Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

রামে মোহভঙ্গ বামেদের, লক্ষ্মীর ভাণ্ডার পেয়ে উচ্ছ্বসিত মহিলারা

সুমন তেওয়ারি, কাশীপুর: ২০১৯ সালের লোকসভা নির্বাচন। ২০২১ সালের বিধানসভা নির্বাচন। দু’টি নির্বাচনেই কাশীপুরের মানুষ দু’হাত উপুড় করে ভোট দিয়েছিলেন বিজেপিকে। পরিবর্তনের পরিবর্তন চেয়েছিলেন তাঁরা। দু’বছর পর মোহভঙ্গ হয়েছে কাশীপুরের।  বাসিন্দাদের একটা বড় অংশের উপলব্ধি—ভোট বগলদাবা করে জনপ্রতিনিধিরা সেই যা এলাকা ছেড়ে গেলেন, আর এমুখো হননি। জেতার পর বিজেপির এমপি, এমএলকে দেখেননি এলাকার মানুষ। কাশীপুর বিধানসভা এলাকায় দলীয় এমপি জ্যোর্তিময় সিং মাহাতর অনুপস্থিতি নিয়েও  বিজেপির কর্মী সভাতেও প্রশ্ন উঠছে। ক্ষুব্ধ কর্মীদের নেতৃত্ব বোঝাচ্ছে এই বলে, জ্যোতির্ময়বাবু দিল্লির নেতা। দেশের নীতি নির্ধারণ করেন। তিনি এখানে আসার সময়ই পান না।
জনতা জনার্দ্দন থেকে বিজেপি কর্মীদের ক্ষোভ—এবার লোকসভায় কাশীপুরে অক্সিজেন পাচ্ছে  তৃণমূল। এই বিধানসভা এলাকাতেই রয়েছে রেল শহর আদ্রা। এখানে পঞ্চায়েত ভোটের আগে খুন হয়েছেন তৃণমূল শহর সভাপতি ধনঞ্জয় চৌবে। তাঁর অনুপস্থিতি বিজেপিকে খানিক সুবিধা দিলেও রেলের উচ্ছেদ নিয়ে সাধারণ মানুষের আতঙ্ক এবং রেলকর্মীদের নিউ পেনসেন স্কিম নিয়ে ক্ষোভ তাদের জয়ের আশায় জল ঢালতে পারে বলে মত রাজনৈতিক মহলের। 
একদা কাশীপুর ছিল বামদুর্গ। সেখানে ছড়ি ঘোরাতেন দাপুটে সিপিএম নেতা বাসুদেব আচারিয়া।  ২০১১ সালে বামেদের কাছ থেকে কাশীপুর  ছিনিয়ে নেন তৃণমূল নেতা স্বপন বেলথোরিয়া। তার পর থেকেই এলাকায় কান পাতলে শোনা যায়, কাশীপুরের অলিখিত ‘শাসক’ বেলথোরিয়ারা। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের আগে আচারিয়াকে মারধর করা হয় বলে অভিযোগ। নিরাপত্তার অভাববোধ করে রাতারাতি বাম কর্মীরা রামের শরণ নেন। ফলে, পরের দু’টি নির্বাচনে তৃণমূলকে টেক্কা দেয় বিজেপি। অনেকের মতে, এই টেক্কা অবশ্য  সাংগঠনিক জোরে দিতে পারেনি বিজেপি।  বিক্ষুব্ধ তৃণমূলর আর বাম থেকে রামে যাওয়া কর্মীরাই  গেরুয়া শিবিরকে কাশীপুরে অভ্যর্থনা জানিয়েছিলেন। কিন্তু এমপি, এমএলএ পেয়েও কাশীপুরে সংগঠন গোছাতে ব্যর্থ হয় বিজেপি। ফলে, নিরাপত্তার প্রত্যাশায় যাঁরা পুরনো দল ছেড়েছিলেন, তাঁরা পাশে পাননি বিজেপির শীর্ষ নেতৃত্বকে। এমনই অভিযোগ। এবার ভোটে সমীকরণ অনেকটাই বদলে গিয়েছে। কাশীপুরে ক্রমেই  বামেদের ভিত শক্ত করছেন পুরনো কর্মীরা। অন্যদিকে, তৃণমূল সরকারের একাধিক সামাজিক সুরক্ষার প্রকল্প মানুষের মন জয় করেছে। বিশেষ করে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ম্যাজিকের মতো কাজ করছে। 
আদ্রা থেকে কাশীপুর যাওয়ার পথেই কথা হচ্ছিল ট্রেকার চালক পিণ্টু সেনগুপ্তের সঙ্গে। তিনি বলছিলেন, ‘কোনও সমস্যা নিয়ে বিজেপি এমএলএকে ফোন করলে দেখছি বলেই ফোন কেটে দেন। কোনও কাজ হয় না। এখনও বেলথোরিয়াকে ফোন করলে কাজটা হয়ে যায়।’ কাশীপুরে বিদ্যুতের বিল দিয়ে ফেরার পথে শঙ্কর হাঁসদা বলছিলেন, ‘বিজেপি এমপি, এমএলএদের কোনওদিন এলাকায় দেখিনি। গন্ধেশ্বরী নদীর উপর সাঁকোটা ভেঙে গিয়েছে। কেউই নজর দেয়নি। দিদির জন্য স্ত্রী লক্ষ্মীর ভাণ্ডার পাচ্ছে।’ কৃষকবন্ধু প্রকল্পে নাম তোলাতে এসেছিলেন নির্মাল্য বেশড়া। আদর্শ আচরণবিধি লাগু থাকায় নাম এখন উঠবে না জেনে মন খারাপ তাঁর। নির্মাল্যর কথায়, ‘আমাদের গরিব এলাকা। সরকারি প্রকল্প ছাড়া আমাদের পেট ভরবে না।’  বৃদ্ধ শ্রীমন্ত কর্মকার কাশীপুর বাসস্ট্যাণ্ডের সামনে ব্যাঙ্কের গ্রহকসেবা কেন্দ্রে এসেছিলেন কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকেছে কি না জানতে। তিনি বলেন, ‘এবার বেলথোরিয়াকে বলতে হবে, এখনও টাকা ঢোকেনি।’ 
কাশীপুর থেকে ফেরার পথে আদি তৃণমূল নেতা সহদেব হাঁসদা আক্ষেপ করে বলছিলেন. ‘কাশীপুরে সবকিছুই অনুকূলে। কিন্তু দলে সবাইকে গুরুত্ব দিতে হবে। তাহলেই ফল ভালো হবে।’ বিজেপি এমএলএল কমলাকান্ত হাঁসদা বলেন, ‘এমপিদের দিল্লি, এমএলএদের কলকাতায় অনেক সময় দিতে হয়। আমরা মানুষকে তা বোঝাচ্ছি। কর্মীদেরও এমপির অনুপস্থিতির কারণ বলছি।’ তাতে কোনও লাভ হবে না বলে দাবি তৃণমূল  নেতা স্বপন বেলথোরিয়ার। তিনি বলেন, ‘কাশীপুরে আমাদের ভালো ফল হবে।’

আউশগ্রামে বধূর দেহ উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার স্বামী ও শ্বশুর
 

বিয়ের বছর খানেকের মধ্যে শ্বশুরবাড়িতে গৃহবধূর ঝুলন্ত দেহ উদ্ধার হওয়ার ঘটনায় স্বামী ও শ্বশুরকে গ্রেপ্তার করেছে আউশগ্রাম থানার পুলিস। ধৃতদের
বিশদ

আউশগ্রামের স্কুলে জল ওঠে না টিউবওয়েলেও, বিপাকে পড়ুয়ারা 
 

এই তীব্র গরমে আউশগ্রামের সুয়াতার ডোমবাঁদি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ে পানীয় জলের সমস্যায় পড়ুয়া থেকে শিক্ষকরা। অভিযোগ, ২০১৯ সালে সাবমার্সিবল বসিয়েও সমস্যা মেটেনি।
বিশদ

শিল্পাঞ্চলের হাজার খানেক স্কুলে বাজবে ‘ওয়াটার বেল’
 

মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক থেকে তিন ডিগ্রি বেশি। এখনই গরম থেকে নিস্তার পাচ্ছে না
বিশদ

রায়নার শ্যামসুন্দরে বাইক দুর্ঘটনায় ব্যাঙ্ককর্মীর মৃত্যু
 

রায়না থানার শ্যামসুন্দর এলাকায় পথ দুর্ঘটনায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এক কর্মীর মৃত্যু হয়েছে। মৃতের নাম অভিলাষ মহান্তি(২৯)। মাধবডিহি থানার
বিশদ

দলেরই নেত্রীকে ধর্ষণে অভিযুক্ত নেতা প্রচারে

দলেরই নেত্রীকে ধর্ষণ এবং আত্মহত্যায় প্ররোচনার অভিযুক্ত জেল খাটা নেতাকে সঙ্গে নিয়ে বিষ্ণুপুরের বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ মিছিল করায় ব্যাপক বিতর্ক তৈরি হয়েছে। ঘটনাকে কটাক্ষ করেছে তৃণমূল ও সিপিএম নেতৃত্ব। 
বিশদ

বিজেপির হাতি-রাজনীতি বুমেরাং চাকরি পেয়ে মমতায় মুগ্ধ মৃতদের পরিবার

হাতি রাজনীতিতে এখন সরগরম বিষ্ণুপুর। লোকালয়ে হাতির হানায় মৃত্যু, ফসলের ক্ষতি, ঘরবাড়ি ভাঙচুর সহ একাধিক বিষয়ে সরব হয়েছে রাজ্যের বিরোধী দল বিজেপি। পাল্টা দিচ্ছে শাসকদল তৃণমূলও। 
বিশদ

বাঁকুড়ায় আসা ৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী গেল উত্তরবঙ্গে

উত্তরবঙ্গের ভোটের জন্য বাঁকুড়া থেকে গেল কেন্দ্রীয় বাহিনী। বাঁকুড়ায় থাকা চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সেখানে পাঠানো হয়েছে। আপাতত জেলায় রাজ্য পুলিসও টহলদারি চালাবে।
বিশদ

বাঁকুড়ায় ৮৫০ জন সরকারি কর্মীকে শোকজ করল কমিশন

কমিশনের তরফে চিঠি পাঠিয়ে ভোটের প্রশিক্ষণে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছিল। তারপরও বহু সরকারি কর্মী ভোটের প্রশিক্ষণ এড়িয়েছেন।
বিশদ

রক্ত পরীক্ষার নামে প্রতারণাচক্র শান্তিপুরে!

ভুয়ো রক্ত পরীক্ষা করা এবং জাল রিপোর্ট দেওয়ার অভিযোগ উঠেছে শান্তিপুরের এক যুবকের বিরুদ্ধে। অভিযুক্তের নাম বিশ্বনাথ দে। ঘটনায় মহাকুমা প্রশাসনের কাছে অভিযোগ দায়ের করেছেন অসীম দেবনাথ নামের এক ব্যক্তি।
বিশদ

নদীয়ায় নতুন ভোটারদের জন্য কুইজ অ্যাপ উদ্বোধন

মঙ্গলবার নতুন ভোটারদের উৎসাহিত করতে কুইজ অ্যাপ উদ্বোধন করলেন জেলাশাসক অরুণ প্রসাদ। এই অ্যাপের নাম দেওয়া হয়েছে নদীয়া নট আউট। সেখানে নির্বাচন-সংক্রান্ত নানা তথ্য কুইজের মাধ্যমে তুলে ধরা হবে। শুধু কুইজ নয়, বিভিন্ন বিনোদনের বিষয়ও সেই অ্যাপে রাখা হয়েছে।
বিশদ

মুর্শিদাবাদে ৪ হাজার গাড়ি নেবে নির্বাচন কমিশন

নির্বাচনের কাজে এখনও পর্যন্ত যে সমস্ত গাড়ির মালিক ব্লু বুক ও চালকের ড্রাইভিং লাইসেন্স জমা দেননি তাঁদের গাড়ি প্রয়োজনে রাস্তা থেকে তুলে নেওয়া হবে। সেই সমস্ত গাড়ি জেলার যে কোনও ব্লকের কাজে লাগানো হতে পারে।
বিশদ

রামনামে হুজ্জুতি মেদিনীপুরে সাইলেন্সার খোলা বাইকে দাপাদাপি

মাথায় গেরুয়া ফেট্টি, হাতে গেরুয়া ধ্বজা, মুখে ‘জয় শ্রীরাম’ ধ্বনি। তার সঙ্গে সাইলেন্সার খোলা বাইকের কান ফাটানো আওয়াজ। মেদিনীপুর শহরে রামনবমীর চেনা ছবি ধরা পড়ল এবারও।
বিশদ

মহিলাকে খুনের অভিযোগে ধৃত বিজেপির মণ্ডল সভাপতির ভাই  

পড়শি এক মহিলাকে খুনের অভিযোগ উঠল বিজেপির মণ্ডল সভাপতির খুড়তুতো ভাইয়ের বিরুদ্ধে। পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণা থানার
বিশদ

কোলাঘাটে প্রৌঢ়কে খুন করে বাড়ি থেকে নগদ ও সোনা লুট

বাড়ির মধ্যে প্রৌঢ়াকে খুন করে নগদ টাকা ও গয়না লুটপাট করে পালাল দুষ্কৃতীরা। কোলাঘাট থানার বড়দাবাড়ে ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতার নাম তপতী মান্না (৫২)।
বিশদ

Pages: 12345

একনজরে
বাজারে ‘নিও ভারত ল্যাটেক্স’ নামে নতুন রং নিয়ে এল এশিয়ান পেন্টস। তাদের দাবি, এই রংয়ে উন্নত ও বিশেষ পলিমার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা রংয়ের ...

 ফুটবলের মক্কা কলকাতা। তিন প্রধানকে ঘিরে সমর্থকদের অফুরান আবেগ ময়দানের ইউএসপি। ফুটবলের মতো মেট্রো রেলও বঙ্গ সংস্কৃতির ...

পুরী থেকে নন্দকুমার আসার পথে ওড়িশার জাজপুরে ভয়াবহ বাস দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যু হল। জখম হয়েছেন আরও অন্তত ৪০ জন। মৃতদের মধ্যে চারজন পূর্ব মেদিনীপুর জেলার ...

আর মাত্র চারদিন বাদে ভোটগ্রহণ। শেষ মুহূর্তে প্রচার তুঙ্গে তামিলভূমে। ভোটারদের চোখ টানতে ও মনে পেতে নিত্য নতুন অদ্ভুত উপায়ে প্রচারে নামছেন প্রার্থীরা। এই জাল্লিকাট্টুর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশা ও ব্যবসায় অর্থাগমের যোগটি অনুকূল। বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বৃদ্ধি পেতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হিমোফিলিয়া দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৬২৯ - প্রথম বাণিজ্যিক মাছের খামার চালু
১৭৮১ - ওয়ারেন হেস্টিংস কলকাতায় প্রথম মাদ্রাসা স্থাপন করেন
১৭৯০- মার্কিন বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের মৃত্যু
১৮৫৩ - নাট্যকার ও নাট্য অভিনেতা রসরাজ অমৃতলাল বসুর জন্ম
১৮৯৯ - কলকাতায় প্রথম বিদ্যুৎ সরবরাহ শুরু
১৯২৭- প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জন্ম
১৯৭১- স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, গঠিত হল অস্থায়ী মুজিবনগর সরকার
১৯৭২- শ্রীলঙ্কার ক্রিকেটার মুথাইয়া মুরলীধরনের জন্ম
১৯৭৪ - ইংরেজ গায়িকা, অভিনেত্রী ও ফ্যাশন ডিজাইনার ভিক্টোরিয়া বেকহ্যামের জন্ম
১৯৭৫- ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণানের মৃত্যু
১৯৮৩- এস এল ভি-৩ রকেটের সাহায্যে ভারত মহাকাশে পাঠাল দ্বিতীয় উপগ্রহ ‘রোহিনী’ আর এস ডি-২



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী ২৪/৫০ দিবা ৩/১৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৮/৩৩, সূর্যাস্ত ৫/৫৩/৫৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৮ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/২ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৭ গতে ৩/৫৩ মধ্যে।  
৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী সন্ধ্যা ৫/৩৫। পুষ্যা নক্ষত্র দিবা ৭/৫৫। সূর্যোদয় ৫/১৯, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৯/২৩ গতে ১১/৭ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ গতে ৯/০ মধ্যে ও ১/২৩ গতে ৫/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৩ মধ্যে ও ১১/৩৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫৪ মধ্যে। 
৭ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৬ উইকেটে হারিয়ে ম্যাচ জিতল দিল্লি

10:27:17 PM

আইপিএল: ১৯ রানে আউট সাই হোপ, দিল্লি ৬৭/৪ (৫.৪ ওভার) টার্গেট ৯০

10:14:08 PM

আইপিএল: ১৫ রানে আউট অভিষেক পোরেল, দিল্লি ৬৫/৩ (৫ ওভার) টার্গেট ৯০

10:08:47 PM

জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে জঙ্গিদের গুলিতে নিহত এক পরিযায়ী শ্রমিক

10:01:42 PM

আইপিএল: ৭ রানে আউট পৃথ্বী শ, দিল্লি ৩১/২ (২.৪ ওভার) টার্গেট ৯০

09:53:34 PM

আইপিএল: ২০ রানে আউট জ্যাক, দিল্লি ২৫/১ (২ ওভার) টার্গেট ৯০

09:50:47 PM