Bartaman Patrika
বিদেশ
 

কর্তারপুর করিডরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, পাকিস্তানের গুরুদ্বার দরবার
সাহিবে পৌঁছলেন প্রথম দফার পুণ্যার্থীরা

গুরুদাসপুর (ভারত) ও কর্তারপুর (পাকিস্তান), ৯ নভেম্বর: বহু প্রতিক্ষীত কর্তারপুর করিডরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধনের পরই ভারত থেকে ওই করিডর দিয়ে প্রথম দফার তীর্থযাত্রীরা যাত্রা শুরু করেন। ওই দলে ৫০০ জনেরও বেশি তীর্থযাত্রী রয়েছেন। শনিবারের এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কাউর বাদলও উপস্থিত ছিলেন। পাকিস্তানের গুরুদ্বার দরবার সাহিব ছিল গুরু নানকের বিশ্রামস্থল। শিখ সম্প্রদায়ের মানুষ তাই দরবার সাহিবকে অত্যন্ত পবিত্র এক তীর্থস্থান বলে বিশ্বাস করেন। এদিন অকাল তখ্ত জাতেহার গিয়ানি হরপ্রীত সিংয়ের নেতৃত্বে তীর্থযাত্রীদের ওই দল ভারত থেকে যাত্রা শুরু করেন। ওই দলে শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটির সদস্য এবং পাঞ্জাবের মোট ১১৭ জন বিধায়ক এবং সাংসদ রয়েছেন। প্রসঙ্গত, আগামী ১২ নভেম্বর গুরু নানকদেবের ৫৫০তম জন্মতিথি। কাজেই এই পূণ্যতিথির আগে কর্তারপুর করিডরের উদ্বোধন শিখ সম্প্রদায়ের মানুষের কাছে এক বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। এদিন করিডরের উদ্বোধন নিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, দেশের শিখ সম্প্রদায়ের মানুষের জন্য তিনি যে কর্তারপুর করিডর খুলে দিতে পেরেছেন সেজন্য নিজেকে ভাগ্যবান বলে মনে করেন।
এদিকে গুরুদ্বার দরবার সাহিবে তীর্থযাত্রীদের স্বাগত জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি এদিন বলেন, ঐতিহাসিক কর্তারপুর করিডরের উদ্বোধন পাকিস্তানের প্রতিশ্রুতিপরায়ণ মনোভাবকেই সামনে আনল। তিনি দুই দেশের শিখ সম্প্রদায়ের মানুষকে শুভেচ্ছা জানান। কর্তারপুর করিডরের মাধ্যমে গুরুদাসপুরের ডেরা বাবা নানক গুরুদ্বারের সঙ্গে গুরুদ্বার কর্তারপুর সাহিবকে যুক্ত করা হয়েছে। চার কিলোমিটারের ওই করিডরের উদ্বোধন প্রসঙ্গে ইমরান বলেন, ‘আমরা বিশ্বাস করি এটি (কর্তারপুর করিডর) দুই অঞ্চলের মধ্যে সম্প্রীতি গড়ে তুলবে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জীবনকে আরও শন্তিপূর্ণ করবে।’ তিনি এও বলেন, ‘আজ আমরা যে শুধু সীমান্ত খুলে দিলাম এমন নয়, শিখ সম্প্রদায়ের মানুষের জন্য আমাদের হৃদয়ের রাস্তাও খুলে দিলাম।’ ইমরান জানান, গুরু নানকের প্রতি তাঁদের শ্রদ্ধা রয়েছে এবং শিখ সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগের যথার্থ মর্যাদা দিতে তাঁরা জানেন। পাকিস্তান সরকারের এই পদক্ষেপ এমনটাই বলে দিচ্ছে। মুসলিম সম্প্রদায়ের মানুষ যেকোনও ধর্মীয় এবং প্রার্থনার স্থানের গুরুত্বকে বোঝেন বলেও মন্তব্য করেন ইমরান।
প্রসঙ্গত, কাশ্মীর ইস্যু নিয়ে বর্তমানে ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। এই অবস্থায় কর্তারপুর করিডর নিয়ে গত মাসেই দুই দেশ চুক্তি স্বাক্ষর করে। কাজেই দ্বিপাক্ষিক সম্পর্কের দিক থেকে এই চুক্তি অত্যন্ত অর্থবহ ছিল। সেই চুক্তিমতোই এদিন কর্তারপুরে প্রথম দফার তীর্থযাত্রীরা পৌঁছলেন। ইমরান তাঁদের স্বাগতও জানান। পাক প্রধানমন্ত্রীর মতে, পাকিস্তান এটা বিশ্বাস করে যে, পারস্পরিক সম্প্রীতি এবং শান্তিপূর্ণ সহযোগিতা আগামী দিনে বৃহৎ স্বার্থে কাজ করার সুযোগ করে দেবে।

10th  November, 2019
বাংলাদেশে রেল দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু 

ঢাকা, ১২ নভেম্বর (পিটিআই): বাংলাদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। নিহত হলেন কমপক্ষে ১৬ জন যাত্রী। জখম বহু। সোমবার রাত ৩টে নাগাদ পূর্ব-মধ্য বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ায় দুটি যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয় বলে জানা গিয়েছে। দুর্ঘটনার জেরে ঘটনাস্থলেই প্রাণ হারান ১২জন যাত্রী।
বিশদ

ব্রিটেনের নির্বাচনেও গুরুত্ব পাচ্ছে কাশ্মীরে
৩৭০ ধারা প্রত্যাহার, নিশানায় লেবার পার্টি

রূপাঞ্জনা দত্ত, ১১ নভেম্বর: সাগরপারের নির্বাচনেও ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের ইস্যুটি। আগামী ১২ ডিসেম্বর ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভারত ও পাক দ্বৈরথ তাঁদের ভোটব্যাঙ্কে ফাটল ধরাবে বলেই আশঙ্কা করছেন প্রার্থীরা। ইতিমধ্যেই কাশ্মীরে আন্তর্জাতিক হস্তক্ষেপের প্রস্তাবনা পাশ করে রানির দেশে ভারতীয়দের চক্ষুশূল হয়েছে বিরোধী দল লেবার পার্টি। 
বিশদ

চিকিৎসার জন্য লন্ডনে যেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে শরিফের, জানাল দল 

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ। 
বিশদ

বিলেতেও আয়োজিত হল জগদ্ধাত্রী পুজো 

লন্ডন, ১১ নভেম্বর: বিলেতে জগদ্ধাত্রী পুজোর আয়োজন করলেন প্রবাসী বাঙালিরা। গত ৯ নভেম্বর হ্যারোর জোরাস্টিয়ান সেন্টারে এই পুজোর আয়োজন করা হয়। প্রথা মেনে পুজোপাঠ, চণ্ডীপাঠের পাশাপাশি সেরা রাঁধুনি এবং সেরা জুটি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।
বিশদ

বুলবুলের তাণ্ডবে বাংলাদেশে মৃত বেড়ে ১৩ 

ঢাকা, ১১ নভেম্বর (পিটিআই): ‘দুর্বল’ বুলবুলের দাপটে বাংলাদেশের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ জন। আহত হয়েছেন ২০ জনেরও বেশি। রবিবার ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। সোমবার খুলনা, বরগুনা এবং গোপালগঞ্জে আরও ৫ জনের মৃত্যুর খবর স্বীকার করেছে বাংলাদেশ সরকার। 
বিশদ

বিক্ষোভকারীকে গুলি পুলিসের, উত্তপ্ত হংকং

হংকং, ১১ নভেম্বর (এএফপি): গণতন্ত্রের দাবিতে আন্দোলনের জেরে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে হংকংয়ে। সোমবার, বিক্ষোভকারীদের উপর পুলিস গুলি চালিয়েছে বলে অভিযোগ ওঠে। গোটা ঘটনাটি ফেসবুকে সরাসরি সম্প্রচারিত হয়। তাতে দেখা যাচ্ছে, এক পুলিশ আধিকারিক হাতে বন্দুক নিয়ে এক বিক্ষোভকারীকে আটক করার চেষ্টা করছেন। 
বিশদ

অযোধ্যা রায়ে মোদির জয় হয়েছে, বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম, সংঘাতের আশঙ্কা পাক মিডিয়ার 

ওয়াশিংটন, ১০ নভেম্বর: শুধু হিন্দুদের নয়, বড় জয় হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিতর্কিত অযোধ্যা মামলার রায় নিয়ে এমনই ব্যাখ্যা মার্কিন সংবাদমাধ্যমের। আমেরিকা থেকে পাকিস্তান, প্রায় সমস্ত প্রথম সারির মিডিয়া প্রচার করেছে অযোধ্যা জমি বিতর্কের ঐতিহাসিক রায়কে।  
বিশদ

11th  November, 2019
বাংলাদেশে বুলবুলের তাণ্ডবে
মৃত  ৮, সরানো হল
২১ লক্ষ মানুষকে

ঢাকা, ১১ নভেম্বর (পিটিআই): রবিবার ভোররাতে শক্তি কমিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। দুর্বল হলেও ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সেখানে। দুর্যোগের কারণে সাত জেলায় মৃত্যু হয়েছে ৮ জনের। যদিও বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে দু’জনের মৃত্যু হয়েছে। 
বিশদ

11th  November, 2019
পাক বায়ুসেনার জাদুঘরে বসল অভিনন্দনের মূর্তি 

ইসলামাবাদ, ১০ নভেম্বর (পিটিআই): করাচিতে পাক বিমান বাহিনীর জাদুঘরে রাখা হয়েছে ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের একটি মূর্তি। সযত্নে শোকেসে রাখা হয়েছে ওই মূর্তিটি। ট্যুইটারে অভিনন্দনের মূর্তি রাখার ছবিটি পোস্ট করেছেন পাক সাংবাদিক তথা রাজনৈতিক বিশ্লেষক আনোয়ার লোধি। 
বিশদ

11th  November, 2019
এইচ১বি ভিসায় স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন ফেরাল মার্কিন আদালত 

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): আদালতে সাময়িক স্বস্তি পেলেন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। শুক্রবার এইচ১বি ভিসা প্রাপকদের স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতে ফেরত পাঠাল ইউএস কোর্টস অব অ্যাপিলস ফর দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া। 
বিশদ

11th  November, 2019
চিকিৎসার জন্য লন্ডনে যাওয়া আটকে গেল অসুস্থ শরিফের 

লাহোর, ১০ নভেম্বর (পিটিআই), চিকিৎসার জন্য বিদেশে যাওয়া আপাতত আটকে গেল পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। রবিবার সকালে তাঁর লন্ডনে যাওয়ার কথা ছিল। সেই মতো পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমানে তাঁর যাওয়ার বন্দোবস্ত পাকা করা হয়। কিন্তু মাঝপথেই অসুস্থ শরিফের লন্ডন যাওয়া স্থগিত হয়ে যায়।  
বিশদ

11th  November, 2019
ভারসাম্যের রায়, অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত ভারতীয়-বংশোদ্ভূত মার্কিনদের 

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায়কে স্বাগত জানালেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিনরা। হিন্দু ও মুসলমান দুই সম্প্রদায়ের জয় হয়েছে জানিয়ে তাঁরা বলছেন, এই রায়ে কয়েক দশকের পুরনো বিতর্কের অবসান হয়েছে। 
বিশদ

11th  November, 2019
৫৩০০ কোটি ব্যারেল তেলের ভাণ্ডারের খোঁজ মিলল ইরানে 

তেহরান, ১০ নভেম্বর (পিটিআই): মার্কিন নিষেধাজ্ঞার মধ্যেই নতুন তেলের ভাণ্ডারের সন্ধান মিলল ইরানে। রবিবার একথা ঘোষণা করেছেন সেদেশের প্রেসিডেন্ট হাসান রৌহানি। সমীক্ষা বলছে, ওই ভাণ্ডার থেকে ৫৩০০ কোটি ব্যারেল অপরিশোধিত তেল উত্তোলন করা যেতে পারে।
বিশদ

11th  November, 2019
অযোধ্যা-রায়: বিরোধিতায়
পাকিস্তানের একঝাঁক মন্ত্রী

 ইসলামাবাদ, ৯ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায়দান নিয়ে তীব্র উষ্মাপ্রকাশ করলেন পাকিস্তানের একঝাঁক মন্ত্রী। কর্তারপুর করিডর উদ্বোধনের দিনই এই রায়দান হওয়া নিয়ে অসন্তোষপ্রকাশ করেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।
বিশদ

10th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের ...

সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি নিয়ে প্রচার ও আন্দোলনের গতি আরও বাড়াতে চাইছে মালদহ জেলা কংগ্রেস। সম্প্রতি বিষয়টি নিয়ে বিশদে অবহিত করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। বৃষ: কর্মসূত্রে সন্তানের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM