছেন। তাঁর স্ত্রী তপতী দাস এবং দুই পুত্র রাজর্ষি দাস ও রীতেশ দাস ...

গত জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দার্জিলিং জেলায় ৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তবে জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার কোনও খবর নেই বলে জেলা স্বাস্থ্য বিভাগ ...

২ মে ২০১৮। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের ফিরতি পর্বের লড়াই। মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুতে দুরন্ত লড়াই মেলে ধরে বায়ার্ন মিউনিখ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শেয়ার ও বিমা সূত্রে অর্থাগম হতে পারে। কাজের প্রসার ও নতুন কর্মলাভের সম্ভাবনা। বিদ্যা হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব রেডক্রস দিবস
বিশ্ব থ্যালাসেমিয়া দিবস
১৭৯৪ - ফ্রান্সের রসায়ন বিজ্ঞানের জনক এ্যান্থেনিও লেভিকে ফাঁসিতে ঝোলানো হয়েছিল
১৮২৮- রেড ক্রস এর প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনন্টের জন্ম
১৮৬১ - বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৬৩ - ভারতে প্রথম রেডক্রস দিবস উদযাপিত হয়
১৯০২ - দক্ষিণ ফ্রান্সে অবস্থিত একটি পাহাড় থেকে বিকট শব্দে হঠাৎ অগ্ন্যুৎপাত শুরু হওয়ায় সেন পিয়ারে নামের একটি শহর সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়
১৯২৯- শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী গিরিজা দেবীর জন্ম
১৯৫৩- গায়ক রেমো ফার্নাডেজের জন্ম
১৯৬২- জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় উদ্বোধন
১৯৭০ – প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেট তারকা মাইকেল বেভানের জন্ম
১৯৮১ - কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় স্থায়ী প্রধান বিচারপতি ফণিভূষণ চক্রবর্তীর মৃত্যু
১৯৯৩ - অস্ট্রেলীয় ক্রিকেট তারকা প্যাট কামিন্সের জন্ম
১৯৯৬ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্য যুগের পরবর্তী নতুন সংবিধান চালু হয়
২০০৮ -  অভিনেতা,পরিচালক ও নাট্যব্যক্তিত্ব জ্ঞানেশ মুখোপাধ্যায়ের মৃত্যু
২০২৩ - সাহিত্যিক সমরেশ মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০৩.১৭ টাকা ১০৬.৬২ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ বৈশাখ, ১৪৩১, বুধবার, ৮ মে ২০২৪। অমাবস্যা ৯/৩০ দিবা ৮/৫২। ভরণী নক্ষত্র ২১/১৫ দিবা ১/৩৪। সূর্যোদয় ৫/৩/৪২, সূর্যাস্ত ৬/২/২৯। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৭ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/২৭ গতে ৫/১০ মধ্যে। রাত্রি ৬/৪৬ গতে ৮/৫৯ মধ্যে পুনঃ ১/২৪গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে। রাত্রি ৮/৫৯ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/১৮ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৮ গতে ৩/৪০ মধ্যে। 
২৫ বৈশাখ, ১৪৩১, বুধবার, ৮ মে ২০২৪। অমাবস্যা দিবা ৮/৪৮। ভরণী নক্ষত্র দিবা ১/৫৬। সূর্যোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/৪। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে। কালবেলা ৮/১৯ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/৩৪ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৯ গতে ৩/৪২ মধ্যে। 
২৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: লখনউকে ১০ উইকেটে হারাল হায়দরাবাদ

10:27:54 PM

আইপিএল: ১৯ বলে হাফসেঞ্চুরি অভিষেক শর্মার, হায়দরাবাদ ১২০/০ (৬.৩ ওভার) টার্গেট ১৬৬

10:15:03 PM

আইপিএল: ১৬ বলে হাফসেঞ্চুরি ট্রাভিস হেডের, হায়দরাবাদ ৭৯/০ (৪.৪ ওভার) টার্গেট ১৬৬

10:04:52 PM

আইপিএল: হায়দরাবাদকে ১৬৬ রানের টার্গেট দিল লখনউ

09:26:56 PM

আইপিএল: ২৮ বলে হাফসেঞ্চুরি আয়ূষ বাদোনির, লখনউ ১৪৬/৪ (১৯ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

09:19:23 PM

আইপিএল: ২৪ রানে আউট ক্রুণাল পান্ডিয়া, লখনউ ৬৬/৪ (১১.২ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

08:43:15 PM