Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ঝটিকা সফরে উপরাষ্ট্রপতি, নিরাপত্তা বেষ্টনী ভেদ করে উপাচার্যের অপসারণের দাবিতে পোস্টার, চাঞ্চল্য
বিশ্বভারতী

 সংবাদদাতা, শান্তিনিকেতন: শুক্রবার শান্তিনিকেতন সফরে এসেছিলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। শ্যামলী গৃহের দ্বারোদ্ঘাটন ও লিপিকা প্রেক্ষাগৃহে বক্তব্য রাখেন তিনি। কিন্তু, উপরাষ্ট্রপতির দেড় ঘণ্টার এই ছোট্ট সফরেও বিতর্ক পিছু ছাড়ল না বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে ঘিরে। এদিন শান্তিনিকেতন এলাকায় উপরাষ্ট্রপতির যাত্রাপথে নিরাপত্তাবেষ্টনী ভেদ করে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে অপসারণের দাবিতে পোস্টার দেখা যায়। অন্যদিকে, এদিন উপরাষ্ট্রপতির নিরাপত্তার জন্য বিশ্বভারতীর সমস্ত ভবন ও দপ্তরে দিনের প্রথম ভাগের কাজকর্ম বন্ধ ছিল। কিন্তু, সেই নির্দেশিকা জারি করা হয় বৃহস্পতিবার রাতে। তার ফলে দূর-দূরান্ত থেকে বিশ্বভারতীতে ভর্তি হতে আসা ছাত্র-ছাত্রী ও তাঁদের অভিভাবকরা হয়রানির শিকার হন।
পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। বিশ্বভারতীর কুমিরডাঙা মাঠে তাঁর হেলিকপ্টার অবতরণ করে। এদিন তিনি রবীন্দ্রভবনের ভিতরে অবস্থিত শ্যামলী গৃহের দ্বারোদ্ঘাটন করেন। উপরাষ্ট্রপতির সঙ্গে তাঁর সফরে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের নবনিযুক্ত রাজ্যপাল জগদীপ ধনকার। দীর্ঘদিন ধরে সংস্কারের জন্য বন্ধ ছিল শ্যামলী গৃহ। এদিন প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে তিনি শ্যামলী গৃহের দ্বারোদ্ঘাটন করেন। সেখানে কিছু সময় কাটানোর পর চলে আসেন লিপিকা প্রেক্ষাগৃহে। সেখানে একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, শান্তিনিকেতনে আসতে পেরে উপরাষ্ট্রপতি অত্যন্ত খুশি হয়েছেন। তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় সহ সমগ্র আশ্রম এলাকার প্রশংসা করেন। তারপর দুপুর ১২টা নাগাদ তিনি হেলিকপ্টারে করে রওনা দেন। উপরাষ্ট্রপতির সফরকে কেন্দ্র করে সকাল থেকেই নিশ্ছিদ্র নিরাপত্তার বলয়ে ঘিরে ফেলা হয়েছিল শান্তিনিকেতন। শ্রীনিকেতন ও শান্তিনিকেতন এলাকার বিভিন্ন জায়গায় ড্রপগেট বানানো হয়েছিল সাধারণ মানুষের যাতায়াত নিয়ন্ত্রণে। জেলা প্রশাসনের তরফে প্রচুর পরিমাণে পুলিস নিয়োগ করা হয়েছিল। কিন্তু, তা সত্ত্বেও বিতর্ক এড়ানো গেল না। উপরাষ্ট্রপতির জন্য থাকা নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় ভেদ করে কেউ বা কারা এদিন শান্তিনিকেতনের বিভিন্ন এলাকায় ও উপরাষ্ট্রপতির যাত্রাপথে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর অপসারণ দাবি করে পোস্টার লাগিয়ে দেন। পোস্টারে উপরাষ্ট্রপতিকে স্বাগত জানানো হলেও উপাচার্যকে বিশ্বভারতী থেকে সরিয়ে দেওয়ার দাবি তোলা হয়েছে।
এই বিষয়ে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব সৌগত চট্টোপাধ্যায় বলেন, রাতের অন্ধকারে কেউ বা কারা এই কাজ করেছে। তাদের উদ্দেশ্য শান্তিনিকেতনকে কালিমালিপ্ত করার। উল্লেখ্য, উপাচার্য যোগদানের পর থেকেই বিশ্বভারতীতে দখল করে থাকা জমি পুনরুদ্ধার করার কাজ শুরু হয়েছে। এছাড়াও কয়েকদিন আগেই বিভিন্ন দাবি নিয়ে উপাচার্যের দপ্তর ঘেরাও করেন কর্মিসভার সদস্যদের একাংশ। সেদিন উপাচার্য না থাকলেও ভারপ্রাপ্ত কর্মসচিবকে দীর্ঘক্ষণ তাঁর দপ্তরে আটকে রাখেন তাঁরা। তারপরই এদিন পোস্টার পড়ায় একদিকে যেমন চাঞ্চল্য সৃষ্টি হয়েছে শান্তিনিকেতনজুড়ে, তেমনই অন্যদিকে নিরাপত্তায় গাফিলতির ছবিও স্পষ্ট হয়ে গিয়েছে বলে অভিযোগ। অপরদিকে উপরাষ্ট্রপতির সফরের জন্য এদিন বিশ্বভারতীর বিভিন্ন বিভাগ ও দপ্তরে কর্মদিবসের প্রথম ভাগে কোনও কাজকর্ম হবে না বলে নির্দেশিকা জারি করা হয়। তবে, সেই নির্দেশিকা জারি করা হয় বৃহস্পতিবার রাতে। এদিন বিশ্বভারতীর বিভিন্ন ভবনে ভর্তি প্রক্রিয়া ছিল। কিন্তু, নির্দেশিকা রাতে জারি হওয়ায় অনেকেই তা জানতে পারেননি। দূর-দূরান্ত থেকে বহু ছাত্রছাত্রী ও অভিভাবকরা এসে হয়রানির শিকার হন। যদিও এই বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ কোনও বক্তব্য দিতে চায়নি।
এছাড়াও এদিন নাট্যঘরে বর্ষামঙ্গল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। কবিগুরুর তিরোধান দিবসের পর থেকে রবীন্দ্রসপ্তাহ শুরু হয়েছিল। যার সমাপ্তি ঘটে এদিন। বিশ্বভারতীর বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীরা নৃত্য ও গানে অংশগ্রহণ করে বর্ষামঙ্গল অনুষ্ঠান সম্পন্ন করেন।

17th  August, 2019
 রানাঘাটের লতাকণ্ঠীকে সংবর্ধনা

সংবাদদাতা, রানাঘাট: রানু মারিয়া মণ্ডল থেকে সদ্য রেণু রায় হয়েছেন রানাঘাটের লতাকন্ঠী সেই মহিলা। এই মুহূর্তে তাঁর সংবর্ধনা ও আমন্ত্রণের শেষ নেই। রেণুদেবীকে সঙ্গে নিয়ে যে সমস্ত ক্লাবের ছেলেরা ঘুরছেন তাঁদেরকে রীতিমতো ডায়েরি মেন্টেন করতে হচ্ছে। রেণুদেবীর কোন দিন কোথায় অনুষ্ঠান রয়েছে তা মনে রাখতে হচ্ছে।
বিশদ

 কালনায় রেললাইনের ধার থেকে শিক্ষকের দ্বিখণ্ডিত দেহ উদ্ধার

সংবাদদাতা, কালনা: শুক্রবার বিকেলে এক শিক্ষকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতের নাম মলয় প্রামাণিক(৩৬)। বাড়ি কালনার ধাত্রীগ্রামের মালতিপুর গ্রামে। এদিন কালনা স্টেশন সংলগ্ন রেললাইনের ধার থেকে জিআরপি তাঁর দ্বিখণ্ডিত মৃতদেহ উদ্ধার করে কালনা হাসপাতালের মর্গে পাঠায়। শনিবার মৃতদেহ ময়নাতদন্ত হয়।
বিশদ

 জুনপুটে কিশোরের অপমৃত্যুতে চাঞ্চল্য

সংবাদদাতা, কাঁথি: জুনপুট কোস্টাল থানার পশ্চিম বামুনিয়া গ্রামের এক কিশোরের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। আজ, রবিবার ওই কিশোরের জন্মদিন ছিল। কিন্তু তার আগে শুক্রবার রাতে বাড়ির ছাদে সিলিং ফ্যানে বিছানার চাদরের ফাঁসে তাকে ঝুলতে দেখা যায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম তুহিন দলাই(১৫)।
বিশদ

 পূর্বস্থলীতে ট্রাকের ধাক্কায় জখম সিভিক ভলান্টিয়ার

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলী থানার এসটিকেকে রোডের ছাতনিতে শনিবার সকালে ট্রাকের ধাক্কায় গুরুতর জখম হয়েছেন এক সিভিক ভলান্টিয়ার। পাটুলি পঞ্চায়েতের তহবাজার সংলগ্ন মুসলিম পাড়ার বাসিন্দা ওই সিভিক ভলান্টিয়ার আজিজ শেখকে গুরুতর জখম অবস্থায় কলকাতার এনআরএস হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

 বর্ধমানে বাজপেয়ি স্মৃতি টুর্নামেন্ট

 সংবাদদাতা, বর্ধমান: প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির স্মৃতির উদ্দেশ্যে বিজেপি যুব মোর্চার উদ্যোগে শনিবার লোকো ব্লিজ মাঠে একটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়। টুর্নামেন্টে ১৬টি দল অংশ নিয়েছিল। বর্ধমানের কালীমাতা সংঘ ১-০ গোলে আরাধনা স্মৃতি সংঘকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।
বিশদ

 ভগবানপুরে লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগে ধৃত ১

সংবাদদাতা, কাঁথি: লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগে এক বেসরকারি অর্থলগ্নিকারী সংস্থার কর্মীকে গ্রেপ্তার করেছে ভগবানপুর থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম পীযূষ মান্না। তার বাড়ি পশ্চিম মেদিনীপুর জেলার পিংলা থানা এলাকায়। শনিবার তাকে কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তিনদিনের পুলিসি হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

লালগড়ে রাস্তা সংস্কারের দাবিতে পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ

সংবাদদাতা, ঝাড়গ্রাম: রাস্তা সংস্কারের দাবিতে পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। শুক্রবার লালগড় ব্লকের নেপুরা গ্রাম পঞ্চায়েতে এই ঘটনা ঘটেছে। বাসিন্দাদের অভিযোগ, বিনপুর-১ ব্লকের বলরামপুর থেকে কমলাডাঙা যাওয়ার তিন কিলোমিটার রাস্তাটির অবস্থা খুবই খারাপ। খানাখন্দময় রাস্তায় বর্ষায় জল জমে গিয়েছে।
বিশদ

17th  August, 2019
 আরামবাগে বাস উল্টে আহত ৩৫

সংবাদদাতা, আবামবাগ: শুক্রবার সকালে আরামবাগের দিঘি এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাস উল্টে যায়। দুর্ঘটনায় আহত হন আরামাগের ১নম্বর ওয়ার্ডের কাউন্সিলার সুফল পোড়েল সহ প্রায় ৩৫ জন যাত্রী। ২৬ জনের আঘাত গুরুতর হওয়ায় তাঁদের আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

17th  August, 2019
তৃণমূল নেতাকে ধারালো অস্ত্রের কোপ
সাঁইথিয়ার গ্রামে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, উত্তেজনা, আটক এক বিজেপি সমর্থক

সংবাদদাতা, রামপুরহাট: বেহাল রাস্তা সারানোকে কেন্দ্র করে পুরনো বিবাদের জেরে বৃহস্পতিবার রাতে সাঁইথিয়া থানার হরিসড়া গ্রামে তৃণমূল-বিজেপির মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে তৃণমূল নেতা তথা পঞ্চায়েত সদস্যার স্বামীকে ধারালো অস্ত্র দিয়ে কোপ মারার অভিযোগ উঠেছে বিজেপি সমর্থকদের বিরুদ্ধে।
বিশদ

17th  August, 2019
 স্বাধীনতার পর ১৮ আগস্ট ভারতভুক্ত জেলার নাম ছিল নবদ্বীপ

 বিজনকুমার সাহা  নবদ্বীপ, সংবাদদাতা: ১৯৪৭ সালের ১৫ আগস্ট সমগ্র ভারতবর্ষ যখন স্বাধীনতা দিবস পালন করছে, তখন নদীয়ার মানুষ ভারত না পাকিস্তান কোন দেশের অধীন হবেন তা চূড়ান্ত হয়নি। ৩টি বিনিদ্র রাত কাটিয়ে অবশেষে সম্পূর্ণ ভারতভুক্তির মাধ্যমে ১৮ আগস্ট স্বাধীনতা লাভ করেন নদীয়াবাসী।
বিশদ

17th  August, 2019
 দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে সাড়ম্বরে পালিত স্বাধীনতা দিবস ও রাখীবন্ধন

বাংলা নিউজ এজেন্সি: দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলাজুড়ে যথোচিত মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার সঙ্গে ৭৩তম স্বাধীনতা দিবস ও রাখীবন্ধন উৎসব পালিত হল।
বিশদ

17th  August, 2019
প্রাণভয়ে দৌড়ে পালাল পরিষেবা নিতে আসা মানুষজন
রাস্তা নির্মাণের দাবিতে নলহাটির পঞ্চায়েত অফিসে তাণ্ডব চালাল উত্তেজিত জনতা

সংবাদদাতা, রামপুরহাট: রাস্তা নির্মাণের দাবিতে পঞ্চায়েত অফিসে ঢুকে তাণ্ডব চালাল উত্তেজিত জনতা। তাণ্ডব চালানোর পর তারা পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে দেয়। ভাঙচুর করা হয়েছে অফিসের বেশ কিছু আসবাবপত্র। তাণ্ডবের জেরে প্রাণভয়ে এদিক-ওদিক দৌড়ে পালায় পরিষেবা নিতে আসা সাধারণ মানুষজন।
বিশদ

17th  August, 2019
 ঠিকা-কর্মীদের কর্মবিরতির জেরে ডেবরা হাসপাতালে অচলাবস্থা

সংবাদদাতা, খড়্গপুর: ঠিকাদারের অধীনে থাকা কর্মীরা কর্মবিরতি শুরু করায় ডেবরা সুপার স্পেশালিটি হাসপাতালে অচলাবস্থা দেখা দিয়েছে। শুক্রবার সকাল থেকে কর্মীদের আন্দোলনের ফলে পরিষেবা ব্যাহত হয়। দুর্ভোগে পড়তে হয় রোগী ও তাঁদের পরিজনদের। পরিস্থিতি মোকাবিলায় জেলা থেকে স্বাস্থ্য দপ্তরের এক আধিকারিককেও পাঠানো হয়।
বিশদ

17th  August, 2019
 বৃষ্টির জলের তোড়ে ভেঙে গেল সতীঘাটের কাছে অস্থায়ী রাস্তা, যান চলাচল ব্যাহত

 বিএনএ, বাঁকুড়া: কয়েক দিনের বৃষ্টিতে গন্ধেশ্বরী নদীতে জলের তোড়ে সতীঘাটের কাছে তৈরি অস্থায়ী রাস্তা বৃস্পতিবার ভেঙে গিয়েছে। এরফলে কেশিয়াকোল, বিকনা, মৌলাডাঙা, কদমাডাঙা সহ বেশ কয়েকটি গ্রামের মানুষ চরম সমস্যায় পড়েন।
বিশদ

17th  August, 2019

Pages: 12345

একনজরে
করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM