Bartaman Patrika

 রেকর্ড বৃষ্টিতে বিপর্যস্ত কলকাতা
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ৪, দুর্যোগ আজও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমে তো বটেই, গত কয়েক বছরে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে এত পরিমাণ বৃষ্টিপাত দেখেনি কলকাতার মানুষ। দক্ষিণবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত এবং সক্রিয় মৌসুমি অক্ষরেখার যুগলবন্দিতে শুক্রবার বিকেল থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। এর উপর একটি নিম্নচাপ তৈরি হওয়ায় আজ, রবিবারও একইরকম ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে দক্ষিমবঙ্গের জেলাগুলিতে। শুক্রবার বিকেল ৩টে থেকে শনিবার বেলা ২টোর মধ্যে কলকাতা সহ জেলাগুলিতে হয়েছে রেকর্ড বৃষ্টি। এত বৃষ্টিতে কলকাতার জনজীবনও কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে এদিন। শনিবার বেশিরভাগ অফিসকাছারি ছুটি থাকায় মানুষ রাস্তাঘাটে কম বেরিয়েছেন। কিন্তু অনেকেই বাড়িতে জমা জলে গৃহবন্দি ছিলেন।
বিশদ
নামী রেস্তরাঁ মালিকের
গাড়িতে পিষ্ট ২

পৃথক দুর্ঘটনায় মৃত্যু বাংলাদেশের ব্যাঙ্ককর্তাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেড রোডে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়ায় বেপরোয়া গাড়ির আগ্রাসনের স্মৃতি ফিরে এল। রাতের শহরে ট্রাফিক আইন না মানা দ্রুতগতির এক গাড়ি কেড়ে নিল দুই পথচারীর প্রাণ। জখম হয়েছেন আরও একজন। শুক্রবার রাত ১.৫০ মিনিট নাগাদ ঘটনাটি ঘটেছে শেক্সপিয়র সরণী এবং লাউডন স্ট্রিটের সংযোগস্থলে। বিশদ

বিজেপি ছেড়ে ঘর ওয়াপসি
ফিরে এলেন ১০ কাউন্সিলার,
নৈহাটি পুনর্দখল করল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলে ঘর ওয়াপসি অব্যাহত। হালিশহর, কাঁচরাপাড়া, হরিণঘাটা ও বনগাঁর পর শনিবার নৈহাটি পুরসভায় তৃণমূলে ফিরে এলেন ১০ জন কাউন্সিলার। শুধু নৈহাটি নয়, গারুলিয়া পুরসভার দু’জন কাউন্সিলারও তৃণমূলে ফিরে এলেন। এদিন তৃণমূলের পুরদলের নেতা ফিরহাদ হাকিম তাঁদের দলে স্বাগত জানান। বিশদ

টানা বৃষ্টিতে জল লাইনে,
কারশেডে, ব্যাহত ট্রেন
চলাচল, ভোগান্তি যাত্রীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা বৃষ্টিতে শনিবার দিনভর বিপর্যস্ত হল গণ পরিবহণ। একদিকে বিভিন্ন রাস্তায় জমা জল যেমন যান চলাচলের গতি কমিয়ে দিয়েছে, তেমনই আবার এদিন ব্যাহত হয়েছে ট্রেন চলাচলও। লাইন, কারশেডে জল জমে যাওয়ায় এদিন একাধিক ট্রেন বাতিল করে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল।
বিশদ

টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর
ভারতের একাধিক রাজ্য
সতর্কবার্তা জারি করা হল পাঞ্জাবে

 নয়াদিল্লি, ১৭ আগস্ট (পিটিআই): প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত। এর মধ্যেই ভাকরা বাঁধ থেকে অতিরিক্ত জল ছাড়ায় বিপদসঙ্কেত জারি করা হল পাঞ্জাবে। বৃষ্টির ফলে জলের মাত্রা বেড়েছে যমুনা নদীতেও। দিল্লির কাছে প্রায় বিপদসীমা ছুঁয়ে ফেলেছে যমুনা নদীর জল। সরকারি আধিকারিকরা জানিয়েছেন, যমুনা নদীর জলস্তরের বিপজ্জনক সীমা ২০৪.৫ মিটার।
বিশদ

পরিবারের অভিযোগ খুন
বারাসতে পুলিস কর্মীর ছেলের
দেহ উদ্ধার কোয়ার্টারের নীচে,
ছাদে মিলল চটি-জামা

 বিএনএ, বারাসত: শনিবার সকালে বারাসতের পুলিস কোয়ার্টারের নীচ থেকে এক পুলিস কর্মীর ছেলের মৃতদেহ উদ্ধারের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতের নাম প্রভাকর গিরি (২৪)। তাঁর বাবার নাম কৃষ্ণানন্দ গিরি। ওই আবাসনের চারতলার ছাদ থেকে যুবকের চটি ও জামা উদ্ধার হয়েছে।
বিশদ

দিল্লির এইমসে আগুন,
ছড়াল আতঙ্ক

নয়াদিল্লি, ১৭ আগস্ট: শবিবার বিকেলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল দিল্লির এইমসে। আগুনের জেরে ছড়াল আতঙ্ক। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে যায় দমকলের ৩৪টি ইঞ্জিন। দেশের প্রথম সারির এই চিকিৎসা কেন্দ্র ও তার আশপাশ কালো ঢোঁয়ায় ঢেকে যায়। তবে আগুনের জেরে হতাহত হওয়ার কোনও খবর মেলেনি।
বিশদ

কয়েক কোটি টাকার প্রতারণা,
ভুয়ো আইএএস গ্রেপ্তার শ্রীরামপুর
থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেকে অবসরপ্রাপ্ত আইএএস অফিসার পরিচয় দিয়ে সরকারি চাকরি পাইয়ে দেওয়া এবং বাড়ির কাছে বদলির প্রতিশ্রুতি দিয়ে কয়েক কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে নিউ আলিপুর থানার পুলিস শ্রীরামপুরের জগন্নাথ ঘাট লেন থেকে রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত এক আপার ডিভিশন ক্লার্ককে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম অঞ্জন সেনগুপ্ত (৭২)।
বিশদ

১৩ দিন পর ল্যান্ডলাইন পরিষেবা
চালু হল কাশ্মীরে, কাল থেকে
খুলছে স্কুলও

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ আগস্ট: জম্মুতে আগেই শুরু হয়েছিল। এবার কাশ্মীর উপত্যকাতেও জনজীবন স্বাভাবিক করার উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। গতকালই সুপ্রিম কোর্টের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সরকার সর্বোচ্চ আদালতকে জানিয়েছিল কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে এবং সম্পূর্ণ স্বাভাবিকতা ফিরে আসতে একটু সময় লাগবে।
বিশদ

নজরদারিতে হোয়াটসঅ্যাপ গ্রুপ
বন্যা সতর্কীকরণে রাজ্যবাসীর জন্য
বিশেষ অ্যাপ নিয়ে এল সেচ দপ্তর

 রাজু চক্রবর্তী, কলকাতা: বর্ষার মরশুমে বৃষ্টির সম্ভাব্য পরিমাণ এবং নদীগুলির জলতলের উচ্চতা সহ হাজারো প্রয়োজনীয় তথ্য জনগণকে জানান দিতে বিশেষ অ্যাপ আনল সেচ দপ্তর। পোশাকি নাম বন্যা সতর্কীকরণ অ্যাপ। সেচমন্ত্রী শুভেন্দু অধিকারীর নির্দেশে সম্প্রতি এই অ্যাপ চালু করা হয়েছে।
বিশদ

 ইয়ে বন্ধন তো...

এবার স্বাধীনতা দিবসের দিনই ছিল রাখী বন্ধন উৎসব। বরাবরই আরব সাগরের তীরে সিনে নগরীর ফিল্ম স্টারেরা ধুমধাম করে রাখী উৎসব পালন করেন। চলতি বছরেও সেই ধারা অব্যাহত রইল। বেশ আড়ম্বরের সঙ্গেই ভ্রাতৃত্বের বন্ধনে নিজেদের বাঁধলেন রুপোলি পর্দার সেলিব্রিটিরা। রাখী মিটতেই সোশ্যাল মিডিয়ায় পোস্টের হিড়িকও চোখে পড়ল।
বিশদ

অর্জুন পাচ্ছেন স্বপ্না

 নয়াদিল্লি, ১৭ আগস্ট: রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য নির্বাচিত হলেন রিও প্যারালিম্পিক্সে রুপো জয়ী দীপা মালিক। অর্থাৎ এবার দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান পাচ্ছেন দু’জন ক্রীড়াবিদ। আগের দিন এই পুরস্কারের জন্য ঘোষিত হয়েছিল তারকা কুস্তিগির বজরং পুনিয়ার নাম। শনিবার সেই তালিকায় যুক্ত হলেন দীপা মালিকও।
বিশদ

 নতুন উচ্চতায় নজর শাস্ত্রীর

কুলিজ (অ্যান্টিগা), ১৭ আগস্ট: দ্বিতীয় ভারতীয় দলের কোচ হিসাবে দায়িত্ব নেওয়ার চব্বিশ ঘণ্টার মধ্যে মুখ খুললেন রবি শাস্ত্রী। তিনি জানিয়েছেন, ‘ক্রিকেট উপদেষ্টা কমিটির তিন সদস্য কপিল দেব, অংশুমান গায়কোয়াড়, শান্তা রঙ্গস্বামীকে ধন্যবাদ জানাই আমার উপর আরও ২৬ মাস ভরসা রাখার জন্য। ভারতীয় দলকে কোচিং করানো বিরাট একটা সম্মান।
বিশদ

ভিএফএক্স মধ্যমানের
হলেও উড়ান মঙ্গলজনক

  ‘পুরি দুনিয়া সে কহো কপি দ্যাট’— ছবির শেষে অক্ষয়কুমারের মুখে এই সংলাপ শুনে ততক্ষণে দেশপ্রেমে বুঁদ হয়ে থাকা প্রেক্ষাগৃহের দর্শকাসন থেকে ভেসে আসছে করতালি। আসলে সত্যিই তো। ভারতই তো প্রথম দেশ যারা প্রথম প্রচেষ্টায় মঙ্গলের কক্ষপথে সফলভাবে উপগ্রহ পাঠিয়েছিল। 
বিশদ

পরাশর হ্রদের তীরে

অয়ন গঙ্গোপাধ্যায়: হিমাচলপ্রদেশের পাহাড়ঘেরা জেলা সদর শহর মাণ্ডি এক প্রাচীন জনপদ। মানালিগামী সড়কপথের মাঝে এর অবস্থান হলেও এখানে সেভাবে পর্যটকের ভিড় চোখে পড়ে না। কিন্তু মাণ্ডি ও তার আশপাশে ছড়িয়ে আছে বেশকিছু দর্শনীয় স্থান। যার মধ্যে অনির্বচনীয় প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে লুকিয়ে রয়েছে অচেনা পরাশর হ্রদ।
বিশদ

শতবর্ষে  সারাভাই
মৃন্ময় চন্দ

চন্দ্রযান-২’র সাফল্যে গর্বিত ভারত। অভিজাত মহাকাশ ক্লাবের সদস্যদেশগুলির সঙ্গে ভারত আজ এক পংক্তিতে। মহাকাশ গবেষণায় ভারতের ঈর্ষণীয় সাফল্যের রূপকার নিঃসন্দেহে ক্ষণজন্মা বিরল প্রতিভাধর মিতভাষী এক বিজ্ঞানী—বিক্রম সারাভাই। একার হাতে যিনি গড়ে দিয়ে গেছেন ভারতের বিপুলা মহাকাশ সাম্রাজ্য। ১২ই আগস্ট ছিল তাঁর জন্মশতবার্ষিকী। বিশদ

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM