Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহে আসছেন মুখ্যমন্ত্রী
শনি-রবিতেও অফিসে আসবেন জেলা প্রশাসনের আধিকারিকরা 

সংবাদদাতা, মালদহ: মধ্যে আর মাত্র তিনটি দিন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মালদহ সফর নিয়ে এখন সাজ সাজ রব জেলা প্রশাসনে। শনিবার ও রবিবার সপ্তাহান্তের ছুটিতেও সব স্তরের আধিকারিক ও সরকারি কর্মীরা অফিসে হাজির থাকবেন বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। লক্ষ্য একটাই, মুখ্যমন্ত্রী যা যা বিষয়ে জানতে চাইতে পারেন সেই সব বিষয়েই সম্ভাব্য তথ্য ও উত্তর তৈরি করে রাখা। ইতিমধ্যেই নবান্ন থেকে মুখ্যমন্ত্রীর প্রাথমিক সফরসূচী চলে এসেছে জেলা প্রশাসনের কাছে। শুক্রবার সন্ধ্যায় গুরুত্বপূর্ণ বৈঠক সেরে কলকাতা থেকে মালদহে ফিরেই আধিকারিকদের সঙ্গে মুখ্যমন্ত্রীর সফর নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা করেন জেলাশাসক রাজর্ষি মিত্র। আজ শনিবার ও রবিবারও মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের প্রস্তুতি নিয়ে প্রশাসনিক কর্তারা দফায় দফায় আলোচনা করবেন বলে জানা গিয়েছে।
অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) অরুণ রায় বলেন, মুখ্যমন্ত্রীর বৈঠকের আগে বিভিন্ন বিষয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি। শনিবার ও রবিবার ছুটি থাকলেও আমরা অফিসে আসব। কাগজপত্র ও তথ্য সব ঠিকঠাক করার কাজ চলবে।
আরেক অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অশোক মোদক বলেন, আমাদের প্রস্তুতি চলছে। শনি ও রবিবার আমরা প্রয়োজনে দপ্তরে আসি। মুখ্যমন্ত্রীর সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তিনি মঙ্গলবার আসছেন। তাই আমরা সপ্তাহান্তে অফিসে আসব প্রস্তুতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করতে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী হিসাবে ৩৯জন প্রধান সচিব বা যুগ্ম সচিব স্তরের আধিকারিকরা সোমবার সন্ধ্যার মধ্যেই মালদহে পৌঁছে যাবেন। পুরাতন মালদহের নারায়ণপুর ও ইংলিশবাজারের আইটিআই মোড়ের কাছে দু’টি হোটেলে থাকবেন রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকরা।
মঙ্গলবার দুপুরে দক্ষিণ দিনাজপুরে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক করার কথা। বিকালে মালদহে এসে সন্ধ্যা ৭টা নাগাদ মালদহ কলেজ অডিটোরিয়ামে তাঁর প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে। এদিকে মুখ্যমন্ত্রীর বৈঠকে কারা আমন্ত্রণ পাবেন, সেই তালিকা নবান্ন থেকে আসবে বলে জানা গিয়েছে। সেই তালিকায় যাদের নাম থাকবে তাঁদের কাছে আমন্ত্রণের চিঠি নির্ধারিত সময়ে পৌঁছে যাবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। একই সঙ্গে বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করার কথাও রয়েছে মুখ্যমন্ত্রীর। তিনি বুধবার মালদহ থেকে মুর্শিদাবাদের উদ্দেশ্যে রওনা হবেন বলে প্রশাসনিক সূত্রে প্রাথমিকভাবে জানা গিয়েছে। 
16th  November, 2019
এবার আলিপুরদুয়ারে কৃষকদের খেতের
আগাছা পরিষ্কার অভিযানে নামল তৃণমূল 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে দিদিকে বলো কর্মসূচির সঙ্গে শাসক দল তৃণমূল কংগ্রেসের কৃষক সেল কিষাণ খেত মজদুর সংগঠন কৃষকদের রবি ফসলের খেতের আগাছা পরিষ্কার অভিযানেও নামল। শনিবার ফালাকাটার দেওগাঁ পঞ্চায়েত দিয়ে শাসক দলের কৃষক সেল এই আগাছা পরিষ্কার অভিযান শুরু করেছে। 
বিশদ

গৌড় মহাবিদ্যালয়
ফিজিক্যাল এডুকেশনে ল্যাব ফি
কমানোর দাবি তুলল পড়ুয়ারা 

সংবাদদাতা, গাজোল: মালদহের গৌড় মহাবিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন বিভাগের ল্যাব ফি কমানোর জোরালো দাবি তুললেন পড়ুয়ারা। ল্যাব ফি কমানোর পাশাপাশি প্রথম ও দ্বিতীয় বর্ষে দেওয়া ওই ফি ফেরতও চাইছেন পড়ুয়ারা। শুক্রবার ও শনিবার এই বিষয়ে ওই বিভাগের একাধিক পড়ুয়া কলেজ কর্তৃপক্ষের সঙ্গে দেখা করার চেষ্টা করলেও সমস্যার সমাধান হয়নি।  
বিশদ

কুমারগ্রামে ঠিকাদার ও গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের
মধ্যে চাপানউতোর, বন্ধ ১০০ দিনের কাজ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের কুমারগ্রাম গ্রাম পঞ্চায়েতের অধীনে থাকা গ্রামগুলিতে ১০০ দিনের কাজ চারমাস ধরে বন্ধ হয়ে রয়েছে। গ্রামবাসীদের অভিযোগ, ১০০ দিনের কাজগুলি করার বরাতপ্রাপ্ত ঠিকাদাররা জবকার্ডধারীদের দিয়ে কাজ করাচ্ছে না।  
বিশদ

নির্মীয়মাণ বাড়ির ছাদ থেকে পড়ে শিলিগুড়ি
পুরসভার ইঞ্জিনিয়ারের মৃত্যু, রহস্য 

বিএনএ, শিলিগুড়ি: শনিবার সকালে নিজের নির্মীয়মাণ বাড়ির ছাদ থেকে পড়ে শিলিগুড়ি পুরসভার বিদ্যুৎ বিভাগের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সুশীলচন্দ্র দাসের(৪৫) মৃত্য হয়। তবে তাঁর এই অস্বাভাবিক মৃত্যু নিছক দুর্ঘটনা, না কি আত্মহত্যা, তা নিয়ে রহস্য তৈরি হয়েছে। 
বিশদ

বোল্লাকালী পুজোর ভিড়ে অবরুদ্ধ জাতীয় সড়ক, যানজট নিয়ন্ত্রণে ব্যর্থ পুলিস 

সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালীর পুজো উপলক্ষে শুক্রবার ও শনিবার দু’দিন ধরে জাতীয় সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে। যান নিয়ন্ত্রণ ব্যবস্থা সেখানে পুরো ভেঙে পড়েছে। এজন্য দূরদরান্ত থেকে আসা ভক্তদের পাশাপাশি যানজটে নাকাল জেলাবাসীও পুলিসকেই দুষছেন।  
বিশদ

এনআরসি নিয়ে প্রচারে মালদহে মুখোমুখি
প্রতিযোগিতায় কংগ্রেস ও তৃণমূল 

সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী ইস্যুকে সামনে রেখে নিজেদের সংগঠন ও ভোট ব্যাঙ্ক শক্তিশালী করার লক্ষ্যে ইতিমধ্যেই ঝাঁপিয়েছে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস। বিজেপি বিরোধিতার সুর তুঙ্গে নিয়ে গিয়ে গ্রামীণ এলাকাগুলিতে সভা সমিতি করে জনসমর্থন আদায়ের লক্ষ্যে মালদহে কার্যত প্রতিযোগিতায় নেমেছে এই দুই দল। 
বিশদ

বিপ্লবের খাসতালুকে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক ঘিরে জল্পনা 

সংবাদদাতা, বালুরঘাট: বিপ্লব মিত্রের খাসতালুক দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুরের স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠক করে কী বার্তা দিতে চাইছেন তা নিয়ে রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে। জেলা সদর শহর বালুরঘাটে প্রশাসনিক বৈঠক না করে গঙ্গারামপুরে এই বৈঠক করায় রাজনৈতিক মহলে শোরগোল পড়েছে।  
বিশদ

হলদিবাড়ির সাবেক ছিটের বাসিন্দারা পেলেন ফ্ল্যাটের চাবি 

সংবাদদাতা, মাথাভাঙা: হলদিবাড়ির সাবেক ছিটমহলের অস্থায়ী শিবিরে থাকা বাসিন্দাদের স্থায়ী ফ্লাটের চাবি দেওয়া জন্য শনিবার লটারি করে প্রশাসন। এদিন হলদিবাড়ি পঞ্চায়েত সমিতির সীমান্ত ভবনে এই আয়োজন করা হয়। অস্থায়ী ওই শিবিরের ৯৬টি পরিবার লটারিতে অংশগ্রহণ করে। 
বিশদ

সেভক রোডে নার্সিংহোমের সামনে আগুন, আতঙ্ক 

বিএনএ, শিলিগুড়ি: শনিবার বিকেলে সেভক রোডের একটি নার্সিংহোমের সামনে থাকা বিদ্যুতের খুঁটিতে শর্ট সার্কিট থেকে আগুন লাগলে এলাকায় চাঞ্চল্য ছাড়ায়। ওই পোলের সামনে থাকা গাছের শুকনো ডালের মাধ্যমে আগুন ছড়িয়ে যেতে পারে এই আশঙ্কায় আশপাশের বাসিন্দা ও ব্যবসায়ীরা আতঙ্কিত হয়ে পড়েন।   বিশদ

কাদেরগছে সিলিন্ডার ফেটে পুড়লো ১৫টি বাড়ি 

সংবাদদাতা, রায়গঞ্জ: রান্নার গ্যাসের সিলিন্ডার ফেটে লাগা আগুনে ভস্মীভূত হয়ে গেল ১৫টি বাড়ি। অগ্নিকাণ্ডে সর্বস্বান্ত হয়ে গেলেন গ্রামের গরিব সাধারণ মানুষ। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার করণদিঘি থানার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী গ্রাম কাদেরগছ এলাকায়।  
বিশদ

মোহিতনগরে জাতীয় সড়ক অবরোধ 

বিএনএ, জলপাইগুড়ি: মোহিতনগরে ৩১-সি জাতীয় সড়কে শনিবার স্থানীয় বাসিন্দাদের অবরোধের যাত্রীরা সমস্যায় পড়েন। বাসিন্দাদের অভিযোগ, বারবার বলা সত্ত্বেও রাস্তা নির্মাণকারী সংস্থা জাতীয় সড়কে জল দিচ্ছে না। 
বিশদ

ইসলামপুরে নিগৃহীত পঞ্চায়েত সদস্য 

সংবাদদাতা, ইটাহার: নির্মীয়মাণ প্রাথমিক বিদ্যালয়ের নতুন ঘরের কাজ পরিদর্শনের সময় ইসলামপুরের জয়েন্ট বিডিও সামনেই শুক্রবার নিগৃহীত হলেন গ্রাম পঞ্চায়েতের প্রধান ও তাঁর স্বামী।  বিশদ

16th  November, 2019
মুখ্যমন্ত্রীর বৈঠকের জন্য গঙ্গারামপুর স্টেডিয়ামের
মাঠ পরিদর্শনে পুলিস সুপার, জেলাশাসক 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শুক্রবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর স্টেডিয়াম পরিদর্শন করলেন জেলাশাসক ও পুলিস সুপার সহ জেলার এক ঝাঁক আধিকারিক। আগামী ১৯ নভেম্বর গঙ্গারামপুর শহরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা আধিকারিকদের নিয়ে প্রশাসনিক বৈঠক করতে চলেছেন।   বিশদ

16th  November, 2019
আধিকারিককে মারধরের প্রতিবাদে মাল বিডিও
অফিসের সামনে ধর্না দিলেন পঞ্চায়েত কর্মীরা 

সংবাদদাতা, মালবাজার: গ্রাম পঞ্চায়েত কর্মীদের নিরাপত্তা এবং তৃণমূল কংগ্রেসের ক্রান্তি সাংগঠনিক ব্লকের সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে শুক্রবার মাল ব্লকের ১২টি পঞ্চায়েতের কর্মীরা বিডিও অফিসের সামনে ধর্নায় বসেন।  বিশদ

16th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...

জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM